কম্পিউটার

উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

উইন্ডোজে প্রোগ্রাম ইনস্টল করা এই বিগত বছরগুলিতে ক্রমবর্ধমান সহজ হয়ে উঠছে (বিশেষ করে উইন্ডোজ 10 লঞ্চের সাথে)। কিন্তু কিছু প্রোগ্রামের সাথে, এটি এখনও গুরুত্বপূর্ণ যে আপনি প্রোগ্রাম সংস্করণের সঠিক বাইনারি ধরনের ইনস্টল করুন। আপনার উইন্ডোজ আর্কিটেকচারের (32-বিট বা 64-বিট) উপর নির্ভর করে, আপনি এমন অ্যাপ্লিকেশন সংস্করণগুলি ইনস্টল করতে চাইবেন যা আপনার উইন্ডোজ সংস্করণের চারপাশে তৈরি করা ডিফল্ট বাইনারি প্রকারের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ৷

উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

আপনার যদি 64-বিট উইন্ডোজ সংস্করণ থাকে তবে আপনার সর্বদা 64-বিট বাইনারি টাইপ অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করার দিকে নজর দেওয়া উচিত কারণ তারা আপনার কম্পিউটারে আরও ভাল পারফর্ম করবে। যাইহোক, 64-বিট অ্যাপ্লিকেশনগুলি 32-বিট উইন্ডোজ সংস্করণে সঠিকভাবে কাজ করবে না৷

এই কারণে, উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ আর্কিটেকচারের ধরন আবিষ্কার করার উপায় খুঁজছেন এবং তারা যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেছেন তা 64-বিট বা 32-বিট কিনা তা খুঁজে বের করতে৷

আপনি যদি তাদের একজন হন তবে এই নিবন্ধটি বিভ্রান্তি দূর করবে। আপনার OS আর্কিটেকচার আবিষ্কার করতে নীচের নির্দেশিকা অনুসরণ করে শুরু করুন। আপনি এটি খুঁজে পাওয়ার পরে, নীচের যে কোনও পদ্ধতি অনুসরণ করুন যা আপনাকে ফাইল বা প্রোগ্রামটি 32-বিট বা 64-বিট কিনা তা আবিষ্কার করতে দেয়।

চলুন শুরু করা যাক!

কিভাবে আপনার উইন্ডোজ আর্কিটেকচার খুঁজে বের করবেন?

আপনি একটি প্রোগ্রামের বাইনারি ধরনের আবিষ্কারের বিভিন্ন উপায় পরীক্ষা করা শুরু করার আগে, আপনার উইন্ডোজ ইনস্টলেশন আর্কিটেকচারটি দুবার পরীক্ষা করে শুরু করা গুরুত্বপূর্ণ। এটি আপনাকে নিশ্চিত করতে অনুমতি দেবে যে আপনি সর্বদা আপনার কম্পিউটারে অ্যাপগুলির সেরা বাইনারি সংস্করণ ইনস্টল করছেন৷

দ্রষ্টব্য: আপনি যদি ইতিমধ্যেই আপনার উইন্ডোজ আর্কিটেকচার সম্পর্কে নিশ্চিত হন, তাহলে সরাসরি 'প্রোগ্রাম বা ফাইল 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন-এ যান। ' বিভাগ।

আপনার কাছে 32-বিট বা 64-বিট উইন্ডোজ ইনস্টলেশন আছে কিনা তা খুঁজে বের করার একাধিক উপায় রয়েছে। কিন্তু জিনিসগুলিকে সহজ রাখার স্বার্থে, আমরা শুধুমাত্র দুটি ভিন্ন পদ্ধতির বৈশিষ্ট্য দিতে যাচ্ছি - GUI এর মাধ্যমে বা CMD এর মাধ্যমে আমাদের উইন্ডোজ আর্কিটেকচার খুঁজে বের করা।

আপনি যে গাইডের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তা নির্দ্বিধায় অনুসরণ করুন:

