কম্পিউটার

কীভাবে একটি ট্র্যাকবল মাউস ব্যবহার করবেন

একটি ট্র্যাকবল মাউস একটি ভাল বিকল্প হতে পারে যদি আপনি কার্পাল টানেল বা অন্য কারণে ঐতিহ্যগত ইঁদুরের সাথে লড়াই করেন। এই অনন্য ডিভাইসগুলির মধ্যে একটিতে কীভাবে অভ্যস্ত হওয়া যায় এবং কেন আপনি সুইচ তৈরি করার বিষয়টি বিবেচনা করবেন তা এখানে রয়েছে৷

কীভাবে একটি ট্র্যাকবল মাউস ব্যবহার করবেন

কেন একটি ট্র্যাকবল মাউস ব্যবহার করবেন?

কম্পিউটার মাউস এবং এর ল্যাপটপ সমতুল্য, ট্র্যাকপ্যাড, অনেক কাজের জন্য উপযুক্ত। যাইহোক, এই ডিভাইসগুলি গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যদি আপনার প্রদাহ বা পুনরাবৃত্তিমূলক চাপের আঘাত থাকে।

একটি মাউস সরানোর জন্য আপনার কাঁধ থেকে আপনার হাতের ছোট পেশী পর্যন্ত পেশীগুলির একটি সম্পূর্ণ সেট জড়িত করা প্রয়োজন। যদি আপনার বাহু বরাবর কোথাও আঘাত বা প্রদাহ থাকে বা গতির সীমিত পরিসর থাকে তবে আপনি জানতে পারেন এটি কতটা আঘাত করতে পারে।

স্নায়ু ব্যথা বা ক্ষতির লক্ষণগুলির সাথে নিজেকে পরিচিত করুন, এমনকি যদি আপনি একটি আদর্শ মাউস ব্যবহার করেন। লক্ষণগুলির মধ্যে রয়েছে ঝাঁকুনি, অসাড়তা, জ্বলন্ত বা শ্যুটিং ব্যথা এবং ক্লান্তি বা দুর্বলতা।

ট্র্যাকবল হল একটি মুক্ত-ভাসমান বল যা রোলারের উপর বিশ্রাম নেয় যা যেকোনো দিকে ঘোরে। আপনি এটি ব্যবহার করার সাথে সাথে মাউস পয়েন্টারটি ঘূর্ণনের দিকে চলে যায়। ট্র্যাকবল ইঁদুরের আপনার শরীরের অনেক অংশ থেকে ততটা চলাচলের প্রয়োজন হয় না। ডিজাইনের উপর নির্ভর করে, আপনি এটিকে একটি আঙুল দিয়ে ম্যানিপুলেট করতে পারেন, আপনার হাতকে ডিভাইসে বিশ্রাম দিতে এবং বোতামে ক্লিক করতে এবং চাকা ঘুরানোর জন্য অন্যান্য আঙ্গুল ব্যবহার করে। আপনার কাছে সীমিত স্থান থাকলে এটিও সুবিধাজনক কারণ আপনি মাউসটিকে একটি পৃষ্ঠ জুড়ে টেনে আনেন না। এছাড়াও, আপনি যেতে যেতে আরও সহজে একটি ট্র্যাকবল ব্যবহার করতে পারেন৷

অন্যান্য ডিজাইন, যেখানে বল কেন্দ্রে বসে, আপনি আপনার আঙ্গুলের পরিবর্তে আপনার কব্জি বা আপনার হাতের তালু ব্যবহার করতে পারেন। এই ডিজাইনগুলির উভয় হাতের জন্য উপযুক্ত হওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে। এটি শারীরিকভাবে আরও আরামদায়ক তবে কিছুটা অভ্যস্ত হতে লাগে৷

কিভাবে একটি ট্র্যাকবল ব্যবহার করা ভাল

স্ট্যান্ডার্ড মাউস বোঝা মোটামুটি সহজ. পয়েন্টার মাউস প্রতিনিধিত্ব করে. আপনি মাউসকে ঘুরিয়ে দিন, এবং পয়েন্টার মাউসকে অনুসরণ করে।

ট্র্যাকবল আলাদা। এটা যেন পয়েন্টার ঠিক বলের উপরে। আপনি বলটি রোল করার সাথে সাথে এটি পয়েন্টারটিকে তার উপরে নিয়ে যায়। ট্র্যাকবলগুলিরও গতির একটি আলাদা অনুভূতি রয়েছে। একটি স্ট্যান্ডার্ড মাউস তখনই নড়ে যখন আপনি এটিকে নাজ দেন। আপনি একটি মার্বেল মত একটি ট্র্যাকবল ঘূর্ণন করতে পারেন. পয়েন্টারটি আপনার হাতের মতো দ্রুত চলে এবং এটি প্রথমে কিছুটা বিরক্তিকর হতে পারে। নিম্নলিখিত পদক্ষেপগুলি সাহায্য করবে:

  1. দোকানে বিভিন্ন শৈলী এবং বল অবস্থানে ট্র্যাকবল চেষ্টা করুন. একটি আঙুলের নিচে থাকা ছোট বলগুলি প্রতিদিন ব্যবহারের জন্য সেরা। যে বড় বলগুলি একের বেশি আঙুল বা আপনার হাতের তালু ব্যবহার করে তা আরও নির্ভুলতার জন্য এবং বড় বা দ্বৈত-মনিটর সেটআপের জন্য ভাল।

  2. একবার আপনার কাছে একটি ট্র্যাকবল আছে এবং এটি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হয়ে গেলে, স্ক্রিনে পয়েন্টারটি খুঁজুন এবং এটিতে আপনার চোখ ঠিক করুন৷ ধীরে ধীরে বলটিকে সামনে পিছনে আস্তে আস্তে ঘুরান যতক্ষণ না আপনি এটির জন্য রুক্ষ অনুভূতি না পান।

  3. অন্তর্ভুক্ত ড্রাইভার এবং সফ্টওয়্যার ব্যবহার করে সেটিংস পরিবর্তন করুন। একটি ট্র্যাকবল একটি সাধারণ মাউসের চেয়ে বেশি সংবেদনশীল হতে পারে। আপনি এটির সাথে আরামদায়ক না হওয়া পর্যন্ত সংবেদনশীলতা ডায়াল করুন৷

    আপনার যদি নির্ভুল কাজ করতে সমস্যা হয় তবে মনিটরে বা অ্যাপের ভিতরের ম্যাগনিফিকেশন কিছুটা বাড়ান।

  4. আপনার উদ্দেশ্যে যা স্বাভাবিক মনে হয় তা খুঁজে পেতে বোতামগুলির সাথে পরীক্ষা করুন৷ বাম-ক্লিক, রাইট-ক্লিক এবং অন্যান্য মাউস ফাংশনের জন্য আপনি কোনটি পছন্দ করেন তা স্থির করুন। বিভিন্ন ট্র্যাকবলের বিভিন্ন ইনপুট বিকল্প রয়েছে। কেউ কেউ আপনাকে একটি নির্দিষ্ট দিকে বলের উপর চাপ দিয়ে ক্লিক করতে দেয়, উদাহরণস্বরূপ।

  5. ধীরে ধীরে বিভিন্ন কাজের জন্য ট্র্যাকবল ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, প্রথমে গেমিংয়ের জন্য এটি ব্যবহার করুন, যাতে আপনি অনুশীলন করতে পারেন এবং এটি কেমন অনুভব করেন তা বুঝতে পারেন। আপনি আরও আরামদায়ক হওয়ার সাথে সাথে এটিকে অন্যান্য কাজের জন্য ব্যবহার করুন এবং আপনার প্রথাগত কম্পিউটার মাউসকে ফেজ আউট করুন৷


  1. উইন্ডোজ পিসিতে কীভাবে কার্যকরভাবে মাউস ব্যবহার করবেন

  2. আপনার আইফোনটিকে কীভাবে একটি ম্যাকে মাউস হিসাবে ব্যবহার করবেন

  3. আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে কীভাবে ম্যাকে মাউস হিসাবে ব্যবহার করবেন

  4. আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?