কম্পিউটার

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি মুছতে বা আনইনস্টল করতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকে আমরা আপনার ফোন থেকে অ্যাপ ডিলিট করার 4টি ভিন্ন উপায় নিয়ে আলোচনা করব।

অ্যান্ড্রয়েডের ব্যাপক জনপ্রিয়তার পেছনে অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হল এর কাস্টমাইজেশনের সহজতা। iOS এর বিপরীতে, অ্যান্ড্রয়েড আপনাকে প্রতিটি ছোট সেটিং এর সাথে পরিবর্তন করতে এবং UI কে এমন পরিমাণে কাস্টমাইজ করার অনুমতি দেয় যে এটি বক্সের বাইরের ডিভাইসের সাথে আসলটির সাথে কোন সাদৃশ্য রাখে না। এটা সম্ভব হয়েছে অ্যাপসের কারণে। অ্যান্ড্রয়েডের অফিসিয়াল অ্যাপ স্টোর যা প্লে স্টোর নামে পরিচিত, বেছে নেওয়ার জন্য 3 মিলিয়নেরও বেশি অ্যাপ অফার করে। এছাড়াও, আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা APK ফাইলগুলি ব্যবহার করে আপনার ডিভাইসে অ্যাপগুলি সাইড-লোড করতে পারেন। ফলস্বরূপ, আপনি প্রায় যেকোনো কিছুর জন্য একটি অ্যাপ খুঁজে পেতে পারেন যা আপনি সম্ভবত আপনার মোবাইলে করতে চান। শীর্ষ-র্যাঙ্কিং গেম থেকে শুরু করে অফিস স্যুটের মতো কাজের-প্রয়োজনীয় জিনিস, কাস্টম লঞ্চারগুলিতে ফ্ল্যাশলাইটের জন্য একটি সাধারণ টগল সুইচ এবং অবশ্যই এক্স-রে স্ক্যানার, ভূত সনাক্তকারী ইত্যাদির মতো গ্যাগ অ্যাপ। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এটি সবই পেতে পারেন।

যাইহোক, একমাত্র সমস্যা যা ব্যবহারকারীদের তাদের মোবাইলে প্রচুর আকর্ষণীয় গেম এবং অ্যাপ ডাউনলোড করতে বাধা দিচ্ছে তা হল সীমিত স্টোরেজ ক্ষমতা। দুর্ভাগ্যবশত, আপনি ডাউনলোড করতে পারেন যে শুধুমাত্র অনেক অ্যাপ্লিকেশন আছে. এছাড়াও, ব্যবহারকারীরা প্রায়শই একটি নির্দিষ্ট অ্যাপ বা গেম থেকে বিরক্ত হন এবং অন্য একটি চেষ্টা করতে চান। আপনি ব্যবহার করবেন না এমন একটি অ্যাপ বা গেম রাখার কোন মানে হয় না কারণ এটি শুধুমাত্র স্থান দখল করবে না বরং আপনার সিস্টেমকেও ধীর করে দেবে। অতএব, আপনার ডিভাইসের অভ্যন্তরীণ মেমরিতে বিশৃঙ্খলা সৃষ্টিকারী পুরানো এবং অব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করা খুবই গুরুত্বপূর্ণ। এটি করার ফলে নতুন অ্যাপের জন্য জায়গা তৈরি হবে না বরং এটি দ্রুততর করে আপনার ডিভাইসের কর্মক্ষমতাও উন্নত হবে। এই নিবন্ধে, আমরা বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যার মাধ্যমে আপনি অবাঞ্ছিত অ্যাপ থেকে মুক্তি পেতে পারেন।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

আপনি চালিয়ে যাওয়ার আগে আপনার অ্যান্ড্রয়েড ফোনের একটি ব্যাকআপ তৈরি করা সর্বদা স্মার্ট, কিছু ভুল হলে আপনি আপনার ফোন পুনরুদ্ধার করতে ব্যাকআপ ব্যবহার করতে পারেন।

বিকল্প 1:অ্যাপ ড্রয়ার থেকে অ্যাপগুলি কীভাবে মুছবেন

অ্যাপ ড্রয়ার যা সকল অ্যাপস সেকশন নামেও পরিচিত এটি এমন একটি জায়গা যেখানে আপনি একবারে আপনার সমস্ত অ্যাপ খুঁজে পেতে পারেন। এখান থেকে অ্যাপস মুছে ফেলা যেকোনো অ্যাপ আনইনস্টল করার সবচেয়ে সহজ উপায়। কিভাবে দেখতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল অ্যাপ ড্রয়ার খুলুন৷ . আপনার ডিভাইসের UI এর উপর নির্ভর করে এটি হয় অ্যাপ ড্রয়ার আইকনে ট্যাপ করে বা স্ক্রিনের মাঝখান থেকে সোয়াইপ করে করা যেতে পারে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

2. এখন ইনস্টল করা অ্যাপগুলির তালিকা দিয়ে স্ক্রোল করুন৷ আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চান সেটি খুঁজতে আপনার ডিভাইসে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

3. জিনিসগুলির গতি বাড়ানোর জন্য, আপনি উপরে দেওয়া অনুসন্ধান বারে অ্যাপটির নাম টাইপ করে অনুসন্ধান করতে পারেন৷

4. এর পরে, কেবল অ্যাপটির আইকনে আলতো চাপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি স্ক্রিনে আনইনস্টল বিকল্পটি দেখতে পাচ্ছেন।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

5. আবার, আপনার UI এর উপর নির্ভর করে, আপনাকে আইকনটিকে একটি ট্র্যাশ আইকনে টেনে আনতে হতে পারে যেমন একটি প্রতীক প্রতিনিধিত্ব করে আনইনস্টল করুন অথবা শুধুমাত্র আনইনস্টল বোতামে আলতো চাপুন যা আইকনের পাশে পপ আপ হয়।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

6. আপনাকে অ্যাপটি সরানোর সিদ্ধান্ত নিশ্চিত করতে বলা হবে, ঠিক আছে এ আলতো চাপুন , অথবা নিশ্চিত করুন এবং অ্যাপটি সরানো হবে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

বিকল্প 2:  সেটিংস থেকে অ্যাপগুলি কীভাবে মুছবেন

অন্য যে উপায়ে আপনি একটি অ্যাপ মুছে ফেলতে পারেন সেটি হচ্ছে সেটিংস থেকে। অ্যাপ সেটিংসের জন্য একটি উত্সর্গীকৃত বিভাগ রয়েছে যেখানে সমস্ত ইনস্টল করা অ্যাপ তালিকাভুক্ত করা হয়েছে। সেটিংস থেকে অ্যাপগুলি কীভাবে মুছবেন তা শিখতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে, সেটিংস খুলুন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

2. এখন অ্যাপস-এ আলতো চাপুন বিকল্প।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

3. এটি ডিভাইসে ইনস্টল করা সমস্ত অ্যাপের তালিকা খুলবে।আপনি যে অ্যাপটি মুছতে চান সেটি খুঁজুন।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

4. আপনি এমনকি প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য অ্যাপ অনুসন্ধান করতে পারেন৷ .

5. একবার আপনি অ্যাপটি খুঁজে পেলে, অ্যাপের সেটিংস খুলতে এটিতে আলতো চাপুন .

6. এখানে, আপনি একটি আনইনস্টল বোতাম পাবেন৷ . এটিতে আলতো চাপুন এবং অ্যাপটি আপনার ডিভাইস থেকে সরানো হবে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

বিকল্প 3:  কিভাবে প্লে স্টোর থেকে অ্যাপস মুছবেন

এখন অবধি আপনি নতুন অ্যাপ ইনস্টল করতে বা বিদ্যমানগুলি আপডেট করতে প্লে স্টোর ব্যবহার করতে পারেন। তবে, আপনি প্লে স্টোর থেকে অ্যাপটি আনইনস্টলও করতে পারেন। কিভাবে দেখতে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

1. Play স্টোর খুলুন৷ আপনার ডিভাইসে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

2. এখন উপরের বাম দিকে হ্যামবার্গার আইকনে আলতো চাপুন৷ পর্দার।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

3. এর পরে, "আমার অ্যাপস এবং গেমস" নির্বাচন করুন৷ বিকল্প।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

4. এখন ইনস্টল করা ট্যাবে আলতো চাপুন৷ আপনার ডিভাইসে ইনস্টল করা সমস্ত অ্যাপের তালিকা অ্যাক্সেস করতে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

5. ডিফল্টরূপে, অ্যাপগুলিকে বর্ণানুক্রমিক ক্রমে সাজানো হয় যাতে আপনার জন্য অ্যাপটি অনুসন্ধান করা সহজ হয়৷

6. তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং তারপরে আপনি যে অ্যাপটি মুছতে চান তার নামটিতে আলতো চাপুন৷

7. এর পরে, কেবল আনইনস্টল বোতামে আলতো চাপুন৷ এবং অ্যাপটি আপনার ডিভাইস থেকে সরানো হবে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

বিকল্প 4:  কিভাবে আগে থেকে ইনস্টল করা অ্যাপ বা ব্লোটওয়্যার মুছবেন

উপরে বর্ণিত সমস্ত পদ্ধতিগুলি মূলত প্লে স্টোর থেকে বা একটি APK ফাইলের মাধ্যমে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপগুলির জন্য ছিল৷ যাইহোক, এমন অনেক অ্যাপ রয়েছে যা আপনার ডিভাইসে আগে থেকে ইনস্টল করা আছে। এই অ্যাপগুলো ব্লোটওয়্যার নামে পরিচিত। এই অ্যাপ্লিকেশানগুলি প্রস্তুতকারক, আপনার নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারীর দ্বারা যোগ করা হতে পারে, অথবা এমনকী নির্দিষ্ট সংস্থাগুলিও হতে পারে যেগুলি তাদের অ্যাপগুলিকে প্রচার হিসাবে যোগ করার জন্য প্রস্তুতকারককে অর্থ প্রদান করে৷ এগুলি আবহাওয়া, স্বাস্থ্য ট্র্যাকার, ক্যালকুলেটর, কম্পাস ইত্যাদির মতো সিস্টেম অ্যাপ বা Amazon, Spotify ইত্যাদির মতো কিছু প্রচারমূলক অ্যাপ হতে পারে৷

আপনি যদি সরাসরি এই অ্যাপগুলি আনইনস্টল বা মুছে ফেলার চেষ্টা করেন, তাহলে আপনি তা করতে পারবেন না। পরিবর্তে, আপনাকে এই অ্যাপগুলি অক্ষম করতে হবে এবং এর জন্য আপডেটগুলি আনইনস্টল করতে হবে৷ কিভাবে দেখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. সেটিংস-এ যান৷ আপনার অ্যান্ড্রয়েড ফোনের মেনু।

2. এখন অ্যাপস-এ ক্লিক করুন বিকল্প।

3. এটি ইনস্টল করা সমস্ত অ্যাপের তালিকা প্রদর্শন করবে৷ আপনার ফোনে. আপনি যে অ্যাপগুলি চান না সেগুলি নির্বাচন করুন এবং সেগুলিতে ক্লিক করুন৷

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

4. এখন আপনি লক্ষ্য করবেন যে আনইনস্টল বোতামটি অনুপস্থিত এবং পরিবর্তে একটি অক্ষম বোতাম রয়েছে . এটিতে ক্লিক করুন এবং অ্যাপটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

আপনার Android ফোনে অ্যাপ মুছে ফেলার ৪টি উপায়

5. আপনি স্টোরেজ বিকল্পে ক্লিক করে অ্যাপের জন্য ক্যাশে এবং ডেটাও সাফ করতে পারেন এবং তারপর ক্লিয়ার ক্যাশে এবং সাফ ডেটা -এ ক্লিক করুন বোতাম।

6. যদি নিষ্ক্রিয় বোতামটি নিষ্ক্রিয় হয় (নিষ্ক্রিয় বোতামগুলি ধূসর হয়ে গেছে) তাহলে আপনি অ্যাপটি মুছতে বা অক্ষম করতে পারবেন না। নিষ্ক্রিয় বোতামগুলি সাধারণত সিস্টেম অ্যাপগুলির জন্য ধূসর রঙের হয়ে থাকে এবং এটি পরামর্শ দেওয়া হয় যে আপনি সেগুলি মুছে ফেলার চেষ্টা করবেন না৷

7. যাইহোক, যদি আপনার অ্যান্ড্রয়েডের সাথে কিছু অভিজ্ঞতা থাকে এবং আপনি নিশ্চিতভাবে জানেন যে এই অ্যাপটি মুছে ফেলার ফলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর কোন বিরূপ প্রভাব পড়বে না তাহলে আপনি এই অ্যাপগুলি সরাতে টাইটানিয়াম ব্যাকআপ এবং নোব্লোট ফ্রি-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। .

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট কীবোর্ড কীভাবে পরিবর্তন করবেন
  • 2020 সালে 10 সেরা Extratorrent.CC বিকল্প
  • অ্যান্ড্রয়েডে কিভাবে টেক্সট মেসেজ ব্যাক আপ এবং রিস্টোর করবেন

আচ্ছা, এটা একটা মোড়ানো। আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপস মুছে ফেলার সম্ভাব্য সব উপায় আমরা কভার করেছি। আমরা আশা করি আপনি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন। অব্যবহৃত এবং অপ্রয়োজনীয় অ্যাপগুলি মুছে ফেলা সর্বদা একটি ভাল কাজ, শুধু নিশ্চিত করুন যে আপনি ভুলবশত এমন কোনও সিস্টেম অ্যাপ মুছে ফেলবেন না যার কারণে Android OS অস্বাভাবিক আচরণ করতে পারে।

এছাড়াও, আপনি যদি পুরোপুরি নিশ্চিত হন যে আপনি এই অ্যাপটি কখনও ব্যবহার করবেন না, তাহলে সেগুলি আনইনস্টল করার আগে সেই অ্যাপগুলির ক্যাশে এবং ডেটা ফাইলগুলি মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করুন। যাইহোক, যদি আপনি একটি সিস্টেম আপডেটের জন্য জায়গা তৈরি করতে অস্থায়ীভাবে অ্যাপগুলি মুছে ফেলছেন এবং পরে এই অ্যাপগুলি ইনস্টল করতে চান, তারপরে ক্যাশে এবং ডেটা ফাইলগুলি মুছবেন না কারণ এটি আপনাকে পরে অ্যাপটি পুনরায় ইনস্টল করার সময় আপনার পুরানো অ্যাপ ডেটা ফিরে পেতে সহায়তা করবে৷


  1. আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপস ডাউনলোড করতে অক্ষম হওয়ার সমাধান করুন

  2. আপনার Android ফোনে বিজ্ঞাপন থেকে মুক্তি পাওয়ার ৬টি উপায়

  3. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

  4. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন