কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীদের জন্য এটি সহজ করতে ঠিকানা বারে অনুসন্ধান পরামর্শের একটি তালিকা দেখায়। এই বৈশিষ্ট্যটি প্রতিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ডিফল্টরূপে সক্রিয় থাকে। এটি পছন্দ, ইতিহাস এবং অন্যান্য ব্রাউজিং ডেটা দেখায় যখন কোনও ব্যবহারকারী ঠিকানা বারে টাইপ করে। আজকাল বেশিরভাগ ব্রাউজারে এটি একটি খুব সাধারণ এবং দরকারী বৈশিষ্ট্য। যাইহোক, কিছু গোপনীয়তা সম্পর্কিত ব্যবহারকারীরা তাদের ব্রাউজারে এই বৈশিষ্ট্যটি পছন্দ নাও করতে পারে। এটি একটি পিসিতেও প্রযোজ্য যা একাধিক ব্যবহারকারী ব্যবহার করে। এমন কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটিকে আপাতত বা দীর্ঘ মেয়াদের জন্য অক্ষম করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Microsoft Edge সেটিংসের মাধ্যমে ড্রপ-ডাউন তালিকা নিষ্ক্রিয় করা হচ্ছে

ড্রপ-ডাউন তালিকার পরামর্শগুলি মাইক্রোসফ্ট এজ এর সেটিংসে অক্ষম করা যেতে পারে। এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় এবং সক্রিয় করার জন্য এটি সাধারণ এবং ডিফল্ট পদ্ধতি৷ যাইহোক, যদি এই বিকল্পটি ধূসর করতে চান বা এজ সেটিংসে এই বিকল্পটি আপনার জন্য ধূসর হয়ে যায়, তাহলে আপনি এর জন্য অন্যান্য পদ্ধতিগুলি পরীক্ষা করতে পারেন৷

  1. Microsoft Edge খুলুন শর্টকাট-এ ডাবল ক্লিক করে ডেস্কটপে অথবা আপনি উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করতে পারেন। মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. সেটিংস এবং আরও বোতামে ক্লিক করুন (তিনটি বিন্দু) উপরের ডানদিকে কোণায় এবং তারপরে সেটিংস নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. বাম ফলকে, গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন বিকল্প নিচে স্ক্রোল করুন এবং বন্ধ করুন “আমি টাইপ করার সাথে সাথে অনুসন্ধান এবং সাইটের পরামর্শ দেখান এর জন্য টগল "বিকল্প। এটি মাইক্রোসফ্ট এজ থেকে ড্রপ-ডাউন পরামর্শ তালিকা নিষ্ক্রিয় করবে। মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. আপনি সক্ষমও করতে পারেন৷ একই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং চালু করে যেকোনও সময় এটি ফিরিয়ে আনুন সেই বিকল্পের জন্য টগল করুন।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ড্রপ-ডাউন তালিকা নিষ্ক্রিয় করা হচ্ছে

এই পদ্ধতিটি বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে এবং মাইক্রোসফ্ট এজ এর সেটিং থেকে বিকল্পটিকে ধূসর করে দেবে। গ্রুপ নীতির ব্যবহারকারী কনফিগারেশন এবং কম্পিউটার কনফিগারেশন উভয় বিভাগেই এর সেটিং পাওয়া যাবে। উভয়েরই পথ একই তবে ভিন্ন শ্রেণী থাকবে। আপনি যদি একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য বা সিস্টেমের জন্য সেট করতে চান তবে এটি আপনার উপর নির্ভর করে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নেই, তাই আপনি যদি সেই অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান৷

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে কী সমন্বয়, তারপর টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. ইউজার কনফিগারেশন ক্যাটাগরিতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ Microsoft Edge\
    মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি কম্পিউটার কনফিগারেশন বিভাগেও ঠিক একই সেটিং খুঁজে পেতে পারেন। আপনি আপনার সিস্টেমের জন্য সেট করতে চান এমন একটি চয়ন করুন৷

  3. Allow Address bar ড্রপ-ডাউন তালিকা পরামর্শ-এ ডাবল-ক্লিক করুন নীতি সেটিং এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. অবশেষে, আবেদন/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি Microsoft Edge থেকে ড্রপ-ডাউন প্রস্তাবনা তালিকাকে অক্ষম করবে৷ .
  5. আপনি যদি এই বৈশিষ্ট্যটি আবার সক্ষম করতে চান, তাহলে আপনাকে টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নিতে পরিবর্তন করতে হবে অথবা সক্ষম এই পদ্ধতির ৩য় ধাপে।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ড্রপ-ডাউন তালিকা নিষ্ক্রিয় করা হচ্ছে

গ্রুপ পলিসি পদ্ধতির বিকল্প হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। মূলত, গ্রুপ পলিসি সেটিং আমাদের রেজিস্ট্রি কী এবং সেই নির্দিষ্ট সেটিং এর মান আপডেট করবে। আমরা সরাসরি রেজিস্ট্রিতে সেটিং কনফিগার করতে পারি। উইন্ডোজ হোম ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট এজের সেটিংসে ড্রপ-ডাউন তালিকা পরামর্শ বৈশিষ্ট্যটি ধূসর করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। এটিকে কাজ করার জন্য অনুপস্থিত কী বা মান তৈরি করার জন্য কিছু প্রযুক্তিগত পদক্ষেপ থাকবে৷

দ্রষ্টব্য :আমরা সবসময় রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার জন্য ব্যবহারকারীদের সুপারিশ করি৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে কী সমন্বয় ডায়ালগ বক্স, তারপর টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. বর্তমান ইউজার হাইভে, ServiceUI কী-তে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\MicrosoftEdge\ServiceUI

    দ্রষ্টব্য :আপনি ঠিক একই সেটিং এর জন্য বর্তমান মেশিন হাইভ ব্যবহার করতে পারেন।

  3. ServiceUI-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “ShowOneBox হিসাবে নাম দিন৷ " মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এই মানটিতে ডাবল ক্লিক করুন এবং এটি অন্য একটি ডায়ালগ বক্সে খুলবে। মান ডেটা 0 এ পরিবর্তন করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম। মাইক্রোসফ্ট এজ-এ ঠিকানা বার ড্রপ-ডাউন তালিকা পরামর্শগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :মান ডেটা 1 ডেটা সক্ষম করার জন্য এবং মান 0 অক্ষম করার জন্য। ড্রপ-ডাউন পরামর্শ তালিকা নিষ্ক্রিয় করতে আমাদের মান নিষ্ক্রিয় করতে হবে।

  5. একবার আপনার সমস্ত সেটিংস শেষ হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন৷ পরিবর্তনগুলি দেখতে আপনার সিস্টেম।
  6. যদি ভবিষ্যতে আপনি সক্রিয় করতে চান আবার ড্রপ-ডাউন সাজেশন তালিকা, তারপর শুধুমাত্র মান ডেটা পরিবর্তন করুন 1 অথবা সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এজে উইন্ডোজ 10 ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন