কম্পিউটার

উইন্ডোজ ডিফেন্ডার এরর কোড 0x80240029 কিভাবে ঠিক করবেন

“0x80240029” ত্রুটি আপনি যখন আপনার সিস্টেমে উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করার চেষ্টা করেন এবং আপডেট করেন তখন এটি একটি সাধারণ সমস্যা। এই ত্রুটিটি আপডেট ফাইল/ফোল্ডারগুলির সমস্যাগুলির কারণে ঘটে যা উইন্ডোজ এটিকে আপনার পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন আপডেট করতে সাহায্য করার জন্য ব্যবহার করার চেষ্টা করবে৷ আপনি যে সমস্যাগুলি দেখছেন তার সমাধান করার জন্য, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে Windows Defender-এর জন্য সঠিক আপডেট আছে, সেইসাথে Windows এর যেকোনও সম্ভাব্য ক্ষতিগ্রস্থ ফোল্ডারগুলি মেরামত করতে সক্ষম হবেন।

0x80240029 ত্রুটির কারণ কী?

এই ত্রুটিটি সাধারণত এই বিন্যাসে দেখাবে:

Error found: Code 0x80240029

আপনি যে ত্রুটিটি দেখছেন তা মূলত যেভাবে আপনার পিসি চালানোর জন্য প্রয়োজনীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ সেটিংস সঠিকভাবে আপডেট করতে সক্ষম হবে না তার কারণে। বেশিরভাগ লোকেরা এটি জানেন না, তবে আসলে উইন্ডোজ সিস্টেমের ভিতরে ছোট ছোট সমস্যাগুলির একটি সিরিজ রয়েছে যা এই ত্রুটিটিকে পৃষ্ঠের দিকে নিয়ে যাবে; দূষিত সেটিংস ফাইল এবং অন্যান্য সমস্যা থাকার পছন্দ সহ এই ত্রুটিগুলি।

আপনার পিসিতে 0x80240029 ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - ম্যানুয়ালি উইন্ডোজ ডিফেন্ডার আপডেট ডাউনলোড করুন

আপনি যে সমস্যাটি দেখছেন তা সমাধানের প্রথম ধাপ হল আপনার প্রয়োজনীয় আপডেটগুলি ম্যানুয়ালি ডাউনলোড করা। এটি করার জন্য, আপনাকে এখানে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. নিরাপত্তা পোর্টালে যান। এটি করতে, এই মাইক্রোসফ্ট ওয়েব পৃষ্ঠাটি দেখুন৷
  2. উপযুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
  3. আপনি যদি এখনও "উইন্ডোজ ডিফেন্ডারের সংজ্ঞা আপডেট করা হয়নি" সতর্কীকরণ বার্তা পান, তাহলে আপনি কাউকে সাহায্য চাইতে পারেন বা সহায়তার জন্য যোগাযোগ করতে চাইতে পারেন৷ এটি কীভাবে করবেন সে সম্পর্কে তথ্যের জন্য, এই Microsoft ওয়েবসাইটটি দেখুন৷

ধাপ 2 - আপনার পিসির "সফ্টওয়্যার বিতরণ" ফোল্ডারের নাম পরিবর্তন করুন

"সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন" ফোল্ডারটি উইন্ডোজ সিস্টেমের একটি কেন্দ্রীয় ফোল্ডার, যা আপনার পিসিতে সফ্টওয়্যারের একটি অংশ "আপডেট" করার চেষ্টা করার সময় ক্রমাগত ব্যবহার করা হচ্ছে। 0x80240029 ত্রুটি সংশোধন করা হয়েছে তা নিশ্চিত করার জন্য, আপনাকে এই ফোল্ডারটির নাম পরিবর্তন করতে হবে। এখানে কিভাবে:

  1. সমস্ত খোলা প্রোগ্রাম থেকে প্রস্থান করুন।
  2. শুরু এ ক্লিক করুন , চালান এ ক্লিক করুন , cmd টাইপ করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
  3. কমান্ড প্রম্পটে, সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
  4. নেট স্টপ wuauserv
    নেট স্টপ বিট
    ren %systemroot%\SoftwareDistribution SoftwareDistribution.old
    নেট স্টার্ট wuauserv
    নেট স্টার্ট বিটস

ধাপ 3 - উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

উইন্ডোজের "রেজিস্ট্রি" হল কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে। বেশিরভাগ লোক রেজিস্ট্রি সম্পর্কে জানেন না, তবে এটি আসলে আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি যা ক্রমাগত আপনার সিস্টেমকে যতটা সম্ভব মসৃণভাবে চালানোর জন্য সাহায্য করবে। 0x80240029 ত্রুটির একটি বড় কারণ হল আপনার সিস্টেমের রেজিস্ট্রি দূষিত এবং ক্ষতিগ্রস্থ হওয়া, এই কারণেই এটি সুপারিশ করা হচ্ছে যে আপনি একটি নির্ভরযোগ্য রেজিস্ট্রি ক্লিনার অ্যাপ্লিকেশন ব্যবহার করে এর ত্রুটিগুলি ঠিক করুন৷


  1. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ ত্রুটি 0x80070006 কোড ঠিক করবেন

  3. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x8e5e021f