কম্পিউটার

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

ইন্টারনেট ব্রাউজ করার সময়, আপনি অলৌকিক ফলাফল এবং আশ্চর্যজনক ছাড়ের প্রতিশ্রুতি দিয়ে ওষুধ এবং ওষুধের বিজ্ঞাপন দেখতে পাবেন। কিন্তু, এই বিজ্ঞাপন সম্পর্কে একটি দুষ্ট প্রকাশ আছে. এই বিজ্ঞাপনগুলির বেশিরভাগই জাল এবং সম্ভবত দূষিতও!

হ্যাকাররা এমন ওয়েব পেজ ব্যবহার করে যেগুলো অনলাইনে অবৈধ ফার্মাসিউটিক্যাল ওষুধের বিজ্ঞাপন দিতে প্রচুর ট্রাফিক পায়। এই কৌশলটিকে SEO স্প্যাম হ্যাক বলা হয়। যাইহোক, ফার্মাসিউটিক্যালস সম্পর্কিত এই ধরনের হ্যাকের সংখ্যা বিবেচনা করে, একে PHP ফার্মা হ্যাক বা শুধু ফার্মা হ্যাকও বলা হয়। আরও, এই ফ্যাশনে অনলাইনে সবচেয়ে জনপ্রিয় ওষুধ বিক্রি হয় ভায়াগ্রা। তাই, একে PHP ভায়াগ্রা হ্যাকও বলা হয়।

PHP ফার্মা হ্যাক বোঝা

আগেই বলা হয়েছে, পিএইচপি ফার্মা হ্যাক হল এক ধরনের এসইও স্প্যাম হ্যাক। এসইও হ্যাক হল হ্যাকিং পদ্ধতি যা সার্চ ইঞ্জিনকে ট্রাফিক বাড়াতে এবং পৃষ্ঠাকে উচ্চতর র‌্যাঙ্ক করতে সাহায্য করে। যাইহোক, নিযুক্ত পদ্ধতিগুলি একটি সার্চ ইঞ্জিনের শর্তাবলীকে অস্বীকার করে। 2018 সালে, সমস্ত ইন্টারনেট হ্যাকগুলির প্রায় 51.3% SEO স্প্যামের সাথে সম্পর্কিত ছিল। 2017 সালের তুলনায় শতাংশ বেড়েছে 7.3%৷

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

ফার্মা হ্যাকাররা প্রেসক্রিপশন ছাড়াই অবৈধ বা ছিটকে যাওয়া ওষুধ বিক্রি করে। সাধারণভাবে বিক্রি হওয়া কিছু ওষুধের মধ্যে রয়েছে ভায়াগ্রা, লেভিট্রা এবং সিয়ালিস। তবুও, এইগুলি বিক্রি করার জন্য, ফার্মা হ্যাকাররা ভাল-র্যাঙ্কযুক্ত ওয়েবসাইটগুলিতে হ্যাক করে, বিদ্যমান সামগ্রী পরিবর্তন করে, আরও পৃষ্ঠা যুক্ত করে এবং তাদের ওয়েবসাইটে লিঙ্কগুলি সন্নিবেশ করে। এখন, আপনি ভাবতে পারেন যদি তাদের ওয়েবসাইট থাকে তবে তারা কেন এটি করে?

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলি এই ধরনের অবৈধ ফার্মাসিউটিক্যাল ওয়েবসাইটগুলি সনাক্ত করার চেষ্টা করে এবং তাদের র‌্যাঙ্ক করে না। ফলস্বরূপ, এই ওয়েবসাইটগুলি পর্যাপ্ত ট্রাফিক পায় না। ফলস্বরূপ, তারা তাদের পণ্যের বিজ্ঞাপন দেওয়ার জন্য ভাল-অফ ওয়েবসাইটগুলির সুবিধা নেয়। এইভাবে, তারা সমস্ত ট্র্যাফিক গ্রহণ করে যা শিকার ওয়েবসাইটটি পায়। এই হ্যাকাররা পিএইচপি ফাইলের মাধ্যমে ওয়েবসাইট আক্রমণ করে। সেই অনুযায়ী পিএইচপি ফাংশন ধারণ করে। এখন, এই ধরনের দূষিত পিএইচপি ফাংশন অনুসন্ধান করা সহজ হওয়ার চেয়ে বলা সহজ। কিন্তু আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি নিচের সেগমেন্টে আপনার জন্য এটি ভাঙ্গার জন্য।

