কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্কবার অটো হাইড করবেন

আপনি যদি আপনার Windows 11/10/8/7 ডেস্কটপে সব সময় টাস্কবার দেখতে না চান, তাহলে আপনি সহজেই Windows সেট করতে পারেন টাস্কবারটিকে স্বয়ংক্রিয়ভাবে লুকাতে যখন ব্যবহার করা হয় না। আপনাকে টাস্কবার লুকানোর প্রয়োজন হতে পারে কারণ আপনার ডেস্কটপে আপনার আরও জায়গার প্রয়োজন, অথবা আপনি মনে করেন যে এটি ঠিক পথে চলে গেছে এবং আপনি চান যে এটি শুধুমাত্র আপনার প্রয়োজন হলেই প্রদর্শিত হবে, অথবা আপনি একটি তৃতীয় পক্ষের ডক বা একটি ব্যবহার করতে পারেন। লঞ্চার যে কোনো ক্ষেত্রে, আপনি স্বয়ংক্রিয়ভাবে লুকানোর জন্য টাস্কবার সেট করতে পারেন , যদি আপনি চান।

Windows 11-এ অটো হাইড টাস্কবার

উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্কবার অটো হাইড করবেন

Windows 11-এ টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাতে:

  1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস নির্বাচন করুন
  2. নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি টাস্কবার আচরণ দেখতে পান
  3. প্রসারিত করুন টাস্কবার আচরণ বিভাগ
  4. নির্বাচন করুন স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার লুকান
  5. টাস্কবার সরে যায় এবং ব্যবহার না করার সময় স্বয়ংক্রিয়ভাবে লুকিয়ে যায়।

এটি প্রদর্শিত করার জন্য, আপনি যখন এটি চান, তখন আপনাকে আপনার কার্সারটি স্ক্রিনের নীচে বা টাস্কবার এলাকায় নিয়ে যেতে হবে – অথবা আপনি Win+T টিপতে পারেন .

Windows 10-এ অটো হাইড টাস্কবার

উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্কবার অটো হাইড করবেন

Windows 10-এ টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাতে:

  1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার আনলক করুন
  2. আবার ডান-ক্লিক করুন এবং টাস্কবার বৈশিষ্ট্য নির্বাচন করুন
  3. টাস্কবার ট্যাবের অধীনে, টাস্কবার সেটিং স্বয়ং-লুকান চেক করুন।
  4. প্রয়োগ> ঠিক আছে ক্লিক করুন।

আপনি এখন দেখতে পাবেন যে টাস্কবারটি ব্যবহার না করার সময় স্বয়ংক্রিয়ভাবে সরে যায় এবং লুকিয়ে যায়। এটি প্রদর্শিত করার জন্য, আপনি যখন এটি চান, তখন আপনাকে আপনার কার্সারটি স্ক্রিনের নীচে বা টাস্কবার এলাকায় নিয়ে যেতে হবে – অথবা আপনি Win+T টিপতে পারেন .

Windows 11/10-এ গ্রুপ নীতি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার লুকান

গ্রুপ নীতির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার সেটিং অক্ষম করতে, gpedit.msc চালান গ্রুপ পলিসি এডিটর খুলতে এবং নিম্নলিখিত সেটিং এ নেভিগেট করুন:

ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> স্টার্ট মেনু এবং টাস্ক বার

উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্কবার অটো হাইড করবেন

বাম ফলকে, সমস্ত টাস্কবার সেটিংস লক করুন ডাবল-ক্লিক করুন এবং এটি সক্রিয় করুন। এটি ব্যবহারকারীদের টাস্কবারে কোনো পরিবর্তন করতে বাধা দেবে।

এই নীতি সেটিং আপনাকে সমস্ত টাস্কবার সেটিংস লক করতে দেয়। আপনি যদি এই নীতি সেটিং সক্ষম করেন, ব্যবহারকারী টাস্কবার কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করতে পারবেন না। ব্যবহারকারী তাদের টাস্কবারে টুলবারগুলির আকার পরিবর্তন, সরাতে বা পুনর্বিন্যাস করতেও অক্ষম। আপনি যদি এই নীতি সেটিংটি অক্ষম করেন বা কনফিগার না করেন, তাহলে ব্যবহারকারী এমন কোনও টাস্কবার সেটিং সেট করতে সক্ষম হবেন যা অন্য নীতি সেটিং দ্বারা প্রতিরোধ করা হয় না৷

Windows 11/10-এ অটো হাইড টাস্কবার রেজিস্ট্রি কী

যারা আগ্রহী হতে পারে তাদের জন্য, সংশ্লিষ্ট রেজিস্ট্রি কী যা এই সেটিংটি নিয়ে কাজ করে তা হল:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects2

অটো হাইড টাস্কবার কাজ করছে না, এবং টাস্কবার লুকাবে না

সময় থাকতে পারে; আপনি লক্ষ্য করতে পারেন যে স্বতঃ-লুকান টাস্কবার কাজ করছে না এবং টাস্কবার লুকাবে না। যদি একটি টাস্কবার বোতাম ফ্ল্যাশ করে বা আপনার প্রয়োজন এমন কিছু টাস্কবার বিজ্ঞপ্তি এলাকায় আসে, টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকাতে দেবে না যতক্ষণ না আপনি সেই সমস্যাটির সমাধান করবেন। এটি এমন কিছু সফ্টওয়্যারও হতে পারে যা প্রোগ্রামাটিকভাবে টাস্কবারকে দৃশ্যমান করে তুলতে পারে৷

কোন থার্ড-পার্টি সফ্টওয়্যার এটি প্রতিরোধ করছে কিনা দেখুন। যদি তাই হয়, টাস্কবারে উপস্থিত হওয়া থেকে এই আইকনটিকে অক্ষম করুন। এই ধরনের সমস্যাযুক্ত টাস্কবার আইকনগুলির জন্য বিজ্ঞপ্তিগুলি দেখানো অক্ষম করুন৷ Windows 10-এ, আপনি সেটিংস> সিস্টেম> বিজ্ঞপ্তি এবং ক্রিয়াগুলির মাধ্যমে এটি করতে সক্ষম হবেন৷

বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যাটি অস্থায়ী, এবং একটি পুনরায় চালু করলে সাধারণত সমস্যাটি চলে যায়। এছাড়াও, Windows ট্যাবলেট পিসিগুলিতে টাস্কবারের স্বয়ংক্রিয়-লুকানো সমর্থিত নয় যেখানে কোন কীবোর্ড বা মাউস ছাড়াই শুধুমাত্র স্পর্শ বা পেন স্ক্রীন ইনপুট ব্যবহার করা হচ্ছে।

আমাদের ফ্রিওয়্যার হাইড টাস্কবার ব্যবহার করুন

স্বয়ংক্রিয়-লুকান টাস্কবার বৈশিষ্ট্যটি টাস্কবার এবং স্টার্ট বোতামটি লুকিয়ে রাখবে। আপনি যদি শুধুমাত্র টাস্কবার লুকাতে চান, স্টার্ট বোতাম নয়, তাহলে আমাদের ফ্রিওয়্যার ব্যবহার করুন টাস্কবার লুকান . এটি আপনাকে একটি হটকি দিয়ে টাস্কবার লুকাতে বা দেখাতে দেয়৷

টিপ: ডেস্কটপ আইকনগুলি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে লুকাবেন তাও আপনার আগ্রহ থাকতে পারে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্কবার অটো হাইড করবেন
  1. উইন্ডোজ 11/10 এ টাস্কবারের জন্য কীভাবে একটি কাস্টম রঙ যুক্ত করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাস্কবার জাম্প লিস্টগুলি কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ প্রশাসনিক সরঞ্জামগুলি কীভাবে লুকান বা অক্ষম করবেন

  4. উইন্ডোজ 11/10 এ টাস্কবার থেকে কীভাবে অনুসন্ধান করবেন