কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?

ফেভারিট বারটি মাইক্রোসফ্ট এজ-এর একটি টুলবার এবং এটি ঠিকানা ক্ষেত্রের নীচে অবস্থিত। এটি আপনার Microsoft Edge ব্রাউজারে বুকমার্ক করা প্রিয় ওয়েবসাইটগুলি দেখানোর জন্য ব্যবহৃত হয়। ব্যবহারকারীরা এক ক্লিকে বুকমার্ক করা ওয়েবসাইটগুলি দেখতে পারেন৷ ডিফল্টরূপে, ব্যবহারকারী একটি নতুন ট্যাব খুললে পছন্দের বারটি উপস্থিত হবে। যাইহোক, আপনি অন্য ব্যবহারকারীর কাছ থেকে এই টুলবারটি লুকিয়ে রাখতে পারেন। এই টুলবারটি অস্থায়ী এবং স্থায়ী পদ্ধতির মাধ্যমে নিষ্ক্রিয় করা যেতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে সমস্ত উপলব্ধ পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি এই টুলবারটি আপনার Microsoft Edge ব্রাউজারে যোগ করতে বা সরাতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?

Microsoft Edge-এ ফেভারিট বার যোগ করা বা সরানো

লিগ্যাসি Microsoft Edge এবং নতুন Microsoft Edge-এর সেটিং আলাদা হবে। আমরা এই নিবন্ধে নতুন ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজ ব্যবহার করছি। নীচের পদ্ধতিতে, আমরা বেশিরভাগ ধাপে পছন্দের বারটি সরিয়ে ফেলব/লুকিয়ে রাখব। যাইহোক, আপনি আপনার ব্রাউজারে ফেভারিট বার যোগ/দেখাতে এই ধাপগুলিও ব্যবহার করতে পারেন৷

পদ্ধতি 1:ব্রাউজার বিকল্পগুলি ব্যবহার করা

প্রথম সবচেয়ে সাধারণ এবং ডিফল্ট পদ্ধতিটি এই টুলবারের জন্য ব্রাউজারের সেটিংস ব্যবহার করে। মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীদের তাদের চাহিদা অনুযায়ী পছন্দের বার লুকাতে বা দেখানোর অনুমতি দেয়। ব্রাউজারে এটি করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা সমস্ত সম্ভাব্য পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে আপনি পছন্দের বার যোগ করতে বা সরাতে পারেন৷

দ্রষ্টব্য :আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ধাপে অন্যান্য বিকল্পগুলি (সর্বদা বা শুধুমাত্র নতুন ট্যাবে) চয়ন করতে পারেন৷

  1. Microsoft Edge খুলুন শর্টকাট ব্যবহার করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে ব্রাউজার। মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. লুকানোর সবচেয়ে সহজ উপায় অথবা দেখান ফেভারিট বার হল কীবোর্ড শর্টকাট ব্যবহার করে। আপনি Ctrl + Shift + B টিপতে পারেন সর্বদা দেখান বা কখনই দেখান না।
  3. এটি ফেভারিট বার মেনুর মাধ্যমেও করা যেতে পারে। আপনি ডান-ক্লিক করতে পারেন প্রিয় বারে এবং পছন্দের বার দেখান> কখনও নয় বেছে নিন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  4. অন্য উপায় হল প্রিয় বার আইকনে ক্লিক করা টুলবারে আরো বিকল্পে ক্লিক করুন (তিনটি বিন্দু) এবং পছন্দসই পরিচালনা করুন বেছে নিন বিকল্প এখন প্রিয় বার দেখান-এ ক্লিক করুন উপরের বিকল্পটি এবং কখনও না বেছে নিন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  5. ব্রাউজারের সেটিংস ব্যবহার করে ব্রাউজার বিকল্পের ভিতরে শেষ হবে। সেটিংস এবং আরও কিছু-এ ক্লিক করুন৷ উপরের ডানদিকে (তিনটি বিন্দু) আইকন এবং সেটিংস বেছে নিন . মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  6. এখন চেহারা-এ ক্লিক করুন বাম ফলকে এবং তারপর প্রিয় বার দেখান পরিবর্তন করুন৷ কখনও না করার বিকল্প . মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারে গুরুত্বপূর্ণ সেটিংস কনফিগার করতে দেয়। এই পদ্ধতি ব্যবহার করে, ব্যবহারকারীরা ব্রাউজারে ফেভারিট বার এবং এর সাথে সম্পর্কিত সেটিংস নিষ্ক্রিয় করতে পারেন। স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা তাদের ব্রাউজারে ফেভারিট বার যোগ করতে পারবে না।

আপনার যদি ইতিমধ্যেই “User Configuration\Administrative Templates\Windows Components\Microsoft Edge-এ নীতি সেটিং উপলব্ধ থাকে ” অথবা “কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge\ “, তারপর সেটি ব্যবহার করুন এবং নতুন নীতি ফাইল ডাউনলোড করা এড়িয়ে যান।

যাইহোক, এই পদ্ধতিটি Windows 10 হোম সংস্করণে ব্যবহার করা যাবে না। গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেমে উপলব্ধ নেই।

  1. Microsoft সাইটে যান, Microsoft Edge-এর সংস্করণের বিবরণ নির্বাচন করুন এবং GET POLICY FILES-এ ক্লিক করুন ডাউনলোড করতে সর্বশেষ নীতি ফাইল. মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. এক্সট্র্যাক্ট WinRAR অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি ফোল্ডারে ডাউনলোড করা ফাইল। মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  3. ফোল্ডার খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন অবস্থান।
  4. এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?

    দ্রষ্টব্য :ভাষা ফাইলটি ভাষা ফোল্ডারে অনুলিপি করা উচিত।

  5. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ গ্রুপ পলিসি এডিটরে নতুন সেটিংস দেখতে সিস্টেম।
  6. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে কমান্ড ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  8. ফেভারিট বার সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  9. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম .

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল আরেকটি প্রশাসনিক টুল যা সিস্টেমের নিম্ন-স্তরের সেটিংস কনফিগার করতে সাহায্য করে। এটি গ্রুপ পলিসি এডিটরের বিকল্প পদ্ধতি। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে থাকেন, তাহলে রেজিস্ট্রি এডিটর স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে এবং মানটি ইতিমধ্যেই বিদ্যমান থাকবে। আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে এই সেটিংটি কাজ করার জন্য আপনাকে অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। Microsoft Edge ব্রাউজারে ফেভারিট বার যোগ করতে বা সরাতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. উইন্ডোজ টিপুন + R কী আপনার কীবোর্ডে চালান খুলতে ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এখন কীটির নাম পরিবর্তন করুন “Edge " মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  4. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “FavouritesBarEnabled হিসাবে পুনঃনামকরণ করুন৷ " মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  5. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করে 0 করুন . মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার কীভাবে যুক্ত বা সরানো যায়?
  6. আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম। এটি মাইক্রোসফ্ট এজ-এ প্রিয় বার নিষ্ক্রিয় করবে৷
  7. আপনি সক্ষমও করতে পারেন৷ এটিকে সরিয়ে ফেরত দিন মান বা মান ডেটা পরিবর্তন করে 1 .

  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  3. কোডিতে কীভাবে ফেভারিট যোগ করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন