কম্পিউটার

ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনগুলি সংরক্ষিত অবস্থায় আটকে আছে বলে জানা গেছে। এটি বিভিন্ন পরিস্থিতিতে ঘটে যেমন আপনি ভার্চুয়াল মেশিনগুলিকে পাওয়ার ডাউন করেন; আপনার একাধিক চলমান থাকলে ভার্চুয়াল মেশিনগুলির একটি সংরক্ষিত অবস্থায় থাকতে পারে। উপরন্তু, হোস্ট সার্ভার রিবুট হলে, কিছু ভার্চুয়াল মেশিন সংরক্ষিত অবস্থায় যায়। এখন, ভার্চুয়াল মেশিনগুলি যখন এটি করতে বলা হয় তখন এটি সাধারণত কোনও সমস্যা হবে না। যাইহোক, এটি ঘটবে না এবং আপনার কাছে একটি ভার্চুয়াল মেশিন থাকবে যা একটি সংরক্ষিত অবস্থায় আটকে আছে৷

ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে

হাইপার-ভি প্রায়ই ব্যাকআপের জন্য ডিফল্ট পদ্ধতি হিসাবে সংরক্ষিত অবস্থা ব্যবহার করে। তাই এটা হতে পারে যে ভার্চুয়াল মেশিন ব্যাকআপ করার সময় আটকে গেছে। এমন অনেক কারণ নেই যার কারণে এটি ঘটছে তবে আমরা আপনার পরিস্থিতির উপর নির্ভর করে সম্ভাব্য কারণগুলির একটি তালিকা সংকলন করেছি, যা এটিকে ট্রিগার করতে পারে। এগুলো নিম্নরূপ।

  • ডিস্কে স্থান কম — দেখা যাচ্ছে, এই সমস্যার একটি প্রধান কারণ হল আপনার ডিস্কে জায়গা কম থাকলে। এটি প্রায়শই ঘটতে পারে যদি আপনার একটি শারীরিক ডিস্ক ভুলভাবে আনপ্লাগ হয়ে থাকে। এই ধরনের ক্ষেত্রে, সবকিছু ঠিকঠাক আছে কিনা তা নিশ্চিত করতে আপনাকে আপনার ফিজিক্যাল ড্রাইভ পরীক্ষা করতে হবে।
  • অনুপলব্ধ ড্রাইভগুলি — ৷ ত্রুটির আরেকটি সম্ভাব্য কারণ একটি ড্রাইভ হতে পারে যা আপনি আগে ইনস্টল করেছিলেন এবং আর সংযুক্ত নেই৷ এটি প্রায়শই পাসথ্রু মোডে ইনস্টল করা USBগুলির সাথে ঘটতে পারে যে ক্ষেত্রে ভার্চুয়াল মেশিনটি ড্রাইভটি সন্ধান করে কিন্তু এটি খুঁজে পায় না। এই ক্ষেত্রে আপনার ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনাকে ভার্চুয়াল মেশিনের সেটিংস থেকে ফিজিক্যাল ড্রাইভটি সরিয়ে ফেলতে হবে।
  • সিস্টেম রিসোর্স — অবশেষে, যে সমস্যাটি এই সমস্যার কারণ হতে পারে তা আপনার সিস্টেমের সংস্থান হতে পারে, কখনও কখনও। এটি এমন হয় যে যখন আপনার সিস্টেমে সংস্থান কম চলছে, ভার্চুয়াল মেশিনটি একটি সংরক্ষিত অবস্থায় স্থায়ীভাবে আটকে যায়। অতএব, এই ধরনের ক্ষেত্রে, সমাধান হল ভার্চুয়াল মেশিন মুছে ফেলা কিন্তু চিন্তা করবেন না, আপনি আপনার ডেটা হারাবেন না।

এটি বলা এবং পথের বাইরে, আমরা এখন সম্ভাব্য সমাধানগুলিতে যেতে পারি যা আপনার সমস্যার সমাধান করতে সহায়তা করবে। তো চলুন শুরু করি।

পদ্ধতি 1:সংরক্ষিত অবস্থা মুছুন

আটকে থাকা সংরক্ষিত অবস্থার ক্ষেত্রে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সংরক্ষিত অবস্থা মুছে ফেলা এবং তারপরে ভার্চুয়াল মেশিন চালু করা। সংরক্ষিত রাজ্যগুলি মুছে ফেলার ফলে আপনি কোনও ডেটা হারাবেন না তাই আপনাকে চিন্তা করতে হবে না। এটি আসলে এমন আচরণ করে যেন আপনি হঠাৎ শক্তি হারিয়ে ফেলেছেন এবং আপনি আবার বুট করতে সক্ষম হবেন৷ সংরক্ষিত অবস্থাটি মুছে ফেলা যতটা সহজ ততটাই সহজ৷ সংরক্ষিত অবস্থা মুছে ফেলতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, হাইপার-ভি ম্যানেজার খুলুন .
  2. ড্রপ-ডাউন মেনু খুলতে সমস্যা হচ্ছে এমন ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন।
  3. সেখান থেকে, মুছুন-এ ক্লিক করুন সংরক্ষিত৷ রাজ্য বিকল্প। ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে
  4. একবার সংরক্ষিত অবস্থা মুছে ফেলা হলে, আবার VM শুরু করার চেষ্টা করুন।
  5. যদি আপনি একটি ত্রুটির সম্মুখীন হন যেমন “অবজেক্টটি ব্যবহারের সময় অপারেশন করা যাবে না “, ফিজিক্যাল হোস্ট রিস্টার্ট করুন এবং আপনার যেতে হবে।

পদ্ধতি 2:শারীরিক ড্রাইভ পরীক্ষা করুন

যদি উপরের পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে তবে আপনার সমস্যাটি আপনার শারীরিক ড্রাইভ ব্যর্থ হওয়ার কারণে হতে পারে। আপনি যদি সম্প্রতি একটি USB ডিভাইস ইন্সটল করে থাকেন বা আপনি যদি আপনার ভার্চুয়াল মেশিনের ফিজিক্যাল ড্রাইভগুলিকে টেম্পার করে থাকেন, তাহলে ফিজিক্যাল ড্রাইভগুলি ভুলভাবে প্লাগ করা হয়েছে কিনা তা দেখতে সহায়ক হবে৷ সমস্ত ড্রাইভগুলি কাজ করছে এবং শুধুমাত্র বর্তমানে প্লাগ ইন করা ড্রাইভগুলি তালিকাভুক্ত রয়েছে তা নিশ্চিত করার একটি সহজ উপায় হল ভার্চুয়াল মেশিন সেটিংস উইন্ডোতে যাওয়া৷ এটি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার হাইপার-ভি ম্যানেজারে উইন্ডোতে, সমস্যাযুক্ত ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
  2. সেটিংস উইন্ডোতে, SCSI প্রসারিত করুন নিয়ন্ত্রক যে ড্রাইভগুলি ব্যবহার করা হচ্ছে তা দেখতে তালিকা। ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে
  3. যদি এমন কোনো ড্রাইভ থাকে যা আর প্লাগ ইন করা নেই এবং ভার্চুয়াল মেশিন এটির জন্য পরীক্ষা করছে, তাহলে আপনাকে এটি সরিয়ে ফেলতে হবে।
  4. এতে সমস্যার সমাধান করা উচিত।

পদ্ধতি 3:ফোল্ডারের অনুমতি পরিবর্তন করুন

এটি দেখা যাচ্ছে, ভার্চুয়াল মেশিনের ফোল্ডার অনুমতি পরিবর্তন করে সমস্যাটি কখনও কখনও ঠিক করা যেতে পারে। এটি এমন একজন ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যিনি একবার নিজেই সমস্যার সম্মুখীন হয়েছিলেন। যদি উপরের পদ্ধতিগুলি আপনার জন্য সমস্যার সমাধান না করে, আপনি যা করতে পারেন তা হল আপনার ভার্চুয়াল মেশিনটি অবস্থিত ফোল্ডারে যান। সেখান থেকে, আপনাকে প্রত্যেকের অনুমতি পরিবর্তন করতে হবে।

এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্লেগড ভার্চুয়াল মেশিনের ফোল্ডারে যান।
  2. ডান-ক্লিক করুন এবং তারপরে প্রপার্টি-এ যান .
  3. প্রপার্টি উইন্ডোতে, শেয়ারিং-এ স্যুইচ করুন ট্যাব।
  4. সেখানে, অ্যাডভান্সড-এ ক্লিক করুন শেয়ার করা হচ্ছে৷ বিকল্প।
  5. আপনি একবার অ্যাডভান্সড শেয়ারিং উইন্ডোতে গেলে, শেয়ার করুন চেক করুন এটি ফোল্ডার বাক্স এখন, আপনি অনুমতি-এ ক্লিক করতে সক্ষম হবেন নিচের বোতাম। ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে
  6. এতে ক্লিক করুন এবং তারপর সকলের জন্য , অনুমতি দিন এর অধীনে সবকিছুতে টিক দিন .
  7. অবশেষে, প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম টিপুন এবং তারপরে ঠিক আছে টিপুন . বাকি উইন্ডোগুলির জন্যও এটি করুন৷
  8. সমস্যার সমাধান হয়েছে কিনা দেখুন।

পদ্ধতি 4:ভার্চুয়াল মেশিন মুছুন

যদি উপরের সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তবে আপনি যে একমাত্র বিকল্পটি রেখে গেছেন তা হল ভার্চুয়াল মেশিনটি মুছে ফেলা এবং তারপরে একটি নতুন তৈরি করা৷ যাইহোক, আমরা নিশ্চিত করব যে আপনি কোনও ডেটা হারাবেন না যাতে এটি ডেটা সহ ভার্চুয়াল মেশিন থেকে মুক্তি পাবে না। এই উদ্দেশ্যে, আপনাকে প্রথমে ভার্চুয়াল মেশিনের ভিএইচডি ফাইলটি অনুলিপি করতে হবে এবং এটি কোথাও সংরক্ষণ করতে হবে। আসুন আমরা ধাপে ধাপে পুরো পদ্ধতিটি জেনে নেই যাতে এটি অনুসরণ করা সহজ হয়।

  1. প্রথমে, VHD কপি করুন ভার্চুয়াল মেশিনের ফাইল যাতে সমস্যা হচ্ছে এবং তারপর অন্য কোথাও সংরক্ষণ করুন।
  2. এর পর, হাইপার-ভি ম্যানেজার খুলুন এবং ভার্চুয়াল মেশিন মুছে দিন। এটি করার জন্য, উল্লিখিত ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং মুছুন ক্লিক করুন বিকল্প।
  3. ভার্চুয়াল মেশিনটি মুছে ফেলা হলে, VHD ফাইলটিকে তার পুরানো অবস্থানে অনুলিপি করুন৷
  4. এর পরে, একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন এবং একটি ভার্চুয়াল হার্ড ডিস্কের জন্য জিজ্ঞাসা করা হলে, একটি বিদ্যমান ভার্চুয়াল হার্ড ডিস্ক ব্যবহার করুন বেছে নিন। বিকল্প ঠিক করুন:সংরক্ষিত অবস্থায় হাইপার-ভি ভার্চুয়াল মেশিন আটকে গেছে
  5. সেখানে, আপনার সেভ করা VHD-এর অবস্থান বেছে নিন।
  6. একটি ভার্চুয়াল মেশিন তৈরি করার প্রক্রিয়াটি শেষ করুন এবং আপনি যেতে পারবেন।

  1. নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?

  2. ঠিক করুন:জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি

  3. ব্যাকআপের প্রস্তুতিতে আটকে থাকা টাইম মেশিন কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10-এ জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি