কম্পিউটার

স্ট্যাটিক RAM এবং ডাইনামিক RAM এর মধ্যে পার্থক্য, কোনটি দ্রুত? 2022

RAM (Random Access Memory) হল এক ধরনের মেমরি যার মধ্যে থাকা ডেটা ধরে রাখার জন্য নিরন্তর শক্তির প্রয়োজন হয়, একবার পাওয়ার সাপ্লাই ব্যাহত হলে ডেটা হারিয়ে যাবে, তাই এটিকে উদ্বায়ী মেমরি বলা হয়। দুই ধরনের র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) স্ট্যাটিক RAM এবং ডাইনামিক RAM এবং অন্যটির তুলনায় প্রতিটির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। এখানে সম্পূর্ণ নির্দেশিকা এসআরএএম এবং ড্রামের মধ্যে পার্থক্য কী , কোনটি ভাল SRAM এবং DRAM, কেন DRAM হাজার বার রিফ্রেশ করা প্রয়োজন?

SRAM এবং DRAM এর মধ্যে পার্থক্য

স্ট্যাটিক র‍্যাম এবং গতিশীল র‍্যাম উভয়ই গতি, ক্ষমতা ইত্যাদির মতো অনেক ক্ষেত্রে একে অপরের থেকে আলাদা৷ এই পার্থক্যগুলি ডেটা ধারণ করতে ব্যবহৃত কৌশলের পার্থক্যের কারণে ঘটে। DRAM প্রতিটি মেমরি সেলের জন্য একক ট্রানজিস্টর এবং ক্যাপাসিটর ব্যবহার করে, যেখানে SRAM-এর প্রতিটি মেমরি সেল 6টি ট্রানজিস্টরের অ্যারে ব্যবহার করে। DRAM-এর রিফ্রেশিং প্রয়োজন, যেখানে SRAM-এর মেমরি সেল রিফ্রেশ করার প্রয়োজন নেই৷

SRAM বনাম ড্রাম তুলনা চার্ট

ডাইনামিক RAM স্ট্যাটিক RAM
পরিচয় ডাইনামিক র্যান্ডম-অ্যাক্সেস মেমরি হল এক ধরনের র্যান্ডম-অ্যাক্সেস মেমরি যা একটি ইন্টিগ্রেটেড সার্কিটের মধ্যে আলাদা ক্যাপাসিটরে প্রতিটি বিট ডেটা সঞ্চয় করে৷ স্ট্যাটিক র্যান্ডম-অ্যাক্সেস মেমরি হল এক ধরনের সেমিকন্ডাক্টর মেমরি যা প্রতিটি বিট সংরক্ষণ করতে বিস্টেবল ল্যাচিং সার্কিটরি ব্যবহার করে। স্ট্যাটিক শব্দটি এটিকে গতিশীল RAM (DRAM) থেকে আলাদা করে যা পর্যায়ক্রমে রিফ্রেশ করা আবশ্যক।
সাধারণ অ্যাপ্লিকেশন একটি কম্পিউটারে প্রধান মেমরি (যেমন DDR3)। দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য নয়। CPU-তে L2 এবং L3 ক্যাশে
সাধারণ আকার স্মার্টফোন এবং ট্যাবলেটে 1GB থেকে 2GB; ল্যাপটপে 4GB থেকে 16GB 1MB থেকে 16MB
স্থান যেখানে বর্তমান মাদারবোর্ডে উপস্থাপন করুন৷ প্রসেসরগুলিতে বা প্রসেসর এবং প্রধান মেমরির মধ্যে উপস্থিত৷

