কম্পিউটার

প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

কিছু ব্যবহারকারী সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি প্রোগ্রাম করার উপায় খুঁজছেন তাদের পিসি কম্পিউটারে। ডিফল্টরূপে, সব সাম্প্রতিক উইন্ডোজ সংস্করণে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি 0 এ সেট করা আছে। এর মানে হল যে প্রসেসরটি যতটা চলতে সক্ষম ততটা উঁচুতে চালানোর অনুমতি দেওয়া হয়।

প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

যাইহোক, আপনি কেন Windows 10-এ ফ্রিকোয়েন্সি সীমিত করতে চান তার কারণ রয়েছে। হয়তো আপনি শক্তি সঞ্চয় করতে চান বা হয়তো আপনি এইমাত্র জানতে পেরেছেন যে আপনার CPU খুব বেশি গরম চলছে যখন এটিকে কাজের চাহিদার জন্য দায়িত্ব দেওয়া হয়। সৌভাগ্যবশত, Windows 10 সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি প্রোগ্রাম করার একটি উপায় অন্তর্ভুক্ত করে , কিন্তু বিকল্পটি ডিফল্টরূপে লুকানো থাকে।

প্রসেসরের সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি কী?

একটি প্রসেসরের ফ্রিকোয়েন্সি CPU কোর(গুলি)-এর অপারেটিং ফ্রিকোয়েন্সি নির্দিষ্ট করে - এটি MHz এ পরিমাপ করা হয়। সাধারণত, ফ্রিকোয়েন্সি যত বেশি হবে, প্রসেসর তত দ্রুত হবে।

আপনি যদি এটি করতে জানেন তবে এমন উপায় রয়েছে যা আপনাকে Windows 10-এর মধ্যে থেকে আপনার প্রসেসরের আনুমানিক সর্বাধিক ফ্রিকোয়েন্সি (MHz-এ) নির্দিষ্ট করতে সাহায্য করবে। আপনাকে দুটি ভিন্ন পরিস্থিতিতে প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি পূর্বনির্ধারিত করার অনুমতি দেওয়া হবে:

  • ব্যাটারিতে – যখন কম্পিউটার ব্যাটারিতে চলছে
  • প্লাগ ইন৷ – যখন কম্পিউটার একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করা হয়

মনে রাখবেন যে বেশিরভাগ আধুনিক প্রসেসর নিজেদের পরিচালনা করে এবং উইন্ডোজ মেনু থেকে প্রসেসর-সম্পর্কিত সেটিংস পরিবর্তন করে কিছু সুবিধা পাওয়া যায়। এটি প্রকৃতপক্ষে অনুমোদিত সর্বাধিক ফ্রিকোয়েন্সি সীমিত করে আপনার পিসি কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

যাইহোক, প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি ম্যানিপুলেট করা সেই ক্ষেত্রে কার্যকর যেখানে ব্যবহারকারী লক্ষ্য করেন যে প্রসেসরটি ডিফল্ট সর্বাধিক ফ্রিকোয়েন্সিতে খুব বেশি গরম হয় এবং হার্ডওয়্যার ত্রুটির বিরুদ্ধে সতর্কতামূলক পদক্ষেপ নিতে চায়৷

আপনি যদি সীমিত ল্যাপটপের ব্যাটারি নিয়ে কাজ করেন এবং আপনি আপনার স্ক্রীনের সময় বাড়াতে চান তবে এই পদ্ধতিটিও কার্যকর। সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি সীমিত করলে আপনার ল্যাপটপকে পাওয়ার সোর্সে প্লাগ করার আগে আপনাকে কিছু অতিরিক্ত মিনিট দিতে পারে।

কিভাবে সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি বিকল্পটি যোগ করবেন?

Windows 10 বিল্ট 1709 দিয়ে শুরু করে, পাওয়ার সাপ্লাই বিকল্প “সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সিপাওয়ার বিকল্প থেকে সরানো হয়েছে ট্যাব তাই যদি আপনার কাছে Windows 10 এর একটি আপ-টু-ডেট সংস্করণ থাকে, তাহলে আপনি আর সর্বোচ্চ প্রসেসরের ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করতে পারবেন না, কারণ বিকল্পটি এখন ডিফল্টরূপে লুকানো থাকে।

আপনি যদি আপনার সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি ম্যানুয়ালি প্রোগ্রাম করার উপায় খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে Windows 10 ইন্টারফেস থেকে সরাসরি এটি করার বিভিন্ন উপায় দেখাবে – কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের প্রয়োজন নেই৷

কিন্তু মনে রাখবেন যে আপনি যে সর্বোচ্চ MHz নির্দিষ্ট করতে পারবেন তা হবে CPU-এর জন্য অনুমোদিত সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি। এটি মনে রেখে, মনে রাখবেন যে আপনি আপনার CPU ফ্রিকোয়েন্সি ওভারক্লক করতে এই বিকল্পটি ব্যবহার করতে পারবেন না। আপনি শুধুমাত্র CPU ফ্রিকোয়েন্সি আন্ডারক্লক করতে পারেন, যদি সর্বোচ্চ মান আপনার CP দ্বারা অনুমোদিত সর্বোচ্চ।

অনুসরণ করা পদ্ধতিগুলিতে, আপনি দুটি ভিন্ন উপায় সম্পর্কে শিখবেন যা আপনাকে হয় যোগ বা সরাতে অনুমতি দেবে সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি পাওয়ার বিকল্পের ভিতরে মেনু .

পদ্ধতি 1:কমান্ড প্রম্পট ব্যবহার করে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি মেনু যোগ করা বা সরানো

আপনি যদি একটি টার্মিনাল থেকে কাজ করতে আপত্তি না করেন, তাহলে দ্রুততম উপায় যা আপনাকে সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি যোগ করার অনুমতি দেবে একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো থেকে।

আমরা এই পদ্ধতিটি নিজেরাই পরীক্ষা করেছি এবং আমরা নিশ্চিত করতে পারি যে এটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করে। কিন্তু এটি কাজ করার জন্য আপনার Windows 10 এর একটি আপ-টু-ডেট কপি থাকতে হবে।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “cmd” টাইপ করুন এবং একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে Ctrl + Shift + Enter টিপুন। UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল) দ্বারা প্রম্পট করা হলে, নতুন খোলা কম্যান্ড প্রম্পটে প্রশাসনিক সুবিধা প্রদান করতে হ্যাঁ ক্লিক করুন। প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন পাওয়ার বিকল্পের ভিতরে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি যোগ করতে মেনু:
     powercfg -attributes SUB_PROCESSOR 75b0ae3f-bce0-45a7-8c89-c9611c25e100 -ATTRIB_HIDE 
  3. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  4. পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, Windows কী + R টিপুন অন্য রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “powercfg.cpl ” এবং Enter টিপুন পাওয়ার অপশন খুলতে তালিকা. প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?
  5. বর্তমানে সক্রিয় পাওয়ার প্ল্যানটি নির্বাচন করুন, তারপরে উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন . প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?
  6. সেটিংগুলির তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং আপনি সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি নামে একটি ড্রপ-ডাউন মেনু আবিষ্কার করবেন। পছন্দের মান সেট করতে এর মান পরিবর্তন করুন (MHz এ)।
  7. একবার ব্যাটারি চালু হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং প্লাগ ইন মানগুলিকে জোর করে কার্যকর করার জন্য পরিবর্তন করা হয়েছে৷

দ্রষ্টব্য: আপনি যদি কখনও সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি করতে চান দূরে যেতে মেনু, ধাপ 1 অনুসরণ করুন আবার কিন্তু এইবার, পাওয়ার বিকল্পগুলি থেকে মেনুটি সরাতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন

powercfg -অ্যাট্রিবিউট SUB_PROCESSOR 75b0ae3f-bce0-45a7-8c89-c9611c25e100 +ATTRIB_HIDE 

আপনি যদি সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি মেনুটি পাওয়ার বিকল্পের ভিতরে প্রদর্শিত করার জন্য একটি ভিন্ন পদ্ধতির সন্ধান করছেন , নিচের পদ্ধতি অনুসরণ করুন।

পদ্ধতি 2:  রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি মেনু যোগ করা বা সরানো

পাওয়ার অপশন উইন্ডোতে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি মেনুটি দৃশ্যমান করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। আপনাকে শুধু একটি রেজিস্ট্রি কী এর মান পরিবর্তন করতে হবে। পুরো প্রক্রিয়াটি অত্যন্ত সহজ (কঠিন অংশটি সঠিক অবস্থানে পৌঁছেছে)।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি মেনু যোগ বা সরানোর বিষয়ে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “regedit” টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  2. অভ্যন্তরে রেজিস্ট্রি এডিটর , নিচের অবস্থানে নেভিগেট করতে বাঁ-হাতের মেনুটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\54533251-82be-4824-96c1-47b60b740b740-a850d c9611c25e100 

    দ্রষ্টব্য: আপনি সেখানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা ন্যাভিগেশন বারের ভিতরে অবস্থান পেস্ট করতে পারেন।

  3. একবার আপনি উপরে-নির্দিষ্ট অবস্থানে পৌঁছে গেলে, ডানদিকের ফলকে যান এবং অ্যাট্রিবিউটে ডাবল-ক্লিক করুন।
    দ্রষ্টব্য: 
    যদি গুণাবলী মানটি ডানদিকের মেনুতে নেই, আপনাকে এটি নিজেই তৈরি করতে হবে। এটি করতে, একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> ডওয়ার্ড (32-বিট) বেছে নিন মান তারপর, নতুন তৈরি করা Dword নাম দিন গুণাবলীতে।
  4. অ্যাট্রিবিউটে ডাবল-ক্লিক করুন ডানদিকের ফলক থেকে এবং এর মান সেট করুন 2 সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি সক্ষম করতে মেনু।
প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

দ্রষ্টব্য: আপনি যদি কখনও সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি বিকল্পটিকে আবার অদৃশ্য করতে চান (রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে), কেবল একই অবস্থানে ফিরে যান (HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\54533251-826b-4740db-400 \75b0ae3f-bce0-45a7-8c89-c9611c25e100)  এবং গুণাবলী সেট করুন মান 1 .

Windows 10-এ সর্বাধিক প্রসেসরের ফ্রিকোয়েন্সি কীভাবে পরিবর্তন করবেন

এখন আপনি পাওয়ার সেটিংস উইন্ডোতে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি বিকল্পটি দৃশ্যমান করার জন্য নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করেছেন, এটি কীভাবে সেটিংস পরিবর্তন করতে হয় তা শেখার সময় এসেছে। আপনি যদি GUI পদ্ধতির অনুরাগী না হন তবে আমরা একটি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যা আপনাকে কমান্ড প্রম্পটের মাধ্যমে সর্বাধিক প্রসেসরের ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করার অনুমতি দেবে৷

পদ্ধতি 1:পাওয়ার অপশন মেনুর মাধ্যমে সর্বাধিক প্রসেসরের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা

আপনি যদি সিএমডি টার্মিনাল থেকে দূরে থাকতে চান এবং একটি ভিজ্যুয়াল মেনু থেকে সমস্ত পরিবর্তন করতে চান তবে এই বিকল্পটি আপনার কাছ থেকে। নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে, আপনি সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে সক্ষম হবেন সরাসরি পাওয়ার অপশন থেকে মেনু।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য, আপনি অবশ্যই উপরের দুটি পদ্ধতির মধ্যে একটি অনুসরণ করেছেন (যেটি আপনাকে দেখিয়েছে কিভাবে সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি যোগ করতে হয় স্থাপন. এই প্রথম ধাপ ছাড়া মেনুটি দৃশ্যমান হবে না।
  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “powercfg.cpl” টাইপ করুন এবং Enter টিপুন পাওয়ার অপশন খুলতে মেনু।
  3. পাওয়ার অপশন এর ভিতরে মেনুতে, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন আপনার বর্তমানে সক্রিয় থাকা পাওয়ার প্ল্যানের সাথে যুক্ত লিঙ্ক৷
  4. প্ল্যান সেটিংস এর ভিতরে আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের মেনু, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন .
  5. উন্নত সেটিংসের ভিতরে পাওয়ার বিকল্পের ট্যাব মেনু, সেটিংসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট এর সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন .
  6. এরপর, সর্বোচ্চ প্রসেসর এর সাথে যুক্ত ‘প্লাস আইকনে’ ক্লিক করুন ফ্রিকোয়েন্সি।
  7. এখন, আপনাকে ব্যাটারিতে উভয়ের জন্য সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি (MHz এ) সেট করতে হবে এবং প্লাগ ইন .
    দ্রষ্টব্য: আপনি আপনার CPU দ্বারা অনুমোদিত সর্বোচ্চ ফ্রিকোয়েন্সির চেয়ে বেশি যেতে পারবেন না, তাই এই পরিবর্তন করার আগে আপনার CPU ক্ষমতার সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ। আপনি যদি ফ্রিকোয়েন্সি 0 MHz (ডিফল্ট মান) সেট করেন তবে এটি সীমাহীনের জন্য ছোট। এর মানে হল আপনার সিপিইউকে সর্বাধিক ফ্রিকোয়েন্সি পৌঁছানোর অনুমতি দেওয়া হবে
  8. একবার ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা হলে, প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপর পরিবর্তনগুলিকে স্থায়ী করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

আপনি যদি আরও প্রযুক্তিগত পদ্ধতি খুঁজছেন যা আপনার কিছু সময় বাঁচাতে পারে, তাহলে নিচের পদ্ধতি 2 অনুসরণ করুন।

পদ্ধতি 2:কমান্ড প্রম্পটের মাধ্যমে সর্বাধিক প্রসেসরের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা

আপনি যদি নিজেকে একজন প্রযুক্তিগত ব্যক্তি হিসাবে বিবেচনা করেন, তাহলে এই পদ্ধতিটি আপনার জন্য আরও ভাল হতে পারে। সরাসরি একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সিগুলি কীভাবে সংশোধন করতে হয় তার নির্দেশাবলীর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনি উভয় মান পরিবর্তন করতে সক্ষম হবেন (ব্যাটারিতে এবং প্লাগ ইন ) আপনি GUI মেনু থেকে যেমন পারেন।

এখানে সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি পরিবর্তন করার জন্য একটি দ্রুত নির্দেশিকা কমান্ড প্রম্পটের মাধ্যমে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। প্রসেসরের সর্বাধিক ফ্রিকোয়েন্সি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, সর্বোচ্চ প্রসেসর ফ্রিকোয়েন্সি (ব্যাটারিতে) ডিফল্ট মান পরিবর্তন করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন :

    powercfg -setdcvalueindex SCHEME_CURRENT 54533251-82be-4824-96c1-47b60b740d00 75b0ae3f-bce0-45a7-8c89-c9611c25e100  

    দ্রষ্টব্য:মনে রাখবেন যে কেবল একটি স্থানধারক। আপনাকে এটিকে কাস্টম ফ্রিকোয়েন্সি দিয়ে প্রতিস্থাপন করতে হবে যা আপনি অন ব্যাটারির জন্য প্রয়োগ করতে চান। যেমন:

    powercfg -setdcvalueindex SCHEME_CURRENT 54533251-82be-4824-96c1-47b60b740d00 75b0ae3f-bce0-45a7-8c89-c9611c250 2300
  3. ডিফল্ট প্রসেসরের ফ্রিকোয়েন্সি (প্লাগ ইন) পরিবর্তন করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
    powercfg -setacvalueindex SCHEME_CURRENT 54533251-82be-4824-96c1-47b60b740d00 75b0ae3f-b740d00 75b0ae3f-b74019> 

    দ্রষ্টব্য: প্রথম কমান্ডের মতই, এটি কেবল একটি স্থানধারক এবং আপনি যে ফ্রিকোয়েন্সি প্রয়োগ করতে চান তার সাথে প্রতিস্থাপন করা প্রয়োজন৷

  4. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

  1. OpenVPN কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  2. WevtUtil কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. ডিডিসি/সিআই কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন