কম্পিউটার

কিভাবে Alt কোড ব্যবহার করবেন

যখন আপনি আপনার কম্পিউটারে কীবোর্ড বা ভাষা পরিবর্তন না করে বিশেষ অক্ষর বা চিহ্ন সন্নিবেশ করতে চান তখন Windows এবং Mac Alt কোডগুলি উপযোগী। কীবোর্ডের কোনো কী-এর সাথে যুক্ত নয়, যেমন উচ্চারণকৃত অক্ষর বা অন্যান্য চিহ্নের মতো অক্ষর প্রবেশ করাতে এই কোডগুলি ব্যবহার করুন।

কীবোর্ড বিশেষ অক্ষরের ইতিহাস

অতীতে, কম্পিউটার ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেমের জন্য ইনপুট ভাষা পরিবর্তন করতে হতো বা উচ্চারিত অক্ষর ব্যবহার করার জন্য একটি আন্তর্জাতিক কীবোর্ড সংযোগ করতে হতো। প্রতীক টাইপ করা একটি চ্যালেঞ্জ ছিল কারণ এটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে।

উইন্ডোজ প্রতিটি অক্ষর, সংখ্যা, অক্ষর এবং প্রতীককে একটি ASCII (আমেরিকান স্ট্যান্ডার্ড কোড ফর ইনফরমেশন ইন্টারচেঞ্জ) সংখ্যাসূচক অক্ষর কোড বরাদ্দ করে। ASCII কোডগুলি আপনাকে সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে পাঠ্য ফাইলগুলি খুলতে দেয়। ASCII কোডগুলিও কিছু ইনপুট (যেমন পাসওয়ার্ড) কেস-সংবেদনশীল হওয়ার কারণ। একটি বড় হাতের E এর ASCII কোড ছোট হাতের e এর থেকে আলাদা।

এই ASCII কোডগুলির অন্যান্য নাম হল alt কী কোড এবং Alt নিউমেরিক প্যাড কোড। আপনি Alt  টিপে এই অক্ষর বা চিহ্নগুলিকে পৃথকভাবে সন্নিবেশ করতে পারেন৷ কী, তারপর কীবোর্ডের সাংখ্যিক কীপ্যাডে একটি নির্দিষ্ট নম্বরের ক্রম টাইপ করুন।

আপনি এটির জন্য কীবোর্ডের শীর্ষ জুড়ে সংখ্যাগুলি ব্যবহার করতে পারবেন না। আপনাকে অবশ্যই সংখ্যাসূচক কীপ্যাড এবং নম্বর লক ব্যবহার করতে হবে সক্রিয়।

অগ্রণী শূন্য (Alt+nnn) ছাড়া Alt কোড এবং অগ্রণী শূন্য (Alt+0nnn) সহ সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে একই বা ভিন্ন অক্ষর এবং চিহ্ন তৈরি করতে পারে। অগ্রণী শূন্য ছাড়া মূল আইবিএম কোডের উপর ভিত্তি করে। যাদের অগ্রণী শূন্য রয়েছে তারা মূল উইন্ডোজ কোডের উপর ভিত্তি করে তৈরি।

আপনি যে সমস্ত Alt কোডগুলি ব্যবহার করতে পারেন তার একটি তালিকা খুঁজতে, Alt-Codes.net বা Microsoft-এর তালিকা দেখুন৷

কিভাবে উইন্ডোজ Alt কোড ব্যবহার করবেন

সাংখ্যিক কীপ্যাড সহ কম্পিউটার বা ল্যাপটপের জন্য, আপনার পাঠ্যে বিশেষ অক্ষর সন্নিবেশ করতে এই Alt কোডগুলি ব্যবহার করুন৷

উচ্চারিত অক্ষর এবং বিশেষ বিরাম চিহ্ন

চরিত্র Alt কোড á (ছোট হাতের একটি অ্যাকিউট) Alt+160â (ছোট হাতের একটি সার্কামফ্লেক্স) Alt+131ä (ছোট হাতের একটি umlaut) Alt+132à (ছোট হাতের একটি কবর) Alt+133é (ছোট হাতের এবং তীব্র) Alt+130è (ছোট হাতের অক্ষর ই +13 ) বড় হাতের অক্ষর এবং তীব্র) Alt+144í (ছোট হাতের অক্ষর i তীব্র) Alt+161ó (ছোট হাতের অক্ষর বা তীব্র) Alt+162ö (ছোট হাতের অক্ষর বা umlaut) Alt+148ú (ছোট হাতের অক্ষর u তীব্র) Alt+163ü (ছোট হাতের অক্ষর u +উমলাউট) umlaut)Alt+154ç (ছোট হাতের c cedilla) Alt+1135ñ (টিল্ডের সাথে ছোট হাতের n) Alt+164Ñ (টিল্ডের সাথে বড় হাতের এন) Alt+165~ (টিল্ড) Alt+126¿ (উল্টানো প্রশ্ন চিহ্ন) Alt+16ed¡ বিস্ময় চিহ্ন) Alt+173

প্রতীক

চরিত্র Alt কোড Θ (গ্রীক থিটা) Alt+233± (প্লাস মাইনাস চিহ্ন) Alt+177° (ডিগ্রি চিহ্ন) Alt+176¶ (পিলক্রো প্রতীক) Alt+182✓ (চেকমার্ক)  Alt+10003

ম্যাক এ Alt কোড কিভাবে ব্যবহার করবেন

Mac কম্পিউটারে Alt কোড ব্যবহার করতে, বিকল্পটি ব্যবহার করুন Alt কী এর পরিবর্তে কী। আপনি বিকল্প টিপলে উচ্চারিত অক্ষর, চিহ্ন এবং বিশেষ অক্ষরের বিকল্প কোডগুলি ম্যাক কম্পিউটারে ভিন্নভাবে কাজ করে , উচ্চারণ, তারপর চিঠি. উদাহরণস্বরূপ, একটি টিল্ড দিয়ে একটি n তৈরি করতে, Alt কোড হল বিকল্প +n . চিঠি তৈরি করতে, বিকল্প টিপুন +n, তারপর n টিপুন আবার কারণ আপনি n অক্ষরের উপরে টিল্ড রাখতে চান।

উচ্চারিত অক্ষর এবং বিশেষ বিরাম চিহ্ন

চরিত্র বিকল্প কোড á (একটি ছোট হাতের অক্ষর) Option+e+aâ (ছোট হাতের একটি সারকামফ্লেক্স) Option+i+aä (ছোট হাতের অক্ষর একটি umlaut) Option+u+aà (ছোট হাতের একটি কবর) বিকল্প+`+aé (ছোট হাতের এবং তীব্র) বিকল্প+e+e (ছোট হাতের অক্ষর ই গ্রেভ) Option+`+eÉ (বড় হাতের E acute) Option+e+Eí (ছোট হাতের i তীব্র) Option+e+ió (ছোট হাতের ও তীব্র) Option+e+oö (ছোট হাতের ও umlaut) Option+u+oú ( ছোট হাতের u acute) Option+e+uü (ছোট হাতের u umlaut) Option+u+uÜ (বড় হাতের U umlaut) Option+u+Uç (ছোট হাতের c cedilla) Option+cñ (টিল্ডের সাথে ছোট হাতের n) বিকল্প+n+nÑ (উচ্চ হাতের অক্ষর) টিল্ড সহ N) Option+n+N¿ (উল্টানো প্রশ্ন চিহ্ন) Option+?¡ (উল্টানো বিস্ময় চিহ্ন) Option+!

প্রতীক

চরিত্র বিকল্প কোড Ω (গ্রীক ওমেগা) Option+z± (প্লাস মাইনাস চিহ্ন) Option+Shift+=° (ডিগ্রি চিহ্ন) Option+Shift+8¶ (পিলক্রো প্রতীক) বিকল্প+7

কিভাবে একটি ম্যাকে বিশেষ অক্ষর অ্যাক্সেস করতে হয়

macOS কীবোর্ডে কয়েকটি চিহ্ন অফার করে। এই চিহ্নগুলির অধিকাংশ অ্যাক্সেস করতে, বিশেষ অক্ষর উইন্ডো ব্যবহার করুন। এটি খুলতে, কমান্ড টিপুন +নিয়ন্ত্রণ +স্পেস , তারপর আপনি যে চিহ্ন যোগ করতে চান সেটি অনুসন্ধান করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন।

কিভাবে Alt কোড ব্যবহার করবেন

কীবোর্ড ভিউয়ার দিয়ে সমস্ত অপশন কোড কিভাবে দেখতে হয়

macOS-এ উপলব্ধ বিকল্প কোডগুলির একটি সম্পূর্ণ তালিকা খুঁজে পেতে, আপনার কম্পিউটারে কীবোর্ড ভিউয়ার খুলুন।

  1. অ্যাপল লোগো নির্বাচন করুন> সিস্টেম পছন্দ> কীবোর্ড .

  2. কীবোর্ডে যান ট্যাব।

  3. মেনু বারে কীবোর্ড এবং ইমোজি দর্শক দেখান নির্বাচন করুন .

    কিভাবে Alt কোড ব্যবহার করবেন
  4. কীবোর্ড ভিউয়ার নির্বাচন করুন মেনু বারে আইকন।

    কিভাবে Alt কোড ব্যবহার করবেন
  5. বিকল্প টিপুন প্রতীক এবং বিশেষ অক্ষরের একটি সেট দেখতে৷

    কিভাবে Alt কোড ব্যবহার করবেন
  6. বিকল্প টিপুন +শিফট প্রতীক এবং বিশেষ অক্ষরের দ্বিতীয় সেট দেখতে।

    কিভাবে Alt কোড ব্যবহার করবেন
  7. কীবোর্ড ভিউয়ার থেকে একটি উচ্চারিত অক্ষর বা প্রতীক সন্নিবেশ করতে, এটিতে ডাবল ক্লিক করুন৷


  1. অ্যান্ড্রয়েড ভিউপেজার কীভাবে ব্যবহার করবেন?

  2. অ্যান্ড্রয়েডে চেকটেক্সটভিউ কীভাবে ব্যবহার করবেন?

  3. tkinter এ rgb কালার কোড কিভাবে ব্যবহার করবেন?

  4. মাইনক্রাফ্ট কালার কোডগুলি কীভাবে ব্যবহার করবেন