কম্পিউটার

কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?

CLR ত্রুটি 80004005 সাধারণত ব্যবহারকারী যখন মিউজিকবি, ডিসকর্ড, রেজার সিন্যাপস, এইচডি রাইটার এই বা .NET-এর উপর ভিত্তি করে অন্য কোনও প্রোগ্রাম শুরু করার চেষ্টা করে তখন সম্মুখীন হয়। অন্যান্য ক্ষেত্রে, এই ত্রুটি প্রতিটি সিস্টেম স্টার্টআপে প্রদর্শিত হয়।

কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?

বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছে এমন .NET ফ্রেমওয়ার্ক সংস্করণ ফাইলগুলির মধ্যে দুর্নীতির কারণে এই সমস্যাটি ঘটবে৷ এটি ঠিক করার সবচেয়ে সহজ উপায় হল ফ্রেমওয়ার্ক রিপেয়ার টুল চালানো বা .NET অ্যাসেম্বলি ফোল্ডারের নাম পরিবর্তন করে, তবে আপনি প্রোগ্রামটিকে পুনরায় ইনস্টল করতে বাধ্য করে এবং .NET ফ্রেমওয়ার্কের ইনস্টলেশন গ্রহণ করেও কাজটি সম্পন্ন করতে পারেন৷ এটাও সম্ভব যে আপনি .NET ফ্রেমওয়ার্ক সংস্করণটি সম্পূর্ণভাবে মিস করছেন যা প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটির জন্য প্রয়োজনীয়৷

যাইহোক, আপনি CLR ত্রুটি 80004005 ও দেখতে পারেন কারণ আপনি যে এক্সিকিউটেবলটি চালু করার চেষ্টা করছেন সেটিতে অ্যাডমিন অ্যাক্সেস নেই বা কোনো ধরনের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে।

1. .NET ফ্রেমওয়ার্ক রিপেয়ার টুল

চালান

বেশিরভাগ নথিভুক্ত ক্ষেত্রে, CLR ত্রুটি 80004005  সমস্যাটি ঘটবে কোনো ধরনের .NET ফ্রেমওয়ার্ক দুর্নীতির সমস্যার কারণে যা আপনার কম্পিউটারের অ্যাপ্লিকেশন চালু করার ক্ষমতাকে প্রভাবিত করে। সর্বাধিক প্রভাবিত ব্যবহারকারীরা নিম্নলিখিত .NET সংস্করণগুলির সাথে এই সমস্যার সম্মুখীন হয়েছে:4.6.1, 4.6, 4.5.2, 4.5.1, 4.5, 4.0 এবং 3.5.

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি .NET ফ্রেমওয়ার্ক মেরামত টুলটি চালিয়ে সমস্যাটি দ্রুত সমাধান করতে পারেন৷ এই মালিকানাধীন টুলটি .NET ফ্রেমওয়ার্ক অ্যাপ্লিকেশন সমস্যাগুলির বেশিরভাগ সমাধানের জন্য পরিচিত যা স্টার্টআপ ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে৷

.NET ফ্রেমওয়ার্ক মেরামত টুল চালানোর জন্য আপনাকে যা করতে হবে তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এই লিঙ্কটি অ্যাক্সেস করে শুরু করুন (এখানে ) এরপর, ডাউনলোড-এ ক্লিক করুন Microsoft .NET ফ্রেমওয়ার্ক মেরামত টুল-এর অধীনে বোতাম . কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  2. একবার আপনি পরবর্তী স্ক্রিনে পৌঁছে গেলে, NetFxRepairTool.exe-এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন, তারপর পরবর্তী স্ক্রিনে যেতে পরবর্তী বোতামে ক্লিক করুন। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  3. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন, তারপরে আপনি যে এক্সিকিউটেবল ডাউনলোড করেছেন তাতে ডাবল ক্লিক করুন। যখন আপনাকে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  4. Microsoft .NET ফ্রেমওয়ার্ক মেরামত টুল খোলা হয়ে গেলে এবং আপনি প্রথম উইন্ডোতে পৌঁছালে, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আমি লাইসেন্সের শর্তাবলী পড়েছি এবং স্বীকার করেছি এর সাথে যুক্ত বক্সটি চেক করুন৷ আপনি এটি করার পরে, পরবর্তী এ ক্লিক করুন৷ পরবর্তী উইন্ডোতে অগ্রসর হতে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  5. এখন ইউটিলিটি তার প্রাথমিক স্ক্যান শুরু করা উচিত। প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন এবং পরবর্তী ক্লিক করুন প্রস্তাবিত মেরামতের কৌশলগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করার জন্য বিকল্পটি উপলব্ধ হয়ে গেলে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  6. পরবর্তী এ ক্লিক করুন সংশোধনগুলি প্রয়োগ করতে আবার, তারপর সমাপ্ত ক্লিক করুন৷ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।
    দ্রষ্টব্য: আপনাকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হবে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রম্পট না দেখা গেলে, ম্যানুয়ালি রিস্টার্ট করুন।
  7. পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সটি সম্পূর্ণ হওয়ার পরে, পূর্বে যে ক্রিয়াটি CLR ত্রুটি 80004005 ট্রিগার করছিল সেটির পুনরাবৃত্তি করুন এবং দেখুন সমস্যার সমাধান হয়েছে কিনা।

যদি একই সমস্যা এখনও টিকে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

2. অ্যাডমিন অ্যাক্সেসের সাথে প্রোগ্রাম চালানোর জন্য জোর করুন

দেখা যাচ্ছে, CLR ত্রুটি 80004005  যে অ্যাপ্লিকেশনটি সমস্যাটিকে ট্রিগার করছে সেটির অ্যাডমিন অ্যাক্সেস নেই এই কারণেও ঘটতে পারে। নির্দিষ্ট কিছু প্রোগ্রামের জন্য, এর মানে হল যে তারা সত্যিই .NET নির্ভরতা ব্যবহার করতে পারে না যা প্রয়োজন।

মনে রাখবেন যে এটি সাধারণত এমন অপারেটিং সিস্টেমগুলিতে ঘটে যা একটি কঠোর UAC ব্যবহার করার জন্য কনফিগার করা হয়। এই ক্ষেত্রে, আপনি লঞ্চিং এক্সিকিউটেবলের বৈশিষ্ট্য মেনু পরিবর্তন করে সমস্যার সমাধান করতে পারেন যাতে প্রতিটি স্টার্টআপে অ্যাডমিন অ্যাক্সেস পেতে বাধ্য হয়।

এই পদ্ধতিটি সেই ব্যবহারকারীদের জন্য কার্যকর যারা HD Writer AE, Discord এবং Synapse এর সাথে সমস্যার সম্মুখীন হয়েছেন।

CLR ত্রুটি 80004005 ট্রিগার করছে এমন প্রোগ্রামটি খোলার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে অ্যাডমিন অ্যাক্সেস সহ এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা:

  1. আপনি যে প্রোগ্রামটির সাথে সমস্যাটির সম্মুখীন হচ্ছেন তা সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে তা নিশ্চিত করে শুরু করুন (একটি পটভূমি প্রক্রিয়াও পরীক্ষা করুন)।
  2. অ্যাপ্লিকেশানের প্রতিটি উদাহরণ বন্ধ হয়ে যাওয়ার পরে, এক্সিকিউটেবলের উপর ডান-ক্লিক করুন এবং তারপরে প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন। নতুন-আবির্ভূত প্রসঙ্গ মেনু থেকে। আপনি যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  3. যদি প্রোগ্রামটি একই সমস্যা ছাড়াই স্বাভাবিকভাবে খোলে, তাহলে পরিবর্তনগুলিকে স্থায়ী করতে নীচের ধাপগুলি চালিয়ে যান৷
    দ্রষ্টব্য: একই সমস্যা এখনও ঘটতে থাকলে, সরাসরি নিচের সম্ভাব্য সমাধানে যান।
  4. অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন যেটি আবার এই ত্রুটির সাথে ব্যর্থ হয়েছিল।
  5. আরও একবার এক্সিকিউটেবল অ্যাপ্লিকেশানটিতে ডান-ক্লিক করুন, তারপরে প্রপার্টি-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে আবার।
  6. ফটোশপের প্রোপার্টি স্ক্রিনের ভিতরে, সামঞ্জস্যতা-এ আপনার পথ তৈরি করুন উপরের অনুভূমিক মেনুর মাধ্যমে ট্যাব।
  7. এরপর, নীচের সেটিংস বিভাগে যান এবং প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন।
  8. পরিবর্তন কার্যকর হওয়ার পরে, প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  9. অ্যাপ্লিকেশানটি আবার চালু করুন এবং দেখুন আপনি সফলভাবে CLR ত্রুটি 80004005 সমাধান করতে পেরেছেন কিনা।
কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

3. প্রোগ্রাম এবং .NET ফ্রেমওয়ার্ক ইনস্টলেশন পুনরায় ইনস্টল করুন

মনে রাখবেন যে আরেকটি মোটামুটি সাধারণ অপরাধী যা এই সমস্যার কারণ হতে পারে একটি অনুপস্থিত বা আংশিকভাবে ইনস্টল করা .NET ফ্রেমওয়ার্ক। একটি বোচড ইনস্টলেশন বা একটি ম্যানুয়াল ব্যবহারকারী পছন্দ অ্যাপ্লিকেশন ইনস্টলারকে এটি চালানোর জন্য প্রয়োজনীয় .NET ফ্রেমওয়ার্কের ইনস্টলেশন এড়িয়ে যেতে বাধ্য করেছে৷

এই সমস্যাটি সমাধান করার একটি সহজ উপায় হল অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করা এবং তারপরে পুনরায় ইনস্টল করা, কিন্তু এবার প্রয়োজনীয় .NET ফ্রেমওয়ার্কের ইনস্টলেশন এড়িয়ে যাওয়া ছাড়া৷

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে, তারপর এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডোতে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং সমস্যাটি ঘটাচ্ছে এমন অ্যাপটি সনাক্ত করুন। যখন আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  3. যখন আপনি আনইনস্টলেশন উইন্ডোর ভিতরে থাকবেন, তখন আপনার কম্পিউটার থেকে প্রোগ্রামটি মুছে ফেলার অপারেশনটি সম্পূর্ণ করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. এরপর, আপনি যে প্রোগ্রামটির সাথে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি পুনরায় ইনস্টল করুন, কিন্তু এই সময়, প্রয়োজনীয় .NET ফ্রেমওয়ার্কের ইনস্টলেশনটি এড়িয়ে যাবেন না। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  6. প্রয়োজনীয় ফ্রেমওয়ার্ক ইন্সটল হয়ে গেলে, আবার আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

যদি আপনি এখনও একই CLR ত্রুটি 80004005,  সম্মুখীন হন নিচের পরবর্তী সমাধানে নিচে যান।

4. সর্বশেষ .NET ফ্রেমওয়ার্ক রানটাইম ইনস্টল করুন

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন .NET ফ্রেমওয়ার্ক প্রয়োজন। আপনি যদি কোনো অ্যাপের পোর্টেবল ভার্সন চালানোর চেষ্টা করেন, তাহলে সম্ভবত আপনার OS আপনাকে প্রম্পট করবে না যে আপনি এই অ্যাপ্লিকেশনটির জন্য প্রয়োজনীয় একটি .NET ফ্রেমওয়ার্ক মিস করছেন।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি .NET ফ্রেমওয়ার্ক রানটাইমের সর্বশেষ সংস্করণ ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷ এটি একটি ক্রমবর্ধমান ইনস্টলার যা .NET ফ্রেমওয়ার্কের সাথে তৈরি বিদ্যমান অ্যাপ এবং প্রোগ্রামগুলি চালানোর জন্য আপনার যা কিছু প্রয়োজন তা অন্তর্ভুক্ত করে৷

আপনার কম্পিউটারে উপলব্ধ প্রতিটি ফ্রেমওয়ার্ক সংস্করণ ইনস্টল করতে রানটাইম রিলিজ ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড .NET ফ্রেমওয়ার্ক রানটাইম-এ ক্লিক করুন ইনস্টলেশন এক্সিকিউটেবল ডাউনলোড কিকস্টার্ট করতে বোতাম (রানটাইমের অধীনে)। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  2. ইন্সটলেশন এক্সিকিউটেবল সফলভাবে ডাউনলোড হওয়ার পরে, এটিতে ডাবল ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ .
  3. এরপর, অনুপস্থিত .NET ফ্রেমওয়ার্ক রিলিজগুলির ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷ কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  4. অপারেশন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং যদি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করার জন্য অনুরোধ না করা হয় তবে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

5. NET 'অ্যাসেম্বলি' ফোল্ডারের নাম পরিবর্তন করুন

এটি দেখা যাচ্ছে, আপনার ইনস্টল করা .NET ফ্রেমওয়ার্কগুলির মধ্যে বিরোধের কারণেও এই সমস্যাটি ঘটতে পারে৷ এটি সাধারণত ঘটে যদি ব্যবহারকারী পূর্বে প্রতিটি .NET ফ্রেমওয়ার্ক পৃথকভাবে পুনরায় ইনস্টল করে থাকে। সমস্যাটি ঘটে কারণ প্রতিটি সংস্করণ একই সমাবেশ ফোল্ডার ভাগ করবে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি অ্যাসেম্বলি এর নাম পরিবর্তন করে সমস্যার সমাধান করতে পারেন ফোল্ডার, আপনার OSকে একটি নতুন উদাহরণ তৈরি করতে বাধ্য করে, এইভাবে বিরোধ দূর করে৷

এটি করার পরে এবং ত্রুটি সৃষ্টিকারী প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার পরে, এটির ইনস্টলেশন উইজার্ড শুধুমাত্র প্রয়োজনীয় NET ফ্রেমওয়ার্ক ইনস্টল করা উচিত

.NET ফ্রেমওয়ার্ক দ্বন্দ্ব অপসারণের জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা CLR ত্রুটি 80004005: এর জন্য দায়ী হতে পারে

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Windows\Microsoft.NET
  2. যখন আপনি সঠিক অবস্থানে পৌঁছান, তখন কেবল সমাবেশে ডান-ক্লিক করুন এবং নাম পরিবর্তন করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  3. যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  4. অ্যাসেম্বলি ফোল্ডারের নাম পরিবর্তন করে অন্য কিছুতে যেমন 'assembly2'৷৷ মূল বিষয় হল নাম পরিবর্তন করা যাতে আপনি আপনার OS কে পরবর্তী কম্পিউটার স্টার্টআপে একই ফোল্ডারের একটি নতুন উদাহরণ তৈরি করতে বাধ্য করেন৷
  5. পরবর্তী স্টার্টআপে, এটি ব্যবহার করা .NET সংস্করণের সাথে সমস্যা সৃষ্টিকারী প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন।
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি আপনি এখনও একই CLR ত্রুটি 80004005,  সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

6. সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

যদি সমস্যাটি শুধুমাত্র সম্প্রতি ঘটতে শুরু করে, তবে এটি সম্ভব যে সাম্প্রতিক সফ্টওয়্যার ইনস্টলেশন বা ড্রাইভার আপডেটের ফলে CLR ত্রুটি 80004005 হয়েছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং সমস্যাটি তৃতীয় পক্ষের পরিষেবা বা প্রক্রিয়ার কারণে সামনে আসে, তাহলে আপনি সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে এটি সমাধান করতে সক্ষম হবেন৷

কিন্তু এটি করার জন্য, আপনাকে পূর্বে তৈরি করা একটি স্ন্যাপশট ব্যবহার করতে হবে - কিন্তু আপনি যদি সিস্টেম পুনরুদ্ধারের ডিফল্ট আচরণ পরিবর্তন না করেন, তাহলে আপনার কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর পুনরুদ্ধার স্ন্যাপশট থাকতে হবে।

'CLR ত্রুটি 80004005′ ঠিক করতে সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'rstrui' টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে জাদুকর কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  2. আপনি সিস্টেম পুনরুদ্ধার উইজার্ডে প্রবেশ করার পরে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে প্রাথমিক স্ক্রিনে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  3. পরবর্তী স্ক্রিনে, এর সাথে যুক্ত বক্সটি চেক করে শুরু করুনআরো পুনরুদ্ধার পয়েন্টগুলি দেখান৷ আপনি এটি করার পরে, প্রতিটি উপলব্ধ পুনরুদ্ধার স্ন্যাপশটের তারিখগুলি দেখতে শুরু করুন এবং সমস্যাটি প্রথম যে তারিখে শুরু হয়েছিল তার কাছাকাছি তারিখের তারিখটি নির্বাচন করুন৷
  4. পরবর্তী, উপযুক্ত পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?

    গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে একবার আপনি এই পদ্ধতির মধ্য দিয়ে গেলে, পুনরুদ্ধার স্ন্যাপশট তৈরি হওয়ার পর থেকে আপনি যে পরিবর্তনগুলি প্রয়োগ করেছেন তা হারিয়ে যাবে৷ এর মধ্যে যেকোন অ্যাপ ইনস্টলেশন, ড্রাইভার আপডেট এবং সেই পয়েন্টের পরে আপনি ইনস্টল করা অন্য কিছু অন্তর্ভুক্ত রয়েছে।

  5. যখন আপনি এতদূর পৌঁছান, ইউটিলিটি যেতে প্রস্তুত। এটি শুরু করতে, কেবল সমাপ্তি এ ক্লিক করুন৷ তারপর হ্যাঁ ক্লিক করুন পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে। আপনার কম্পিউটার তারপর পুনরায় চালু হবে এবং পুরোনো অবস্থা পরবর্তী সিস্টেম স্টার্টআপে প্রয়োগ করা হবে। কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?
  6. পরবর্তী সিস্টেম স্টার্টআপে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি আপনি এখনও CLR ত্রুটি 80004005  দেখতে পান আপনি যখন অ্যাপ্লিকেশান শুরু করার চেষ্টা করবেন, নিচের চূড়ান্ত সমাধানে চলে যান।

7. প্রতিটি OS উপাদান রিফ্রেশ করুন

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনোটিই আপনাকে CLR ত্রুটি 80004005,  এড়াতে অনুমতি দিতে সফল না হয় সম্ভবত আপনি সিস্টেম দুর্নীতির কিছু সময়ের সাথে মোকাবিলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না।

এই ক্ষেত্রে, এই মুহুর্তে একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি উইন্ডোজ উপাদান এবং প্রতিটি বুট-সম্পর্কিত প্রক্রিয়া রিফ্রেশ করা।

এটি হয় একটি পরিষ্কার ইনস্টল এর মাধ্যমে অর্জন করা যেতে পারে৷ অথবা একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) এর মাধ্যমে .

একটি পরিষ্কার ইনস্টল এটি একটি সহজ পদ্ধতি যা আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার না করে এটি করার অনুমতি দেবে। কিন্তু এই পদ্ধতির প্রধান অসুবিধা হল যে আপনি যদি আগে থেকে আপনার ডেটা ব্যাক আপ না করেন, আপনি OS ড্রাইভে সংরক্ষিত কোনো ব্যক্তিগত ডেটা হারাবেন৷

আপনি যদি মোট ডেটা ক্ষতি রোধ করতে চান তবে আপনাকে মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) করতে হবে . আপনার একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে, তবে আপনি গেমস, অ্যাপস, ব্যক্তিগত মিডিয়া এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দ সহ আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল রাখতে সক্ষম হবেন৷

দ্রষ্টব্য: এখানে কীভাবে Windows 10 এর জন্য একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করবেন যদি আপনার কাছে একটি উপলব্ধ না থাকে।


  1. .Net Framework 3.5 ইনস্টলেশন ত্রুটি কোড 0x800f0922 ঠিক করুন

  2. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  4. Windows 10-এ NET HELPMSG 2182 ত্রুটি – কীভাবে এটি ঠিক করবেন?