কম্পিউটার

কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?

ফটো এডিটিং আজকাল একটি জনপ্রিয় বৈশিষ্ট্য এবং লাইটরুম এটির জন্য শীর্ষ সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। প্রিসেটগুলি সাধারণত দ্রুত এবং ভাল ফটো সম্পাদনা করার জন্য ব্যবহৃত হয়। যাইহোক, লাইটরুমে ডিফল্টরূপে শুধুমাত্র সীমিত প্রিসেট ইনস্টল করা আছে এবং ব্যবহারকারীদের ইন্টারনেট থেকে আরও ইনস্টল করতে হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি ভিন্ন প্ল্যাটফর্মে আপনার লাইটরুমের জন্য প্রিসেট ইনস্টল করতে হয়।

কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?

লাইটরুমে প্রিসেট কি?

প্রিসেটগুলি হল সম্পাদনা সামঞ্জস্যের সমন্বয় যা আপনি সহজেই যেকোনো ফটোতে পুনরায় প্রয়োগ করতে পারেন। একটি প্রিসেট ফাইলে সংরক্ষিত সমস্ত সেটিংস এক ক্লিকে নতুন ফটোতে প্রয়োগ করা হবে। প্রিসেট অনেক ফটোগ্রাফারদের জন্য একটি সময়-সংরক্ষণ বৈশিষ্ট্য এবং এটি আশ্চর্যজনক ফলাফল তৈরি করে। আপনি ডিফল্ট প্রিসেট ব্যবহার করতে পারেন, ডাউনলোড করা প্রিসেট বা আপনার নিজস্ব প্রিসেট তৈরি করতে পারেন৷

কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?

লাইটরুমে প্রিসেট ইনস্টল করা হচ্ছে

লাইটরুমে প্রিসেট ইনস্টল করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। ব্যবহারকারীরা লাইটরুমের ভিতরে উপলব্ধ বিকল্পগুলি ব্যবহার করে প্রিসেট যোগ করতে পারেন অথবা তাদের লাইটরুমে প্রিসেটগুলি ইনস্টল করতে কপি/পেস্ট অপারেশনগুলি ব্যবহার করতে পারেন৷

গুরুত্বপূর্ণ :এই পদ্ধতিগুলি চেষ্টা করার আগে, আপনি লাইটরুমে ইনস্টল করতে চান এমন প্রিসেট ফাইলগুলি অবশ্যই ডাউনলোড করেছেন৷ ফটোনিফাই, ফিক্স দ্য ফটো, লুক ফিল্টার এবং ফ্রি প্রিসেট হল এমন কিছু ওয়েবসাইট যা আপনি বিনামূল্যের প্রিসেটের জন্য পরীক্ষা করতে পারেন অথবা আপনি লাইটরুমের জন্য হাজার হাজার প্রিসেট খুঁজে পেতে Google সার্চ করতে পারেন।

পদ্ধতি 1:লাইটরুমে ডাউনলোড করা প্রিসেটগুলি আমদানি করা

এই পদ্ধতিতে, আমরা লাইটরুমের বিকাশ মোডে উপলব্ধ আমদানি বৈশিষ্ট্যটি ব্যবহার করব। লাইটরুমে প্রিসেট ইনস্টল করার সবচেয়ে সহজ উপায় হল আমদানি ব্যবহার করা। প্রিসেট আমদানি করার বৈশিষ্ট্যটি ফোন থেকে পিসিতে ফটো আমদানি করার মতো। আমদানি বৈশিষ্ট্য ব্যবহার করে প্রিসেট ইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. খুলুন লাইটরুম শর্টকাট-এ ডাবল ক্লিক করে আপনার ডেস্কটপে।
  2. বিকাশ করুন-এ ক্লিক করুন উপরে মোড বোতাম। প্লাস আইকনে ক্লিক করুন বাম দিকে এবং প্রিসেট আমদানি করুন নির্বাচন করুন বিকল্প কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  3. আপনার ডাউনলোড করা প্রিসেট ফাইলগুলি সনাক্ত করুন এবং নির্বাচন করুন৷ তাদের আমদানি টিপুন আপনার লাইটরুমে সেগুলি আমদানি করতে বোতাম। কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  4. পুনরায় শুরু করুন৷ আপনার লাইটরুম। এখন আপনি আপনার ফটোতে প্রয়োগ করার জন্য তালিকার যেকোনো প্রিসেট বেছে নিতে পারেন।

পদ্ধতি 2:লাইটরুম ফোল্ডারে .lrtemplate প্রিসেটগুলি অনুলিপি করা

.lrtemplate হল লাইটরুমের জন্য প্রিসেটগুলির পুরানো সংস্করণ৷ এটি সংশোধিত সেটিংস সংরক্ষণ করে যা ব্যবহারকারীরা সেই প্রিসেট ব্যবহার করে যেকোনো ফটোতে প্রয়োগ করতে পারেন। .lrtemplate-এর Lightroom ডিরেক্টরিতে একটি নির্দিষ্ট ফোল্ডার রয়েছে যেখানে ব্যবহারকারী ডাউনলোড করা প্রিসেট ফাইলগুলিকে নীচে দেখানো হিসাবে ইনস্টল করতে অনুলিপি করতে পারে:

  1. খুলুন লাইটরুম , সম্পাদনা-এ ক্লিক করুন মেনু বারে এবং পছন্দ নির্বাচন করুন৷ . এখন প্রিসেট নির্বাচন করুন ট্যাব করুন এবং শো লাইটরুম ডেভেলপ প্রিসেট দেখান-এ ক্লিক করুন বোতাম কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  2. লাইটরুম খুলুন ফোল্ডার এবং তারপর ডেভেলপ প্রিসেট খুলুন ফোল্ডার সেগুলি ইনস্টল করতে এখানে আপনার .lrtemplate ফোল্ডার আটকান৷ কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  3. পুনরায় শুরু করুন৷ আপনি এইমাত্র যোগ করেছেন এমন তালিকায় প্রিসেটগুলি দেখতে আপনার লাইটরুম৷

পদ্ধতি 3:লাইটরুম ফোল্ডারে .xmp প্রিসেটগুলি অনুলিপি করা

.xmp হল লাইটরুম প্রিসেটের জন্য অন্য ধরনের সংস্করণ। এটি .lrtemplate-এর অনুরূপ এবং Adobe Lightroom-এর সর্বশেষ সংস্করণে এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। .xmp একইভাবে ডেটা সংরক্ষণ করে, তবে এটি সর্বশেষ প্রযুক্তি। যাইহোক, .xmp-এর একটি আলাদা ফোল্ডার আছে যেখানে ব্যবহারকারী নিচের মত ডাউনলোড করা ফাইল কপি করতে পারে:

  1. খুলুন লাইটরুম এবং সম্পাদনা-এ ক্লিক করুন পছন্দগুলি বেছে নিতে মেনু বারে বিকল্প প্রিসেট-এ যান ট্যাব এবং অন্যান্য সমস্ত লাইটরুম প্রিসেট দেখান-এ ক্লিক করুন৷ বোতাম কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  2. সেটিংস খুলুন ফোল্ডার এবং .xmp ফোল্ডারটি আপনার লাইটরুমের জন্য ইনস্টল করতে এই ফোল্ডারে আটকান। কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  3. এগিয়ে যান এবং পুনরায় শুরু করুন৷ তালিকায় প্রিসেট খুঁজে পেতে আপনার লাইটরুম।

লাইটরুম মোবাইলে প্রিসেট ইনস্টল করা হচ্ছে

এই পদ্ধতিতে, আমরা আপনার লাইটরুম মোবাইল সংস্করণে প্রিসেট যোগ করব। আজকাল, বেশিরভাগ লোকেরা দ্রুত সম্পাদনার জন্য তাদের ফটোগুলি সরাসরি তাদের ফোনে সম্পাদনা করে। এটি একটি পিসিতে লাইটরুম সংস্করণের মতোই কাজ করে। লাইটরুম মোবাইল প্রিসেটগুলি .dng (ডিজিটাল নেগেটিভ) ফর্ম্যাটে হবে৷ DNG ফাইলগুলিতে ফটো সম্পর্কে অতিরিক্ত তথ্য রয়েছে যা আমরা নীচে দেখানো হিসাবে প্রিসেট হিসাবে ব্যবহার করতে যাচ্ছি:

  1. যেকোন সাইট থেকে বিনামূল্যের লাইটরুম মোবাইল প্রিসেট ডাউনলোড করুন। এটি একটি জিপ ফাইলে থাকবে তাই এক্সট্রাক্ট করুন সেগুলি আপনার ফোনে৷
  2. খুলুন লাইটরুম আপনার ফোনে অ্যাপ্লিকেশন। প্লাস বোতামে আলতো চাপুন এবং একটি অ্যালবাম তৈরি করুন বেছে নিন বিকল্প অ্যালবামটিকে একটি নাম দিন৷ এবং ঠিক আছে এ আলতো চাপুন বোতাম কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  3. আপনার তৈরি করা অ্যালবামে যান এবং ফটো যোগ করুন টিপুন নিচের বোতাম। ফাইলগুলি চয়ন করুন৷ বিকল্প কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  4. এখন এক্সট্র্যাক্ট করা ফোল্ডারে যান এবং প্রিসেট ফাইলগুলি-এ আলতো চাপুন৷ তাদের যোগ করতে। ফটো খুলুন যা আপনি আপনার অ্যালবামে যোগ করেছেন। কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  5. মেনু আইকনে আলতো চাপুন উপরে এবং সেটিংস সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ বিকল্প এখানে আপনাকে সমস্ত বিকল্প নির্বাচন করতে হবে এবং ঠিক আছে টিপুন বোতাম কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?
  6. প্রধান মেনুতে ফিরে যান লাইটরুমের, একটি ফটো খুঁজুন এবং মেনু আইকনে আলতো চাপুন উপরে এখন পেস্ট সেটিংস বেছে নিন বিকল্প এবং প্রিসেট সেটিংস আপনার ছবিতে প্রয়োগ করা হবে। কিভাবে লাইটরুমে প্রিসেট ইনস্টল করবেন?

  1. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  3. কোডিতে সুপাররেপো কীভাবে ইনস্টল করবেন

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন