কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?

Error Code 9c48 পাওয়ার পর বেশ কিছু Windows ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন যখনই তারা একটি নির্দিষ্ট আপডেট ইনস্টল করার চেষ্টা করে। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সমস্যাটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ইন্টারনেট এক্সপ্লোরার 11 বা এজ আপডেটের সাথে ঘটে যা ইনস্টল করা বন্ধ করে দেয়। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য নির্দিষ্ট নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ সম্মুখীন হয়েছে৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?

Windows Update এরর কোড 9c48 এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং এই সমস্যাটি সমাধান করতে পরিচালিত অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা প্রস্তাবিত বিভিন্ন সমাধান চেষ্টা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ এটি সক্রিয় আউট হিসাবে, বিভিন্ন বিভিন্ন পরিস্থিতিতে এই দৃশ্যকল্প উত্পাদন করবে. এখানে অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই সমস্যার কারণ হিসাবে পরিচিত:

  • জেনারিক WU গ্লিচ - আপডেটের সময় একটি মেশিনে বিঘ্ন ঘটতে পারে যা সাধারণত একটি জেনেরিক উইন্ডোজ আপডেট গ্লিচ হিসাবে উল্লেখ করা হয় যা ভবিষ্যতের আপডেটগুলিকে প্রভাবিত করতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি Windows Update ট্রাবলশুটার চালিয়ে এবং প্রযোজ্য মেরামতের কৌশল প্রয়োগ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • অতিরিক্ত 3য় পক্ষের AV স্যুট – দেখা যাচ্ছে, বেশ কিছু ভিন্ন ভিন্ন AV স্যুট রয়েছে যেগুলো WU এবং অফিসিয়াল মাইক্রোসফ্ট সার্ভারের সংযোগে হস্তক্ষেপ করে বলে জানা যায় (এটি সহ বিভিন্ন ত্রুটি কোড তৈরি করে। এই ক্ষেত্রে, সমস্যাটির আশেপাশে একমাত্র সমাধান আপডেট ইনস্টল করার সময় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করতে হবে বা মেশিন থেকে 3য় পক্ষের স্যুট আনইনস্টল করতে হবে।
  • Windows মডিউল ইনস্টলার নিষ্ক্রিয়৷ - যেমন বিভিন্ন ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে, এই ত্রুটি কোডটি এমন পরিস্থিতিতেও ঘটতে পারে যেখানে একটি জটিল প্রক্রিয়া (উইন্ডোজ মডিউল ইনস্টলার) অক্ষম করা হয় (হয় ম্যানুয়াল ব্যবহারকারীর হস্তক্ষেপ বা একটি সংস্থান ব্যবস্থাপক সফ্টওয়্যার দ্বারা)। এই ক্ষেত্রে, আপনি পরিষেবাগুলির স্ক্রীন অ্যাক্সেস করে এবং উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা পুনরায় সক্ষম করে সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • অসঙ্গত ইন্টারনেট এক্সপ্লোরার ইনস্টলেশন – এক্সিকিউটেবল (ম্যানুয়াল ইনস্টলেশন) ব্যবহার করে উইন্ডোজ 7 কম্পিউটারে IE11 ইনস্টল করার পরে অনেক ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হতে শুরু করেছেন। এটি দেখা যাচ্ছে, IE সংস্করণ সম্পূর্ণরূপে সামঞ্জস্যপূর্ণ না হলেও ইনস্টলেশন সফল হবে৷ এই ক্ষেত্রে, আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করে ইন্টারনেট এক্সপ্লোরার 10-এ ফিরে যাওয়ার মাধ্যমে সমস্যার সমাধান করতে পারেন।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - সিস্টেম ফাইলের ভিতরে দুর্নীতিও এই ত্রুটি বার্তার জন্য দায়ী হতে পারে। বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা পূর্বে সঞ্চিত স্ন্যাপশট ব্যবহার করে মেশিনটিকে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনতে বা উইন্ডোজের প্রতিটি উপাদান রিফ্রেশ করার জন্য একটি মেরামত ইনস্টল বা ক্লিন ইনস্টল করার মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন।

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

এই বিশেষ ত্রুটি প্রদর্শিত হবে কেন বিভিন্ন সাধারণ কারণ আছে. কিন্তু প্রতিটি সমাধান চেষ্টা করার পরিবর্তে, আপনি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করে অনেক সময় বাঁচাতে পারেন – একটি অন্তর্নির্মিত মাইক্রোসফ্ট ইউটিলিটি যাতে বেশিরভাগ সাধারণ সমস্যার সমাধান রয়েছে যা উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় ত্রুটি কোড তৈরি করতে পরিচিত৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা এই ইউটিলিটিটি চালিয়ে অনির্দিষ্টকালের জন্য সমস্যার সমাধান করতে পেরেছেন। সমস্যা চিহ্নিত করার পর, Windows Update Troubleshooter একটি কার্যকর মেরামতের কৌশল সুপারিশ করেছে যা স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হয়েছিল এবং সমস্যাটির সমাধান করা হয়েছে৷

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপর, টাইপ করুন “ms-settings:troubleshoot”  এবং এন্টার টিপুন সমস্যা সমাধান খুলতে কী সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি সমস্যা নিবারণ এর ভিতরে প্রবেশ করতে পরিচালনা করেন ট্যাব, স্ক্রিনের ডানদিকের অংশে যান এবং উঠে উঠুন এবং দৌড়ান সনাক্ত করুন অধ্যায়. যখন আপনি এটি দেখতে পান, Windows Update-এ ক্লিক করুন৷ , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত বর্ধিত মেনু থেকে. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  3. ইউটিলিটিটি শুরু হবে এবং যদিও এটি হিমায়িত হওয়ার মতো মনে হতে পারে, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত উইন্ডোটি বন্ধ করবেন না। বিশ্লেষণের এই অংশটি নির্ধারণ করবে যে ইউটিলিটির সাথে অন্তর্ভুক্ত কোনো মেরামতের কৌশল আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য কিনা। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি উপযুক্ত সমাধান চিহ্নিত করা হয়, তাহলে আপনি একটি উইন্ডো দেখতে পাবেন যেখানে আপনি এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করতে পারেন , প্রযোজ্য মেরামতের কৌশল প্রয়োগ করতে। কিছু ক্ষেত্রে, আপনাকে মেরামতের কৌশল প্রয়োগ করতে কিছু ম্যানুয়াল নির্দেশাবলী অনুসরণ করতে হতে পারে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  5. একবার প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও ত্রুটির কোড 9c48 দেখতে পান আপনি যখন একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 2:রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করা বা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস আনইনস্টল করা

অন্য একটি অপরাধী যা কিছু উইন্ডোজ আপডেটের ইনস্টলেশনে হস্তক্ষেপ করতে পরিচিত তা হল একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুট। এটি দেখা যাচ্ছে, বেশ কিছু নিরাপত্তা স্ক্যানার রয়েছে (রিয়েল-টাইম সুরক্ষা সহ) WU এবং বাহ্যিক সার্ভারের মধ্যে সংযোগ বন্ধ করবে যা আপডেট ফাইলগুলি ডাউনলোড করতে ব্যবহৃত হয়। Sophos, McAfee, AVAST, এবং Comodo সকলেই এই সমস্যার কারণ বলে রিপোর্ট করা হয়েছে৷

আপনি যদি বর্তমানে একটি 3য় পক্ষের স্যুট ব্যবহার করেন (এমনকি যদি এটি উপরের তালিকায় অন্তর্ভুক্ত নাও থাকে) তাহলে এটি ত্রুটি কোড 9c48  এর প্রকাশের জন্য দায়ী হতে পারে যখন আপনি একটি নির্দিষ্ট আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন।

এই দাবিটি সত্য কিনা তা যাচাই করতে, আপনার রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করা উচিত এবং 3য় পক্ষের নিরাপত্তা স্যুট নিষ্ক্রিয় থাকাকালীন আপডেটটি সফলভাবে ইনস্টল হয়েছে কিনা তা দেখতে হবে। আপনার 3য় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় থাকা অবস্থায় যদি ইনস্টলেশনটি কোনও সমস্যা ছাড়াই সম্পূর্ণ হয়, তবে এটি পরিষ্কার যে এটি আগে WU (উইন্ডোজ আপডেট) উপাদানে হস্তক্ষেপ করছিল।

কিন্তু মনে রাখবেন যে রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার প্রক্রিয়াটি আপনি যে 3য় পক্ষের স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে ভিন্ন হবে৷ যাইহোক, আপনি সাধারণত ট্রে বার আইকন ব্যবহার করে এটি করতে পারেন।

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?

আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার পরে, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন এবং ত্রুটি কোড 9c48 ছাড়াই প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা তা দেখুন।

ইনস্টলেশন সফল হলে, আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে 3য় পক্ষের AV স্যুট আপনার উইন্ডোজ উপাদানগুলির অন্যান্য আপডেটে হস্তক্ষেপ করছে না - এটি করার সবচেয়ে কার্যকর উপায় হল বর্তমান নিরাপত্তা সমাধানটিকে একটি ভিন্ন 3য় পক্ষের প্রোগ্রামের সাথে প্রতিস্থাপন করা বা বিল্ট-ইন সলিউশনে মাইগ্রেট করতে (উইন্ডোজ ডিফেন্ডার)।

আপনি যদি এই পথে যেতে প্রস্তুত হন তবে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) আপনার বর্তমান 3য় পক্ষের স্যুট আনইনস্টল করতে এবং নিশ্চিত করুন যে আপনি কোনো অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না।

আপনি যদি আপনার অ্যান্টিভাইরাস ইনস্টল করে থাকেন এবং আপনি এখনও সমস্যার সম্মুখীন হন বা এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা সক্রিয় করা

এটি দেখা যাচ্ছে, ত্রুটির কোড 9c48 ৷ একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ আপডেট পরিষেবার কারণেও ঘটতে পারে যা ম্যানুয়াল ব্যবহারকারীর হস্তক্ষেপ বা 3য় পক্ষের অপ্টিমাইজেশান প্রোগ্রাম দ্বারা নিষ্ক্রিয় করা হয়েছিল যা সিস্টেম সংস্থানগুলি খালি করার জন্য পরিষেবাটিকে অক্ষম করেছিল৷

বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা রিপোর্ট করেছেন যে একবার তারা এই পরিষেবাটি পুনরায় সক্রিয় করে (স্টার্টআপ টাইপকে স্বয়ংক্রিয়ভাবে সেট করে) এবং কম্পিউটার পুনরায় চালু করে ত্রুটি কোড 9c48 উইন্ডোজ আপডেটের ইন্সটল করার সময় বন্ধ হয়ে গেছে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা সক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টেক্সট বক্সের ভিতরে, “services.msc” টাইপ করুন এবং Enter টিপুন পরিষেবাগুলি খুলতে পর্দা উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি পরিষেবা এর ভিতরে প্রবেশ করতে পরিচালনা করেন স্ক্রীন, ডানদিকের বিভাগে যান এবং ইনস্টল করা পরিষেবাগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি Windows মডিউল ইনস্টলার সনাক্ত করেন পরিষেবা।
  3. যখন আপনি পরিষেবাটি সনাক্ত করেন, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  4. বৈশিষ্ট্যের ভিতরে এই পরিষেবাগুলির পর্দায়, সাধারণ নির্বাচন করুন ট্যাব করুন এবং স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন স্বয়ংক্রিয় তে . উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  5. প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপরে Windows আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন যা পূর্বে Error Code 9c48 এর সাথে ব্যর্থ হয়েছিল।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:ইন্টারনেট এক্সপ্লোরার 10 এ ফিরে আসা (শুধুমাত্র উইন্ডোজ 7)

বেশ কিছু ব্যবহারকারী যারা Error Code 9c48  সমাধান করতেও সংগ্রাম করছিলেন অবশেষে IE10 (ইন্টারনেট এক্সপ্লোরার 10) এ রোল ব্যাক করে অনির্দিষ্টকালের জন্য সমস্যাটি ঠিক করতে পেরেছে। এটি দেখা যাচ্ছে, এটি অনেক ব্যবহারকারীর জন্য একটি কার্যকর সমাধান হিসাবে কাজ করেছে যে আমরা Windows 7 এ সমস্যাটির সম্মুখীন হচ্ছি, পূর্বে ম্যানুয়ালি সর্বশেষ IE সংস্করণ ইনস্টল করার পরে৷

এলিভেটেড কমান্ড প্রম্পট থেকে ম্যানুয়ালি IE10-এ ফিরে যাওয়ার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. নিশ্চিত করুন যে ইন্টারনেট এক্সপ্লোরারের যে কোনও উদাহরণ সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে।
  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. পাঠ্য বাক্সের ভিতরে, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  3. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ/পেস্ট করুন এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য:
    FORFILES /P %WINDIR%\servicing\Packages /M Microsoft-Windows-InternetExplorer-*10.*.mum /c "cmd /c echo Uninstalling package @fname && start /w pkgmgr /up:@fname /norestart"
  4. আপনি যদি অপারেশন ব্যর্থ ত্রুটিগুলি পান তবে আতঙ্কিত হবেন না৷ আপনার কাছে সমস্ত আইটেম সম্পাদনা করার অনুমতি না থাকায় সেগুলি দেখা স্বাভাবিক।
  5. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে সমস্যাটির সমাধান হয়েছে কিনা দেখুন।

পদ্ধতি 5:একটি সিস্টেম পুনরুদ্ধার করা

যদি উপরের কোন সম্ভাব্য সমাধান আপনাকে Error Code 9c48,  সমাধান করতে সাহায্য না করে সম্ভবত আপনি কিছু সময়ের জন্য সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা কিছু মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটের ইনস্টলেশনে হস্তক্ষেপ করছে।

এই ধরনের পরিস্থিতিতে, একটি ক্ষতি-সীমাবদ্ধ সমাধান হল সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা। এই অন্তর্নির্মিত ইউটিলিটি সম্পূর্ণ উইন্ডোজ ইনস্টলেশনকে একটি সুস্থ অবস্থায় পুনরুদ্ধার করে এই ধরণের গুরুতর সমস্যাগুলি মোকাবেলা করতে সক্ষম যেখানে বর্তমানে যে পরিস্থিতিতে সমস্যাটি সৃষ্টি করছে তা বিদ্যমান নেই৷

কিন্তু এই পদ্ধতিটি কাজ করার জন্য, এটির আগে একটি স্ন্যাপশট তৈরি করা প্রয়োজন যেটি এটি আপনার অপারেটিং সিস্টেমকে পূর্ববর্তী সময়ে পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারে যেখানে সমস্যাটি ঘটেনি। সৌভাগ্যবশত, আপনি যদি ডিফল্ট আচরণ পরিবর্তন না করেন, উইন্ডোজ ডিফল্টরূপে কনফিগার করা হয় যাতে স্ন্যাপশটগুলি ক্রমাগত সংরক্ষণ করা যায় (প্রতিটি ইনস্টল করা আপডেটের পরে)।

যাইহোক, এই পথে যাওয়া এবং একটি সিস্টেম পুনরুদ্ধার স্ন্যাপশট ব্যবহার করার অর্থ হল যে কোনও সিস্টেমের পরিবর্তন (অ্যাপ ইনস্টলেশন, পরিবর্তন ব্যবহারকারী সেটিংস এবং অন্য কিছু সহ) প্রত্যাবর্তন করা হবে। আপনি যদি এই ঝুঁকি গ্রহণ করার জন্য প্রস্তুত হন, এখানে পূর্বে তৈরি করা স্ন্যাপশট থেকে সিস্টেম পুনরুদ্ধার করার প্রক্রিয়া সহ ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. টেক্সট বক্সের ভিতরে, “rstrui” টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম রিস্টোর মেনু খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সিস্টেম পুনরুদ্ধার-এর ভিতরে গেলে উইন্ডোতে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী পর্দায় অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি পরবর্তী স্ক্রীনে যেতে পরিচালনা করলে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন . এর পরে, তারিখগুলি সাবধানে দেখুন এবং একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন যেটি Error Code 9c48 প্রকাশের আগে তারিখ দেওয়া হয়েছে। আপনি সঠিক স্ন্যাপশট নির্বাচন করতে পরিচালনা করার পরে, পরবর্তী এ ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 9c48 কিভাবে ঠিক করবেন?
  4. এখন যখন সবকিছু যেতে প্রস্তুত, সমাপ্তি এ ক্লিক করুন প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম। কয়েক সেকেন্ড পরে, আপনার মেশিন পুনরায় চালু হবে এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সের সময়, পুরানো মেশিনের অবস্থা মাউন্ট করা হবে।
  5. বুট সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার পরে, পূর্বে ত্রুটি কোড 9c48 সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় একই ত্রুটি কোড এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:একটি মেরামত ইনস্টল সম্পাদন করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে সম্ভবত আপনি একটি আরও গুরুতর সিস্টেম ফাইল দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, একমাত্র কার্যকর সমাধান যা বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যার সমাধান করবে তা হল প্রতিটি উইন্ডোজ উপাদান পুনরায় সেট করা যা শেষ পর্যন্ত ত্রুটি কোড 9c48 হতে পারে।

দুটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে:মূল সমাধান (একটি পরিষ্কার ইনস্টল ) বা ক্ষতি-সীমাবদ্ধ সমাধান (একটি মেরামত ইনস্টল )।

একটি ক্লিন ইন্সটল খুবই কার্যকর, কিন্তু প্রধান ক্ষতি হল এটি নথি, মিডিয়া, গেমস এবং অন্য যেকোন অ্যাপ্লিকেশন সহ ব্যক্তিগত ডেটাও সরিয়ে দেবে৷

আপনি যদি প্রতিটি উইন্ডোজ উপাদান রিসেট করার কম-ধ্বংসাত্মক পদ্ধতি চান, তাহলে একটি মেরামত ইনস্টল করুন (স্থানে ইনস্টল করুন)। আপনাকে আপনার ব্যক্তিগত ডেটা রাখার অনুমতি দেওয়ার উপরে, আপনাকে কিছু ব্যবহারকারীর পছন্দগুলিও রাখার অনুমতি দেওয়া হবে৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80004005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ত্রুটির কোড ঠিক করবেন:80072ee2