কম্পিউটার

টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

ইমেজ ফাইলে বিভিন্ন ধরনের ফরম্যাট থাকে। প্রতিটি বিন্যাস আলাদাভাবে কাজ করে এবং একটি প্রোগ্রাম প্রয়োজন যা এটি খুলতে পারে। টিআইএফ বা টিআইএফএফ হল একটি ইমেজ ফরম্যাট যা অন্য ফরম্যাটের থেকে একটু আলাদা। কিছু ব্যবহারকারী যারা প্রথমবারের মতো এই বিন্যাসটি খুঁজে পান তারা অবাক হবেন যে এটি কী ধরনের ফাইল এবং কীভাবে এটি খুলতে পারে।

টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী?

TIF (বা TIFF) ফাইল হল একটি ইমেজ ফরম্যাট যাতে উচ্চ-মানের গ্রাফিক্স থাকে। এটি ট্যাগড ইমেজ ফরম্যাট (টিআইএফ) বা ট্যাগড ইমেজ ফাইল ফরম্যাট (টিআইএফএফ) এর জন্য দাঁড়িয়েছে। এই বিন্যাসটি প্রায়শই অনেক রঙ, ডিজিটাল ফটো সহ ছবি সংরক্ষণের জন্য ব্যবহৃত হয় এবং এতে স্তর এবং একাধিক পৃষ্ঠার সমর্থন অন্তর্ভুক্ত থাকে। অন্যান্য ফাইল ফরম্যাটগুলি একটি একক চিত্র সংরক্ষণের জন্য, টিআইএফ বিন্যাসটি প্রাথমিকভাবে একটি ফাইলে একাধিক ছবি সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এই বিন্যাসটি 8 এবং 16 বিট প্রতি চ্যানেল (BPC) উভয় সমর্থন করে। এই বিন্যাসে একাধিক ছবি পরিবহনের জন্যও এটি কার্যকর। এটি ব্যবহারকারীদের একক ফাইলে একাধিক ছবি রাখার অনুমতি দেয় এবং পরে যখন প্রয়োজন হয় তখন সেই ছবিগুলি সম্পাদনা করতে সক্ষম হয়। এই কারণে, টিআইএফ ফাইলগুলি সাধারণত চিত্রের গুণমান বজায় রাখার জন্য সংকুচিত না হয়। এটি কার্যকারিতা আরও প্রসারিত করার জন্য দুটি ক্ষতিহীন কম্প্রেশন বিকল্প সরবরাহ করে।

যাইহোক, এই বিন্যাসের আকার অনেক বড় হবে এবং এটি একজন ব্যবহারকারীর জন্য একটি অসুবিধা হবে। কম্প্রেস করলেও ফাইলের আকার বড় হবে।

কিভাবে একটি TIF ফাইল খুলবেন

খোলার সময় এই বিন্যাসটি অন্যান্য চিত্র বিন্যাসের মতো প্রায় একই। এই ফাইলটি খুলতে একটি ইমেজ এডিটর বা ভিউয়ারের প্রয়োজন হবে৷ এটি এই নির্দিষ্ট বিন্যাসটি খোলার জন্য ব্যবহারকারীর প্রয়োজনীয়তার উপরও নির্ভর করে। এমন কিছু পরিস্থিতিতে আছে যেখানে একটি প্রোগ্রাম বা ওয়েবসাইট টিআইএফ ফাইল খুলতে অক্ষম হবে এবং ব্যবহারকারীকে টিআইএফ ফাইলটিকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে হবে। বেশিরভাগ ব্যবহারকারী ইতিমধ্যেই এই পদ্ধতির সাথে পরিচিত, কিন্তু এটি সম্পর্কে নিশ্চিত নন৷

উইন্ডোজে একটি টিআইএফ ফাইল খোলা

যদি আপনার TIF ফাইলটি শুধুমাত্র একটি সাধারণ চিত্র হয়, তাহলে আপনি বেশিরভাগ অ্যাপ্লিকেশনে এটি খুলতে পারেন। Windows-এ, আপনি Windows ফটো ভিউয়ারে এই বিন্যাসটি খুলতে পারেন , ফটো , এবং পেইন্ট প্রোগ্রাম যাইহোক, আপনি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যেমন ফটোশপ-এও খুলতে পারেন , ইলাস্ট্রেটর , CorelDraw , এবং তাই।

TIF ফাইলটি খুলতে, ব্যবহারকারীকে TIF ফাইলটিতে ডান-ক্লিক করতে হবে এবং এর সাথে খুলুন নির্বাচন করতে হবে ফাংশন আপনি তালিকার সমস্ত প্রোগ্রাম খুঁজে পেতে সক্ষম হবেন যা আপনার TIF ফাইল খুলতে পারে। এছাড়াও আপনি অন্য অ্যাপ চয়ন করুন এ ক্লিক করে অন্য কোনো প্রোগ্রাম চয়ন করতে পারেন৷ বিকল্প।

টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

যাইহোক, যদি আপনার TIF ফাইলটি একটি ভূ-স্থানিক চিত্র হয় যাতে ভৌগলিক বা কার্টোগ্রাফিক ডেটা থাকে। তারপরে আপনাকে এমন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে হবে যা আপনাকে ফাইল সম্পাদনা করতে সহায়তা করতে পারে। কিছু অ্যাপ্লিকেশন যেমন Geosoft Oasis Montaj , MATLAB , GDAL , এবং তাই। এটি খোলার চেষ্টা করার আগে আপনার কাছে কোন ধরনের TIF ফাইল আছে তা পরীক্ষা করে দেখুন৷

Android এ একটি TIF ফাইল খোলা

একটি TIF ফাইল খোলার জন্য Android কোনো ডিফল্ট অ্যাপ্লিকেশন থাকবে না। যাইহোক, আপনি সহজেই Google Play Store থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন যা TIF ফাইলগুলি খুলতে পারে। এই পদ্ধতিতে, আমরা আপনাকে Android এ একটি TIF ফাইল খোলার পদক্ষেপগুলি দেখাব। আমরা শুধু ইমেজ দেখতে একটি ভিউয়ার অ্যাপ্লিকেশন ব্যবহার করা হবে. আপনি ছবিটি সম্পাদনা করার জন্য একটি সম্পাদনা অ্যাপ্লিকেশনও খুঁজে পেতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Google Play Store-এ আলতো চাপুন আপনার ফোনে আইকন এবং মাল্টি-টিআইএফএফ ভিউয়ার ফ্রি অনুসন্ধান করুন৷ আবেদন ইনস্টল করুন৷ এটি আপনার ফোনে এবং খোলা এটা আপ. টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  2. গ্রহণ করুন আবেদনের জন্য চুক্তি এবং অনুমতি দিন এটি ফোনে আপনার ফাইল অ্যাক্সেস করতে। এখন ফাইল খুলুন-এ আলতো চাপুন৷ স্ক্রিনে বোতাম। আপনার স্টোরেজ নির্বাচন করুন এবং TIF ফাইলে নেভিগেট করুন অবস্থান TIF ফাইলে আলতো চাপুন এটা খুলতে টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  3. এটি অবশেষে আপনার Android ফোনে আপনার জন্য TIF ফাইলটি খুলবে৷ টিআইএফ বা টিআইএফএফ ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

  1. কি:'.VCF' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়