কম্পিউটার

কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?

অডাসিটি অডিও ট্র্যাক সম্পাদনা এবং রেকর্ড করার জন্য ওপেন সোর্স ফ্রি অডিও সফ্টওয়্যার। এটি সর্বনিম্ন পদক্ষেপ সহ অডিও ফাইল সম্পাদনা করার জন্য সবচেয়ে সহজ অ্যাপ্লিকেশন। একটি ভালো অডিও এডিটিং সফটওয়্যারে ব্যবহারকারীরা যে সব ফিচার চান তাতে রয়েছে। যাইহোক, নতুন ব্যবহারকারীদের অডাসিটির মৌলিক কাটিং, ছাঁটাই এবং সাজানোর বৈশিষ্ট্যগুলির জন্য একটি গাইডের প্রয়োজন হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এই বৈশিষ্ট্যগুলি শেখাব।

কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?

কিভাবে অডিও কাট/কপি করবেন অডাসিটি দিয়ে

অডাসিটিতে, ব্যবহারকারী অডিও ফাইল থেকে ট্র্যাকের অংশ কেটে ফেলতে পারে। এই বৈশিষ্ট্যটি সাউন্ডট্র্যাকের কিছু অংশ মুছে ফেলার জন্য বা সেই অংশটিকে অন্য ট্র্যাকে ব্যবহার করার জন্য ব্যবহার করা যেতে পারে। কখনও কখনও রিমিক্স গানে, ব্যবহারকারীকে রিমিক্স করতে বিভিন্ন গান থেকে অংশ নিতে হবে। কীভাবে ট্র্যাকের অংশ কাট এবং অনুলিপি করতে হয় তা শিখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ওপেন Adacity শর্টকাটে ডাবল ক্লিক করে অথবা উইন্ডোজ সার্চ ফিচারে অডাসিটি সার্চ করে।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু, খুলুন বেছে নিন বিকল্প এবং আপনি যোগ করতে চান ট্র্যাক নির্বাচন করুন. খুলুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  3. নির্বাচন টুল নির্বাচন করুন টুলস মেনু থেকে। মাউস ধরে রাখুন ডান-ক্লিক করুন এক বিন্দু থেকে ট্র্যাক চ্যানেলের এলাকায় এবং এটিকে অন্য পয়েন্টে নিয়ে যান নিচে দেখানো হয়েছে:কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  4. CTRL ধরে রাখুন কী এবং X টিপুন কাটতে বা আপনি শুধু কাট আইকনে ক্লিক করতে পারেন উপরের বাম দিকে টুল মেনুতে৷
    নোট৷ :CTRL ধরে রাখা এবং C টিপুন ট্র্যাক কপি করবে। আপনি কাট আইকনের পাশে কপি আইকনটিও খুঁজে পেতে পারেন।

    কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  5. ট্র্যাক চ্যানেলে নির্বাচিত এলাকা কাটা হবে। আপনি এটিকে পেস্ট করে নতুন ট্র্যাক চ্যানেল বা অন্য ট্র্যাকে যুক্ত করতে পারেন৷

কিভাবে অডিওতে অডিও ট্রিম করবেন

এখন ট্রিম হল অডাসিটিতে কাটা অপারেশনের বিপরীত। আপনি যদি ট্র্যাকের কিছু অংশ নির্বাচন করেন এবং ট্রিম বৈশিষ্ট্যটি ব্যবহার করেন তবে এটি ট্র্যাকের সমস্ত অনির্বাচিত অংশগুলিকে সরিয়ে দেবে। ট্রিম এটি ঝরঝরে করা বা অবাঞ্ছিত অংশ কাটা সংজ্ঞায়িত করে। তাই সমস্ত অবাঞ্ছিত অংশ কাটার পরিবর্তে, ব্যবহারকারী কেবল প্রয়োজনীয় অংশ নির্বাচন করতে পারেন এবং এক ক্লিকে অবাঞ্ছিত অংশগুলি সরাতে ট্রিম বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। অডাসিটিতে ট্রিম ফিচার ব্যবহার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনার Adacity খুলুন শর্টকাট আইকনে ডাবল ক্লিক করে অথবা উইন্ডোজ সার্চ ফিচারে অডাসিটি সার্চ করে অ্যাপ্লিকেশন।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং খুলুন বেছে নিন বিকল্প আপনার অডিও ফাইল নির্বাচন করুন এবং খুলুন এ ক্লিক করুন৷ বোতাম কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  3. নির্বাচন টুল নির্বাচন করুন উপরের টুল মেনু থেকে। মাউস ডান-ক্লিক করুন ধরে ট্র্যাকের এলাকাটি নির্বাচন করুন৷ এক বিন্দু থেকে অন্য বিন্দুতে। কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  4. একবার আপনি আপনার প্রয়োজনীয় ট্র্যাকের ক্ষেত্রটি নির্বাচন করলে, ট্রিম-এ ক্লিক করুন উপরের ডানদিকে টুল মেনুতে বোতাম। কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  5. আপনার সাউন্ডট্র্যাক থেকে সমস্ত অবাঞ্ছিত অংশ মুছে ফেলা হবে।

কিভাবে অডিওতে অডিও সাজাতে হয়

অডিও সাজানো অডাসিটির অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। ব্যবহারকারী যদি Audacity-এ অডিও সম্পাদনা করেন, তাহলে তাদের অবশ্যই জানতে হবে কীভাবে বিভিন্ন ট্র্যাক চ্যানেলগুলিকে সাজাতে হয়। একাধিক ট্র্যাক একত্রিত করার জন্য, ব্যবহারকারীকে বিভিন্ন সময়ে ট্র্যাকগুলিকে সাজাতে এবং সরাতে হবে যাতে একটি শেষ হতে পারে এবং তার পরে অন্যটি শুরু হতে পারে। অডাসিটিতে আপনার অডিও সাজাতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ওপেন Adacity শর্টকাটে ডাবল ক্লিক করে অথবা উইন্ডোজ সার্চ ফিচারে অডাসিটি অনুসন্ধান করে অ্যাপ্লিকেশন।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং খুলুন বেছে নিন বিকল্প আপনার অডিও ট্র্যাক নির্বাচন করুন এবং খুলুন এ ক্লিক করুন৷ বোতাম৷
    নোট৷ :আপনি যদি একই প্রকল্পে একাধিক অডিও ফাইল খুলতে চান, তাহলে ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি> অডিও নির্বাচন করুন .

    কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  3. টাইম শিফট নির্বাচন করুন টুল মেনুতে টুল, মাউসে ক্লিক করুন এবং ধরে রাখুন ডান-ক্লিক করুন ট্র্যাকের উপর এবং ট্র্যাক চ্যানেলে যেখানে আপনি চান সেখানে ব্যবস্থা করুন। কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  4. এছাড়াও আপনি নির্বাচন টুল দিয়ে একটি ট্র্যাকের সেই ক্ষেত্রটি নির্বাচন করে ট্র্যাকের অংশটিকে নীরব করতে পারেন এবং নীরব অডিও নির্বাচন-এ ক্লিক করুন টুল. কিভাবে অডিও কাট/ট্রিম/অ্যারেঞ্জ করবেন অডিওতে?
  5. আপনার প্রয়োজনের উপর নির্ভর করে অডিও ট্র্যাক সাজানোর জন্য আপনি আরও অনেক কিছু করতে পারেন।

  1. উইন্ডোজ 11-এ অডিও বাজিং কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিডিও ট্রিম করবেন

  3. কিভাবে অডাসিটিতে অটোটিউন ভিএসটি প্লাগইন ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10-এ অডাসিটিতে লেটেন্সি কীভাবে ঠিক করবেন