কম্পিউটার

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

লোকেরা যখনই একটি বিনামূল্যে এবং শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে তখন তারা নিজেদেরকে ওভারবোর্ডে যেতে সাহায্য করতে পারে না। তারা সিনেমা, টিভি শো ডাউনলোড করতে শুরু করবে, তাদের ডিভাইস আপডেট করবে, বড় সফ্টওয়্যার সেটআপ ফাইল বা গেম ডাউনলোড করবে, ইত্যাদি মাসে ইন্টারনেট বিল পরিশোধ করার সময়। তা ছাড়া যদি একাধিক লোক আপনার ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত থাকে এবং সক্রিয়ভাবে এটি ব্যবহার করে, তবে এর অর্থ আপনার জন্য কম ব্যান্ডউইথ। এটা অগ্রহণযোগ্য. আমরা বুঝি যে বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজন বা কখনও কখনও এমনকি প্রতিবেশীরা যখন ওয়াইফাই পাসওয়ার্ড চায় তখন তাদের অস্বীকার করা অভদ্র বলে মনে হয়। আপনি একাধিক লোকের সাথে আপনার পাসওয়ার্ড ভাগ করে শেষ করেন যারা নিরলসভাবে আপনার ব্যান্ডউইথ এবং ডেটা নিয়মিত ব্যবহার করেন। অতএব, আমরা আপনাকে এই সমস্যার একটি সহজ, মার্জিত এবং বিচক্ষণ সমাধান দিতে এখানে আছি৷

আপনার ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ করা থেকে লোকেদের সরাসরি বাধা দেওয়ার পরিবর্তে, আপনি তাদের ইন্টারনেটের গতি কমাতে এবং তাদের ব্যান্ডউইথ সীমিত করতে বেছে নিতে পারেন। এটি করা আপনাকে কেবলমাত্র অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারের জন্য অতিরিক্ত অর্থ প্রদান থেকে বাঁচাবে না বরং আপনার জন্য আরও ব্যান্ডউইথের অর্থ হবে৷ সর্বোত্তম অংশটি হল যে আপনি কোনও তৃতীয় পক্ষের সরঞ্জাম বা সফ্টওয়্যার ব্যবহার না করেও সহজেই এটি নিজে করতে পারেন। বেশিরভাগ আধুনিক ওয়াইফাই রাউটারগুলি ইন্টারনেটের গতি, উপলব্ধ ব্যান্ডউইথ, অ্যাক্সেসের ঘন্টা ইত্যাদির মতো বেশ কয়েকটি পরামিতি নিয়ন্ত্রণ করার জন্য বেশ শালীন প্রশাসনিক বিকল্প সরবরাহ করে। আপনি কিছু ওয়েবসাইট এবং দুর্বৃত্ত অ্যাক্সেস পয়েন্টগুলিকে ব্লক করতে পারেন যা সম্ভাব্য হ্যাকার হতে পারে। এই নিবন্ধে, আমরা বিভিন্ন প্যারেন্টাল লকের মতো বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব যা আপনি অন্যদের আপনার ইন্টারনেট হগিং থেকে আটকাতে ব্যবহার করতে পারেন।

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

আপনি কিভাবে ইন্টারনেটের গতি বা WiFi এর ব্যান্ডউইথ সীমিত করতে পারেন?

ওয়াইফাই ব্যবহার করার সময় পর্যাপ্ত গতি না পাওয়ার কারণ হল অনেক মানুষ এটি ব্যবহার করছে। ডিফল্টরূপে, একটি ওয়াইফাই রাউটার নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইসের মধ্যে মোট উপলব্ধ ব্যান্ডউইথকে সমানভাবে ভাগ করে। এর মানে হল যে নেটওয়ার্কের সাথে যত বেশি ডিভাইস সংযুক্ত থাকবে, আপনার ইন্টারনেটের গতি তত কম হবে। নিজের জন্য আরও ব্যান্ডউইথ রিজার্ভ করার একমাত্র উপায় হল অন্য ডিভাইসের জন্য ব্যান্ডউইথ সীমিত করা।

এটি রাউটার সেটিংস অ্যাক্সেস করে করা যেতে পারে৷ আগেই উল্লেখ করা হয়েছে, প্রতিটি রাউটারের আলাদা ফার্মওয়্যার রয়েছে যা বিভিন্ন সেটিংস সম্পাদনা করতে ব্যবহার করা যেতে পারে। ইন্টারনেটের গতি এবং উপলব্ধ ব্যান্ডউইথ তাদের মধ্যে একটি। একটি নির্দিষ্ট ব্যক্তি বা ডিভাইসকে সীমিত ইন্টারনেট সংযোগে সীমাবদ্ধ করতে, আপনাকে তাদের MAC ঠিকানা বা তাদের IP ঠিকানা জানতে হবে। এটি সনাক্তকরণের একমাত্র উত্স। আপনি সম্ভবত ভুল করতে চাইবেন না কারণ এটি অপ্রয়োজনীয়ভাবে ভুল ব্যক্তিকে শাস্তি দিতে পারে।

আপনার যদি সঠিক MAC ঠিকানা থাকে, তাহলে আপনি সহজেই ব্যান্ডউইথের ঊর্ধ্ব সীমা সেট করতে পারেন এবং এর পরিবর্তে, ইন্টারনেট গতি যে ব্যক্তির অধিকারী হবে। আপনি একাধিক ব্যবহারকারী বা সম্ভবত আপনি ছাড়া সকল ব্যবহারকারীর জন্য সীমাবদ্ধতা সেট করতে পারেন।

ইন্টারনেট স্পিড বা ওয়াইফাই এর ব্যান্ডউইথ সীমিত করার পূর্ব-প্রয়োজনীয়তা কি?

আমরা প্রক্রিয়াটি শুরু করার আগে, রাউটারের অ্যাডমিন সেটিংস অ্যাক্সেস করার জন্য আপনার কিছু গুরুত্বপূর্ণ তথ্যের প্রয়োজন। অন্যান্য ব্যবহারকারীদের জন্য ইন্টারনেটের গতি সীমিত করতে, আপনাকে রাউটারের জন্য একটি নতুন নিয়ম সেট করতে হবে। এটি করার জন্য, আপনাকে ডিভাইসের ফার্মওয়্যার খুলতে হবে এবং এর উন্নত সেটিংসে যেতে হবে। এখানে তথ্যের একটি তালিকা রয়েছে যা আপনাকে তার আগে অর্জন করতে হবে:

1. আপনার প্রথম যে জিনিসটি প্রয়োজন তা হল রাউটারের আইপি ঠিকানা। এটি সাধারণত রাউটারের নীচে লেখা হয়। আপনার রাউটারের ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে, এটি হয় নীচের অংশে আটকানো স্টিকারে বা পাশে খোদাই করা হতে পারে। 192.168.1.1 এবং 192.168.0.1 হল রাউটারের জন্য সবচেয়ে সাধারণ কিছু IP ঠিকানা৷

2. পরবর্তী যে জিনিসটি আপনার প্রয়োজন তা হল ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড৷ . এটিও, রাউটারের নীচে পাওয়া যাবে৷

3. যদি এটি সেখানে না থাকে তবে আপনি এটি অনলাইনে অনুসন্ধান করতে পারেন। Google আপনার রাউটারের ব্র্যান্ড এবং মডেল এবং তার আইপি ঠিকানা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড খুঁজে বের করুন।

টিপি-লিঙ্ক রাউটারে কীভাবে ইন্টারনেটের গতি সীমিত করবেন?

