কম্পিউটার

ম্যাজিস্কের সাথে রুটেড Xiaomi Mi A2-এ কীভাবে সহজেই OTA আপডেট পাবেন

রুট করা Xiaomi Mi A2-এ OTA আপডেটগুলি প্রয়োগ করা একটি বিশাল মাথাব্যথা হতে পারে, কারণ এতে আপনার ডিভাইসটিকে আন-রুট করা এবং এটিকে আবার রুট করার জন্য সমস্ত পদক্ষেপের মধ্য দিয়ে যেতে পারে৷ সৌভাগ্যবশত ম্যাজিস্ক ইনস্টল করার একটি পদ্ধতি রয়েছে যা OTA আপডেট সমর্থন করে।

তাই আপনি যদি আপনার ডিভাইসটিকে আনরুট না করেই OTA আপডেটগুলি প্রয়োগ করতে সক্ষম হয়ে Xiaomi Mi A2 রুট করতে চান তবে নীচের আমাদের সাধারণ নির্দেশিকা সাবধানে অনুসরণ করুন৷

প্রয়োজনীয়তা:

  • এডিবি এবং ফাস্টবুট (উইন্ডোজে কীভাবে এডিবি ইনস্টল করবেন অ্যাপুলের গাইড দেখুন)
  • MiFlash টুল

প্রথমে আপনাকে আপনার বুটলোডার আনলক করতে হবে - কিন্তু আপনাকে খুব সতর্ক থাকতে হবে, এবং এটাও জেনে রাখুন যে Xiaomi বুটলোডার আনলক প্রোগ্রাম ইদানীং খুব ধীর হয়ে গেছে। এটি সপ্তাহ সময় নিতে পারে৷ একটি বুটলোডার আনলক কোড পেতে. আপনার এআরবি (অ্যান্টি-রোলব্যাক সুরক্ষা ব্যবস্থা) সম্পর্কেও সচেতন হওয়া উচিত Xiaomi ডিভাইসে।

যদি আপনার ডিভাইসের বুটলোডার ইতিমধ্যেই আনলক করা থাকে, দুর্দান্ত! আমরা চালিয়ে যেতে পারি।

ডেভেলপার মোড আনলক না হওয়া পর্যন্ত সেটিংস> সিস্টেম> ফোন সম্পর্কে> 7 বার 'বিল্ড নম্বর'-এ ট্যাপ করুন।

এখন সেটিংস> বিকাশকারী বিকল্পগুলিতে যান> OEM আনলকিং সক্ষম করুন৷

এখন আপনার ডিভাইসটি বন্ধ করুন, এবং ভলিউম ডাউন + পাওয়ার বোতামটি ধরে রাখুন। আপনি যখন ফাস্টবুট মেনুতে প্রবেশ করবেন তখন বোতামগুলি ছেড়ে দিন।

USB এর মাধ্যমে আপনার Xiaomi Mi A2 কে আপনার PC এর সাথে সংযুক্ত করুন এবং একটি ADB টার্মিনাল চালু করুন (আপনার প্রধান ADB ফোল্ডারে Shift + রাইট ক্লিক করুন এবং 'এখানে একটি কমান্ড উইন্ডো খুলুন' নির্বাচন করুন)।

ADB টার্মিনালে, এই কমান্ডটি টাইপ করুন:fastboot oem unlock

এটি আপনার ফোন রিবুট করবে এবং আপনার সমস্ত ডেটা মুছে ফেলবে৷ আপনার বুটলোডার আনলক করার সময়।

Magisk ইনস্টল করা হচ্ছে

আপনার ফোনে Magisk Manager APK-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন।

এখন নিম্নলিখিত ডাউনলোডগুলি থেকে একটি প্যাচ করা boot.img ডাউনলোড করুন - বিকল্পভাবে, boot.img ডাউনলোডের তালিকার নীচে আমরা আপনাকে দেখাব কিভাবে একটি আসল boot.img প্যাচ করতে হয়৷

একটি প্যাচড boot.img ডাউনলোড করার সময়, আপনাকে সম্পূর্ণরূপে নিশ্চিত হতে হবে যে এটিতে আপনি একই বিল্ড নম্বর রয়েছে। তাই এগিয়ে যাওয়ার আগে সেটিংস> ফোন সম্পর্কে আপনার বিল্ড নম্বর চেক করুন এবং ফোনের মেমরিতে সরাসরি ফাইলটি ফ্ল্যাশ করবেন না, কারণ ম্যাজিস্ক সঠিকভাবে কাজ করবে না। আমাদের নির্দেশাবলী খুব সাবধানে অনুসরণ করুন এবং ঠিক যেমন লেখা আছে।

  আপনার পিসিতে আপনার ADB ফোল্ডারে প্যাচ করা boot.img ডাউনলোড করা উচিত।

  • প্যাচড_বুট 9.6.4.0 (2018 জুলাই আপডেট) – ম্যাজিস্ক 17.1 এর সাথে প্যাচ করা হয়েছে
  • প্যাচড_বুট 9.6.6.0 (2018 আগস্ট আপডেট) – ম্যাজিস্ক 17.1 এর সাথে প্যাচ করা হয়েছে
  • প্যাচড_বুট 9.6.8.0 (2018 সেপ্টেম্বর আপডেট) – ম্যাজিস্ক 17.1 এর সাথে প্যাচ করা হয়েছে

যদি আপনি ভুলবশত ভুল boot.img ফ্ল্যাশ করেন, আপনি নীচের তালিকা থেকে একটি আসল boot.img ফ্ল্যাশ করতে পারেন:

  • অরিজিনাল boot.img 9.6.4.0 (2018 জুলাই আপডেট) – ফাস্টবুট রম থেকে নেওয়া
  • অরিজিনাল boot.img 9.6.6.0 (2018 আগস্ট আপডেট) – OTA আপডেট থেকে নেওয়া হয়েছে
  • অরিজিনাল boot.img 9.6.8.0 (2018 সেপ্টেম্বর আপডেট) – OTA আপডেট থেকে নেওয়া হয়েছে

অনুগ্রহ করে সচেতন থাকুন যে যদি একটি ম্যানুয়াল boot.img প্যাচ করেন, তাহলে আপনার মূল boot.img-এর প্রয়োজন হবে – আপনি এটি ডেইজি-এর জন্য অফিসিয়াল ফাস্টবুট রম জিপ ফাইলের মধ্যে খুঁজে পেতে পারেন। . কিন্তু নিশ্চিত করুন যে ডাউনলোড করা রম সংস্করণে আপনার ফোনের বিল্ড নম্বর একই আছে। তাই হয় আপনার ফোনের মতো একই বিল্ড নম্বর দিয়ে আসল boot.img ডাউনলোড করুন, অথবা আপনার সংস্করণ আপডেট/ডাউনগ্রেড করুন।

আপনার কাছে আসল boot.img (অফিসিয়াল ফাস্টবুট রম জিপ থেকে নেওয়া) , আপনাকে এটিকে আপনার ফোনের বাহ্যিক মেমরিতে অনুলিপি করতে হবে (SD কার্ড)।

এখন ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপটি খুলুন, এবং এটি জিজ্ঞাসা করবে আপনি ম্যাজিস্ক ইনস্টল করতে চান কিনা – ইনস্টলেশন গ্রহণ করুন, তারপর "প্যাচ বুট ইমেজ ফাইল" এবং আপনি যে boot.img ফাইলটি স্থানান্তর করেছেন তা চয়ন করুন৷

প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে প্রায় 1 মিনিট সময় নেওয়া উচিত, তাই এটি হয়ে গেলে এটি বন্ধ করুন। আপনার ফোন মেমরিতে ডাউনলোড করুন ডিরেক্টরিতে, আপনি "patched_boot.img" নামে একটি ফাইল খুঁজে পাবেন, যা আপনাকে আপনার পিসিতে স্থানান্তর করতে হবে। এটি আপনার প্রধান ADB ফোল্ডারের ভিতরে রাখুন৷

এখন আপনার ডিভাইসটিকে ফাস্টবুট মোডে রিবুট করুন (মনে রাখবেন, পাওয়ার + ভলিউম ডাউন) এবং আপনার পিসিতে একটি ADB টার্মিনাল চালু করুন।

ADB টার্মিনালে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:fastboot boot patched_boot.img

আপনার ফোন এখন স্বাভাবিকভাবে বুট করা উচিত। আপনি যখন অ্যান্ড্রয়েড সিস্টেমে ফিরে আসবেন, ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপটি খুলুন এবং এটি আবার ম্যাজিস্ক ইনস্টল করতে বলবে। এগিয়ে যান এবং ইনস্টল> ডাইরেক্ট ইন্সটল বেছে নিন এবং হয়ে গেলে রিবুট করুন।

এখন ভবিষ্যতের OTA আপডেটের জন্য সতর্কতা হিসাবে, সেটিংস> সিস্টেম> বিকাশকারী বিকল্প> অটোমেটিক সিস্টেম আপডেট নিষ্ক্রিয় করুন-এ যান। আপনার শুধুমাত্র ম্যানুয়ালি OTA আপডেটগুলি ইনস্টল করা বেছে নেওয়া উচিত৷ . রুট করা অ্যান্ড্রয়েড ডিভাইসে কখনই স্বয়ংক্রিয় OTA অনুমতি দেবেন না।

ভবিষ্যত OTA আপডেটগুলি কীভাবে প্রয়োগ করবেন

  অনুগ্রহ করে সচেতন থাকুন যে OTA আপডেটগুলি শুধুমাত্র তখনই কাজ করবে যদি ডিভাইসের সমস্ত পার্টিশনগুলিকে স্পর্শ না করা হয়! Magisk আপনার আসল boot.img পুনরুদ্ধার করতে সক্ষম, কিন্তু আপনি যদি /system পার্টিশন যেকোন উপায়ে পরিবর্তন করেন, যেমন ম্যানুয়ালি build.prop সম্পাদনা করেন, OTA ইনস্টল করতে অস্বীকার করবে।

আপনি যদি শুধুমাত্র পরিবর্তিত পার্টিশনগুলি ফ্ল্যাশ করেন, যেমন একটি আসল ফাস্টবুট রম থেকে শুধুমাত্র /সিস্টেম পার্টিশন ফ্ল্যাশ করা, আসল রম .zip থেকে সঠিক .img ফাইল ব্যবহার করে সম্পূর্ণ আসল ফাস্টবুট রম ফ্ল্যাশ করার প্রয়োজন ছাড়াই OTA আপডেটগুলি প্রয়োগ করার চেষ্টা করতে পারেন। ফাইল।

তাই যখন একটি নতুন OTA আপডেট পাওয়া যায় যা আপনি ইনস্টল করতে চান, তখন আপনাকে Magisk ম্যানেজার চালু করতে হবে এবং "আনইন্সটল> চিত্র পুনরুদ্ধার করুন" এ ট্যাপ করতে হবে, কিন্তু ডিভাইসটি এখনও রিবুট করবেন না।

Magisk বন্ধ করুন এবং আপনার ডিভাইসের সেটিংস> সিস্টেম> সিস্টেম আপডেটে যান এবং OTA আপডেট ইনস্টল করুন। আপডেটটি ডাউনলোড হয়ে গেলে, এটি একটি দুই-পর্যায়ের আপডেট শুরু করবে। আমরা একটি কফির পাত্র রাখার পরামর্শ দিই, এবং সম্ভবত ম্যাডালিন স্টান্ট কারস 2-এর একটি দ্রুত খেলা উপভোগ করুন, অথবা দ্য ইম্পসিবল কুইজ (সৌভাগ্য!)-এ আপনার যথাসাধ্য চেষ্টা করুন।

আপডেটের পর্যায়গুলি সম্পূর্ণ হওয়ার পরে, এটি পুনরায় চালু করতে বলবে। আপনার ডিভাইস পুনরায় চালু করবেন না . ম্যাজিস্ক ম্যানেজার আবার চালু করুন, তারপরে ইন্সটল> ইন্সটল> নিষ্ক্রিয় স্লটে ইন্সটল করুন (OTA পরে) আলতো চাপুন, এবং শুধুমাত্র তখনই আপনি রিবুট করতে পারবেন।

আপনার Xiaomi Mi A2 রিবুট করার পরে, আপনার কাছে Magisk সহ আপডেট হওয়া Android সংস্করণটি এখনও নিষ্ক্রিয় থাকা উচিত।

সমস্যা নিবারণ

দ্রষ্টব্য:এই ক্রিয়াকলাপগুলির মধ্যে যেকোনও এগিয়ে যাওয়ার আগে, আপনার ডিভাইসে (স্ক্রিন লক, পিন, পাসওয়ার্ড, ফিঙ্গারপ্রিন্ট, ইত্যাদি) যেকোনও স্ক্রীন নিরাপত্তা অক্ষম করতে হবে কারণ আপনি আপনার ডেটার সাথে এনক্রিপশন সমস্যার ঝুঁকিতে রয়েছেন। প্রথমে একটি ব্যাকআপ তৈরি করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়৷

আপনি যদি এই নির্দেশিকাটি যত্ন সহকারে অনুসরণ না করেন তবে আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন৷

একটি নতুন সংস্করণ পাওয়া গেলে, আপডেটার ডিভাইসের সমস্ত পার্টিশন অস্পর্শ করা আছে কিনা তা পরীক্ষা করবে। যদি এমন একটি পার্টিশন থাকে যা পরিবর্তন করা হয়েছে, OTA আপডেটার ইনস্টলেশনের সাথে এগিয়ে যাবে না;

সাধারণত, ব্যবহারকারী মোডিং দ্বারা সাধারণত পরিবর্তন করা দুটি পার্টিশন হল বুট পার্টিশন (যেখানে ম্যাজিস্ক এবং TWRP ইনস্টল করা আছে) এবং সিস্টেম পার্টিশন (যখন আপনি একটি কনফিগার ফাইল পরিবর্তন করেন, একটি সিস্টেম অ্যাপ যোগ করেন বা সরান ইত্যাদি)

শুধুমাত্র Magisk মডিউল ব্যবহার করে পরিবর্তিত একটি সিস্টেম পার্টিশন কার্যকরভাবে অস্পর্শ করা হয়, কারণ Magisk /data পার্টিশনের একটি ফাইলে /system-এ সমস্ত পরিবর্তন নিবন্ধন করে এবং তারপরে Android-কে কৌশল করে বিশ্বাস করে যে এই পরিবর্তনগুলি সত্যিই /system-এ প্রয়োগ করা হয়েছে;

এর পরিবর্তে বুট পার্টিশনটি সত্যিই পরিবর্তিত হয়েছে, কিন্তু আপনি যদি এই নির্দেশিকা অনুসরণ করে ম্যাজিস্ক ইনস্টল করেন, তাহলে ম্যাজিস্ক অস্পর্শিত বুট পার্টিশনের একটি অনুলিপি সংরক্ষণ করবে এবং OTA আপডেট প্রয়োগ করার আগে এটি পুনরুদ্ধার করলে আপডেটটি কাজ করবে।

এখন, আপনি যদি Magisk ইনস্টল করার জন্য এই নির্দেশিকা অনুসরণ না করেন এবং আপনি এটি অন্য উপায়ে ইনস্টল করেন, তাহলে Magisk আপনাকে সতর্ক করতে পারে যে আপনি OTA আপডেট প্রয়োগ করার চেষ্টা করার সময় এটি মূল boot.img (বুট পার্টিশন) পুনরুদ্ধার করতে পারবে না। পি>

এটি ঠিক করতে, আপনি এই নির্দেশিকাটির পয়েন্ট 6 থেকে নেওয়া ভ্যানিলা (আসল, অপরিবর্তিত, অস্পর্শিত) boot.img সরাসরি ফ্ল্যাশ করতে পারেন, এই কমান্ডগুলি ব্যবহার করে:

fastboot getvar current-slot

fastboot flash boot_? boot.img

প্রথম কমান্ডটি আপনাকে বলবে বর্তমান স্লটটি কী ব্যবহার করা হচ্ছে (a অথবা b ), দ্বিতীয় কমান্ডটি আসল বুটটিকে ফোনে ফ্ল্যাশ করবে, তবে আপনাকে “?” পরিবর্তন করতে হবে। a দিয়ে কমান্ডে অথবা b (অর্থাৎ বর্তমান স্লট যা প্রথম কমান্ড প্রদান করেছে)।

মনে রাখবেন যে boot.img ফাইল সংস্করণটি আপনার ফোনে বর্তমানে চলমান Android বিল্ড সংস্করণের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে৷

যদি OTA আপডেট এখনও প্রয়োগ করতে অস্বীকার করে, সম্ভবত আপনি /system পার্টিশনে সরাসরি কিছু পরিবর্তন করেছেন (উদাহরণস্বরূপ আপনি এটি করার জন্য একটি Magisk মডিউল ব্যবহার না করে build.prop এ কিছু পরিবর্তন করেছেন)।
এই ক্ষেত্রে আপনার আছে এই কমান্ড দিয়ে ফোনে আসল system.img ফ্ল্যাশ করতে:

fastboot getvar current-slot

fastboot flash system_? system.img

এবং আগের মতো, প্রথম কমান্ডটি আপনাকে "?" এর পরিবর্তে ব্যবহার করার জন্য সঠিক স্লটটি বলবে। দ্বিতীয় কমান্ডে।
এখানে আপনি OTA আপডেট জিপ থেকে নিষ্কাশিত system.img খুঁজে পেতে পারেন (এর ভিতরের প্রতিটি .img ফাইলের সাথে):

  • 9.6.8.0 (সেপ্টেম্বর 2018) .img ফাইল হিসাবে OTA আপডেট ডাম্প
  • 9.6.6.0 (আগস্ট 2018) .img ফাইল হিসাবে OTA আপডেট ডাম্প