সম্পর্কিত নির্দেশিকা – PHP হ্যাক অপসারণ

আপনার ওয়েবসাইটে পিএইচপি ফার্মা হ্যাক সনাক্ত করা

একজন ওয়েবসাইটের মালিকের পক্ষে তার ওয়েবসাইটে পিএইচপি ফার্মা হ্যাক সনাক্ত করা বেশ কঠিন। কেউ তাদের ওয়েবসাইটে মিনিট পরিবর্তন মিস করতে পারে. এইভাবে, আমরা আপনাকে আপনার PHP ওয়েবসাইটে এই 15টি হ্যাক করা চিহ্নগুলি পরীক্ষা করে শুরু করার পরামর্শ দিই।

বিকল্পভাবে, আপনি 'ভায়াগ্রা কিনুন', 'সিয়ালিস কিনুন', 'লেভিট্রা কিনুন'-এর মতো একটি দ্রুত অনুসন্ধান করতে পারেন এবং আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলি সেখানে আছে কিনা তা দেখতে পৃষ্ঠাগুলি স্ক্রিম করতে পারেন৷

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

পিএইচপি ভায়াগ্রা হ্যাক সনাক্ত করা কঠিন হওয়ার আরেকটি কারণ হ'ল জড়িত কৌশলগুলির কারণে।

হ্যাকাররা ওয়েবসাইট হ্যাক করার অনেক পরে বিষয়বস্তু এবং বিজ্ঞাপন পণ্য পরিবর্তন করা শুরু করে। ইতিমধ্যে, তারা ওয়েবসাইটে পিছনের দরজা পরিচয় করিয়ে দেয়। পিছনের দরজা, নাম অনুসারে, নিরাপত্তা দেয়াল এবং এনক্রিপশনের মধ্য দিয়ে না গিয়ে ওয়েবসাইটে হ্যাকারদের জন্য একটি বিকল্প এন্ট্রি প্রদান করে।

আপনি একটি এসইও স্প্যাম স্ক্যানার ব্যবহার করে ফার্মা হ্যাকের জন্য আপনার পিএইচপি ওয়েবসাইট স্ক্যান করতে পারেন। অথবা একটি নিরাপত্তা প্লাগইন ব্যবহার করে. সৌভাগ্যবশত, Astra একটি মেশিন লার্নিং-চালিত ম্যালওয়্যার স্ক্যান প্রদান করে যা আপনার ওয়েবসাইটে চলমান PHP ফার্মা হ্যাক প্রচারাভিযান শনাক্ত করে অন্য হ্যাক ছাড়াও, যদি থাকে।

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

আমাদের 24*7 উপলব্ধ ম্যালওয়্যার স্ক্যানারের সাহায্যে, আপনি ফাইলের পার্থক্যগুলি পর্যালোচনা করতে পারেন এবং শুধুমাত্র একটি ক্লিকেই ক্ষতিকারক ফাইলগুলি মুছে ফেলতে পারেন৷

PHP ফার্মা হ্যাক:আপনার যা জানা দরকার

আপনার ওয়েবসাইটে ফার্মা হ্যাক থেকে কিভাবে মুক্তি পাবেন?

1) ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন

PHP ফার্মা হ্যাক সম্পর্কিত হ্যাক করা ফাইলগুলি একটি ম্যালওয়্যার স্ক্যান দ্বারা সনাক্ত করা যেতে পারে। আপনি অনলাইন ম্যালওয়্যার স্ক্যান ব্যবহার করতে পারেন বা একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন। অনেকগুলির মধ্যে, উপলব্ধ সেরা ম্যালওয়্যার স্ক্যান এবং অপসারণ প্রোগ্রামগুলির মধ্যে একটি হল অ্যাস্ট্রা সিকিউরিটি স্যুট৷

2) ব্যাকআপ পুনরুদ্ধার করুন

সর্বদা আপনার ওয়েবসাইটে ডেটা ব্যাকআপ করুন। সর্বদা! একটি ওয়েবসাইট মসৃণভাবে চালানোর জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়। যখনই একটি হ্যাক সনাক্ত করা হয়, দেরি না করে ব্যাকআপ পুনরুদ্ধার করুন৷

3) হ্যাক ফাইল সনাক্ত করুন এবং সাফ করুন

আগেই উল্লেখ করা হয়েছে, পিএইচপি ফার্মা হ্যাকগুলির মধ্যে পিএইচপি ফাংশন রয়েছে। অতএব, আপনি eval() এর মত ফাইল অনুসন্ধান করতে পারেন অথবা base64_decode() .

4) পিছনের দরজাগুলির জন্য স্ক্যান করুন এবং সেগুলি সরান

ব্যাকডোর নিরাপত্তা ব্যবস্থার জন্য হুমকি। একটি ব্যাকডোর ব্যবহার করে, একজন হ্যাকার সহজেই নিরাপত্তা ব্যবস্থার সাথে আপস করতে পারে। অতএব, আপনার পিছনের দরজাগুলির জন্য স্ক্যান করা উচিত এবং পর্যায়ক্রমে সেগুলি সরিয়ে ফেলা উচিত৷

কিভাবে হ্যাক প্রতিরোধ করবেন?

যেহেতু এই হ্যাকগুলি সনাক্ত করা বেশ কঠিন, তাই আপনাকে প্রস্তুত থাকতে হবে এবং এগুলি প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে৷ আপনার যা করা উচিত তা এখানে:

  1. পর্যায়ক্রমে আপনার সাইট আপডেট করুন। সমস্ত প্লাগইন সর্বশেষ সংস্করণে আপডেট করা নিশ্চিত করুন।
  2. শুধুমাত্র শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। নিশ্চিত করুন যে সেগুলি কমপক্ষে 12টি অক্ষর দীর্ঘ এবং এতে বড় হাতের, ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষর(!,@,#,..) এর সংমিশ্রণ রয়েছে।
  3. নিরাপত্তা প্লাগইন ইনস্টল করুন।
  4. পর্যায়ক্রমে ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন।
  5. বহিরাগত অ্যাক্সেস হ্রাস করার জন্য ফাইলের অনুমতিগুলি সেট করুন

উপসংহার

পিএইচপি ফার্মা হ্যাক এবং অনুরূপ এসইও বিষক্রিয়ার আক্রমণ আপনার ওয়েবসাইটের এসইওকে মারাত্মকভাবে ক্ষতবিক্ষত করতে পারে। আরও, আপনার PHP ওয়েবসাইটে ফার্মা হ্যাকের অব্যাহত অস্তিত্ব অবশেষে আপনার ওয়েবসাইটকে সম্ভাব্য হুমকি হিসাবে স্বীকৃত হওয়ার এবং শেষ পর্যন্ত সার্চ ইঞ্জিন দ্বারা কালো তালিকাভুক্ত হওয়ার পর্যায়ে ঠেলে দিতে পারে।

আপনার কষ্টার্জিত এসইও ফলাফল এবং ওয়েবসাইট হিসাবে খ্যাতি সংরক্ষণ করার জন্য প্রথম দিকে PHP ফার্মা হ্যাক সনাক্ত করা প্রয়োজন। যাইহোক, আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কি না তা জানা খুব সহজ নয়। তবুও, আপনি যদি এই নিবন্ধে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে এটি আপনাকে ফার্মা হ্যাক সনাক্ত করতে এবং অপসারণ করতে অনেকাংশে সাহায্য করবে।

পেশাদার সহায়তার জন্য, Astra এর মতো একটি সম্পূর্ণ নিরাপত্তা স্যুট আপনাকে সাহায্য করার জন্য রয়েছে।


  1. অ্যান্টিভাইরাস সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. 5G সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. BIM সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. বীকন প্রযুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার