কম্পিউটার

কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

কমান্ড-লাইন ইন্টারফেস হল একটি পাঠ্য-ভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারে। ইন্টারঅ্যাক্ট করার জন্য মাউস ব্যবহার করার পরিবর্তে, ব্যবহারকারীদের পাঠ্য হিসাবে কমান্ড টাইপ করতে হবে এবং পাঠ্য-ভিত্তিক প্রতিক্রিয়া গ্রহণ করতে হবে। যাইহোক, আপনার কাছে একটি ভাল প্যাকেজ ম্যানেজার নাও থাকতে পারে যা আপনাকে বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ইনস্টল করতে দেয়। হোমব্রু ম্যাকওএস-এর জন্য একটি পরিচিত প্যাকেজ ম্যানেজার যা আপনাকে টার্মিনালের মাধ্যমে একটি ভিন্ন ধরনের সফ্টওয়্যার ইনস্টল করতে দেয়। এমনকি আপনার সিস্টেমে বিকাশকারী সরঞ্জামগুলি ইনস্টল করার জন্য আপনার হোমব্রু প্রয়োজন হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে macOS-এ Homebrew-এর ইনস্টলেশন এবং আনইনস্টল করার বিষয়ে শিখব।

কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

macOS এ Homebrew ইনস্টল করা হচ্ছে

হোমব্রু তাদের নিজস্ব পরিচালকের কাছে সমস্ত প্যাকেজ ইনস্টল করবে এবং তারপরে তাদের ফাইলগুলিকে /usr/local এ প্রতীকী লিঙ্ক করবে। এটি তার উপসর্গের বাইরে ফাইলগুলি ইনস্টল করবে না। ব্যবহারকারী যেখানে খুশি সেখানে একটি হোমব্রু ইনস্টলেশন স্থাপন করতে পারেন। একবার হোমব্রু ইনস্টল হয়ে গেলে, ব্যবহারকারীরা সহজেই রুবি, গিট এবং পাইথনের মতো সফ্টওয়্যার ইনস্টল করতে সক্ষম হবে।

গুরুত্বপূর্ণ :Homebrew ইনস্টল করার আগে আপনাকে Apple App Store থেকে Xcode ডেভেলপমেন্ট সফ্টওয়্যার ইনস্টল করতে হবে।

  1. Safari খুলুন ব্রাউজার এবং হোমব্রু সাইটে যান (brew.sh)। হোম পেজে, আপনি ইনস্টল কমান্ড পাবেন . কপি করুন সেখান থেকে কমান্ড।
    /bin/bash -c "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/HEAD/install.sh)"
    কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

    দ্রষ্টব্য :কমান্ডটি ভবিষ্যতে পরিবর্তিত হতে পারে, তাই সাইটে এটি পরীক্ষা করা নিশ্চিত করুন।

  2. কমান্ড ধরে রাখুন কী এবং স্পেস বার টিপুন স্পটলাইট খুলতে . এখন টার্মিনাল অনুসন্ধান করুন এবং এটি খুলুন। কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?
  3. পেস্ট করুন নিম্নলিখিত কমান্ডটি যা আপনি এইমাত্র সাইট থেকে অনুলিপি করেছেন এবং এন্টার টিপুন মূল. পাসওয়ার্ড প্রদান করুন এবং এন্টার টিপুন ইনস্টলেশন নিশ্চিত করার জন্য কী। কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

    দ্রষ্টব্য :যদি এটি Xcode কমান্ড-লাইন টুল-এর জন্য একটি ত্রুটি দেয় ইনস্টল করা হচ্ছে না। আপনি “xcode-select –install চালাতে পারেন ” কমান্ড, এবং তারপর আবার হোমব্রু ইনস্টল করার চেষ্টা করুন। কিছু উপাদান যা আপনি ইনস্টল করতে চান সেগুলি Xcode-এর কমান্ড লাইন টুল প্যাকেজের উপর নির্ভর করবে৷

  4. আপনি সফলভাবে ইনস্টল পাবেন৷ বার্তা এছাড়াও আপনি আপনার সিস্টেমে Homebrew এর ইনস্টল করা সংস্করণ পরীক্ষা করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে পারেন।
    brew --version
    কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

macOS-এ Homebrew আনইনস্টল করা হচ্ছে

Homebrew আনইনস্টল করা Homebrew এর ইনস্টলেশন পদ্ধতির অনুরূপ। এটি আপনার সিস্টেমে টার্মিনাল ব্যবহার করেও করা হয়। তাদের উভয়েরই অনুরূপ কমান্ড আছে, কিন্তু শুধুমাত্র স্ক্রিপ্ট নামের পার্থক্য। ইনস্টলেশন পদ্ধতিতে “install.sh আছে ” এবং আনইনস্টল করার পদ্ধতিতে আছে “uninstall.sh কমান্ডে। এটি আপনার টার্মিনালে আনইনস্টল স্ক্রিপ্ট চালাবে এবং আপনার সিস্টেম থেকে Homebrew সরিয়ে দেবে। আপনি নীচের বিস্তারিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. Safari খুলুন ব্রাউজার এবং তারপর হোমব্রু সাইটে যান (brew.sh)। এখন কপি করুন ইনস্টলেশন কমান্ড যা হোম পেজে প্রদর্শিত হয়। কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

    দ্রষ্টব্য :কমান্ডটি ভবিষ্যতে পরিবর্তিত হতে পারে, তাই সাইটে এটি পরীক্ষা করা নিশ্চিত করুন।

  2. কমান্ড + স্পেস বার টিপুন স্পটলাইট খুলতে কী . এখন টার্মিনাল অনুসন্ধান করুন এবং এন্টার টিপুন মূল. কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?
  3. এখন পেস্ট করুন টার্মিনালে কমান্ড (যেটি আপনি প্রথম ধাপে কপি করেছেন)। যাইহোক, “install.sh পরিবর্তন করুন ” থেকে “uninstall.sh ” নীচে দেখানো হিসাবে:
    /bin/bash -c "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/HEAD/uninstall.sh)"
    কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?
  4. "y টাইপ করুন ” এবং Enter টিপুন আনইনস্টল নিশ্চিত করতে। তারপর, পাসওয়ার্ড প্রদান করুন একজন প্রশাসক হিসাবে এই অপারেশন নিশ্চিত করতে। কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?
  5. এটি আনইনস্টল করা বার্তা দেখাবে৷ এবং মোছা হয়নি এমন সম্ভাব্য হোমব্রু ফাইলগুলিও দেখান। কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?
  6. নিশ্চিতকরণের জন্য, হোমব্রু এখনও উপলব্ধ আছে কি না তা পরীক্ষা করতে আপনি নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে পারেন।
    brew –version
    কিভাবে macOS এ Homebrew ইনস্টল এবং আনইনস্টল করবেন?

  1. লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

  2. এজ এক্সটেনশনগুলি কীভাবে ইনস্টল এবং আনইনস্টল করবেন

  3. কিভাবে macOS এ ফন্ট ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে সহজে এবং দ্রুত হোমব্রু ইনস্টল করবেন