কম্পিউটার

টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

টাস্কবার হল Windows 10 এর একটি উপাদান যা স্ক্রিনের নীচে অবস্থিত এবং টুলবারগুলি টাস্কবার প্রদান করে এমন অনেক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। অনেকগুলি অন্তর্নির্মিত টুলবার রয়েছে যা ব্যবহারকারীরা একটি নতুন টুলবার সেট বা তৈরি করতে পারে। টাস্কবার টুলবার দ্রুত ঠিকানা, লিঙ্ক এবং নির্দিষ্ট ফাইল অ্যাক্সেস করতে সাহায্য করতে পারে। টাস্কবারে ডান-ক্লিক করে এবং বিকল্পগুলি বেছে নিয়ে এটি সহজেই সেট করা যেতে পারে। যাইহোক, যদি আপনার পিসি একাধিক ব্যবহারকারী ব্যবহার করেন, তাহলে তারা টুলবার সক্রিয় এবং নিষ্ক্রিয় করার জন্য এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। আপনি যদি না চান যে অন্য সাধারণ ব্যবহারকারীরা Windows টাস্কবারে টুলবার যোগ করুক বা সরিয়ে ফেলুক, তাহলে এই নিবন্ধটি আপনাকে সাহায্য করবে।

টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

কিছু সেটিংস স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য এবং কিছু কম জ্ঞানসম্পন্ন ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ করা যেতে পারে। ব্যবহারকারীদের ব্যবহার করা একমাত্র সেটিংটি অক্ষম করার প্রয়োজন নেই, তবে আপনার প্রয়োজন নেই এমন সেটিংটিও অক্ষম করতে পারেন। Windows 10 অনেকগুলি বৈশিষ্ট্য সহ আসে এবং সেগুলির প্রত্যেকটি বেশিরভাগ ব্যবহারকারী ব্যবহার করেন না৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে টুলবার নিষ্ক্রিয় করা

গ্রুপ পলিসি হল একটি টুল যা উইন্ডোজ অপারেটিং সিস্টেম কনফিগার এবং পরিচালনার একটি কেন্দ্রীভূত উপায় অফার করে। একজন প্রশাসক তাদের উইন্ডোজে বিভিন্ন ধরনের সেটিংস সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করতে পারেন। টাস্কবারে টুলবার সক্রিয় এবং নিষ্ক্রিয় করার জন্য একটি নির্দিষ্ট সেটিং আছে। এই সেটিংটি সক্ষম করলে টুলবার বিকল্পটি ধূসর হয়ে যাবে যা আপনি টাস্কবারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন।

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নেই এবং আপনি যদি এটি ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান৷

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে , টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন মূল. টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  3. "ব্যবহারকারীদের টুলবার যোগ করা বা অপসারণ করা থেকে বিরত করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  4. অবশেষে, আবেদন/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি টাস্কবারের টুলবারগুলিকে নিষ্ক্রিয় করবে৷
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে টুলবার নিষ্ক্রিয় করা হচ্ছে

মূলত, গ্রুপ নীতি আপনার উইন্ডোজ রেজিস্ট্রি সংশোধন এবং আপডেট করবে। যাইহোক, যদি আপনার সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ না থাকে, তাহলে আপনি সরাসরি ম্যানুয়ালি রেজিস্ট্রি পরিবর্তন করতে পারেন। এই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী বা মান তৈরি করার জন্য কয়েকটি প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হবে। কোনো নতুন পরিবর্তন করার আগে আমরা ব্যবহারকারীদের Windows রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। কারণ উইন্ডোজ রেজিস্ট্রিতে কোনো ভুল কনফিগারেশন সিস্টেমে সমস্যা সৃষ্টি করবে।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ এবং R আপনার কীবোর্ডে কী। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে , টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন মূল. ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ ডায়ালগ দ্বারা অনুরোধ করা হলে, তারপর হ্যাঁ নির্বাচন করুন৷ বিকল্প টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানের নাম দিন “TaskbarNoAddRemoveToolbar " টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  4. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটাকে 1 এ পরিবর্তন করুন . টাস্কবারে টুলবার যোগ বা অপসারণ থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  5. পুনরায় শুরু করুন৷ রেজিস্ট্রি এডিটরে সব পরিবর্তন করার পর আপনার কম্পিউটার। এটি আপনার সিস্টেমে পরিবর্তনগুলি প্রয়োগ করবে এবং টাস্কবারে টুলবারগুলিকে নিষ্ক্রিয় করবে৷
  6. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে মান ডেটা পরিবর্তন করতে হবে 0 অথবা সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  3. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান

  4. উইন্ডোজ 11-এ টাস্কবার থেকে কীভাবে আবহাওয়া উইজেট সরানো যায়