কম্পিউটার

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ত্রুটি কোড 0x6d9 কিভাবে ঠিক করবেন?

ইন্টারনেট অ্যাক্সেস করা আমাদের দৈনন্দিন জীবনে একটি বাধ্যতামূলক কাজ হয়ে উঠেছে। আপনার কম্পিউটার সিস্টেমের ইনকামিং এবং বহির্গামী অনুরোধগুলি নিয়ন্ত্রণ করার জন্য উইন্ডোজ ফায়ারওয়াল চালু করা হয়েছিল। ফায়ারওয়াল আপডেটের ভাগ পায় এবং মাইক্রোসফ্ট প্রতিটি বড় আপডেটের সাথে ব্যাপকভাবে উন্নতি করতে থাকে। আমাদের মধ্যে কেউ কেউ উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ রাখতে পছন্দ করে কারণ এটি কখনও কখনও নির্দিষ্ট অনুরোধগুলিকে ব্লক করতে পারে যা আমাদের লক্ষ্য করা থেকে আমাদের বাধা দেয়। কখনও কখনও, আপনি যদি উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল আবার চালু করার চেষ্টা করেন, আপনাকে ত্রুটি কোড দেওয়া হবে 0x6d9 'উন্নত নিরাপত্তা স্ন্যাপ-ইন সহ উইন্ডোজ ফায়ারওয়াল খোলার সময় একটি ত্রুটি ছিল এমন একটি বার্তা সহ '।

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ত্রুটি কোড 0x6d9 কিভাবে ঠিক করবেন?

এই ত্রুটি বার্তাটি প্রায়ই পপ আপ হয় যদি উইন্ডোজ ফায়ারওয়াল পরিষেবাটি চালু না হয় বা যদি উইন্ডোজ ফায়ারওয়ালের জন্য প্রয়োজনীয় কোনও পরিষেবা যেমন BFE চলমান না হয়। এছাড়াও, এটি আরও কয়েকটি কারণে হতে পারে যা আমরা নীচে আলোচনা করব। সুতরাং আসুন আমরা এতে প্রবেশ করি।

Windows Defender Firewall Error Code 0x6d9 এর কারণ কি?

ত্রুটি বার্তা পরামর্শ দেয় যে সমস্যাটি প্রয়োজনীয় পরিষেবাগুলি না চলার কারণে। যাইহোক, তা নয়। এটা হতে পারে, সামগ্রিকভাবে, নিম্নলিখিত কারণে —

  • উইন্ডোজ ফায়ারওয়াল এবং নির্ভরশীল পরিষেবাগুলি চলছে না: এই কারণটি বেশ সুস্পষ্ট কারণ এটি ত্রুটি বার্তায় উল্লেখ করা হয়েছে। উইন্ডোজ ফায়ারওয়াল সঠিকভাবে চালানোর জন্য কয়েকটি পরিষেবার প্রয়োজন। যদি তারা চলমান না হয়, ফায়ারওয়াল কাজ করবে না।
  • উইন্ডোজ ফায়ারওয়াল কনফিগারেশন: কখনও কখনও, সমস্যাটি উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের কনফিগারেশনের কারণে হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে তাদের পুনরায় সেট করতে হবে।
  • সিস্টেমে ম্যালওয়্যার: কিছু পরিস্থিতিতে, সমস্যাটি আপনার সিস্টেমে কিছু ম্যালওয়ারের কারণেও হতে পারে। সমস্যাটি সমাধান করতে, আপনাকে ম্যালওয়্যারটি সরাতে স্ক্যান চালাতে হবে৷

এখন যেহেতু আপনি সমস্যার কারণগুলি জানেন, আসুন আমরা সেই সমাধানগুলি নিয়ে যাই যা আপনি সমস্যার সমাধান পেতে প্রয়োগ করতে পারেন৷ অনুগ্রহ করে সমস্ত সমাধান বাস্তবায়ন করার চেষ্টা করুন কারণ উল্লিখিত কিছু সমাধান আপনার ক্ষেত্রে কাজ নাও করতে পারে।

সমাধান 1:উইন্ডোজ ডিফেন্ডার ট্রাবলশুটার চালান

আপনি যখন এই ত্রুটির মুখোমুখি হন তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল Windows Defender ট্রাবলশুটার চালানো। ট্রাবলশুটার ফায়ারওয়ালের যেকোনো সমস্যার জন্য স্ক্যান করবে এবং সেগুলি সমাধান করার চেষ্টা করবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. প্রথমে, উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ট্রাবলশুটার ধরুন এখান থেকে .
  2. একবার এটি ডাউনলোড করা শেষ হলে, ডাউনলোড করা ফাইলটি চালান। উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ত্রুটি কোড 0x6d9 কিভাবে ঠিক করবেন?
  3. প্রম্পটের মাধ্যমে যান এবং এটি শেষ করতে দিন।
  4. দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

সমাধান 2:প্রয়োজনীয় পরিষেবাগুলি দেখুন 

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল শুরু না হওয়ার আরেকটি কারণ হল ফায়ারওয়াল শুরু করার জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলি চলছে না। প্রাথমিক পরিষেবা হল উইন্ডোজ ফায়ারওয়াল পরিষেবা এবং কয়েকটি নির্ভরশীল পরিষেবা যা চালানোর জন্যও প্রয়োজন। এই পরিষেবাগুলি চলছে কি না তা আপনাকে পরীক্ষা করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows Key + R টিপুন রান খুলতে ডায়ালগ বক্স।
  2. services.msc-এ টাইপ করুন এবং Enter চাপুন .
  3. এটি পরিষেবাগুলি খুলবে৷ উইন্ডো।
  4. এখন, Windows Defender Firewall অনুসন্ধান করুন এবং বেস ফিল্টারিং ইঞ্জিন এক এক করে এবং নিশ্চিত করুন যে তারা চলছে . উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ত্রুটি কোড 0x6d9 কিভাবে ঠিক করবেন?
  5. এছাড়া, নিশ্চিত করুন যে তাদের স্টার্টআপ প্রকার স্বয়ংক্রিয় এ সেট করা আছে . এটি করতে, বৈশিষ্ট্যগুলি খুলতে পরিষেবাটিতে ডাবল-ক্লিক করুন৷ জানলা. সেখানে, স্টার্টআপ টাইপ এর সামনে , স্বয়ংক্রিয় বেছে নিন .
  6. যদি পরিষেবাটি চলছে, তাহলে এই পরিবর্তনটি করার জন্য আপনাকে এটি বন্ধ করতে হবে৷
  7. একবার হয়ে গেলে, দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

সমাধান 3:উইন্ডোজ ফায়ারওয়াল রিসেট করুন 

উইন্ডোজ ফায়ারওয়াল পরিষেবাগুলি চেক করার পরেও যদি সমস্যাটি এখনও থাকে তবে এর অর্থ হতে পারে যে ফায়ারওয়ালের কনফিগারেশন সমস্যা সৃষ্টি করছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে উইন্ডোজ ফায়ারওয়াল রিসেট করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট মেনু খুলুন , cmd টাইপ করুন , প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .
  2. পরে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন:
  3. netsh advfirewall reset
    net start mpsdrv
    net start mpssvc
    net start bfe
    regsvr32 firewallapi.dll
    উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ত্রুটি কোড 0x6d9 কিভাবে ঠিক করবেন?
  4. একবার হয়ে গেলে, cmd উইন্ডোটি বন্ধ করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা।

সমাধান 4:একটি সিস্টেম স্ক্যান করুন

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল এখনও চালু না হলে, আপনার সিস্টেমে ম্যালওয়্যার হওয়ার সম্ভাবনা থাকতে পারে যা সমস্যার কারণ হতে পারে। আপনি এই নিরাপত্তা স্ক্যানার ডাউনলোড করে এটি মোকাবেলা করতে পারেন আপনার সিস্টেম স্ক্যান করার জন্য মাইক্রোসফ্ট দ্বারা সরবরাহ করা হয়েছে। শুধু এটি ডাউনলোড করুন এবং তারপর এটি চালান. এটি কোনো ম্যালওয়্যারের জন্য আপনার সিস্টেম স্ক্যান করবে এবং পাওয়া গেলে তা সরিয়ে ফেলবে।

আপনি যদি একটি 32-বিট ব্যবহার করছেন Windows, আপনাকে এখানে থেকে ইউটিলিটি ডাউনলোড করতে হবে .

সমাধান 5:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন 

অবশেষে, সমস্ত প্রদত্ত সমাধান চেষ্টা করার পরেও যদি আপনার সমস্যার সমাধান না হয়, তাহলে, আপনাকে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে হবে। একটি সিস্টেম পুনরুদ্ধার আপনার অপারেটিং সিস্টেমকে অতীতের একটি বিন্দুতে পুনরুদ্ধার করবে। এটি অনেক সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

অনুগ্রহ করে এটি পড়ুন সিস্টেম পুনরুদ্ধার একটি বিস্তারিত নির্দেশিকা জন্য আমাদের সাইটে নিবন্ধ. আপনি যদি Windows 8 বা 7 ব্যবহার করেন, তাহলে এটি এ যান৷ পরিবর্তে নিবন্ধ।


  1. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x8e5e021f