আপনি যদি নিজে থেকে system.img পেতে চান, তাহলে আপনি এটি ফাস্টবুট চিত্রগুলির মধ্যে খুঁজে পেতে পারেন কিন্তু সাধারণত সেগুলি OTA আপডেটের মতো মাসিক আপডেট হয় না। কিন্তু আপনি এখানে পাওয়া পাইথন স্ক্রিপ্টগুলি ব্যবহার করে এই থ্রেডে পাওয়া OTA আপডেট জিপ থেকে সরাসরি system.img বের করতে পারেন।

পাইথন স্ক্রিপ্টগুলি ডেবিয়ান/উবুন্টু এবং ডেরিভেটিভগুলিতে কাজ করার জন্য, আপনাকে "extract_android_ota_payload.py" এবং "update_metadata_pb2.py" উভয়ই ডাউনলোড করতে হবে, তাদের এক্সিকিউশন প্রপার্টি দিতে হবে এবং তারপর প্যাকেজ "পাইথন-প্রোটোবুফ" ইনস্টল করতে হবে। এর পরে আপনি payload.bin ফাইলটি আনপ্যাক করতে এই কমান্ডটি দিতে পারেন (যা আপনাকে অবশ্যই OTA আপডেট জিপ থেকে বের করতে হবে):

./extract_android_ota_payload.py /path/to/payload.bin

এটি বর্তমান ডিরেক্টরিতে payload.bin-এর মধ্যে থাকা সমস্ত .img ফাইল বের করে দেবে, যার মধ্যে system.img
আমি জানি না কীভাবে উইন্ডোজে এগিয়ে যেতে হবে, সম্ভবত আপনাকে শুধুমাত্র সর্বশেষ Python2 রিলিজটি ইনস্টল করতে হবে এবং স্ক্রিপ্ট কাজ করবে।

শেষ অবলম্বন হিসেবে, আপনি MiFlash-এর সাথে সরাসরি ফ্ল্যাশ করতে পারেন সাম্প্রতিক ফাস্টবুট ইমেজটি উপলব্ধ (এমনকি আপনার বর্তমান সংস্করণের চেয়ে পুরানো হলেও)। “flash_all.bat ব্যবহার করুন ” স্ক্রিপ্ট কিন্তু তার আগে আপনার ডেটার ব্যাকআপ নিন, কারণ ফোনটি সম্পূর্ণ রিসেট হয়ে যাবে।

আপনি যদি ব্যাকআপ না করার ঝুঁকি নিতে না চান, তাহলে “flash_all_except_storage.bat স্ক্রিপ্টটি ব্যবহার করুন ফ্ল্যাশ করার সময়, তাই আপনি আপনার সমস্ত ডেটা রাখবেন, তবে সতর্ক থাকুন যে কখনও কখনও আপনি এনক্রিপশন সমস্যার কারণে আর ডেটা অ্যাক্সেস করতে পারবেন না৷

ফ্ল্যাশের ঠিক পরে, আপনি পয়েন্ট 5 বা 6 থেকে গাইড অনুসরণ করা শুরু করতে পারেন।

ফাস্টবুটের মাধ্যমে বিল্ড ভার্সন ডাউনগ্রেড করতে সমস্যা হওয়া উচিত নয়, যতক্ষণ না অ্যান্ড্রয়েডের মূল সংস্করণ একই থাকে (এই মুহূর্তে Oreo 8.1)।

Mi A2 জেসমিন-এর জন্য প্যাচ করা এবং আসল বুট ফাইল (Mi A2 Lite daisy-এর সাথে ব্যবহারের জন্য নয় , আপনি এই গাইডের প্রথম বিভাগে ডেইজির জন্য ফাইলগুলি খুঁজে পেতে পারেন)।

  • প্যাচড_বুট 9.6.9.0 (জুলাই আপডেট) – ম্যাজিস্ক 17.1 এর সাথে প্যাচ করা হয়েছে
  • প্যাচড_বুট 9.6.10.0 (আগস্ট আপডেট) – ম্যাজিস্ক 17.1 এর সাথে প্যাচ করা হয়েছে
  • অরিজিনাল boot.img 9.6.9.0 (জুলাই আপডেট) – ফাস্টবুট রম থেকে নেওয়া
  • অরিজিনাল boot.img 9.6.10.0 (আগস্ট আপডেট) – ফাস্টবুট রম থেকে নেওয়া

  1. ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

  2. বুট ক্যাম্প সহ ম্যাকে উইন্ডোজ 10 কীভাবে ইনস্টল করবেন

  3. বুট ক্যাম্পের সাথে উইন্ডোজ 7 কীভাবে ব্যবহার করবেন

  4. অ্যান্ড্রয়েডে OTA বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন