কম্পিউটার

কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?

0xc0000006 ত্রুটি ব্যবহারকারীরা সাধারণত ভিজ্যুয়াল স্টুডিওতে নির্মিত কিছু এক্সিকিউটেবল লঞ্চ করার চেষ্টা করলে বা কিছু ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্ট চালানোর সময় সম্মুখীন হয় . 0xc0000006 ত্রুটি একটি NTSTATUS কোড যার মানে STATUS_IN_PAGE_ERROR৷

কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?

নেটওয়ার্ক ভলিউম থেকে এক্সিকিউটেবল চালানোর চেষ্টা করার সময় এই বিশেষ ত্রুটিটি দেখা খুবই সাধারণ। এটি সম্ভবত একটি অত্যধিক সুরক্ষামূলক ফায়ারওয়াল বা AV স্যুট দ্বারা সহায়তা করা একটি অন্তর্বর্তী সমস্যার কারণে। যাইহোক, এই মিথ্যা ইতিবাচক একটি ত্রুটিযুক্ত AppInst_DLLs রেজিস্ট্রি মান বা কিছু ধরণের সিস্টেম দুর্নীতির কারণেও হতে পারে৷

পদ্ধতি 1. তৃতীয় পক্ষের AV/ফায়ারওয়াল স্যুট আনইনস্টল করা

নেটওয়ার্ক ভলিউম থেকে এক্সিকিউটেবল চালানোর চেষ্টা করার সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন এবং আপনি একটি 3য় পক্ষের স্যুট ব্যবহার করেন, তাহলে সম্ভাবনা রয়েছে যে একটি মিথ্যা ইতিবাচক কারণে সমস্যাটি ঘটছে যা নিরাপত্তা স্যুটকে সংযোগ বন্ধ করতে বাধ্য করছে। নেটওয়ার্ক ভলিউম।

দ্রষ্টব্য: ক্যাসপারস্কি এই বিশেষ ত্রুটি বার্তার জন্য দায়ী হিসাবে সাধারণত রিপোর্ট করা হয়৷

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে আপনার সামনে দুটি উপায় আছে:

  • বিকল্প 1: আপনার অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়ালে একটি হোয়াইটলিস্টিং নিয়ম স্থাপন করুন যা এক্সিকিউটেবলকে বাদ দেয় যা নিরাপত্তা হুমকি হিসেবে চিহ্নিত করা হচ্ছে।
  • বিকল্প 2: থার্ড পার্টি সিকিউরিটি স্যুট আনইনস্টল করুন যা মিথ্যা ইতিবাচক সৃষ্টি করছে এবং ডিফল্ট সিকিউরিটি অ্যাপে (উইন্ডোজ ডিফেন্ডার) ফিরে যান।

বিকল্প 1 প্রয়োগ করা কঠিন কারণ ব্যতিক্রম স্থাপনের ধাপগুলি আপনি ব্যবহার করছেন এমন 3য় পক্ষের স্যুটের জন্য নির্দিষ্ট হবে। আপনি যদি এটি করতে না জানেন তবে আপনার AV/ফায়ারওয়াল স্যুট দিয়ে এটি করার পদক্ষেপগুলির জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷

আপনি যদি বিকল্প 2-এ যেতে চান , এখানে 3য় পক্ষের স্যুট/ফায়ারওয়াল আনইনস্টল করার বিষয়ে ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে যা সমস্যার সৃষ্টি করছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি ভিতরে প্রবেশ করতে পরিচালনা করেন মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং আপনি আনইনস্টল করতে চান এমন 3য় পক্ষের নিরাপত্তা সনাক্ত করুন। আপনি অ্যাপ্লিকেশনটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?
  3. আনইন্সটলেশন প্রম্পটের ভিতরে, এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর অপারেশনটি সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
    দ্রষ্টব্য :আপনি যদি অতিরিক্ত মাইল নিতে চান এবং নিশ্চিত করতে চান যে আপনি এমন কোনও অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও একই আচরণের কারণ হতে পারে, এখানে আপনার সম্প্রতি আনইনস্টল করা AV স্যুটের অবশিষ্ট ফাইলগুলি সরানোর বিষয়ে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে> .
  4. একবার পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, বিল্ট-ইন AV (উইন্ডোজ ডিফেন্ডার) ইতিমধ্যেই সক্রিয় থাকা উচিত। দেখুন যে আপনি একই এক্সিকিউটেবল চালু করার চেষ্টা করে আবার সমস্যাটিকে প্রতিলিপি করতে পারেন যা পূর্বে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) সৃষ্টি করেছিল।

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2. AppInst_DLLs কী মান পরিষ্কার করা

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ ত্রুটিটি একটি নির্দিষ্ট রেজিস্ট্রি কীর কারণেও ঘটতে পারে যা ক্র্যাশ এবং অপ্রত্যাশিত ফ্রিজের সংখ্যার উপর নজর রাখে যা তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে প্রভাবিত করে। যাইহোক, এই বিশেষ কীটির খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং কিছু পরিস্থিতিতে, আপনার সিস্টেমকে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ট্রিগার করতে বাধ্য করতে পারে। যখন এটা হয় না।

আপনি যদি মনে করেন যে এই দৃশ্যটি প্রযোজ্য হতে পারে, তাহলে কর্মক্ষমতা হ্রাস, রেজিস্ট্রি ত্রুটি, র‌্যাম হ্রাস, খণ্ডিত ফাইল, অপ্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় প্রোগ্রাম ইনস্টলেশনের সাথে সম্পর্কিত কোনও মিথ্যা-ইতিবাচক নেই তা নিশ্চিত করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন যা সিস্টেমকে <ট্রিগার করতে বাধ্য করতে পারে। strong>0xc0000006  ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'regedit' টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?
  2. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের অংশটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\WOW6432Node\Microsoft\Windows NT\CurrentVersion\Windows

    দ্রষ্টব্য: আপনি ম্যানুয়ালি এই অবস্থানে নেভিগেট করতে পারেন অথবা আপনি সরাসরি ন্যাভিগেশন বারে অবস্থানটি আটকে এবং এন্টার টিপে অবিলম্বে সেখানে যেতে পারেন।

  3. আপনি সঠিক অবস্থানে নেভিগেট করতে পরিচালনা করার পরে, রেজিস্ট্রি সম্পাদকের ডানদিকের বিভাগে যান এবং Applnit_DLLs-এ ডাবল-ক্লিক করুন . একবার ভিতরে, বর্তমান মান মুছে দিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন। কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?
  4. একবার Applnit_DLLs এর মান সাফ করা হয়েছে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

একই 0xc0000006 ত্রুটি  ক্ষেত্রে এখনও টিকে আছে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3. DISM এবং SFC স্ক্যান চালানো

যদি নিচের কোনো পদ্ধতিই আপনাকে 0xc0000006 ত্রুটি,  ঠিক করতে না দেয় সম্ভবত সমস্যাটি একটি সিস্টেম ফাইলের অসামঞ্জস্যতার কারণে ঘটছে যা কিছু ধরণের দুর্নীতি দ্বারা সহায়তা করা হয়েছে। সমস্যাটি সমাধানের জন্য লড়াই করা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম কয়েকটি বিল্ট-ইন ইউটিলিটি চালানোর পরে সমস্যাটি সমাধান করা হয়েছে – SFC (সিস্টেম ফাইল চেকার) এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)।

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে SFC এবং DISM-এর আলাদা পন্থা আছে যখন এটি সিস্টেম ফাইলের দুর্নীতি ঠিক করার ক্ষেত্রে আসে। এই কারণেই আপনার সমস্যা সমাধানের সম্ভাবনা উন্নত করতে তাদের উভয়কে একসাথে ব্যবহার করাই সর্বোত্তম পদ্ধতি।

SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার জন্য অনেক বেশি দক্ষ কারণ এটি স্বাস্থ্যকর কপিগুলির সাথে দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে স্থানীয়ভাবে সঞ্চিত ক্যাশের উপর নির্ভর করে। অন্যদিকে, DISM WU (Windows Update)-এর উপর নির্ভর করে দূষিত ফাইলগুলিকে সুস্থ সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করার জন্য উপাদান।

একটি উন্নত CMD প্রম্পট থেকে DISM এবং SFC চালানোর জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। এবং যখন আপনি UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে 0xc0000006 ত্রুটি (STATUS_IN_PAGE_ERROR) ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে যেতে পরিচালনা করলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য :আপনি এই স্ক্যান শুরু করার আগে, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে এই অপারেশনে বাধা দেওয়া কোনো বিকল্প নয়। এটি করা আপনার সিস্টেমকে অতিরিক্ত যৌক্তিক ত্রুটির সংস্পর্শে রেখে যেতে পারে যা ভবিষ্যতে অন্যান্য ত্রুটি বার্তা তৈরি করতে পারে। এই অপারেশনে কয়েক ঘন্টা সময় লাগতে পারে, এবং কোনো ত্রুটি রিপোর্ট না করা হলেও, খুব বেশি চিন্তা করবেন না। SFC প্রতিস্থাপিত ডেটা রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার জন্য কুখ্যাতভাবে পরিচিত৷

  3. অপারেশন শেষ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন। পরবর্তী বুটিং সিকোয়েন্স সম্পূর্ণ হলে, আরেকটি উন্নত CMD টার্মিনাল খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন।
  4. একবার আপনি একটি উন্নত CMD প্রম্পটে ফিরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: এই অপারেশন শুরু করার আগে, আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখবেন যে খারাপ ডেটা প্রতিস্থাপন করতে নতুন কপি ডাউনলোড করতে DISM WU উপাদানের উপর অনেক বেশি নির্ভর করে।

  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।

একই সমস্যা থাকলে, প্রতিটি OS কম্পোনেন্ট রিফ্রেশ করার নির্দেশাবলীর জন্য নিচের চূড়ান্ত পদ্ধতিতে যান।

পদ্ধতি 4. একটি মেরামত ইনস্টল সম্পাদন করা

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনটিই আপনাকে সাহায্য না করে, তাহলে খুব সম্ভবত আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা প্রচলিতভাবে সমাধান করা যাবে না। এই ক্ষেত্রে, প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট রিফ্রেশ করে সমস্যাটি সমাধান করার একমাত্র উপায়।

আপনার ব্যক্তিগত ডেটা না হারিয়ে এটি করার সবচেয়ে সহজ উপায় হল একটি মেরামত ইনস্টল করা (ইন-প্লেস আপগ্রেড পদ্ধতি। কিন্তু এটি করার সবচেয়ে নিরাপদ উপায় হল একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করা।

দ্রষ্টব্য :আপনার যদি একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া না থাকে, তাহলে এখানে Windows 10-এর জন্য কীভাবে একটি তৈরি করবেন .

আপনি একবার প্রস্তুত হয়ে গেলে, নির্দেশাবলী অনুসরণ করুন (এখানে ) কিভাবে একটি মেরামত ইনস্টল পদ্ধতি সম্পাদন করতে হয় তার নির্দেশাবলীর জন্য।


  1. কোডিতে ইন্ডিগো ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc000007b ঠিক করবেন

  4. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000142 ঠিক করবেন