কম্পিউটার

অ্যাপ ছাড়া অ্যান্ড্রয়েড সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিফল্ট সিস্টেম ফন্ট পরিবর্তন করা বিশ্বের সবচেয়ে সহজ জিনিস হওয়া উচিত, তবুও অনেক ডিভাইসে এটি আসলে বেশ জটিল। সমস্যাটি এই সত্য থেকে উদ্ভূত হয়েছে যে স্টক অ্যান্ড্রয়েড সিস্টেম ফন্ট কাস্টমাইজ করার ক্ষমতা দেয় না - এটি এমন কিছু যা কিছু ডিভাইস নির্মাতারা তাদের রমে তৈরি করেছে। উপরন্তু, কিছু ডিভাইস নির্মাতারা (Samsung, HTC, LG, ইত্যাদি) সহজে ফন্ট পরিবর্তন করার উপায় অফার করে, এটি প্রায়শই তাদের থিম স্টোরের মাধ্যমে হয় যেখানে আপনাকে আপনার পছন্দের একটি নতুন ফন্ট কিনতে হবে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সম্ভবত সেখানে ফন্ট অ্যাপের আধিক্যের সাথে পরিচিত - ফন্টফিক্স এবং আইফন্ট এই ধরনের দুটি উদাহরণ। যদিও এই অ্যাপগুলির ত্রুটিগুলি হল তাদের আপনার ডিভাইসটিকে ইট করার সম্ভাবনা - যদিও এই দুটি অ্যাপের বিকাশকারীরা এগুলিকে অত্যন্ত ব্যবহারকারী-বান্ধব করে তুলেছে, দুর্ঘটনা ঘটতে পারে, সাধারণত ইনস্টলেশনের পরে ফন্টগুলিকে সঠিক সিস্টেম-অনুমতি না দেওয়ার কারণে৷

আমরা যা করতে যাচ্ছি তা হল ADB-এর মাধ্যমে আপনার সিস্টেমের ফন্ট পরিবর্তন করা, যা প্রযুক্তিগতভাবে একটু বেশি জড়িত, কিন্তু এটি আপনার ডিভাইসটিকে ইট করার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে৷

সতর্কতা:আপনাকে অবশ্যই শুধুমাত্র TrueType ফন্ট ফাইল ব্যবহার করতে হবে (সেগুলি .ttf -এ শেষ হবে ফাইল এক্সটেনশন)।

কোথায় ফন্ট খুঁজে পাবেন

বেশিরভাগ ফন্ট পরিবর্তনকারী অ্যাপ অনলাইন ফন্ট ডিরেক্টরি থেকে ফন্টগুলি টেনে আনে। আপনি আপনার পিসিতে এই ডিরেক্টরিগুলি সহজেই ব্রাউজ করতে পারেন এবং আপনার অ্যান্ড্রয়েড ফোনে পুশ করার জন্য ফন্ট ফাইলগুলি ডাউনলোড করতে পারেন। এখানে সেরা কিছু ফ্রি আছে ফন্ট ডিরেক্টরি উপলব্ধ:

Google Fonts
Font Squirrel
DaFont
Urban Fonts
1001FreeFonts

প্রয়োজনীয়তা

ADB ("কিভাবে Windows এ ADB ইনস্টল করবেন" দেখুন)
একটি রুটেড ফোন
[ঐচ্ছিক] অটো ফন্ট আনব্রিকার

এডিবি দিয়ে অ্যান্ড্রয়েডে ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

আপনি আপনার পিসি ডেস্কটপে যে ফন্টটি ব্যবহার করতে চান তা ডাউনলোড করুন।

অ্যাপ ছাড়া অ্যান্ড্রয়েড সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

USB ট্রান্সফারের মাধ্যমে ফন্টটি আপনার ফোনের বাহ্যিক স্টোরেজে রাখুন। এটির নাম পরিবর্তন করুন Roboto-Regular.ttf-এ - এটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ আমাদের অ্যান্ড্রয়েড সিস্টেমকে কৌশল করতে হবে।

একটি ADB টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
adb shell
su
mount –o remount,rw /system
cd /system/fonts

অ্যাপ ছাড়া অ্যান্ড্রয়েড সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

ADB এখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ফন্ট ডিরেক্টরির মধ্যে রয়েছে। এখন, অ্যান্ড্রয়েড ফোনগুলি সাধারণত সিস্টেমের জন্য রোবোটো ফন্ট ব্যবহার করে, মেনু, নোটিফিকেশন বার ইত্যাদির জন্য সেই ফন্টের ভিন্নতা সহ। সেগুলি হল:

Roboto-Regular.ttf
Roboto-Bold.ttf
Roboto-Italic.ttf
Roboto-BoldItalic.ttf

তাই আমরা যা করতে যাচ্ছি তা হল প্রথমে রোবোটো-নিয়মিত ফন্টটি প্রতিস্থাপন করুন, তবে আপনি আপনার নির্বাচিত ফন্টের একই সংস্করণগুলির সাথে রোবোটোর বোল্ড, ইটালিক এবং বোল্ড-ইটালিক সংস্করণগুলি প্রতিস্থাপনের জন্যও এই নির্দেশিকাটি ব্যবহার করতে পারেন।

চালিয়ে যাওয়ার আগে, কিছু ভুল হলে রোবোটো-নিয়মিত ফন্টের একটি ব্যাকআপ নেওয়া যাক। ADB টার্মিনালে টাইপ করুন:
mv Roboto-Regular.TTF Roboto-Regular.ttf.bak

এখন আমরা এটিকে আপনার কাস্টম ফন্ট দিয়ে প্রতিস্থাপন করতে প্রস্তুত। ADB টার্মিনালে টাইপ করুন:
cp /sdcard/Roboto-Regular.ttf /system/fonts

এবং এখন আমাদের ফন্টের জন্য ফাইলের অনুমতি সেট করতে হবে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ – ফন্ট-প্রতিস্থাপন অ্যাপ ব্যবহার করার সময় বেশিরভাগ ডিভাইস ইট এখানেই ঘটে।

টার্মিনালে টাইপ করুন:
chmod 644 Roboto-Regular.ttf
প্রস্থান করুন

এখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে পাওয়ার করুন - আপনি দেখতে পাবেন যে আপনার নতুন ফন্টটি বেশিরভাগ সিস্টেম UI এর জন্য ব্যবহৃত হচ্ছে, যেমন সেটিংস মেনু, বিজ্ঞপ্তি বার, ইত্যাদি৷

যদি কিছু ভুল হয়ে যায়:

অনেক নবীন ব্যবহারকারী তাদের ডিভাইস বুট-লুপে গেলে আতঙ্কিত হন। একটি বুট-লুপ থেকে পুনরুদ্ধার করা নির্ভর করে এটি কী কারণে হয়েছে এবং সৌভাগ্যবশত, ফন্ট টেম্পারিংয়ের কারণে সৃষ্ট বুট-লুপ থেকে পুনরুদ্ধার করা Android সিস্টেমে মূল রোবোটো ফন্ট পুনরুদ্ধার করার মতোই সহজ। ADB টার্মিনালের ভিতরে, টাইপ করুন:

Adb ডিভাইস
su
mount –o remount,rw /system
cd /system/fonts
rm Roboto-Regular.ttf
mv Roboto-Regular.ttf.bak Roboto-Regular.ttf
chmod 644 Roboto-Regular.ttf
প্রস্থান করুন

এখন আপনার ডিভাইসে পাওয়ার, এবং এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত। বিরল উদাহরণে যেখানে এটি আপনার সিস্টেম ফন্ট পরিবর্তন করার পরে একটি বুট-লুপ ঠিক করে না, সেখানে এই সমস্যার জন্য একটি টুল উপলব্ধ রয়েছে, যাকে বলা হয় “অটো ফন্ট আনব্রিকার” .

আপনার পিসিতে অটো ফন্ট আনব্রিকার ডাউনলোড করুন, USB এর মাধ্যমে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন, প্রোগ্রামটি চালু করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷


  1. কিভাবে Android 6.0 এ USB সেটিংস পরিবর্তন করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  3. রুট ছাড়া অ্যান্ড্রয়েডে আইএমইআই নম্বর কীভাবে পরিবর্তন করবেন

  4. অ্যান্ড্রয়েড এবং আইফোনে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন