কম্পিউটার

কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?

জুম হল একটি ক্লাউড-ভিত্তিক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম যা লোকেরা মিটিং, ক্লাস, অডিও এবং ভিডিও কনফারেন্সিংয়ের জন্য ব্যবহার করে। এটি একটি হাত বাড়াতে বৈশিষ্ট্য সহ আসে যা ব্যবহারকারীদের শিক্ষক বা হোস্টকে তাদের কিছু জিজ্ঞাসা করার বিষয়ে অবহিত করতে দেয়। যাইহোক, অনেক নতুন ব্যবহারকারী তাদের ডিভাইসে এই বিকল্পটি খুঁজে পেতে অক্ষম হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে বিভিন্ন ডিভাইসে হাত তোলার পদ্ধতি দেখাব।

কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?

জুম মিটিংয়ে হাত তোলা

জুমে হাত তোলা ক্লাসে হাত তোলার সমান। বেশিরভাগ সময় শিক্ষক কথা বলবেন এবং অন্যান্য ছাত্ররা নিঃশব্দ হয়ে যাবে। হাত তুলুন এমন একটি বিকল্প যেখানে শিক্ষার্থীরা তাদের জিজ্ঞাসা করতে চান এমন প্রশ্ন সম্পর্কে শিক্ষককে অবহিত করতে পারে। এই বিকল্পটি সমস্ত প্ল্যাটফর্মের জন্য জুমে উপলব্ধ। যখন আপনি আপনার জুম অ্যাপ্লিকেশনে হাত বাড়াতে কোনো বিকল্প দেখতে পান না, তখন এর মানে হোস্ট বিকল্পটি নিষ্ক্রিয় করেছে। আপনি হোস্টকে বিকল্পটি সক্ষম করতে বলতে পারেন, যাতে আপনি সেই অনুযায়ী আপনার হাত বাড়াতে পারেন। এটি বিভিন্ন ডিভাইসে কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার জুম খুলুন আপনার ডেস্কটপে, ফোনে বা ব্রাউজারে অ্যাপ্লিকেশন।
  2. এখন একটি মিটিংয়ে যোগ দিন-এ ক্লিক করুন জুমের হোম পেজে বিকল্প। এটি আপনাকে মিটিং আইডি বা ব্যক্তিগত লিঙ্কের নাম রাখতে বলবে সেই নির্দিষ্ট মিটিংয়ের জন্য৷
    নোট৷ :আপনি একটি মিটিং হোস্ট করতে এবং অন্যদের আমন্ত্রণ জানাতে পারেন৷

    কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  3. কপি করা আইডি যোগ করুন এবং যোগদান করুন-এ ক্লিক করুন বোতাম।
  4. ব্যক্তিকে নিশ্চিত করতে Zoom আবার মিটিংয়ের জন্য পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড যোগ করুন সেই নির্দিষ্ট মিটিংয়ের জন্য এবং মিটিংয়ে যোগ দিন-এ ক্লিক করুন বোতাম কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  5. এখন মিটিংয়ে, প্রতিক্রিয়া-এ ক্লিক করুন আপনার স্ক্রিনের নীচে আইকন এবং হাত বাড়ান নির্বাচন করুন৷ বিকল্প৷
    নোট৷ :বিকল্পটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং ওয়েব ব্রাউজার ব্যবহারকারী উভয়ের জন্যই একই রকম৷

    কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  6. হোস্ট একটি বিজ্ঞপ্তি পাবে৷ যে তুমি তোমার হাত বাড়িয়েছ। তারা বাতিল করতে পারে৷ আপনার হাত উত্থিত করুন অথবা আপনাকে আনমিউট করে কথা বলতে বলুন।
    দ্রষ্টব্য :হোস্টদের জন্য আনমিউট বিকল্পটি উপস্থিত হবে যদি তারা আপনাকে আগে মিউট করে থাকে। তারা আপনাকে চালু করতেও বলতে পারে৷ আপনার ক্যামেরা।

    কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  7. এছাড়াও আপনি প্রতিক্রিয়া এ ক্লিক করে আপনার হাত নামাতে পারেন এবং নিম্ন হাত নির্বাচন করা বিকল্প কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  8. ফোন অ্যাপ ব্যবহারকারীরা প্রতিক্রিয়া বিকল্প দেখতে পাবেন না। তাদের ট্যাপ করতে হবে স্ক্রিন পর্দার নীচে বিকল্প পেতে. তারপরে আরো-এ আলতো চাপুন৷ আইকন (তিনটি বিন্দু) এবং তারপরে হাত বাড়াতে আলতো চাপুন বিকল্প৷
    নোট৷ :আপনি একই বিকল্প ব্যবহার করে আপনার হাত নামাতে পারেন।

    কিভাবে উইন্ডোজে জুম আপনার হাত বাড়াতে?
  9. যদি আপনি একটি টেলিফোন ব্যবহার করেন একটি জুম মিটিং এর জন্য, তারপর আপনি *9 ডায়াল করে আপনার হাত বাড়াতে পারেন আপনার ডায়াল প্যাডে। যাইহোক, টেলিফোনে আপনার হাত নিচু করার কোন বিকল্প নেই যদি না আপনার হোস্ট আপনার জন্য এটি করেন।

  1. কীভাবে আপনার পিসিতে উইন্ডোজ 10 স্লিপ টাইমার তৈরি করবেন

  2. Windows 11 এ কিভাবে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে আপনার ফোন অ্যাপটি নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।