কম্পিউটার

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট হল একটি সাধারণ এবং সর্বাধিক ব্যবহৃত উপস্থাপনা প্রোগ্রাম। পাওয়ারপয়েন্টে অনেকগুলি বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীরা তাদের উপস্থাপনাকে নিখুঁত করতে ব্যবহার করতে পারে। কখনও কখনও একজন ব্যবহারকারীকে তাদের পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় একটি পিডিএফ ফাইলের বিষয়বস্তু যোগ করতে হবে। যাইহোক, তারা পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় একটি PDF ফাইল বা এর বিষয়বস্তু সন্নিবেশ করার বিকল্পগুলি সম্পর্কে সচেতন নাও হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে শিখব কিভাবে আপনি Microsoft PowerPoint-এ PDF সন্নিবেশ করতে পারেন।

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?

পাওয়ারপয়েন্টে একটি অবজেক্ট হিসেবে PDF ঢোকানো

আপনার উপস্থাপনায় বস্তু সন্নিবেশ করার জন্য পাওয়ারপয়েন্টের একটি বৈশিষ্ট্য রয়েছে। বস্তুটি একটি গ্রাফ, চার্ট, এক্সেল ওয়ার্কশীট, ওয়ার্ড ডকুমেন্ট বা যেকোনো ছবি হতে পারে। এটি উপস্থাপনায় একটি আইকন হিসাবে বস্তুটি প্রদর্শন করার বিকল্পও প্রদান করে। ইনসার্ট অবজেক্ট ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে একটি পিডিএফ ফাইল যোগ করতে পারে। ক্রিয়াটি পিডিএফ ফাইলেও প্রয়োগ করা যেতে পারে যা ব্যবহারকারী এটিতে ডাবল ক্লিক করলে এটি খুলতে পারে। একটি বস্তু হিসাবে পাওয়ারপয়েন্টে একটি PDF সন্নিবেশ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পাওয়ারপয়েন্ট খুলুন শর্টকাটটিতে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে অ্যাপ্লিকেশন।
  2. খোলা৷ উপস্থাপনা বা তৈরি করুন একটি নতুন. এখন ঢোকান-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে অবজেক্ট সন্নিবেশ করান-এ ক্লিক করুন নীচে দেখানো বোতাম:
    দ্রষ্টব্য :ইনসার্ট অবজেক্ট বোতামটি উইন্ডোর আকারের উপর নির্ভর করে পাঠ্য সহ ছোট বা বড় দেখাবে।

    মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?
  3. এটি একটি নতুন উইন্ডো খুলবে, ফাইল থেকে তৈরি করুন নির্বাচন করুন বিকল্প, এবং আপনার পিডিএফ ফাইল ব্রাউজ করুন। একবার একটি PDF ফাইল নির্বাচন করা হলে, ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি আইকন হিসাবে প্রদর্শনও চয়ন করতে পারেন৷ উপস্থাপনায় একটি আইকন হিসাবে এটি রাখার বিকল্প। আপনি যদি পিডিএফ শিরোনাম পৃষ্ঠা যোগ করতে না পারেন এবং এটি শুধুমাত্র একটি আইকন হিসাবে এটি সন্নিবেশিত করে, তাহলে এর অর্থ হল আপনার এটির জন্য একটি পিডিএফ রিডার প্রয়োজন৷

    মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?
  4. পিডিএফ ফাইলটি আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় এম্বেড করা হবে।
  5. ডাবল-ক্লিক করে আইকন বা পৃষ্ঠা স্বয়ংক্রিয়ভাবে খোলে পিডিএফ ফাইল। যাইহোক, যদি তা না হয়, তাহলে আপনি অ্যাকশন-এ ক্লিক করেও একটি অ্যাকশন যোগ করতে পারেন ঢোকান বিকল্পে ট্যাব এবং অবজেক্ট অ্যাকশন বেছে নিন খোলা হিসাবে . মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?

স্ক্রিনশট হিসাবে পাওয়ারপয়েন্টে PDF ঢোকানো

এই পদ্ধতিটি স্ক্রিনশট হিসাবে পিডিএফ ফাইলের কিছু নির্দিষ্ট পৃষ্ঠা বা চিত্র সন্নিবেশ করার জন্য। একটি PDF এ একটি পৃষ্ঠা বা ছবি থাকতে পারে যা আপনি আপনার উপস্থাপনায় যোগ করতে চান। পাওয়ারপয়েন্টের স্ক্রিনশট বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে পিডিএফ ফাইলের একটি স্ক্রিনশট নিতে এবং পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় ঢোকানোর অনুমতি দেবে। এর দুটি বৈশিষ্ট্য রয়েছে, একটি আপনাকে সক্রিয় উইন্ডোটি সম্পূর্ণভাবে অনুলিপি করতে দেয় এবং অন্যটি আপনাকে একটি স্ক্রিনশটের জন্য এলাকা নির্বাচন করতে দেয়। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উভয় পাওয়ারপয়েন্ট খুলুন এবং PDF আপনার সিস্টেমে ফাইল। আপনি পাওয়ারপয়েন্টে যে পিডিএফ যোগ করতে চান তার পৃষ্ঠায় যান।
  2. এখন পাওয়ারপয়েন্ট উইন্ডোতে, ঢোকান নির্বাচন করুন ট্যাব এবং স্ক্রিনশট-এ ক্লিক করুন বিকল্প উপলব্ধ উইন্ডো চয়ন করুন৷ অথবা স্ক্রিন ক্লিপিং .
    নোট :উপলব্ধ উইন্ডোটি PDF ফাইলের সঠিক উইন্ডোটি ক্যাপচার করবে, যেখানে স্ক্রিন ক্লিপিং আপনাকে শুধুমাত্র সেই এলাকাটি ক্যাপচার করতে দেয় যা আপনি নির্বাচন করতে চান৷

    মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?
  3. পিডিএফ-এর স্ক্রিনশট আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় যোগ করা হবে। আপনি সামঞ্জস্য করতে পারেন৷ এবং আকার পরিবর্তন করুন আপনার পছন্দ অনুযায়ী স্ক্রিনশট। মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?

ঐচ্ছিক:PDF কে PowerPoint এ রূপান্তর করা হচ্ছে

ব্যবহারকারীরা PDF-এর পৃষ্ঠাগুলিকে PowerPoint-এ রূপান্তর করে যুক্ত করতে পারেন। একটি পিডিএফ ফাইলকে পাওয়ারপয়েন্টে রূপান্তর করলে পৃষ্ঠাগুলিকে অন্য পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় মার্জ করা সহজ হবে। পিডিএফকে পাওয়ারপয়েন্টে রূপান্তর করার জন্য অনেক পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিতে, আমরা অনলাইন কনভার্টিং ওয়েবসাইট ব্যবহার করব। রূপান্তর করার সময় পিডিএফ ফাইলের আকারের উপর নির্ভর করবে। পিডিএফকে পাওয়ারপয়েন্টে রূপান্তর করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং সহজ PDF ওয়েব পৃষ্ঠায় যান। আপলোড-এ ক্লিক করুন বোতাম এবং পিডিএফ ফাইল নির্বাচন করুন যেটিকে আপনি পাওয়ারপয়েন্টে রূপান্তর করতে চান৷
    নোট৷ :আপনি OneDrive বা Google Drive থেকে PDF ফাইল আপলোড করতে পারেন।

    মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?
  2. এটি পিডিএফ ফাইলটিকে পাওয়ারপয়েন্টে রূপান্তর করা শুরু করবে, তবে এটি আকারের উপর নির্ভর করে সময় নেয় পিডিএফ ফাইলের।
  3. রূপান্তর সম্পূর্ণ হলে, ডাউনলোড-এ ক্লিক করুন ফাইল সংরক্ষণ করার জন্য বোতাম। মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?
  4. এখন আপনি কপি করতে পারেন৷ রূপান্তরিত পাওয়ারপয়েন্ট ফাইলের যেকোনো পৃষ্ঠা এবং পেস্ট করুন এটি সহজেই অন্য পাওয়ারপয়েন্ট ফাইলে।

  1. আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় অ্যানিমেটেড 3D মডেলগুলি কীভাবে সন্নিবেশ করা যায়

  2. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি পোস্টার ডিজাইন করবেন

  3. পাওয়ারপয়েন্টে একটি অ্যানিমেটেড জিআইএফ কীভাবে সন্নিবেশ করবেন?

  4. পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন