কম্পিউটার

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)

কিছু Windows ব্যবহারকারী কথিতভাবে সক্রিয়করণ ত্রুটি দেখতে পাচ্ছেন 0XC004F009 প্রতিবার তারা একটি বৈধ লাইসেন্স কী সন্নিবেশ করার চেষ্টা করে যা আগে একটি ভিন্ন কম্পিউটারে ব্যবহৃত হয়েছিল। এই ত্রুটি কোডটি Windows 7 এবং Windows 10 উভয় ক্ষেত্রেই ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)

আমরা এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডটির প্রকাশের জন্য দায়ী হতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে৷ এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা:

  • নিরাপদ উইন্ডোজ আপডেট - যেহেতু এটি দেখা যাচ্ছে, আপনি এই ত্রুটি কোডটি দেখার আশা করতে পারেন কারণ আপনার উইন্ডোজ ইনস্টলেশনে একটি মূল নিরাপত্তা আপডেট নেই যা জাল বা মেয়াদোত্তীর্ণ লাইসেন্সগুলিকে সক্রিয় করার অনুমতি দেয়। এই ক্ষেত্রে, সক্রিয়করণ প্রক্রিয়াটি পুনরায় চেষ্টা করার আগে প্রতিটি মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করে সমস্যার সমাধান করা যেতে পারে৷
  • লাইসেন্সটি ফোনের মাধ্যমে সক্রিয় করতে হবে৷ - আপনি যদি একটি MAK লাইসেন্স কী সক্রিয় করার চেষ্টা করছেন, তাহলে আপনার লাইসেন্স কী সক্রিয় করার জন্য আপনাকে সম্ভবত ফোন অ্যাক্টিভেশন অবলম্বন করতে হবে। অনেক ব্যবহারকারী যারা অ্যাক্টিভেশন ইউটিলিটির মাধ্যমে লাইসেন্স সক্রিয় করতে অক্ষম হয়েছেন তারা নিশ্চিত করেছেন যে ফোন অ্যাক্টিভেশন অবশেষে তাদের সমস্যাটি সমাধান করতে এবং ত্রুটির আভাসকে বাইপাস করার অনুমতি দিয়েছে।
  • MAK কী লাইসেন্সের গ্রেস পিরিয়ডের মেয়াদ শেষ হয়ে গেছে - যদি আপনি পূর্বে কোনো বিক্রেতার কাছ থেকে MAK কী কিনে থাকেন কিন্তু আপনি তা অবিলম্বে সক্রিয় না করেন, তাহলে এই ত্রুটি কোডটি দেখা সম্ভব কারণ লাইসেন্স কীটির গ্রেস পিরিয়ড শেষ হয়ে গেছে। এই ক্ষেত্রে, আপনি লাইসেন্স কীটির গ্রেস পিরিয়ড বাড়ানোর আগে মিডিয়াবুটিনস্টলের মান কী পরিবর্তন করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে যাতে আপনি এটি সক্রিয় করতে পারেন।

এখন যেহেতু আপনি এই ত্রুটি কোডের কারণ হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য সমস্যা সম্পর্কে সচেতন, এখানে অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে তাদের Windows 10 ইনস্টলেশন সক্রিয় করার পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে:

1. প্রতিটি মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করা হচ্ছে

আপনি যদি এই অ্যাক্টিভেশন সমস্যার সম্মুখীন হন তবে আপনার প্রথম যে জিনিসগুলি চেষ্টা করা উচিত তা হল আপনার Windows 10, Windows 7, এবং Windows 8.1 বিল্ডকে সর্বশেষ সংস্করণে আপডেট করা৷

মনে রাখবেন যে আপনি 0XC004F009  দেখার আশা করতে পারেন৷ অ্যাক্টিভেশন ত্রুটি এই কারণে যে আপনি একটি মূল নিরাপত্তা আপডেট মিস করছেন যা একটি অ্যাক্টিভেশন শোষণ প্যাচ করার জন্য মাইক্রোসফ্ট পুশ করেছে৷

তাই যে কারণে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন তা হল একটি অনুপস্থিত নিরাপত্তা আপডেট যা আপনার Windows ইনস্টলেশনের আগে একটি নতুন লাইসেন্স কী গ্রহণ ও যাচাই করতে সক্ষম হওয়ার আগে ইনস্টল করা প্রয়োজন৷

আপনি সর্বশেষ উপলব্ধ Windows সংস্করণ ব্যবহার করছেন এবং আপনার উপলব্ধ প্রতিটি আপডেট ইনস্টল করা আছে তা নিশ্চিত করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর স্ক্রীন অ্যাপ উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)

    দ্রষ্টব্য:আপনি যদি Windows 7 এ এই সমস্যার সম্মুখীন হন, তাহলে 'wuapp.exe' টাইপ করুন পরিবর্তে এবং এন্টার টিপুন।

  2. আপনি একবার Windows আপডেট এর ভিতরে চলে গেলে ট্যাবে, আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন৷ , তারপর প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন যতক্ষণ না বাকি নেই। উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)

    দ্রষ্টব্য: যদি আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হয় যখন তারা এখনও কিছু আপডেট ইনস্টল করতে বাকি থাকে, তাহলে নির্দেশনা অনুযায়ী তা করুন এবং আপডেট ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে এই স্ক্রিনে ফিরে আসুন।

  3. প্রতিটি আপডেট ইন্সটল হয়ে গেলে, আপনার কম্পিউটারকে একবার রিবুট করুন এবং 0XC004F009 ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে সক্রিয়করণের পুনরায় চেষ্টা করুন৷

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

2. ফোন অ্যাক্টিভেশন সক্রিয় করা হচ্ছে

আপনি যদি একটি প্রকৃত খুচরা বিক্রেতার কাছ থেকে লাইসেন্স কী কিনে থাকেন, তাহলে আপনার উইন্ডোজ সংস্করণ সক্রিয় করতে আপনার ফোন অ্যাক্টিভেশন ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত৷

এই পদ্ধতিটি অনেক প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা বারবার কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে যে আমরা অন্য মেশিন থেকে একটি নতুন মেশিনে একটি লাইসেন্স স্থানান্তর করার চেষ্টা করছি৷

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি একটি ফোন অ্যাক্টিভেশন দেখতে সক্ষম হবেন৷ সক্রিয়করণ উইন্ডোর ভিতরে বিকল্প (উইন্ডোজ সেটিংসে)।

এটি করতে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, ms-settings:activation টাইপ করুন Windows 10 বা 'slui'-এর জন্য একটি পুরানো উইন্ডোজ সংস্করণের জন্য এবং এন্টার টিপুন সক্রিয়করণ মেনু খুলতে।

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)

দ্রষ্টব্য: যদি আপনি একটি “ফোন অ্যাক্টিভেশন দেখতে না পান৷ অ্যাক্টিভেশন উইন্ডোর ভিতরে ” বিকল্প , Windows কী + R টিপুন (একটি রান বক্স খুলতে), তারপর টাইপ করুন “SLUI 4 ” ফোন অ্যাক্টিভেশন মেনু আনতে। অবশেষে, আপনার দেশ বেছে নিন এবং ফোন অ্যাক্টিভেশন-এ ক্লিক করুন – এই সমাধানটি প্রতিটি উইন্ডোজ সংস্করণের সাথে কাজ করা উচিত৷

আপনি অবশেষে ফোন অ্যাক্টিভেশন স্ক্রিনে পৌঁছানোর পরে, এগিয়ে যান এবং সেখানে দেওয়া নম্বরে কল করুন এবং নির্দেশ অনুসারে স্বয়ংক্রিয় সিস্টেম ব্যবহার করুন৷

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে আপনাকে আপনার নিজস্ব ইনস্টলেশন আইডি প্রদান করতে হবে (ফোন অ্যাক্টিভেশন স্ক্রিনের ভিতরে প্রদর্শিত) এবং যাচাইকরণ সম্পূর্ণ হওয়ার পরে, আপনার উইন্ডোজ সক্রিয় করা হবে৷

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি একটি ভিন্ন পদ্ধতির সন্ধান করছেন, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

3. MAK কী (যদি প্রযোজ্য হয়) এর জন্য গ্রেস পিরিয়ড বাড়ানো

এটি দেখা যাচ্ছে, আপনি 0xc004f009 ত্রুটি দেখতে আশা করতে পারেন যদি আপনি আগে কোনো বিক্রেতার কাছ থেকে MAK কী কিনে থাকেন কিন্তু আপনি তা অবিলম্বে সক্রিয় না করেন। মনে রাখবেন যে MAK কীগুলি পুনর্ব্যবহৃত করা হয় না, তাই আপনি এই ধরণের লাইসেন্স কীগুলিকে সক্রিয় করতে পারেন কতবার এবং সময় উইন্ডো সীমিত৷

আপনি যদি নিজেকে এই বিশেষ পরিস্থিতিতে খুঁজে পান, তাহলে mediabootinstall-এর মান কী পরিবর্তন করে লাইসেন্স কী সক্রিয় করতে সক্ষম হওয়ার জন্য আপনার অতিরিক্ত সময়কাল বাড়ানো উচিত।

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে আপনি প্রতি MAK লাইসেন্সের জন্য শুধুমাত্র 4 বার পর্যন্ত অ্যাক্টিভেশন পিরিয়ড রিসেট করতে পারবেন। যদি আপনি বা পূর্ববর্তী লাইসেন্সের মালিক ইতিমধ্যেই এটি 4 বার করে থাকেন তবে অপারেশনটি ব্যর্থ হতে পারে এবং আপনাকে একটি নতুন লাইসেন্স কী পেতে হবে৷

একটি উন্নত CMD প্রম্পট থেকে আপনার MAK কী-এর জন্য গ্রেস পিরিয়ড বাড়ানোর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি পাঠ্য বাক্সের ভিতরে গেলে, 'regedit' টাইপ করুন৷ এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন আপনাকে UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)
  2. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের লোকেশনে নেভিগেট করতে বামদিকের মেনুটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Setup\OOBE\mediabootinstall

    দ্রষ্টব্য: আপনি সেখানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি অবস্থানটি সরাসরি নেভিগেশন বারে পেস্ট করতে পারেন এবং Enter টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  3. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, ডানদিকের বিভাগে যান এবং মিডিয়াবুটিনস্টল-এ ডাবল-ক্লিক করুন মান উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)
  4. MediaBootInstall-এর সম্পাদনা মেনুর ভিতরে বেস দেখুন হেক্সাডেসিমেল, তারপর মান সেট করুন 0 ঠিক আছে ক্লিক করার আগে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  5. এলিভেটেড রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন উইন্ডো, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. রান বক্সের ভিতরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0XC004F009 ঠিক করুন (অনুগ্রহের মেয়াদ শেষ)
  7. যখন আপনাকে UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ ), হ্যাঁ ক্লিক করুন৷ প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।
  8. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন আপনার অ্যাক্টিভেশনে গ্রেস পিরিয়ড যোগ করতে, তারপরে আপনার কম্পিউটারকে একবার রিবুট করুন:
    slmgr -rearm
  9. আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হওয়ার পরে, সক্রিয়করণ প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যা পূর্বে 0XC004F009  এর সাথে ব্যর্থ হয়েছিল এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

  1. ঠিক করুন:উইন্ডোজ 7 অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0xc004e003

  2. কিভাবে Windows 10 এ "অ্যাক্টিভেশন ত্রুটি:0xC004F074" ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80072ee7 ঠিক করুন