SRAM এবং Dram সংজ্ঞা

DRAM মানে গতিশীল র্যান্ডম অ্যাক্সেস মেমরি যেটি একটি কম্পিউটার-এর প্রধান মেমরি হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় পদ্ধতি. DRAM 1 বিট সংরক্ষণ করতে 1 ট্রানজিস্টর এবং 1 ক্যাপাসিটর লাগে। মানে DRAM চিপের প্রতিটি মেমরি সেল এক বিট ডেটা ধারণ করে এবং এটি একটি ট্রানজিস্টর এবং একটি ক্যাপাসিটর দিয়ে গঠিত। ট্রানজিস্টরটি একটি সুইচ হিসাবে কাজ করে যা মেমরি চিপের কন্ট্রোল সার্কিট্রিকে ক্যাপাসিটর পড়তে বা এর অবস্থা পরিবর্তন করতে দেয়, যখন ক্যাপাসিটরটি 1 বা 0 আকারে ডেটার বিট ধরে রাখার জন্য দায়ী৷

আমরা জানি ক্যাপাসিটর হল একটি পাত্রের মত যা ইলেকট্রন সঞ্চয় করে। যখন এই ধারকটি পূর্ণ থাকে, তখন এটি একটি 1 নির্দেশ করে, যখন ইলেকট্রনের খালি একটি ধারক একটি 0 নির্দেশ করে। যাইহোক, ক্যাপাসিটারগুলির একটি ফুটো থাকে যার ফলে তারা এই চার্জটি হারাতে পারে এবং ফলস্বরূপ, "ধারক" মাত্র কয়েক পরে খালি হয়ে যায় মিলিসেকেন্ড এবং DRAM চিপ কাজ করার জন্য, CPU বা মেমরি কন্ট্রোলারকে অবশ্যই ডেটা ধরে রাখার জন্য ডিসচার্জ করার আগে ইলেকট্রন পূর্ণ ক্যাপাসিটারগুলিকে রিচার্জ করতে হবে (এবং তাই একটি 1 নির্দেশ করে)। এটি করার জন্য, মেমরি কন্ট্রোলার ডেটা পড়ে এবং তারপরে এটি পুনর্লিখন করে। একে রিফ্রেশিং বলা হয় এবং একটি DRAM চিপে প্রতি সেকেন্ডে হাজার হাজার বার ঘটে। ক্রমাগত ডেটা রিফ্রেশ করার প্রয়োজনের কারণে, যা সময় নেয়, DRAM ধীর হয়।

DRAM-এর সবচেয়ে সাধারণ প্রয়োগ যেমন DDR3 কম্পিউটারের জন্য উদ্বায়ী স্টোরেজ। SRAM এর মত দ্রুত না হলেও, DRAM এখনও খুব দ্রুত এবং CPU বাসের সাথে সরাসরি সংযোগ করতে পারে। সাধারণত স্মার্টফোন এবং ট্যাবলেটে 1 থেকে 2GB এবং ল্যাপটপে 4 থেকে 16GB পর্যন্ত DRAM-এর মাপ।

SRAM মানে স্ট্যাটিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি , এটি সাধারণত ক্যাশে মেমরি নামে পরিচিত খুব দ্রুত মেমরি তৈরি করতে ব্যবহৃত হয় . SRAM 1 বিট সংরক্ষণ করতে 6টি ট্রানজিস্টর নেয় এবং এটি DRAM এর তুলনায় অনেক দ্রুত। স্ট্যাটিক RAM DRAM এর তুলনায় সম্পূর্ণ ভিন্ন প্রযুক্তি ব্যবহার করে। স্ট্যাটিক র‌্যামে, ফ্লিপ-ফ্লপের একটি ফর্ম প্রতিটি বিট মেমরি ধারণ করে। একটি মেমরি সেলের জন্য একটি ফ্লিপ-ফ্লপ কিছু ওয়্যারিং সহ 4 বা 6টি ট্রানজিস্টর লাগে তবে কখনও রিফ্রেশ করতে হবে না। এটি স্ট্যাটিক র‌্যামকে গতিশীল র‌্যামের তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুত করে তোলে। ডায়নামিক RAM (DRAM) এর বিপরীতে, যা একটি ক্যাপাসিটর এবং একটি ট্রানজিস্টর সমন্বিত কোষে বিট সংরক্ষণ করে, SRAM-কে পর্যায়ক্রমে রিফ্রেশ করতে হবে না।

যাইহোক, যেহেতু এটিতে আরও অংশ রয়েছে, একটি স্ট্যাটিক মেমরি সেল একটি ডায়নামিক মেমরি সেলের তুলনায় একটি চিপে অনেক বেশি জায়গা নেয়। তাই আপনি প্রতি চিপে কম মেমরি পান, এবং এটি স্ট্যাটিক র‌্যামকে অনেক বেশি ব্যয়বহুল করে তোলে।

এটি আরও দ্রুত:  কারণ SRAM-এর রিফ্রেশ করার প্রয়োজন নেই, এটি সাধারণত দ্রুত হয়। DRAM-এর গড় অ্যাক্সেস সময় প্রায় 60 ন্যানোসেকেন্ড, যখন SRAM 10 ন্যানোসেকেন্ডের মতো কম অ্যাক্সেস সময় দিতে পারে।

SRAM-এর সবচেয়ে সাধারণ প্রয়োগ হল প্রসেসরের (CPU) জন্য ক্যাশে হিসাবে পরিবেশন করা। প্রসেসর স্পেসিফিকেশনে, এটি L2 ক্যাশে বা L3 ক্যাশে হিসাবে তালিকাভুক্ত। SRAM কার্যক্ষমতা সত্যিই দ্রুত কিন্তু SRAM ব্যয়বহুল, তাই L2 এবং L3 ক্যাশের সাধারণ মান হল 1MB থেকে 8MB৷

স্ট্যাটিক RAM এবং ডাইনামিক RAM এর মধ্যে পার্থক্য, কোনটি দ্রুত? 2022

sram বনাম ড্রাম গতি

SRAM সাধারণত DRAM এর চেয়ে দ্রুত যেহেতু এতে রিফ্রেশ চক্র নেই। যেহেতু প্রতিটি SRAM মেমরি সেল একটি DRAM মেমরি সেলের বিপরীতে 6টি ট্রানজিস্টর নিয়ে গঠিত, যা 1টি ট্রানজিস্টর এবং 1টি ক্যাপাসিটর নিয়ে গঠিত, তাই একটি DRAM-এর তুলনায় একটি SRAM-এ মেমরি সেল প্রতি খরচ অনেক বেশি।

আমি আশা করি এখন আপনি হয়ত বুঝতে পেরেছেনSRAM এবং DRAM এর মধ্যে পার্থক্য . এবং একটি ঘড়ি চক্রে র‌্যাম শতবার রিফ্রেশ করার প্রয়োজনীয়তার পিছনে গুরুত্বপূর্ণ কারণ। এখনও কোন প্রশ্নের পরামর্শ থাকলে মন্তব্যে আলোচনা করতে দ্বিধা বোধ করুন৷

এছাড়াও পড়ুন

  • SSD বনাম HDD গতি এবং কর্মক্ষমতা তুলনা
  • 32-বিট এবং 64-বিট উইন্ডোজ 10 এবং প্রসেসরের মধ্যে পার্থক্য কী 
  • ইন্টেল কোর i3 বনাম i5 বনাম i7 প্রসেসরের তুলনা করুন আপনার কোনটি কেনা উচিত?
  • একটি ভিপিএন এবং একটি প্রক্সির মধ্যে পার্থক্য কী এবং তারা কীভাবে কাজ করে?
  • IPv4 এবং IPv6 প্রোটোকলের মধ্যে পার্থক্য কী? ব্যাখ্যা করা হয়েছে 2019

  1. MEAN.js এবং MEAN.io এর মধ্যে পার্থক্য?

  2. স্ট্যাক এবং হিপের মধ্যে পার্থক্য

  3. জাভাতে স্ট্যাক এবং হিপ মেমরির মধ্যে পার্থক্য

  4. RAM মেমরি এবং হার্ড ড্রাইভ মধ্যে পার্থক্য কি?