কম্পিউটার

কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?

ডাইনামিক লিংক লাইব্রেরি (ডিএলএল) হল সেই লাইব্রেরি যা উইন্ডোজ বা অন্য কোনো অপারেটিং সিস্টেমে চলমান বিভিন্ন অ্যাপ্লিকেশনের বাহ্যিক অংশ হিসেবে বিদ্যমান। একটি বাহ্যিক অংশ হওয়ার বিষয়টি একটি সাধারণ যুক্তি দিয়ে বোঝা যায় যে অ্যাপ্লিকেশনগুলি কেবল নিজের দ্বারা সম্পূর্ণ হয় না। অ্যাপ্লিকেশনগুলি এই ডিএলএলগুলিতে বিভিন্ন কোড সংরক্ষণ করে যা সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশনগুলি সম্পাদনের জন্য প্রয়োজন৷ অতএব, যদি DLL গুলি দূষিত হয় তবে সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশনগুলি কাজ নাও করতে পারে৷

Bootres.dll এটি 90 KB আকারের একটি গুরুত্বপূর্ণ অপারেটিং সিস্টেম ফাইল যা সঠিক কম্পিউটার বুট সম্পাদন নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি বুট রিসোর্স লাইব্রেরির অংশ, প্রায় Windows ফোল্ডারে অবস্থিত৷

যখন bootres.dll দূষিত হয়ে যায়, কম্পিউটার বুট করতে ব্যর্থ হতে পারে এবং ব্যবহারকারী একটি ত্রুটি বিজ্ঞপ্তি পেতে পারে:'বুট ক্রিটিকাল ফাইল \resources\custom\bootres.dll দুর্নীতিগ্রস্ত' ছবিতে দেখানো হয়েছে৷

কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?

কি কারণে Bootres.dll ফাইল নষ্ট হয়ে যায়?

bootres.dll এর অনেক কারণ থাকতে পারে ফাইলটি দূষিত হওয়ার জন্য কিন্তু বিস্তারিত ব্যবহারকারীদের প্রতিক্রিয়া পর্যালোচনা করার পরে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে মূল কারণটি SrtTrail.txt-এ অনুপযুক্ত ক্রম হতে পারে . উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কমান্ড প্রম্পট যখন এই নির্দিষ্ট ফাইলটি পরীক্ষা করে, SrtTrail.txt তখন এই কারণটি চিহ্নিত করা হয়েছিল। এবং পরে একই ত্রুটি দিয়েছে। এইভাবে, অনুপযুক্ত ক্রম হওয়ার মূল কারণটি যাচাই করা।

সমাধান 1:সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে স্বয়ংক্রিয় মেরামত চালান

সবচেয়ে অনুকূল বিকল্প হল সিস্টেমের স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে চালানো। এটি উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে মূল কারণগুলি ঠিক করতে সক্ষম করবে৷ এই সমাধানের পদক্ষেপগুলি নিম্নরূপ:

  1. আপনার উইন্ডোগুলিকে উইন্ডোর সেফ মোডে শুরু করুন৷
  2. শুরু এ ক্লিক করুন এবং cmd টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে অ্যাডমিন বিশেষাধিকার দিয়ে এই ফাইলটি শুরু করুন। কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  3. নিম্নলিখিত টাইপ করুন এবং এন্টার টিপুন .
    sfc /scannow
    কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  4. সিস্টেমটি প্রক্রিয়া করতে কিছু সময় নেবে৷ প্রক্রিয়াকরণ সম্পন্ন হওয়ার সাথে সাথে, আপনি নিম্নলিখিত ফলাফলগুলির মধ্যে একটি পেতে পারেন:
    Windows Resource Protection did not find any integrity violations.
    
    Windows Resource Protection found corrupt files and successfully repaired them.
    
    Windows Resource Protection found corrupt files but was unable to fix some of them.

এর পরে, সিস্টেমটিকে সাধারণ মোডে চালানোর চেষ্টা করুন এবং আপনার সমস্যাটি এখন ঠিক করা উচিত। যদি তা না হয়, চিন্তা করবেন না এবং অন্যান্য সমাধান নিয়ে এগিয়ে যান৷

সমাধান 2:DISM টুল ব্যবহার করা

কখনও কখনও, ডিআইএসএম বা ডিপ্লয়মেন্ট ইমেজিং এবং সার্ভিস ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে সিস্টেম ইমেজ মেরামত করা এই সমস্যার সমাধান করতে পারে, একাধিক ব্যবহারকারীর প্রতিক্রিয়া। এই টুলটি সিস্টেম ইমেজ সম্পর্কিত বিভিন্ন দূষিত ফাইল ঠিক করতে সাহায্য করে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , cmd টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান৷
  2. এটি cmd এ টাইপ করুন এবং Enter চাপুন .
    Dism /Online /Cleanup-Image /RestoreHealth
    কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?

প্রক্রিয়াটি সময় লাগবে, তাই, কমান্ড প্রম্পট বন্ধ করবেন না। এই কমান্ডটি কম্পোনেন্ট স্টোরের দুর্নীতির জন্য পরীক্ষা করে উইন্ডোজকে তার ভাল স্বাস্থ্য পুনরুদ্ধার করতে সক্ষম করবে। স্ক্যানটি সাধারণত 15 মিনিট পর্যন্ত সময় নেয়। পুনরায় শুরু করুন৷ প্রক্রিয়া সমাপ্তির পরে আপনার কম্পিউটার।

কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?

সমাধান 3:সুরক্ষিত বুট মান পরিবর্তন করা

কর্মের এই কোর্সটি অনেক ব্যবহারকারীর জন্য সমস্যার সমাধান করেছে। আপনাকে যা করতে হবে তা হল BIOS থেকে সুরক্ষিত বুট মান পরিবর্তন (সক্ষম/অক্ষম)। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসি আবার চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা এর অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  1. নিরাপত্তা চয়ন করতে ডান তীর কী ব্যবহার করুন৷ মেনু যখন BIOS সেটিংস উইন্ডো খোলে, নিরাপদ বুট কনফিগারেশন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন বিকল্প, এবং এন্টার টিপুন।
  2. আপনি এই মেনু ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে। নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। নিরাপদ বুট কনফিগারেশন মেনু খোলা উচিত তাই নিরাপদ বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং অক্ষম/সক্ষম করতে সেটিং পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন .
কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  1. প্রস্থান বিভাগে নেভিগেট করুন এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:ChkDsk ইউটিলিটি চালান

কখনও কখনও, হার্ডডিস্কের ক্ষতির কারণে এই ত্রুটি দেখা দিতে পারে। আপনার হার্ড ডিস্ক ঠিক আছে এবং সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে, ChkDsk ইউটিলিটি ব্যবহার করা হয়। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এই থ্রেড অনুসরণ করে উন্নত বিকল্প মেনুতে PC বুট করুন।
  2. কমান্ড প্রম্পটে ক্লিক করুন . কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  3. নিম্নলিখিত টাইপ করুন এবং এন্টার টিপুন .
    chkdsk C: /f /x /r
    কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?

    মনে রাখবেন যে অক্ষর C এখানে নির্দেশ করে যে উইন্ডোজ হার্ড ডিস্কের ড্রাইভ সি-তে ইনস্টল করা আছে। আপনি যদি এটি অন্য কোনও ড্রাইভে ইনস্টল করে থাকেন তবে সেই নির্দিষ্ট ড্রাইভ অক্ষরটি উল্লেখ করুন। যদি ChkDsk ইউটিলিটি দ্বারা হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্থ হওয়ার রিপোর্ট করা হয় তবে আপনাকে আপনার সিস্টেম হার্ড ডিস্ক পরিবর্তন করতে হবে এবং এটি সমস্যার সমাধান করবে৷

সমাধান 5:আপনার পিসি রিসেট করা

যদি উপরের কোনটিই কাজ না করে তবে সমস্যাটি নির্বিচারে যার মানে কোন প্রোগ্রাম বা সিস্টেম ফাইল এই সমস্যার কারণ হতে পারে। এইভাবে, আপনার পিসিকে একটি নতুন নতুন শুরুতে রিসেট করলে এই সমস্যাটি সমাধান হবে। যাইহোক, এটি সিস্টেম সেটিংস এবং ইনস্টল করা প্রোগ্রামগুলি হারানোর খরচ সহ আসবে৷
আপনার পিসি রিসেট করতে এই থ্রেডটি অনুসরণ করুন৷

কিভাবে Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Bootres.dll ফাইল ঠিক করবেন?
  1. Windows 10 এ দুর্নীতিগ্রস্ত Opencl.dll ঠিক করুন

  2. অ্যাক্সেস অস্বীকৃত উইন্ডোজ 10

  3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন