কম্পিউটার

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি প্রয়োগ করার ত্রুটির সমাধান করুন

আপনি যদি ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্য পরিবর্তনগুলি প্রয়োগ করার সময় ত্রুটি বার্তা সহ একটি প্রম্পট পান আপনি যখন আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে একই শারীরিক নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য একটি হাইপার-ভি ভার্চুয়াল সুইচ (vSwitch) পুনরায় তৈরি করার চেষ্টা করেন, তখন এই পোস্টটি আপনাকে সাহায্য করার উদ্দেশ্যে। এই পোস্টে, আমরা সম্ভাব্য কারণ শনাক্ত করব, সেইসাথে ত্রুটিটি ঠিক করার জন্য সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করব৷

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি প্রয়োগ করার ত্রুটির সমাধান করুন

যখন এই সমস্যাটি দেখা দেয়, তখন আপনি নীচের মত একটি অনুরূপ ত্রুটি বার্তা পাবেন:

ভার্চুয়াল সুইচ ম্যানেজার
ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্য পরিবর্তনগুলি প্রয়োগ করতে ত্রুটি
ভার্চুয়াল ইথারনেট সুইচ সংযোগ যোগ করার সময় ব্যর্থ হয়েছে৷
ইথারনেট সুইচ পোর্ট সংযোগ করতে ব্যর্থ হয়েছে(switch name=' ”,port name=””,অ্যাডাপ্টার GUID='{GUID id}'):সিস্টেম নির্দিষ্ট ফাইল খুঁজে পায় না।(0x80070002)।

এই ত্রুটিটি ঘটে যখন আপনি আপগ্রেড করা Windows কম্পিউটারে একটি vSwitch মুছে ফেলার পরে একই শারীরিক নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য vSwitch পুনরায় তৈরি করার চেষ্টা করেন। ত্রুটিটি নির্দেশ করে যে vSwitch এখনও বিদ্যমান, যদিও এটি হাইপার-V ভার্চুয়াল সুইচ ম্যানেজারে তালিকাভুক্ত নয়।

হাইপার-ভিতে ভার্চুয়াল সুইচ কী?

হাইপার-ভি ভার্চুয়াল সুইচ হাইপার-ভি ম্যানেজারে উপলব্ধ থাকে যখন আপনি একটি সামঞ্জস্যপূর্ণ কম্পিউটারে হাইপার-ভি সার্ভার ভূমিকা ইনস্টল করেন। vSwitch হল একটি সফ্টওয়্যার-ভিত্তিক স্তর-2 ইথারনেট নেটওয়ার্ক সুইচ যাতে প্রোগ্রামগতভাবে পরিচালিত এবং সম্প্রসারণযোগ্য ক্ষমতা VM-কে ভার্চুয়াল নেটওয়ার্ক এবং ফিজিক্যাল নেটওয়ার্ক উভয়ের সাথেই সংযুক্ত করা যায়।

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচের ধরন কি কি?

তিন ধরনের ভার্চুয়াল সুইচ আছে, যেমন বাহ্যিক , অভ্যন্তরীণ , এবং ব্যক্তিগত যেটি ভার্চুয়াল সুইচ ম্যানেজারে তৈরি করা যেতে পারে।

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি প্রয়োগ করতে ত্রুটি

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নীচের আমাদের প্রস্তাবিত সমাধানগুলিকে কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্য পরিবর্তনগুলি প্রয়োগ করার সময় ত্রুটি ঠিক করতে সাহায্য করে কিনা৷ আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে Hyper-V-এ।

  1. Microsoft Easy Fix চালান
  2. PowerShell ব্যবহার করে একটি বাহ্যিক সুইচ তৈরি করুন
  3. নেটওয়ার্ক সংযোগ পুনরায় সেট করুন
  4. নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন
  5. নেটওয়ার্ক অ্যাডাপ্টার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন
  6. ইন্টারনেট কানেকশন শেয়ারিং সক্ষম করুন
  7. হাইপার-ভি ভূমিকা পুনরায় ইনস্টল করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] Microsoft Easy Fix চালান

Microsoft এই সমস্যা সম্পর্কে সচেতন এবং একটি সহজ সমাধান প্রকাশ করেছে৷ স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে ভার্চুয়াল স্যুইচ বৈশিষ্ট্য পরিবর্তন প্রয়োগের ত্রুটি আপনার Windows 11/10 PC-এ Hyper-V সমস্যায়।

আপনি সহজ সমাধান ডাউনলোড করে রান করার আগে , মনে রাখবেন যে আপনি নেটওয়ার্ক সংযোগ হারাবেন এবং উইজার্ড শেষ হওয়ার পরে আপনাকে অবশ্যই আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। এছাড়াও, আপনাকে সমস্ত পরিচিত ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে ম্যানুয়ালি সংযোগ করতে হবে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু হওয়ার পরে আপনাকে হাইপার-ভি ভার্চুয়াল সুইচ ম্যানেজার ব্যবহার করে vSwitch পুনরায় তৈরি করতে হবে৷

2] PowerShell ব্যবহার করে একটি বাহ্যিক সুইচ তৈরি করুন

একটি বাহ্যিক সুইচ তৈরি করতে GUI ব্যবহার করার সময় এই সমস্যাটি ঘটবে বলে জানা যায়। এই ক্ষেত্রে, আপনি PowerShell ব্যবহার করে বাহ্যিক সুইচ তৈরি করার চেষ্টা করতে পারেন এবং ত্রুটিটি আবার দেখা যায় কিনা তা দেখতে পারেন৷

আপনার Windows ডিভাইসে PowerShell ব্যবহার করে একটি বাহ্যিক সুইচ তৈরি করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + X টিপুন পাওয়ার ইউজার মেনু খুলতে।
  • A আলতো চাপুন অ্যাডমিন/এলিভেটেড মোডে PowerShell চালু করতে কীবোর্ডে।
  • পাওয়ারশেল কনসোলে, নীচের কমান্ডটি টাইপ করুন বা অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন – যেখানে স্থানধারক হল তৈরি করা সুইচের নাম এবং হাইপার-ভি ম্যানেজারে প্রদর্শনের নাম। নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম যা সুইচের সাথে যুক্ত করা হবে।
New-VMSwitch -name <NameOfTheSwitch> -NetAdapterName <NameOfNetworkAdapter> -AllowManagementOS $true
  • cmdlet চালু হলে PowerShell থেকে প্রস্থান করুন।
  • আবেদন করার সময় কন্ট্রোল প্যানেলে নেটওয়ার্ক সংযোগে ওয়াইফাই অ্যাডাপ্টারটি প্রদর্শিত, নিষ্ক্রিয় এবং পুনরায় সক্রিয় করা হচ্ছে ডায়ালগ বক্স৷

আপনি এখন হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ ম্যানেজারে বহিরাগত সুইচ তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করতে পারেন।

3] নেটওয়ার্ক সংযোগ পুনরায় সেট করুন

এই সমাধানটির জন্য আপনাকে netcfg ব্যবহার করে নেটওয়ার্ক সংযোগগুলি পুনরায় সেট করতে হবে৷ - একটি GUI এবং কমান্ড-লাইন ইউটিলিটি PC ব্যবহারকারীরা নেটওয়ার্ক কনফিগারেশন পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। আপনি ইউটিলিটি ডাউনলোড করতে পারেন এবং যদি আপনি পছন্দ করেন তবে এটি ব্যবহার করতে পারেন – এই পোস্টের উদ্দেশ্যে, আমরা PowerShell-এ কমান্ডটি চালাব।

netcfg ব্যবহার করে নেটওয়ার্ক সংযোগ পুনরায় সেট করতে আপনার উইন্ডোজ পিসিতে কমান্ড, নিম্নলিখিতগুলি করুন:

কমান্ডটি আপনার বিদ্যমান সমস্ত সংযোগ মুছে ফেলবে, তাই আমরা সুপারিশ করি যে আপনি এই কমান্ডটি কার্যকর করার আগে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন।

  • অ্যাডমিন মোডে PowerShell খুলুন।
  • PowerShell কনসোলে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় চালু করতে এবং MUX বস্তুগুলি সরাতে Enter চাপুন৷
netcfg -d
  • কমান্ড কার্যকর হলে PowerShell থেকে প্রস্থান করুন।

এখন, হাইপার-ভি ম্যানেজারে ভার্চুয়াল সুইচ ম্যানেজার খুলুন এবং একটি বাহ্যিক সুইচ তৈরি করার চেষ্টা করুন এবং ত্রুটিটি পুনরায় ঘটে কিনা তা দেখুন। যদি তাই হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

4] নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

এই সমাধানটির জন্য আপনাকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করতে হবে এবং হাতে থাকা ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে হবে। যদি পরবর্তীটি হয়, পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান৷

5] নেটওয়ার্ক অ্যাডাপ্টার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি প্রয়োগ করার ত্রুটির সমাধান করুন

এই সমাধানটির জন্য আপনাকে আপনার Windows 11/10 পিসিতে ডিভাইস ম্যানেজার থেকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার আনইনস্টল করতে হবে এবং তারপরে আবার একটি বাহ্যিক সুইচ তৈরি করার চেষ্টা করুন৷ এটি ডিফল্ট ড্রাইভার ইনস্টল করে আপনার অ্যাডাপ্টারকে রিফ্রেশ করবে, যার মধ্যে নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিসেট করলে একই ফলাফল পাওয়া যাবে।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার আনইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • ডিভাইস ম্যানেজার খুলুন।
  • ডিভাইস ম্যানেজারে, ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন   বিভাগ।
  • আপনি আনইনস্টল করতে চান এমন নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন।
  • ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .
  • এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন নির্বাচন করুন .
  • আনইনস্টল করুন এ ক্লিক করুন
  • আনইন্সটল সম্পূর্ণ হলে পিসি রিস্টার্ট করুন।

6] ইন্টারনেট সংযোগ শেয়ারিং সক্ষম করুন

এই সমাধানটির জন্য আপনাকে এই পোস্টের নির্দেশাবলী অনুসরণ করে আপনার Windows 11/10 কম্পিউটারে ইন্টারনেট সংযোগ শেয়ারিং (ICS) সক্ষম করতে হবে; ইন্টারনেট সংযোগ ভাগ করে নেওয়ার সময় একটি ত্রুটি ঘটেছে৷

যদি এই টাস্কের পরে, ত্রুটিটি এখনও ঠিক করা না হয়, আপনি পরবর্তী সমাধানটি চেষ্টা করতে পারেন।

7] হাইপার-ভি ভূমিকা পুনরায় ইনস্টল করুন

এই সমাধানটির জন্য আপনাকে আপনার Windows 11/10 পিসিতে হাইপার-ভি পুনরায় ইনস্টল করতে হবে – পুনরায় ইনস্টল করার প্রক্রিয়া চলাকালীন আপনার ভিএমগুলি হাইপার-ভি ম্যানেজারে রাখা হবে। আপনি হাইপার-ভিতে সফলভাবে একটি VM তৈরি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পোস্ট :ভার্চুয়াল মেশিন কনফিগারেশন লোড করার সময় হাইপার-ভি ত্রুটির সম্মুখীন হয়েছে৷

হাইপার-ভি-তে ভার্চুয়াল সুইচ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি প্রয়োগ করার ত্রুটির সমাধান করুন
  1. 0x0000c1f5 ত্রুটির সমাধান

  2. উইন্ডোজ 10 এ ট্রান্সফর্ম প্রয়োগ করার ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ Hulu Switch প্রোফাইল ত্রুটি ঠিক করুন

  4. অপ্রত্যাশিত ত্রুটি ঠিক করুন যা আপনাকে বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করতে বাধা দিচ্ছে