কম্পিউটার

ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)

হার্ডওয়্যার ত্বরণ হল এমন একটি বৈশিষ্ট্য যা CPU-এর কিছু লোডিং কাজকে অন্য হার্ডওয়্যারে অফলোড করে। এই বৈশিষ্ট্যটি ব্রাউজারের কর্মক্ষমতা বাড়ায় সেইসাথে কিছু অন্যান্য কাজ পরিচালনা করার জন্য CPU মুক্ত করে। হার্ডওয়্যার ত্বরণ সব ব্রাউজারে ডিফল্টরূপে সক্রিয় করা হবে। যাইহোক, কখনও কখনও ব্রাউজারে হার্ডওয়্যার ত্বরণ বিকল্পের কারণে কিছু সমস্যা ঘটতে পারে। এটি ব্রাউজারের কর্মক্ষমতাও হ্রাস করতে পারে। সেই ক্ষেত্রে, আপনি হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করতে পারেন এটি সমস্যাগুলি সমাধান করে কিনা তা পরীক্ষা করতে। হার্ডওয়্যার ত্বরণ চালু বা বন্ধ থাকাকালীন কর্মক্ষমতা কম্পিউটার সিস্টেমের উপর নির্ভর করে।

ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)

এই নিবন্ধে, আপনি এমন পদ্ধতিগুলি খুঁজে পাবেন যার মাধ্যমে আপনি Mozilla Firefox, Google Chrome এবং Microsoft Edge-এ হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করতে পারেন৷ যদি এটি একটি কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করে, তাহলে আপনি একই পদ্ধতিগুলি ব্যবহার করে এটি আবার সক্রিয় করতে পারেন৷

1. Microsoft Edge-এ হার্ডওয়্যার ত্বরণ সক্ষম বা অক্ষম করুন

1.1 HA নিষ্ক্রিয়/সক্ষম করতে Microsoft Edge এর সেটিংস ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের সেটিংস ব্যবহার করে সবচেয়ে সাধারণ পদ্ধতি হবে। হার্ডওয়্যার ত্বরণের বিকল্পটি ইতিমধ্যেই ব্রাউজার সেটিংসে উপলব্ধ। আপনাকে কেবল বিকল্পটি চালু বা টগল অফ টগল করতে হবে। যাইহোক, একজন প্রশাসক হিসাবে, আপনি যদি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য এই বিকল্পটি নিষ্ক্রিয় করতে চান, তাহলে অন্যান্য পদ্ধতিগুলি ব্যবহার করার চেষ্টা করুন৷

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে।
  2. সেটিংস এবং আরও কিছু-এ ক্লিক করুন উপরের ডানদিকের কোণায় বিকল্প এবং সেটিংস নির্বাচন করুন তালিকায় বিকল্প। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  3. সিস্টেম নির্বাচন করুন বাম ফলকে বিকল্প। এখন, বন্ধ করুন “উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন-এর জন্য টগল "বিকল্প। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  4. পুনঃসূচনা-এ ক্লিক করুন নতুন পরিবর্তনের সাথে মাইক্রোসফ্ট এজ পুনরায় চালু করতে বোতাম।

1.2 EDGE এ HA নিষ্ক্রিয়/সক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

এই পদ্ধতিটি আপনাকে মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের জন্য হার্ডওয়্যার ত্বরণ সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে সাহায্য করতে পারে। এটি মান ব্যবহারকারীদের ভবিষ্যতে বিকল্প পরিবর্তন করতে বাধা দেবে। রেজিস্ট্রিতে সেটিংস কনফিগার করার জন্য কিছু প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হবে। সেটিং কনফিগার করার জন্য আপনাকে মান এবং সম্ভবত একটি কী তৈরি করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি করা যায়।

মান বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী আমবাত উভয় কনফিগার করা যেতে পারে. উভয়ের অবস্থানের পথ একই হবে, শুধুমাত্র আমবাত আলাদা হবে।

  1. রান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :আপনি যদি একটি UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) পান প্রম্পট করুন, তারপর কেবল হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।

    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ নিরাপদ হতে, ফাইল-এ ক্লিক করে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প এখন শুধু নাম/পথ প্রদান করুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)

    দ্রষ্টব্য :আপনি যদি ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান তবে কেবল ফাইল-এ ক্লিক করুন৷ মেনু বারে মেনু এবং আমদানি নির্বাচন করুন বিকল্প।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Edge

    দ্রষ্টব্য :যদি এজ কী পথটি অনুপস্থিত, তারপর Microsoft-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বিকল্পটি নির্বাচন করুন। কীটির নাম দিন “Edge " এবং এটি সংরক্ষণ করুন৷

  4. Edge-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “HardwareAccelerationModeEnabled হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  5. এখন HardwareAccelerationModeEnabled-এ ডাবল ক্লিক করুন মান ডেটা ডায়ালগ খুলতে মান। তারপর মান ডেটা 0 এ পরিবর্তন করুন . ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. তার পরে, বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর উইন্ডো। নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন . এটি সক্ষম করার আরেকটি উপায় হল সরানো রেজিস্ট্রি এডিটর থেকে মান।

1.3 এজ-এ HA নিষ্ক্রিয়/সক্ষম করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে

সাম্প্রতিক Microsoft Edge-এর নীতি ফাইলগুলি আপনার সিস্টেমে উপলব্ধ নাও হতে পারে৷ এজন্য আপনাকে সর্বশেষ নীতি ফাইলগুলি ডাউনলোড করতে হবে এবং সেগুলিকে আপনার সিস্টেম নীতি সেটিংস ফোল্ডারে যুক্ত করতে হবে। এটি কিছু অতিরিক্ত পদক্ষেপ নেবে, তবে এটি সর্বশেষ Microsoft Edge-এর জন্য সমস্ত নীতি সেটিংস প্রদান করবে। সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় বিভাগের অধীনে পাওয়া যাবে। Microsoft Edge-এর জন্য এই নির্দিষ্ট নীতি সেটিং ইনস্টল এবং কনফিগার করতে নীচের ধাপগুলি দেখুন৷

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 হোম সংস্করণ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবে এই পদ্ধতিটি এড়িয়ে যান৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং মাইক্রোসফ্ট সাইটে যান। এখন সংস্করণ বিবরণ নির্বাচন করুন আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. WinRAR ব্যবহার করুন ডাউনলোড করা পলিসি জিপ ফাইলটি বের করার জন্য অ্যাপ্লিকেশন। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ আপনাকে কপি করতে হবে “msedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)

    দ্রষ্টব্য :ADML ফাইলটি ভাষা ফোল্ডারে পাওয়া যেতে পারে, তাই আপনি এটি একটি ভাষা ফোল্ডার থেকে অন্য ভাষায় অনুলিপি করতে পারেন৷

  4. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R চাবি একসাথে। তারপর শুধু “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  5. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নির্দিষ্ট সেটিং-এ নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\
    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. "উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে অক্ষম নির্বাচন করতে হবে৷ টগল বিকল্প। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  7. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এবং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করুন উইন্ডো।
  8. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম .

2. Google Chrome-এ হার্ডওয়্যার ত্বরণ সক্ষম বা অক্ষম করুন৷

2.1 Chrome-এ HA নিষ্ক্রিয়/সক্ষম করতে ব্রাউজার সেটিংস ব্যবহার করা

অন্যান্য ব্রাউজারগুলির মতো, Google Chrome-এরও সেটিংসে হার্ডওয়্যার ত্বরণ বিকল্প রয়েছে। আপনি সেটিংসে নেভিগেট করতে পারেন এবং হার্ডওয়্যার ত্বরণের জন্য টগলটি চালু বা বন্ধ করতে পারেন। যদি বিকল্পটি ধূসর হয়ে যায়, তাহলে অন্যান্য পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখুন৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং তিনটি বিন্দু মেনুতে ক্লিক করুন উপরের ডান কোণায় বিকল্প। এখন সেটিংস নির্বাচন করুন তালিকার মধ্যে প্রযোজ্য. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. বাম প্যানেলে, উন্নত-এ ক্লিক করুন বিকল্প এবং তারপর সিস্টেম এ ক্লিক করুন .
  3. এখন আপনি বন্ধ করতে পারেন অথবা চালু করুন “উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন-এর জন্য টগল বিকল্প " ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  4. পুনরায় লঞ্চ করুন-এ ক্লিক করুন হার্ডওয়্যার ত্বরণের জন্য নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে বোতাম৷

2.2 Chrome এ HA সক্ষম/অক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

Google Chrome-এর জন্য হার্ডওয়্যার ত্বরণও রেজিস্ট্রিতে কনফিগার করা যেতে পারে। Google কী রেজিস্ট্রির বিভিন্ন স্থানে অবস্থিত, নিশ্চিত করুন যে আপনি সঠিক পথ অনুসরণ করছেন। এটি স্থানীয় মেশিন এবং বর্তমান ব্যবহারকারী উভয়ের জন্যই কনফিগার করা যেতে পারে।

  1. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি . এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :আপনি যদি একটি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট পান, তাহলে কেবল হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।

    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ নিরাপদ হতে, ফাইল-এ ক্লিক করে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প এখন শুধু নাম/পথ প্রদান করুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি যদি ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান তবে কেবল ফাইল-এ ক্লিক করুন৷ মেনু বারে মেনু এবং আমদানি নির্বাচন করুন বিকল্প।
  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Google\Chrome

    দ্রষ্টব্য :যদি Google অথবা Chrome পথে কী অনুপস্থিত, তারপর নীতি-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প।

  4. Chrome-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “HardwareAccelerationModeEnabled হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  5. এখন HardwareAccelerationModeEnabled-এ ডাবল ক্লিক করুন মান ডেটা ডায়ালগ খুলতে মান। তারপর মান ডেটা 0 এ পরিবর্তন করুন . ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. তার পরে, বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর উইন্ডো। নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন . এটি সক্ষম করার আরেকটি উপায় হল সরানো রেজিস্ট্রি এডিটর থেকে মান।
    নোট :মান ডেটা 1 হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করতে বাধ্য করবে৷

2.3 Chrome এ HA সক্ষম বা নিষ্ক্রিয় করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

Google Chrome নীতিগুলি Windows অপারেটিং সিস্টেমে ডিফল্টরূপে উপলব্ধ নয়৷ আপনাকে Chrome এন্টারপ্রাইজ সাইট থেকে এটি ডাউনলোড করতে হবে। আপনি 32-বিট এবং 64-বিট উভয়ের জন্য ফাইল ডাউনলোড করতে পারেন।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Google Chrome এন্টারপ্রাইজ বান্ডেল পৃষ্ঠাতে যান। এখন ডাউনলোড-এ ক্লিক করুন আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার জন্য বোতাম। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. WinRAR ব্যবহার করুন ডাউনলোড করা ক্রোম বান্ডেল জিপ ফাইলটি বের করার জন্য অ্যাপ্লিকেশন।
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “GoogleChromeEnterpriseBundle64\Configuration\admx-এ যান পথ আপনাকে কপি করতে হবে “chrome.admx ” এবং “google.admx ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  4. এছাড়াও, কপিchrome.adml ” এবং “google.adml ” ভাষা ফোল্ডারগুলির একটি থেকে একই ডিরেক্টরিতে আপনার নিজস্ব ভাষা ফোল্ডারে৷
    নোট :আমাদের ক্ষেত্রে, আমরা ডাউনলোড করা “en-US থেকে এই ফাইলগুলি কপি করেছি৷ আমাদের “en-US এ ফোল্ডার " ফোল্ডার৷
  5. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R চাবি একসাথে। তারপর শুধু “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নির্দিষ্ট সেটিং-এ নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Google Chrome\
    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  7. তালিকাটি নীচে স্ক্রোল করুন, "উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এখন টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন . ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  8. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এবং বন্ধ করুন স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডো।
  9. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে আবার সক্রিয় করতে পারেন অথবা সক্ষম .
    নোট :সক্রিয় বিকল্প হার্ডওয়্যার ত্বরণ সক্রিয় করতে বাধ্য করবে৷

3. Mozilla Firefox-এ হার্ডওয়্যার ত্বরণ সক্ষম/অক্ষম করুন

3.1 ফায়ারফক্সে HA সক্ষম বা নিষ্ক্রিয় করতে ব্রাউজার সেটিংস ব্যবহার করা

আপনি ব্রাউজার সেটিংস ব্যবহার করে Mozilla Firefox থেকে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারেন। অ্যাডমিনিস্ট্রেটর এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারী উভয়ই এটি কনফিগার করার বিকল্পটি অ্যাক্সেস করতে পারেন। সেটিংস ইন্টারফেস আপডেটের সাথে পরিবর্তিত হতে পারে, কিন্তু বিকল্পটি একই থাকবে।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং অ্যাপ্লিকেশন মেনুতে ক্লিক করুন উপরের ডান কোণায়। এখন বিকল্পগুলি বেছে নিন তালিকার মধ্যে প্রযোজ্য. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. সাধারণ নির্বাচন করুন বাম ফলকে বিকল্পটি এবং নীচে স্ক্রোল করুন। “প্রস্তাবিত কর্মক্ষমতা সেটিংস ব্যবহার করুন আনচেক করুন " পারফরম্যান্স বিভাগের অধীনে৷
  3. এখন আপনি "উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন টিক মুক্ত করতে পারেন এটি নিষ্ক্রিয় করতে৷
  4. যদি আপনি সক্রিয় করতে চান এটি, তারপর আপনি আপনার ব্রাউজারের জন্য হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করার বিকল্পটি পরীক্ষা করতে পারেন। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  5. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ সেটিংস পরিবর্তন করার পরে মজিলা ফায়ারফক্স ব্রাউজার।

3.2 ফায়ারফক্সে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম/অক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

আপনি ফায়ারফক্স ব্রাউজারের জন্য একটি রেজিস্ট্রি মান কনফিগার করতে পারেন। ফায়ারফক্সে হার্ডওয়্যার ত্বরণের মান নামটি অন্যান্য ব্রাউজার থেকে কিছুটা আলাদা হবে। আপনি এটিকে বর্তমান ব্যবহারকারী এবং স্থানীয় মেশিন হাইভ উভয়েই কনফিগার করতে পারেন।

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন কী৷
    নোট৷ :হ্যাঁ-এ ক্লিক করুন UAC প্রম্পটের বিকল্প।

    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ নিরাপদ হতে, ফাইল> রপ্তানি-এ ক্লিক করে বিকল্প এখন শুধু নাম/পথ প্রদান করুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি যদি ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান, তাহলে কেবল ফাইল> আমদানি এ ক্লিক করুন৷ বিকল্প।
  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Mozilla\Firefox

    দ্রষ্টব্য :যদি Firefox পথটিতে কী অনুপস্থিত, তারপর মোজিলা-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম দিন “Firefox " এবং এটি সংরক্ষণ করুন৷

  4. Firefox-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন হিসাবে পুনঃনামকরণ করুন " ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  5. এখন Hardware Acceleration-এ ডাবল-ক্লিক করুন খোলার মান। তারপর মান ডেটা 0 এ পরিবর্তন করুন . ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. নিশ্চিত করুন আপনি পুনরায় শুরু করুন৷ কম্পিউটার এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 1 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সরিয়ে রেজিস্ট্রি এডিটর থেকে মান।

3.3 ফায়ারফক্সে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয়/সক্ষম করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

আপনি Mozilla Firefox থেকে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করতে পারেন। যাইহোক, ফায়ারফক্স ব্রাউজার একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন, তাই নীতি ফাইলগুলি আপনার সিস্টেমে উপলব্ধ হবে না। আপনাকে তাদের Github পৃষ্ঠা থেকে এটি ডাউনলোড করতে হবে। আপনি সর্বশেষ নীতি ফাইল সংস্করণ ডাউনলোড নিশ্চিত করুন. তারপরে আপনাকে আপনার সিস্টেমে ফাইলগুলি অনুলিপি করতে হবে৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Firefox Github পৃষ্ঠায় যান। ডাউনলোড করুন সর্বশেষ নীতি টেমপ্লেট জিপ ফাইল. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  2. WinRAR ব্যবহার করুন ডাউনলোড করা পলিসি টেমপ্লেট জিপ ফাইলটি বের করার জন্য অ্যাপ্লিকেশন।
  3. এক্সট্রাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “policy_templates_v2.10\windows-এ নেভিগেট করুন পথ আপনাকে কপি করতে হবে “firefox.admx ” এবং “mozilla.admx ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  4. এছাড়াও, কপিfirefox.adml ” এবং “mozilla.adml ” ভাষা ফোল্ডারগুলির একটি থেকে একই ডিরেক্টরিতে আপনার নিজস্ব ভাষা ফোল্ডারে৷
    নোট :আমাদের ক্ষেত্রে, আমরা এই ফাইলগুলি একটি “en-US থেকে কপি করেছি৷ অন্য ফোল্ডারে।
  5. চালান খুলুন উইন্ডোজ টিপে বক্স এবং R চাবি একসাথে। তারপর শুধু “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং Enter টিপুন গ্রুপ পলিসি এডিটর খুলতে কী জানলা. ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  6. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নির্দিষ্ট সেটিং-এ নেভিগেট করুন:
    কম্পিউটার কনফিগারেশন\ অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট\ মজিলা\ ফায়ারফক্স

    ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  7. তালিকাটি নীচে স্ক্রোল করুন, “হার্ডওয়্যার ত্বরণ নামের সেটিংটিতে ডাবল ক্লিক করুন " এখন টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন . ওয়েব ব্রাউয়ারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় বা সক্ষম করুন (এজ, ক্রোম এবং ফায়ারফক্স)
  8. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন সেটিংস সংরক্ষণ করতে বোতাম।
  9. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম .

  1. Chrome এবং Edge-এ RESULT_CODE_HUNG ঠিক করুন

  2. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  3. ক্রোম, ফায়ারফক্স এবং এজ-এ ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম করবেন?

  4. কীভাবে ক্রোম এবং ফায়ারফক্সে WebRTC নিষ্ক্রিয় করবেন