কম্পিউটার

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

অন্যান্য হাইপারভাইজার (উদাহরণস্বরূপ, VMWare ESXi বা Proxmox) এর তুলনায় Hyper-V-এর একটি উল্লেখযোগ্য অসুবিধা হল হোস্ট থেকে ভার্চুয়াল মেশিনে USB ডিভাইসগুলিকে পুনঃনির্দেশিত করার বৈশিষ্ট্যের অভাব। সংস্করণ Hyper-V 2012 R2 থেকে, USB পাসথ্রু বিকল্পগুলির বিষয়ে অনেকগুলি পরিবর্তন হয়েছে, কিন্তু এই কার্যকারিতা এখনও প্রতিযোগীদের তুলনায় নিকৃষ্ট৷ এই নিবন্ধে, আমরা হাইপার-ভি-তে USB পুনঃনির্দেশের সুনির্দিষ্ট বিষয়ে আলোচনা করব।

হাইপার-ভি ইউএসবি পাসথ্রু-এর একটি ওভারভিউ

USB পাসথ্রু৷ হোস্ট হাইপারভাইজার (অথবা অন্য সার্ভার/ডিভাইস থেকে নেটওয়ার্কের মাধ্যমে) থেকে একটি ভার্চুয়াল মেশিনে একটি USB ডিভাইস রিডাইরেক্ট করার ক্ষমতাকে বোঝায়। একটি USB পাসথ্রু ব্যবহার করে, আপনি একটি USB স্টিক, টোকেন, USB ডঙ্গল, মডেম, বা ফিজিক্যাল হোস্টের USB পোর্টের সাথে সংযুক্ত অন্য কোনো ডিভাইসকে ভার্চুয়াল মেশিনে রিডাইরেক্ট করতে পারেন।

খারাপ খবর হল হাইপার-ভি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত USB পাসথ্রু সমর্থন করে না। আপনি একটি ভৌত ​​হোস্ট থেকে একটি ভার্চুয়াল মেশিনে একটি ইচ্ছাকৃত USB ডিভাইস পুনঃনির্দেশ করতে পারবেন না (VMWare এর সাথে আরও ভাল - VMWare ESXi-এ ইউএসবি পাসথ্রু নিবন্ধটি দেখুন)। হাইপার-ভি ভিএম-এ একটি বাহ্যিক ইউএসবি ডিভাইস ব্যবহার করার জন্য বেশ কয়েকটি অন্তর্নির্মিত বিকল্প রয়েছে, তবে তাদের সকলের উল্লেখযোগ্য সীমাবদ্ধতা রয়েছে। বর্তমানে, আপনি হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে একটি USB ডিভাইস পুনঃনির্দেশিত করার জন্য নিম্নলিখিত উপায়গুলি ব্যবহার করতে পারেন৷

  • হাইপার-ভি হোস্ট থেকে ইউএসবি ড্রাইভ পুনঃনির্দেশ করা হচ্ছে;
  • হাইপার-ভি কনসোলে উন্নত সেশন মোড;
  • আরডিপির মাধ্যমে ইউএসবি পুনঃনির্দেশ;
  • নেটওয়ার্কের মাধ্যমে ইউএসবি রিডাইরেক্ট করার জন্য সফ্টওয়্যার/হার্ডওয়্যার সলিউশন ব্যবহার করা (আইপির মাধ্যমে ইউএসবি)।
শেষ দৃশ্যকল্পে আইপি-এর উপর USB বাস্তবায়নের জন্য তৃতীয় পক্ষের সমাধানের ব্যবহার জড়িত। এটি একটি নেটওয়ার্ক USB হাব হতে পারে, একটি সফ্টওয়্যার সমাধান অন্য সার্ভার থেকে একটি TCP/IP নেটওয়ার্কের মাধ্যমে একটি USB ডিভাইস পুনঃনির্দেশিত করার জন্য৷ বেশিরভাগ জনপ্রিয় বাণিজ্যিক সমাধান অর্থপ্রদান করা হয় (AnywhereUSB, DigiUSB)। বিনামূল্যের মধ্যে রয়েছে VirtualHere USB (একটি USB ডঙ্গল এবং একটি লক্ষ্য সার্ভারের জন্য বিনামূল্যে) এবং একটি বরং পুরানো ওপেন সোর্স প্রকল্প usbip.sourceforge.net (সার্ভার অংশটি লিনাক্সে প্রয়োগ করা হয়, ক্লায়েন্টটি উইন্ডোজে ইনস্টল করা যেতে পারে)।

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন থেকে একটি USB হার্ড ড্রাইভ অ্যাক্সেস করা

যে কোনো চলমান হাইপার-ভি ভার্চুয়াল মেশিনের ভিতরে আপনি মোটামুটি সহজেই একটি হোস্ট-সংযুক্ত USB ড্রাইভকে পুনঃনির্দেশ করতে পারেন। আসুন দেখি কিভাবে একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিনকে হোস্টের USB ড্রাইভে সরাসরি অ্যাক্সেস দেওয়া যায়।

দ্রষ্টব্য .

  1. এই নির্দেশিকা শুধুমাত্র USB ড্রাইভগুলির জন্য কাজ করে যেগুলি সিস্টেম দ্বারা স্থির হিসাবে সনাক্ত করা হয়েছে৷ . আপনি এইভাবে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, স্মার্ট কার্ড এবং অন্যান্য অপসারণযোগ্য ডিভাইসগুলিকে VM-তে পুনঃনির্দেশ করতে পারবেন না (যদিও উইন্ডোজকে একটি স্থির হার্ড ড্রাইভ হিসাবে একটি অপসারণযোগ্য ডিভাইস দেখার জন্য একটি ছোট কৌশল রয়েছে)।
  2. এই ড্রাইভগুলির জন্য, আপনি একটি স্ন্যাপশট/চেকপয়েন্ট তৈরি করতে পারবেন না।

  1. হাইপার-ভি হোস্টের সাথে একটি বাহ্যিক ইউএসবি ড্রাইভ সংযোগ করুন (এটি উইন্ডোজ এবং হাইপার-ভি রোল ইনস্টল করা বা ফ্রি মাইক্রোসফ্ট হাইপার-ভি সার্ভার সহ যেকোনো হোস্ট হতে পারে)। ড্রাইভটি একটি সিস্টেমে প্রদর্শিত হবে এবং এটিতে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করা হবে (যদি একটি ড্রাইভ লেটার বরাদ্দ না করা হয় তবে নিবন্ধটি দেখুন);
  2. ডিস্ক ব্যবস্থাপনা খুলুন (diskmgmt.msc ) কনসোল, ড্রাইভটিতে ডান-ক্লিক করুন (আমাদের উদাহরণে, 20 জিবি ইউএসবি ড্রাইভের আইডি ডিস্ক 1) এবং অফলাইন নির্বাচন করুন . হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ) আপনি যদি উইন্ডোজ সার্ভার কোর বা হাইপার-ভি সার্ভার ব্যবহার করেন, যার কিছু গ্রাফিক্যাল এমএমসি নেই snap-ins, আপনি Disk Management PowerShell মডিউল ব্যবহার করে আপনার স্থানীয় ডিস্কগুলি পরিচালনা করতে পারেন। নিম্নলিখিত কমান্ডগুলি হোস্টে ফিজিক্যাল ডিস্কের তালিকা করতে পারে এবং নির্দিষ্ট ডিস্ক অফলাইনে নিতে পারে:
    Get-Disk
    Get-Disk -Number 1 |Set-Disk -IsOffline:$true

    হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)
  3. হাইপার-ভি ম্যানেজার চালান এবং ভার্চুয়াল মেশিনের বৈশিষ্ট্যগুলি খুলুন, যার সাথে একটি USB ড্রাইভ সংযুক্ত করা প্রয়োজন৷ SCSI কন্ট্রোলারে বিভাগে, একটি নতুন ডিস্ক যোগ করুন, ইঙ্গিত করে যে এটি শারীরিক (শারীরিক হার্ড ডিস্ক ) ড্রপ-ডাউন মেনুতে আপনার USB ড্রাইভ নির্বাচন করুন (এটি এরকম কিছু দেখাবে:ডিস্ক 1 20.00 জিবি বাস 0 লুন 0 টার্গেট 1 ) দ্রষ্টব্য . একটি SCSI হার্ড ড্রাইভ যোগ করার জন্য আপনাকে ভার্চুয়াল মেশিনটি বন্ধ করতে হবে না। SCSI ডিভাইসের জন্য, হট-অ্যাড এবং হট-রিমুভ ড্রাইভ সমর্থিত। হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)
  4. এখন আমরা দেখাব কিভাবে উইন্ডোজ চালিত ভার্চুয়াল মেশিনের গেস্ট ওএস থেকে হাইপার-ভি হোস্টে একটি USB ডিস্ক অ্যাক্সেস করা যায়। ভার্চুয়াল মেশিন কনসোল খুলুন বা RDP এর মাধ্যমে এটির সাথে সংযোগ করুন৷ গেস্ট ওএসে লগ ইন করুন। ডিস্ক ম্যানেজার চালান। OS নতুন ড্রাইভ দেখতে হবে। যদি এটি অফলাইন হয়, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং অনলাইন নির্বাচন করুন . এই সময়ে, USB ডিস্কের পার্টিশনে কোনো ড্রাইভ অক্ষর বা মাউন্ট পয়েন্ট বরাদ্দ করা হয় না। এটি ঠিক করতে, ডিস্কের পার্টিশনে ডান-ক্লিক করুন এবং “ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন। "প্রসঙ্গ মেনু থেকে। পার্টিশনে যেকোনো ফ্রি ড্রাইভ লেটার বরাদ্দ করুন বা একটি মাউন্ট পয়েন্ট নির্দিষ্ট করুন। হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

এখানেই শেষ! আপনি হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে সরাসরি বহিরাগত USB মিডিয়া সংযুক্ত করেছেন এবং এখন এটি ব্যবহার করতে পারেন৷

গুরুত্বপূর্ণ . ডেটা ক্ষতি রোধ করতে, আপনি শারীরিকভাবে USB পোর্ট থেকে হার্ড ডিস্কটি সরানোর আগে, ভার্চুয়াল মেশিনের কোনো অ্যাপ্লিকেশন এই ডিস্কে অ্যাক্সেস না করে তা নিশ্চিত করুন৷

নিরাপদে USB ড্রাইভটি সরাতে, আপনি হাইপার-ভি ম্যানেজ খুলতে পারেন৷ r কনসোল এবং ভার্চুয়াল মেশিন সেটিংস উইন্ডোতে যান। SCSI কন্ট্রোলারে বিভাগে, আপনি যে হার্ড ড্রাইভটি সরাতে চান সেটি নির্বাচন করুন এবং সরান ক্লিক করুন . আপনার পরিবর্তন সংরক্ষণ করুন. এর পরে, আপনি হাইপার-ভি হোস্টের USB পোর্ট থেকে শারীরিকভাবে হার্ড ড্রাইভটি সরাতে পারেন৷

হাইপার-ভি বর্ধিত সেশন মোড সহ USB ডিভাইসকে VM-তে পুনঃনির্দেশিত করুন

Windows Server 2012 R2/8.1-এ প্রবর্তিত Hyper-V-এর সংস্করণে, এনহ্যান্সড সেশন মোড (ESM) ব্যবহার করে ক্লায়েন্ট কম্পিউটার থেকে যেকোনো USB ডিভাইস ভার্চুয়াল মেশিনে ফরোয়ার্ড করা যেতে পারে। . হাইপার-ভি ম্যানেজার টুল vmconnect.exe সংযোগ করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে ভার্চুয়াল মেশিন কনসোলের সাথে সংযোগ করতে এবং আপনি যে USB ডিভাইসগুলিকে পুনঃনির্দেশ করতে চান তা নির্বাচন করার অনুমতি দেয়৷

প্রথমে আপনাকে হাইপার-ভি সার্ভার সেটিংসে উন্নত সেশন মোড সক্ষম করতে হবে। এটি PowerShell ব্যবহার করে করা যেতে পারে:

Set-VMHost -EnableEnhancedSessionMode $true

অথবা হাইপার-ভি সেটিংস -> বর্ধিত সেশন মোডে।

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

হাইপার-ভি ভার্চুয়াল মেশিন ম্যানেজমেন্ট সার্ভিস রিস্টার্ট করুন:
Get-Service vmms | Restart-Service

ইন্টিগ্রেশন সার্ভিসেস-এ VM সেটিংসের বিভাগে, আপনাকে অবশ্যই অতিথি পরিষেবাগুলি সক্ষম করতে হবে৷ বিকল্প।

উন্নত সেশন মোডের মাধ্যমে USB ডিভাইসটিকে পুনঃনির্দেশ করার জন্য, আপনাকে হাইপার-ভি কনসোল খুলতে হবে, ভার্চুয়াল মেশিনটি নির্বাচন করতে হবে এবং সংযোগ করুন-এ ক্লিক করতে হবে। বোতাম অথবা আপনি vmconnect.exe চালাতে পারেন টুল (ভার্চুয়াল মেশিন সংযোগ), হাইপার-ভি সার্ভার এবং ভার্চুয়াল মেশিনের নাম উল্লেখ করুন। vmconnect টুলটি কিছু কমান্ড লাইন বিকল্প সমর্থন করে, তাই আপনি ব্যবহারকারীদের কাছে আপনার পছন্দের বিকল্পগুলির সাথে একটি কাস্টমাইজ করা ব্যাট ফাইল দিতে পারেন।

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

যদি VM বর্ধিত সেশন মোড সমর্থন করে, তাহলে RDP সংযোগ বৈশিষ্ট্যের অনুরূপ একটি উইন্ডো প্রদর্শিত হবে। বিকল্প দেখান ক্লিক করুন -> স্থানীয় সম্পদ -> স্থানীয় ডিভাইস এবং সংস্থান -> আরো .

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

VM এ পুনঃনির্দেশিত করার জন্য আপনার কম্পিউটারে USB ডিভাইসগুলি নির্বাচন করুন৷ আপনি যে ডিভাইসটি চান সেটি বর্তমানে সংযুক্ত না থাকলে, “অন্যান্য সমর্থিত প্লাগ অ্যান্ড প্লে (PnP) ডিভাইস নির্বাচন করুন ” এবং “যে ডিভাইসগুলিকে আমি পরবর্তী বিকল্পগুলিতে প্লাগ ইন করি৷ ”

হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

এখন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত USB ডিভাইস হাইপার-ভি ভার্চুয়াল মেশিনের কনসোল সেশনে স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ হবে৷

হাইপার-ভি বর্ধিত সেশন মোডের মূল বৈশিষ্ট্য এবং সীমাবদ্ধতা:

  • শুধুমাত্র Windows গেস্ট OS হিসাবে সমর্থিত (Windows 8.1 / Windows Server 2012 R2 থেকে শুরু হয়);
  • ভার্চুয়াল মেশিনে আপনার সরাসরি নেটওয়ার্ক অ্যাক্সেসের প্রয়োজন নেই। সমস্ত সংযোগ হাইপার-ভি হোস্টের মাধ্যমে তৈরি করা হয় (আপনি এটিকে টিসিপি পোর্ট 2179 এর মাধ্যমে নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত করেন), এবং হাইপার-ভি VMBus এর মাধ্যমে VM-এর সাথে সংযোগ করে;
  • হাইপার-ভি ম্যানেজার অবশ্যই ক্লায়েন্টের কম্পিউটারে ইনস্টল করতে হবে।

এই পদ্ধতিটি একটি RDP সেশনে স্থানীয় হোস্ট থেকে USB ডিভাইসগুলিকে পুনঃনির্দেশিত করার অনুরূপ। আমরা এটি আরও বিশদে বিবেচনা করব না। হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে ইউএসবি ডিভাইস পাসথ্রু (পুনঃনির্দেশ)

আপনি যদি নেটওয়ার্কের মাধ্যমে USB ডিভাইসগুলিকে রিডাইরেক্ট করেন (USB-এর মাধ্যমে IP বা RDP সেশনে), আপনি ভার্চুয়াল মেশিনটিকে অন্য হোস্টে স্থানান্তর করার পরেও (Hyper-V Live Migration / vMotion) ইউএসবি কী অ্যাক্সেস করতে পারেন৷


  1. নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?

  2. Hyper-V 2019-এ বিভিন্ন অ্যাকশন অন্বেষণ করা হচ্ছে

  3. PowerShell ব্যবহার করে Hyper-V 2019-এ ভার্চুয়াল মেশিন তৈরি করা

  4. হাইপার-ভি 2019-এ ভার্চুয়াল মেশিন রপ্তানি ও আমদানি করা