1. প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্রাউজার খুলুন এবং TP-Link এর ফার্মওয়্যারের জন্য IP ঠিকানা লিখুন৷

2. এখন প্রয়োজনীয় ক্ষেত্রগুলিতে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডটি পূরণ করুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন৷ এখন, বেশিরভাগ লোকেরা ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করে না, এবং সেই ক্ষেত্রে, পাসওয়ার্ডটি 'অ্যাডমিন' হওয়া উচিত ছোট অক্ষরে।

3. এর পরে, উন্নত রাউটিং-এ আলতো চাপুন৷ বিকল্প, এবং এর অধীনে নিয়ন্ত্রণ সেটিংস বিকল্প নির্বাচন করুন .

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

4. এটি ব্যান্ডউইথ কন্ট্রোল সেটিংস খুলবে৷ .

5. এখানে, নিয়ম তালিকা বিভাগে যান এবং 'নতুন যোগ করুন' বিকল্পে ক্লিক করুন।

6. এখন আপনাকে যে ডিভাইসে ইন্টারনেটের গতি সীমিত করতে হবে তার IP ঠিকানা যোগ করতে হবে।

7. এগ্রেস ব্যান্ডউইথ বিভাগে, সর্বনিম্ন এবং সর্বোচ্চ ব্যান্ডউইথের মানগুলি লিখুন যা আপলোডের জন্য উপলব্ধ হবে৷

8. প্রবেশে, ব্যান্ডউইথ বিভাগটি সর্বনিম্ন এবং সর্বোচ্চ ব্যান্ডউইথের মানগুলি প্রবেশ করে যা ডাউনলোডের জন্য উপলব্ধ হবে৷

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

9. এর পরে, সংরক্ষণ বোতামে ক্লিক করুন৷

10. এটিই, ইন্টারনেটের গতি এবং ব্যান্ডউইথ সেই ডিভাইসের জন্য সীমাবদ্ধ থাকবে যার আইপি ঠিকানা আপনি প্রবেশ করেছেন৷ ব্যান্ডউইথ সীমাবদ্ধতা নিয়ম প্রয়োগ করতে আপনার প্রয়োজন এমন আরও ডিভাইস থাকলে একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

ডি-লিঙ্ক রাউটারে কীভাবে ইন্টারনেটের গতি সীমিত করবেন?

আপনি যদি একটি D-Link রাউটার ব্যবহার করেন, তাহলে আপনি আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির জন্য পৃথক ব্যান্ডউইথ প্রোফাইল তৈরি করতে পারেন। প্রক্রিয়াটি টিপি-লিঙ্কের ফার্মওয়্যারে একটি নিয়ম হিসাবে একটি নতুন নিয়ম তৈরি করার অনুরূপ। অন্যান্য ডিভাইসের জন্য ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. প্রথমে, আপনার ব্রাউজার খুলুন এবং D-Link-এর অফিসিয়াল ওয়েবসাইটের জন্য IP ঠিকানা লিখুন৷

2. এখন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করে আপনার অ্যাকাউন্টে লগইন করুন৷ .

3. একবার আপনি রাউটারের ফার্মওয়্যারে অ্যাক্সেস পেয়ে গেলে, উন্নত-এ আলতো চাপুন উপরের মেনু বারে ট্যাব।

4. এর পরে, ট্রাফিক ব্যবস্থাপনা-এ ক্লিক করুন অ্যাডভান্সড নেটওয়ার্ক-এ আপনার মাউস ঘোরানোর পরে আপনি যে বিকল্পটি পাবেন স্ক্রীনের বাম দিকে বিকল্প।

5. এখানে, ব্যান্ডউইথ প্রোফাইলে ক্লিক করুন এবং 'ব্যান্ডউইথ প্রোফাইল সক্ষম করুন'-এর পাশের চেকবক্সে আলতো চাপুন এবং তারপর সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

6. এর পরে, একটি নতুন ব্যান্ডউইথ প্রোফাইল তৈরি করতে যোগ বোতামে ক্লিক করুন৷

7. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এই প্রোফাইলের নাম দিন এবং তারপর ড্রপ-ডাউন মেনু থেকে রেট করার জন্য 'প্রোফাইল টাইপ' সেট করুন৷

8. এর পরে, সর্বনিম্ন এবং সর্বোচ্চ ব্যান্ডউইথ রেট লিখুন প্রয়োজনীয় ক্ষেত্রগুলিতে এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ সেটিংস বোতাম।

9. একবার এই প্রোফাইল তৈরি হয়ে গেলে, এটি একাধিক ব্যবহারকারীর ব্যান্ডউইথ সীমিত করতে ব্যবহার করা যেতে পারে। এটি করতে, অ্যাডভান্সড নেটওয়ার্কের উপর আপনার মাউস হভার করুন এবং 'ট্রাফিক কন্ট্রোল' নির্বাচন করুন বিকল্প।

10. 'ট্রাফিক নিয়ন্ত্রণ সক্ষম করুন' এর পাশের চেকবক্সটি নির্বাচন করুন৷ .

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

11. এখন নিচে এবং ‘ট্রাফিক কন্ট্রোল রুলস’ এর অধীনে স্ক্রোল করুন আপনি যে ডিভাইসটি সীমাবদ্ধ করতে চান তার IP ঠিকানা লিখুন।

12. অবশেষে, আপনি যে নিয়মটি তৈরি করেছেন তা সেট করুন এবং এটি সেই নির্দিষ্ট ডিভাইসে প্রয়োগ করা হবে৷

ডিজিসল রাউটারে কীভাবে ইন্টারনেটের গতি সীমিত করবেন?

আরেকটি খুব জনপ্রিয় রাউটার ব্র্যান্ড হল Digisol এবং বিশেষ করে একটি হোম ওয়াইফাই নেটওয়ার্ক সেট আপ করার জন্য ব্যবহৃত হয়। সৌভাগ্যক্রমে, আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ব্যবহারকারীদের জন্য ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করার জন্য এটির একটি সহজ এবং সরল প্রক্রিয়া রয়েছে। কিভাবে দেখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্রাউজার খুলুন এবং Digisol-এর লগইন পৃষ্ঠার জন্য IP ঠিকানা লিখুন৷

2. এখানে, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন৷ .

3. এর পরে, স্থিতি বিকল্পে ক্লিক করুন৷ এবং সক্রিয় ক্লায়েন্ট টেবিলে যান .

4. এখন উন্নত ট্যাবে ক্লিক করুন উপরের মেনু বারে এবং তারপর QoS সেটআপ নির্বাচন করুন৷ বাম দিকের মেনু থেকে।

5. এখানে, অ্যাড বোতামে ক্লিক করুন একটি নতুন QoS নিয়ম তৈরি করতে .

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

6. আপলোড এবং ডাউনলোডের জন্য যথাক্রমে ঊর্ধ্ব এবং নিম্ন সীমা সেট করতে আপনি সংশ্লিষ্ট ক্ষেত্রে পছন্দসই মান পূরণ করলে এটি সাহায্য করবে৷

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

7. এর পরে, আপনাকে এই নিয়ম দ্বারা প্রভাবিত ডিভাইসের IP ঠিকানা লিখতে হবে৷

8. সমস্ত প্রয়োজনীয় ডেটা প্রবেশ করানো হয়ে গেলে, QoS নিয়ম সংরক্ষণ করতে অ্যাড বোতামে ক্লিক করুন৷

9. যদি একাধিক ডিভাইস থাকে যার জন্য আপনাকে ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করতে হবে তাহলে পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

টেন্ডা রাউটারে কীভাবে ইন্টারনেটের গতি সীমিত করবেন?

আমাদের তালিকার পরবর্তী জনপ্রিয় ব্র্যান্ড হল টেন্ডা। যুক্তিসঙ্গত মূল্যের কারণে টেন্ডা রাউটারগুলি বাড়িতে এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যাপকভাবে পছন্দ করা হয়। যাইহোক, একাধিক সক্রিয় ব্যবহারকারী উপলব্ধ ব্যান্ডউইথ মারাত্মকভাবে হ্রাস করতে পারে এবং আপনার ডিভাইসে ইন্টারনেটের গতি কমাতে পারে। আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসের জন্য ইন্টারনেটের গতি এবং ব্যান্ডউইথ সীমিত করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. প্রথমে, Tenda-এর ওয়েবসাইটের IP ঠিকানা লিখুন (আপনি এটি আপনার রাউটারের পিছনে খুঁজে পেতে পারেন) এবং তারপর আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

2. এর পরে, উন্নত-এ যান৷ ট্যাব।

3. এখানে, আপনি DHCP ক্লায়েন্ট তালিকা পাবেন বিকল্প এটিতে আলতো চাপুন, এবং এটি আপনাকে সমস্ত ডিভাইসের একটি তালিকা প্রদান করবে যেগুলি আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস রয়েছে বা আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে৷

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

4. যে ডিভাইসটির ইন্টারনেট গতি আপনি সীমিত করতে চান সেটির আইপি অ্যাড্রেস লিখে রাখুন৷

5. এর পরে, QoS ট্যাবে ক্লিক করুন৷ এবং ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ বিকল্প নির্বাচন করুন স্ক্রিনের বাম দিকে।

6. সক্ষম করার পাশের চেকবক্সে আলতো চাপুন৷ ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ সক্ষম করার বিকল্প .

কিভাবে ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা যায়

7. এখন আপনি যে আইপি ঠিকানাটি আগে উল্লেখ করেছেন সেটি লিখুন, তারপর ডাউনলোড নির্বাচন করুন৷ ডাউনলোড/আপলোড ড্রপ-ডাউন মেনু থেকে .

8. অবশেষে, ব্যান্ডউইথের পরিসরটি প্রবেশ করান যা উপলব্ধ ব্যান্ডউইথের জন্য সীমিত মান হিসাবে কাজ করবে এবং এর ফলে ইন্টারনেটের গতি হবে৷

9. এর পরে, একটি নির্দিষ্ট ডিভাইসের জন্য এই QoS নিয়মটি সংরক্ষণ করতে তালিকায় যুক্ত করুন বোতামে ক্লিক করুন৷

10. আপনি আরও ডিভাইস যোগ করার জন্য ধাপগুলি পুনরাবৃত্তি করতে পারেন বা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে বোতামে আলতো চাপুন৷

অন্যান্য কিছু বিধিনিষেধমূলক ব্যবস্থা কী কী যা আপনি একটি ওয়াইফাই নেটওয়ার্কের জন্য সেট করতে পারেন?

আগে যেমন উল্লেখ করা হয়েছে, ইন্টারনেটের গতি বা ব্যান্ডউইথ সীমিত করা একমাত্র জিনিস নয় যা আপনি লোকেদের আপনার WiFi অপব্যবহার বা শোষণ থেকে রোধ করতে করতে পারেন। আপনার ইন্টারনেট সংযোগের অতিরিক্ত ব্যবহার থেকে অন্যদের এড়াতে আপনি যে ব্যবস্থা নিতে পারেন তার একটি তালিকা নীচে দেওয়া হল৷

1. সক্রিয় সময় সেট করুন - আপনি দিনে নির্দিষ্ট নির্দিষ্ট ঘন্টা এবং সপ্তাহে নির্দিষ্ট দিনের জন্য ইন্টারনেট অ্যাক্সেসের প্রাপ্যতা সীমিত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার অফিসের ওয়াইফাই নেটওয়ার্কে শুধুমাত্র অফিসের সময় এবং সপ্তাহের দিনগুলিতে ইন্টারনেট অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। এটি কর্মচারীদের ডেটা অপব্যবহার থেকে আটকাবে৷

২. গেস্ট অ্যাক্সেস সেট আপ করুন - আপনার ওয়াইফাই নেটওয়ার্কের জন্য আসল পাসওয়ার্ড দেওয়ার পরিবর্তে, আপনি গেস্ট অ্যাক্সেস সেট আপ করতে পারেন। এটি স্বল্প সময়ের জন্য লোকেদের কাছে ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি দেয়, উদাহরণস্বরূপ, আপনি একটি ক্যাফে বা রেস্তোরাঁর মালিক হন, তাহলে গ্রাহকরা আপনার প্রতিষ্ঠানে থাকা সময়ের জন্য অস্থায়ী অতিথিদের অ্যাক্সেস দেওয়া আরও বুদ্ধিমানের কাজ। একটি অতিথি নেটওয়ার্ক একটি পৃথক নেটওয়ার্ক, এবং এটি কর্মীদের ইন্টারনেট গতিকে প্রভাবিত করে না। আপনি সহজেই অতিথি নেটওয়ার্কের জন্য একটি ব্যান্ডউইথ সীমা সেট করতে পারেন যাতে ভারী বা অস্বাভাবিক ট্র্যাফিক থাকা সত্ত্বেও, কর্মীদের জন্য ইন্টারনেট গতি প্রভাবিত না হয়৷

3. ইন্টারনেট ফিল্টার সেট আপ করুন - আরেকটি বিকল্প হল আপনার নেটওয়ার্কে এমন কিছু ওয়েবসাইট ব্লক করা যা প্রচুর ডেটা ব্যবহার করে এবং আপনার কর্মীদের জন্য বিভ্রান্তি সৃষ্টি করে। উদাহরণস্বরূপ, আপনার অফিস নেটওয়ার্কের কর্মীরা YouTube ভিডিও দেখতে বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্ক্রোল করার জন্য অনেক বেশি সময় নষ্ট করতে পারে। এটি শুধুমাত্র অন্যান্য ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ব্যান্ডউইথকে হ্রাস করে না কিন্তু উত্পাদনশীলতাও হ্রাস করে। আপনার রাউটার অ্যাডমিন সেটিংস ব্যবহার করে, আপনি সহজেই আপনার নেটওয়ার্কে একাধিক ওয়েবসাইট ব্লক করতে পারেন। আপনি ইন্টারনেট ফিল্টার প্রয়োগ করতে পারেন এবং বহিরাগতদের আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে বা আপনার ডেটা চুরি থেকে আটকাতে নিরাপত্তা সেটিংস পর্যালোচনা করতে পারেন৷

প্রস্তাবিত:  অ্যান্ড্রয়েডকে ওয়াইফাই-এর সাথে কানেক্ট করা ঠিক করুন কিন্তু ইন্টারনেট নেই

আমরা আশা করি যে এই তথ্যটি আপনার কাজে লাগবে এবং আপনিঅন্যান্য ওয়াইফাই ব্যবহারকারীদের ইন্টারনেট গতি সীমিত করতে সক্ষম হয়েছেন . আমরা বিশেষভাবে কিছু জনপ্রিয় রাউটার ব্র্যান্ডের কথা উল্লেখ করেছি, কিন্তু আপনি হয়তো অন্য কোনো মডেল বা ব্র্যান্ড ব্যবহার করছেন যা এই নিবন্ধে কভার করা হয়নি। সেক্ষেত্রে, আপনি জেনে খুশি হবেন যে ইন্টারনেটের গতি বা ওয়াইফাইয়ের ব্যান্ডউইথ সীমিত করার প্রক্রিয়া প্রতিটি রাউটারের জন্য কমবেশি একই। আপনার রাউটারের ফার্মওয়্যারের আইপি ঠিকানাটি আপনাকে খুঁজে বের করতে হবে। এই তথ্য সহজেই ইন্টারনেটে পাওয়া যাবে, অথবা আপনি আপনার নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারীকে কল করে তাদের জিজ্ঞাসা করতে পারেন।


  1. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  2. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

  3. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়