1. উইন্ডোজ মেনু

এর মাধ্যমে উইন্ডোজ আর্কিটেকচার খুঁজে বের করা
  1. ফাইল এক্সপ্লোরার খুলুন, এই পিসিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  2. একবার আপনি মৌলিক তথ্য বৈশিষ্ট্য স্ক্রীনের ভিতরে গেলে, স্ক্রিনের ডানদিকের মেনুতে দেখুন এবং সিস্টেম প্রকার চেক করুন (সিস্টেম এর অধীনে ) উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

    যদি এটি একটি 64-বিট অপারেটিং সিস্টেম দেখায় তবে এটি আপনার উইন্ডোজ আর্কিটেকচার৷

দ্রষ্টব্য: আপনার যদি x64-ভিত্তিক প্রসেসর থাকে, তাহলে 32-বিট উইন্ডোজ সংস্করণ ইনস্টল করার কোনো মানে হয় না কারণ আপনি আপনার কম্পিউটারের কর্মক্ষমতা সীমিত করবেন।

2. CMD

এর মাধ্যমে উইন্ডোজ আর্কিটেকচার খুঁজে বের করা
  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। যখন আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং আপনার বর্তমান OS আর্কিটেকচার প্রকাশ করতে এন্টার টিপুন:
    wmic OS get OSArchitecture
  3. OSArchitecture: এর অধীনে লাইনটি দেখুন 64-বিট বা 32-বিট - এটি আপনার বর্তমান উইন্ডোজ আর্কিটেকচার। উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

প্রোগ্রাম বা ফাইল 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার কাছে কোন OS আর্কিটেকচার আছে তা নিশ্চিত হওয়ার পরে, আপনি যে প্রোগ্রাম বা ফাইলগুলি পরিদর্শন করতে চান তার প্রোগ্রাম আর্কিটেকচার আবিষ্কার করতে আপনি নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷

বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে আপনাকে কোন ফাইলটি বিশ্লেষণ করতে হবে তার উপর নির্ভর করে, কিছু পদ্ধতি অন্যটির চেয়ে বেশি প্রযোজ্য হতে পারে৷

যদি আপনি একটি প্রোগ্রামের বাইনারি প্রকার নির্ধারণ করতে চান যা প্রচলিতভাবে ইনস্টল করা হয়েছিল, পদ্ধতি 1 অনুসরণ করুন এবং পদ্ধতি 2 . যাইহোক, যদি আপনি শুধুমাত্র একটি ফাইল বিশ্লেষণ করতে চান বা আপনি একটি পোর্টেবল এক্সিকিউটেবলের মেশিন টার্গেট প্রকাশ করতে চান তবে পদ্ধতি 3 অনুসরণ করুন অথবা পদ্ধতি 4 .

পদ্ধতি 1:টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রোগ্রাম আর্কিটেকচার পরীক্ষা করা হচ্ছে

আপনি যদি আপনার কম্পিউটারে ইতিমধ্যে ইনস্টল করা একটি প্রোগ্রাম পরিদর্শন করতে চান তবে এটি করার সবচেয়ে কার্যকর উপায় হল টাস্ক ম্যানেজারের মাধ্যমে। এটি পরিষ্কার এবং দক্ষ, আপনাকে প্ল্যাটফর্ম (32-বিট বা 64-বিট) অনুযায়ী প্রতিটি ইনস্টল করা অ্যাপ্লিকেশনের একটি তালিকা দেখতে দেয়

এটি 32-বিট বা 64-বিটের জন্য নির্মিত কিনা তা প্রদর্শন করতে টাস্ক ম্যানেজার কনফিগার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে .
  2. যদি আপনি সাধারণ টাস্ক ম্যানেজার ইন্টারফেস দেখতে পান, তাহলে আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন সম্পূর্ণ সংস্করণ দেখতে।
  3. একবার আপনি টাস্ক ম্যানেজারের সম্পূর্ণ সংস্করণটি দেখতে পেলে, বিশদ নির্বাচন করুন উপরের অনুভূমিক মেনু থেকে ট্যাব।
  4. যখন আপনি বিশদ বিবরণ  এর ভিতরে থাকবেন মেনু, নাম-এ ডান-ক্লিক করুন কলাম এবং কলাম নির্বাচন করুন এ ক্লিক করুন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।
  5. কলাম নির্বাচন করুন এর ভিতরে উইন্ডোতে, সম্ভাব্য কলামগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং প্ল্যাটফর্ম -এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  6. আপনি একবার এই পয়েন্টে পৌঁছে গেলে, আপনাকে প্ল্যাটফর্ম কলামটি দেখতে হবে, আপনাকে দেখাবে কোনটি এক্সিকিউটেবল 32-বিট এবং কোনটি 64-বিট।
উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

যদি আপনি প্রোগ্রামের বাইনারি প্রকারটি না খুলে এটি পরীক্ষা করতে চান যাতে এটি টাস্ক ম্যানেজারে প্রদর্শিত হয়, নীচের পরবর্তী দুটি পদ্ধতির একটি অনুসরণ করুন৷

পদ্ধতি 2:প্রোগ্রাম ফাইলগুলি পরীক্ষা করা (যদি প্রযোজ্য হয়)

আপনি যে প্রোগ্রামটি পরিদর্শন করার চেষ্টা করছেন সেটি যদি ডিফল্ট অবস্থানে প্রচলিতভাবে ইনস্টল করা থাকে, তাহলে আপনি দুটি প্রোগ্রাম ফাইল ফোল্ডারের মধ্যে কোনটিতে এটি ইনস্টল করা হয়েছে তা পরীক্ষা করে এটির বাইনারি প্রকারও খুঁজে পেতে পারেন৷

যদি প্রোগ্রামটি প্রোগ্রাম ফাইলের ভিতরে ইনস্টল করা থাকে ফোল্ডার, এটি স্পষ্টভাবে 64-বিটের। কিন্তু যদি ফাইল এবং প্রধান এক্সিকিউটেবল প্রোগ্রাম ফাইল (x86)-এ থাকে ফোল্ডার, এটি 32-বিটের।

ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে কীভাবে এটি ম্যানুয়ালি চেক করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং আপনার OS ড্রাইভ খুলুন (সবচেয়ে বেশি C:)।
  2. আপনার OS ড্রাইভের রুট ফোল্ডারের ভিতরে, আপনি প্রোগ্রাম ইনস্টলেশনের জন্য দুটি ভিন্ন ডিফল্ট ফোল্ডার দেখতে পাবেন:
    প্রোগ্রাম ফাইলগুলি এবং প্রোগ্রাম ফাইল (x86)

    উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  3. প্রত্যেকটি ফোল্ডার আলাদাভাবে খুলুন এবং দেখুন আপনি যে প্রোগ্রামটি পরিদর্শন করছেন তার মধ্যে কোনটিতে রয়েছে। যদি প্রোগ্রামটি প্রোগ্রাম ফাইলে ইনস্টল করা থাকে , বাইনারি টাইপ হল 64-বিট। আপনি যদি প্রোগ্রাম ফাইল (x86) এ প্রোগ্রামটি খুঁজে পান , প্রোগ্রামটি স্পষ্টভাবে 32-বিট আর্কিটেকচারের জন্য তৈরি করা হয়েছে।

পদ্ধতি 3:নোটপ্যাড++ এর মাধ্যমে নির্বাহযোগ্য পরিদর্শন করা হচ্ছে

আপনি যদি এমন কোনো প্রোগ্রামের বাইনারি প্রকার পরিদর্শন করতে চান যা ইনস্টল করা হয়নি বা কোনো প্রকাশকের দ্বারা স্বাক্ষরিত হয়নি, তাহলে নোটপ্যাড++-এর মতো তৃতীয় পক্ষের পাঠ্য সম্পাদকের মাধ্যমে এক্সিকিউটেবলটি খোলার মাধ্যমে এটির বাইনারি প্রকার আবিষ্কার করার সবচেয়ে সহজ উপায়।>

এটি দেখা যাচ্ছে, আপনি নোটপ্যাডের মাধ্যমে এটি খোলার মাধ্যমে যেকোন এক্সিকিউটেবলের বাইনারি প্রকার সহজেই আবিষ্কার করতে পারেন। এখানে আপনাকে যা করতে হবে তার একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. যদি আপনার কম্পিউটারে নোটপ্যাড++ বা সমতুল্য সফ্টওয়্যার ইনস্টল না থাকে, তাহলে এই লিঙ্ক থেকে নোটপ্যাড++ ইনস্টল করুন এখানে . তারপর, আপনার কম্পিউটারে এটি ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  2. পরবর্তী কম্পিউটার স্টার্টআপে, এক্সিকিউটেবল (অথবা এটি শর্টকাট আইকনে) ডান-ক্লিক করুন এবং নোটপ্যাড++ দিয়ে সম্পাদনা করুন বেছে নিন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  3. আপনি একবার নোটপ্যাড++ দিয়ে ফাইল খোলার ব্যবস্থা করলে, Ctrl + F টিপুন খুঁজে খুলতে উইন্ডো।
  4. অনুসন্ধান এর ভিতরে উইন্ডোতে, খুঁজুন নির্বাচন করুন উপরে থেকে ট্যাব, তারপর 'PE' টাইপ করুন কি খুঁজুন এর অধীনে এবং পরবর্তী খুঁজুন টিপুন বোতাম উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  5. অনুসন্ধানের ফলাফল তৈরি হয়ে গেলে, PE এর পরে অক্ষরটি দেখুন . আপনি যদি L অক্ষরটি দেখতে পান , এর মানে হল যে প্রোগ্রামটি 32-বিট। যদি আপনি D অক্ষরটি দেখতে পান , এর মানে হল প্রোগ্রামটি 64-বিট।

পদ্ধতি 4:ভাইরাস টোটাল দিয়ে ফাইল বিশ্লেষণ করা

আপনি যদি শুধুমাত্র একটি ফাইল বিশ্লেষণ করতে চান - এমন একটি প্রোগ্রাম নয় যা ইতিমধ্যে ইনস্টল করা আছে এবং একটি ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া ব্যবহার করে - এটির বাইনারি প্রকার আবিষ্কার করা সবচেয়ে সহজ হল এটি VirusTotal-এ আপলোড করা৷

অবশ্যই, এই প্রক্রিয়াটির প্রধান ব্যবহার হল ফাইলটি সংক্রামিত কিনা তা নির্ধারণ করা, তবে এটি PE শিরোনামের প্রাথমিক তথ্য আবিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। . একমাত্র প্রয়োজন হল আপনার কম্পিউটারকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করা।

VirusTotal:

ব্যবহার করে একটি ফাইলের বাইনারি টাইপ কিভাবে আবিষ্কার করবেন তা এখানে
  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ফাইল,-এ ক্লিক করুন তারপর ফাইল চয়ন করুন এ ক্লিক করুন৷ এবং আপনি যে ফাইলটি বিশ্লেষণ করতে চান সেটি নির্বাচন করুন। উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  2. বিশ্লেষণ সম্পূর্ণ হলে, বিশদ বিবরণ-এ ক্লিক করুন ট্যাব, PE শিরোনাম মৌলিক তথ্য-এ স্ক্রোল করুন এবং টার্গেট মেশিন এর সাথে যুক্ত এন্ট্রিটি দেখুন . এটি আপনাকে বলে দেবে যে ফাইলটি 32-বিট বা 64-বিট।
উইন্ডোজ 10 এ একটি ফাইল বা প্রোগ্রাম 32-বিট বা 64-বিট কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?
  1. উইন্ডোজ 10 এ কীভাবে ভিসিএফ ফাইল সম্পাদনা করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট 32-বিট থেকে 64-বিটে স্থানান্তর করবেন