কম্পিউটার

প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?

হার্ডওয়্যার ট্যাবটি আপনার সিস্টেমে প্রতিটি হার্ডওয়্যারের বৈশিষ্ট্য উইন্ডোতে অবস্থিত। হার্ড ড্রাইভ, কীবোর্ড, মাউস, সাউন্ড এবং অডিও ডিভাইস, সকলের বৈশিষ্ট্য উইন্ডোতে একটি হার্ডওয়্যার ট্যাব থাকবে। এটি ব্যবহারকারীদের সেই হার্ডওয়্যারের জন্য ড্রাইভারের আপডেট, নিষ্ক্রিয়, রোলব্যাক এবং আনইনস্টল করার মতো সেটিংস অ্যাক্সেস করতে দেয়। যাইহোক, যদি কম্পিউটারটি একাধিক ব্যবহারকারী দ্বারা ভাগ করা হয়, তবে অন্যান্য ব্যবহারকারীরাও হার্ডওয়্যার ট্যাবের মাধ্যমে এই সেটিংস ব্যবহার করতে পারেন। একজন প্রশাসক হিসাবে, আপনি কেবল সমস্ত ডিভাইসের বৈশিষ্ট্য থেকে এই ট্যাবটি নিষ্ক্রিয় করতে পারেন৷ এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি বৈশিষ্ট্য উইন্ডো থেকে সহজেই হার্ডওয়্যার ট্যাব নিষ্ক্রিয় করতে পারেন৷

প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?

কিছু সেটিংস ডিফল্ট কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপে উপলব্ধ নেই৷ আপনার সিস্টেমে হার্ডওয়্যার ট্যাব সরানোর জন্য একটি নির্দিষ্ট নীতি সেটিং উপলব্ধ রয়েছে৷ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে, আমরা সহজভাবে এই সেটিং অ্যাক্সেস করতে পারি। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। তাই, আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি, যা নীতি পদ্ধতির মতোই কাজ করবে৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে হার্ডওয়্যার ট্যাব নিষ্ক্রিয় করা

স্থানীয় গ্রুপ নীতি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। এটিতে ব্যবহারকারীর কনফিগারেশন এবং কম্পিউটার কনফিগারেশন রয়েছে। হার্ডওয়্যার ট্যাব অপসারণের সেটিং ব্যবহারকারী কনফিগারেশনে পাওয়া যাবে। হার্ডওয়্যার ট্যাব নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন তবে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” রান বক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Windows Components\File Explorer\
    প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. হার্ডওয়্যার ট্যাব সরান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন ফাইল এক্সপ্লোরার-এর তালিকায় . এটি একটি নতুন উইন্ডো খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পগুলি পরিবর্তন করুন সক্ষম করতে . প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এখন হার্ডওয়্যার ট্যাব বেশিরভাগ হার্ডওয়্যার বৈশিষ্ট্য উইন্ডোতে দেখাবে না।
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, কেবল টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে হার্ডওয়্যার ট্যাব নিষ্ক্রিয় করা হচ্ছে

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি শ্রেণিবদ্ধ ডাটাবেস যা অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম উভয়ের জন্য নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। রেজিস্ট্রি এডিটর স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হিসেবে নিরাপদ নয়। একটি একক ভুল সেটিং কম্পিউটার অব্যবহারযোগ্য বা খারাপ হতে পারে। রেজিস্ট্রি এডিটরে কোনো পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করা ভালো। এছাড়াও, আপনি যদি নীচের ধাপগুলি সাবধানে অনুসরণ করেন, তাহলে চিন্তার কিছু থাকবে না৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” রান বক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন এবং মানের নাম দিন “NoHardwareTab " প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. আপনার তৈরি করা মানটিতে ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 1 .
    নোট :মান ডেটা 1 মানটিকে সক্ষম করবে এবং এই মানটি হার্ডওয়্যার ট্যাবকে নিষ্ক্রিয় করবে৷

    প্রোপার্টি উইন্ডোতে হার্ডওয়্যার ট্যাব কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. সমস্ত কনফিগারেশনের পরে, আপনাকে পুনঃসূচনা করতে হবে আপনার সিস্টেমে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  6. সক্ষম করতে আপনার সিস্টেমে আবার হার্ডওয়্যার ট্যাব, কেবল মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা সরান এই পদ্ধতিতে আপনি যে মানটি তৈরি করেছেন।

  1. ডিসকর্ড বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10 এ নিষ্ক্রিয় উইন্ডো স্ক্রলিং কীভাবে অক্ষম করবেন

  4. পারফরম্যান্স উন্নত করতে ম্যাকে উইন্ডো ট্রান্সপারেন্সি কীভাবে নিষ্ক্রিয় করবেন