কম্পিউটার

Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন

আপনি যখন কম্পিউটারে এক জায়গা থেকে ডেটা কপি, কাটা বা অন্যথায় সরান, ডেটা টেক্সট, হাইপারলিঙ্ক, ছবি বা অন্য কিছু হোক না কেন, ডেটার একটি অনুলিপি কম্পিউটারের মেমরির একটি অদৃশ্য অংশে সংরক্ষিত হয়। কম্পিউটারে এক স্থান থেকে আপনি যে ডেটা কপি, কাটা বা অন্যথায় স্থানান্তরিত করেন সেটিকে কম্পিউটারের ক্লিপবোর্ড বলা হয়। . একটি কম্পিউটারে ব্যবহারের একটি সেশনের সময় আপনি যে ডেটা কপি করেন তার প্রতিটি একক অংশ তার ক্লিপবোর্ডে সংরক্ষণ করা হয় , এবং ক্লিপবোর্ড প্রতিবার কম্পিউটার বন্ধ হয়ে গেলে পুনরায় সেট করা হয় এবং তারপর আবার বুট আপ করা হয়। একটি কম্পিউটারের ক্লিপবোর্ড যা ব্যবহারকারীকে অবাধে এক স্থান থেকে অন্য স্থানে ডেটা অনুলিপি করতে বা স্থানান্তর করতে সক্ষম করে, এমনকি ডেটাকে বিভিন্ন অ্যাপ্লিকেশনের মধ্যে অবাধে স্থানান্তরিত করার অনুমতি দেয়৷

একটি Windows কম্পিউটারে, যখন আপনি Ctrl টিপুন + V আপনার কপি করা বা অন্য জায়গা থেকে সরানো শেষ ডেটার অংশটি কপি করা হয়েছে বা যেখানে আপনি পেস্ট টিপেছেন সেখানে সরানো হয়েছে শর্টকাট যাইহোক, যদি আপনার এমন কিছুর প্রয়োজন হয় যা আপনি অনুলিপি করেছেন বা স্থানান্তর করেছেন যা আপনার অনুলিপি বা সরানো ডেটার শেষ অংশ নয়? এখানেই ক্লিপবোর্ড ধাপে ধাপে - আপনি কেবল আপনার ক্লিপবোর্ড দেখতে পারেন , আপনার যা প্রয়োজন তা সনাক্ত করুন এবং ক্লিপবোর্ড থেকে ডেটা অনুলিপি করুন৷ . Windows XP একটি পূর্ব-ইনস্টল করা ক্লিপবোর্ড ভিউয়ার নিয়ে এসেছে৷ (clipbrd.exe ) যা সম্পূর্ণ ক্লিপবোর্ড দেখতে ব্যবহার করা যেতে পারে Windows 10-এ চলমান একটি কম্পিউটারের। যাইহোক, দুর্ভাগ্যবশত, Windows XP-এর পরে তৈরি এবং প্রকাশ করা Windows অপারেটিং সিস্টেমের কোনো পুনরাবৃত্তিই বিল্ট-ইন ক্লিপবোর্ড সহ আসেনি। ইউটিলিটি দেখা বা পরিচালনা করা।

বিল্ট-ইন ক্লিপবোর্ড ইতিহাস

কিন্তু Windows 10 (সংস্করণ 1809) এর জন্য অক্টোবর 2018-এর আপডেট প্রকাশের সাথে সাথে, Microsoft Windows 10-এ এই কার্যকারিতা চালু করেছে- Windows অপারেটিং সিস্টেমের দীর্ঘ লাইনে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ। অন্তর্নির্মিত ক্লিপবোর্ড সম্পর্কে বিশদ বিবরণের জন্য, অনুগ্রহ করে অফিসিয়াল Microsoft পৃষ্ঠাতে যান৷

বর্তমানে, অন্তর্নির্মিত ক্লিপবোর্ড ইতিহাস শুধুমাত্র টেক্সট, এইচটিএমএল এবং 4 MB এর কম আকারের ছবি সমর্থন করে। এটি সক্ষম করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  1. উইন্ডোজ টিপুন কী এবং ক্লিপবোর্ড সেটিংস . তারপর ফলাফল তালিকায়, ক্লিপবোর্ড সেটিংস-এ ক্লিক করুন . Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন
  2. তারপর টগল করুন ক্লিপবোর্ড ইতিহাসের সুইচ চালু করতে।
  3. যদি আপনি ক্লিপবোর্ড সিঙ্ক করতে চান অন্যান্য ডিভাইসে, তারপর এটির সুইচ চালু করুন।
  4. আপনি যদি ক্লিপবোর্ডের ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করতে চান বা নির্বাচিতটিকে সিঙ্ক করতে চান, তাহলে ক্রসপোস্টিং বিকল্প সক্রিয় করুন . Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন

যদিও এমএস ওয়ার্ডের মতো অফিস অ্যাপ্লিকেশনগুলিতে একটি অন্তর্নির্মিত ক্লিপবোর্ড রয়েছে যা অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহার করা যেতে পারে। আপনি ক্লিপবোর্ডে ক্লিক করে এটি আনতে পারেন অ্যাপ্লিকেশনের হোম মেনুতে।

Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন

অন্যান্য পদ্ধতি:

তাহলে Windows 10 ব্যবহারকারীদের তাদের ক্লিপবোর্ড দেখে নিতে সক্ষম হওয়ার জন্য কী করতে হবে বিল্ট-ইন ক্লিপবোর্ড ছাড়া অন্য ইতিহাস? ভাল, নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনি আপনার ক্লিপবোর্ড দেখতে ব্যবহার করতে পারেন৷ একটি Windows 10 কম্পিউটারে ইতিহাস:

পদ্ধতি 1:ডাউনলোড করুন এবং ক্লিপবোর্ড অ্যাপ ব্যবহার করুন

Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন

Windows স্টোরে একটি ক্লিপবোর্ড বিদ্যমান অ্যাপ যা Windows 10 ব্যবহারকারীদের তাদের নিজ নিজ ক্লিপবোর্ডে থেকে এবং তাদের কম্পিউটার ব্যবহার করার সময় তারা কপি বা সরানো ডেটা শেয়ার করার অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। Windows 10 এর শেয়ার ব্যবহার করে সেগুলি ভাগ করে কবজ. ক্লিপবোর্ড অ্যাপটি অত্যন্ত সহজ এবং এটি প্রতিটি Windows 10 ব্যবহারকারীর নাগালের মধ্যেও রয়েছে, তাই আপনার ক্লিপবোর্ড দেখতে এটি ডাউনলোড এবং ব্যবহার করা হচ্ছে ইতিহাস একটি অত্যন্ত সহজ প্রক্রিয়া. আপনার ক্লিপবোর্ড ইতিহাস দেখতে এই পদ্ধতি ব্যবহার করতে, আপনাকে করতে হবে:

  1. Windows স্টোর খুলুন .
  2. ক্লিপবোর্ড  খুঁজুন অ্যাপ।
  3. অনুসন্ধান ফলাফলে সহজভাবে ক্লিপবোর্ড শিরোনামে একটি অ্যাপ খুঁজুন এবং এটি নির্বাচন করুন।
  4. নিশ্চিত করুন যে এটি সঠিক অ্যাপ - এটি ডাউনলোড করা সম্পূর্ণ বিনামূল্যে এবং জাস্টিন চেজ দ্বারা প্রকাশিত .
  5. অ্যাপটি পান এ ক্লিক করুন ডাউনলোড এবং ইন্সটল করতে।
  6. ক্লিপবোর্ডের জন্য অপেক্ষা করুন অ্যাপটি আপনার কম্পিউটারে সফলভাবে ডাউনলোড এবং ইনস্টল করা হবে।
  7. একবার ক্লিপবোর্ড অ্যাপটি সফলভাবে ডাউনলোড এবং ইনস্টল করা হয়েছে, এটি চালু করুন এবং শুধুমাত্র আপনার ক্লিপবোর্ড দেখার জন্য এটি ব্যবহার করুন ইতিহাস কিন্তু আপনার Windows 10 কম্পিউটারের ক্লিপবোর্ড থেকে এবং সহজেই ডেটা ভাগ করতে .

