কম্পিউটার

C# এ সাজানো তালিকা এবং সাজানো অভিধানের মধ্যে পার্থক্য


C#-এ SortedList এবং SortedDictionary উভয়ই ডেটা স্টোরেজের জন্য ব্যবহৃত ডেটা স্ট্রাকচারের প্রকার, এখন বৈশিষ্ট্য এবং প্রকৃতির ভিত্তিতে আমরা উভয়ের মধ্যে পার্থক্য করতে পারি।

নিচে সাজানো তালিকা এবং সাজানো অভিধানের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী বাছাই তালিকা বাছাই করা অভিধান
1 মেমরি সংস্থা SortedList-এর স্টোরেজের জন্য কম মেমরির প্রয়োজন হয় তাই এর ক্ষেত্রে মেমরি স্ট্যাটাস ওভারহেড। অন্যদিকে SortedDictionary-এর স্টোরেজের জন্য আরও মেমরির প্রয়োজন হয় যাতে মেমরির স্থিতিতে বাধা না থাকে।
2 পরিকল্পিত বাছাই করা তালিকা অভ্যন্তরীণভাবে প্রয়োগ করা হয় যেমন সাজানো তালিকার উপাদানগুলি মেমরিতে একটি অবিচ্ছিন্ন ব্লকে সংরক্ষণ করা হয়। অন্যদিকে SortedDictionary-এ উপাদানগুলি পৃথক বস্তুতে সংরক্ষণ করা হয় যা সমস্ত গাদা জুড়ে ছড়িয়ে পড়তে পারে।
3 ফ্র্যাগমেন্টেশন SortedList এর স্টোরেজের জন্য কম মেমরির প্রয়োজন তাই মেমরি ফ্র্যাগমেন্টেশন বেশি। অন্যদিকে সর্টেড ডিকশনারির ক্ষেত্রে বেশি মেমরি খরচের কারণে ফ্র্যাগমেন্টেশন কম।
4 অ্যাক্সেস সূচী ব্যবহার করে সাজানো তালিকার উপাদান অ্যাক্সেস করা যেতে পারে। ব্যবহারকারী পছন্দসই পরিচিত সূচকটি পাস করতে পারে এবং তালিকার সেই সূচকে সংরক্ষিত উপাদানের মান পেতে পারে। অন্যদিকে ব্যবহারকারী সূচী বা কী ব্যবহার করে উপাদানগুলি অ্যাক্সেস করতে পারে। এই ক্ষেত্রে কী অ্যাক্সেস যথেষ্ট, সূচক ব্যবহার করে উপাদানগুলি অ্যাক্সেস করার প্রয়োজন নেই৷
5 বাছাই করা হচ্ছে বাছাই তালিকায়, নাম অনুসারে উপাদানগুলি সাজানো আকারে সংরক্ষণ করা হয়। তবে অন্য দিকে Sorted Dictionary-এ ডেটা অ-বাছাই আকারে সংরক্ষণ করা হয়।

  1. MEAN.js এবং MEAN.io এর মধ্যে পার্থক্য?

  2. স্ট্যাক এবং হিপের মধ্যে পার্থক্য

  3. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  4. জাভাতে স্ট্যাক এবং হিপ মেমরির মধ্যে পার্থক্য