পদ্ধতি 2:ডাউনলোড করুন এবং Clipdiary ব্যবহার করুন

Windows 10 এ আপনার ক্লিপবোর্ডের ইতিহাস কিভাবে দেখবেন

যদি ক্লিপবোর্ড উইন্ডোজ স্টোরে সহজেই পাওয়া যায় এমন অ্যাপটি আপনার প্রয়োজনীয়তা পূরণ করে না বা আপনি কোনো কারণে এটি পছন্দ করেন না, ভয় পাবেন না - আপনার কাছে এখনও অগণিত তৃতীয় পক্ষের ক্লিপবোর্ডের আকারে আরেকটি বিকল্প রয়েছে Windows 10 এর জন্য উপলব্ধ দর্শক এবং পরিচালক। সেরা ক্লিপবোর্ড Windows 10 এর জন্য ডিজাইন করা প্রোগ্রামগুলি দেখা এবং পরিচালনা করা আছে যা Clipdiary নামে পরিচিত . ক্লিপডায়ারি সম্পূর্ণ বিনামূল্যে এবং আপনার কম্পিউটারের ক্লিপবোর্ডে অনুলিপি করা প্রতিটি জিনিস দেখে নেওয়া থেকে সবকিছু করতে ব্যবহার করা যেতে পারে নির্দিষ্ট ক্লিপবোর্ড মুছে ফেলা বা সম্পাদনা করার জন্য আপনার বর্তমান সেশনের সময় এন্ট্রি এবং অবশ্যই, আপনি Clipdiary ব্যবহার করতে পারেন আপনার কম্পিউটারের ক্লিপবোর্ড থেকে অবাধে জিনিসগুলি অনুলিপি করতে . Clipdiary ডাউনলোড এবং ব্যবহার করতে আপনার ক্লিপবোর্ড দেখতে Windows 10-এ ইতিহাস, আপনাকে করতে হবে:

  1. এখানে ক্লিক করুন Clipdiary এর একটি অনুলিপি ডাউনলোড করতে .
  2. ফাইলটি ডাউনলোড হওয়ার জন্য অপেক্ষা করুন।
  3. ডাউনলোড করা ফাইলটি এক্সিকিউটেবল হতে চলেছে, তাই এটি সফলভাবে ডাউনলোড হওয়ার সাথে সাথে যেখানে এটি ডাউনলোড করা হয়েছিল সেখানে নেভিগেট করুন এবং চালান করতে এটিতে ডাবল ক্লিক করুন এটা।
  4. Clipdiary সহ চলমান, আপনাকে যা করতে হবে তা হল Ctrl টিপুন৷ + D এবং এটা আপনার জন্য পপ আপ হবে. তারপর আপনি শুধুমাত্র আপনার ক্লিপবোর্ড দেখতে পারবেন না ইতিহাস কিন্তু আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করা জিনিসগুলিও পুনরুদ্ধার করুন৷ অথবা আপনার ক্লিপবোর্ড  সম্পাদনা করুন ইতিহাস।

ক্লিপডায়ারি আপনি আপনার কম্পিউটারের ক্লিপবোর্ডে অনুলিপি করতে চান এমন সবকিছু সমর্থন করে – টেক্সট এবং ইমেজ থেকে শুরু করে HTML লিঙ্ক এবং এমনকি আপনার কম্পিউটারে ফাইলের নামও যা আপনি ক্লিপবোর্ডে কপি করেছেন। .


  1. কীভাবে সময় বাঁচাতে Windows 10 এ ক্লিপবোর্ড ইতিহাস চালু করবেন

  2. কিভাবে উইন্ডোজ পিসিতে কার্যকলাপের ইতিহাস দেখতে হয়

  3. Windows 11 এ কিভাবে ক্লিপবোর্ড ইতিহাস সাফ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে কার্যকলাপের ইতিহাস দেখতে হয়