কম্পিউটার

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

গত বেশ কয়েক মাস ধরে, আপনি আমার স্লিমবুক যুদ্ধের প্রতিবেদনগুলি পড়েছেন, গুরুতর জিনিসের জন্য শুধুমাত্র লিনাক্স-ল্যাপটপের আমার বাস্তব, উৎপাদন-স্তরের ব্যবহার সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন। কিন্তু এই প্রথমবার নয় যে আমি প্রকৃত ডেস্কটপ কাজের জন্য একটি লিনাক্স মেশিন ব্যবহার করেছি। সেখানে ছিল eeePC, একটি যাত্রা-কঠোর জন্তু। এবং তারপরে, আমাদের কাছে একটি বয়স-আবহাওয়াযুক্ত 2013-ভিন্টেজ আসুস ভিভোবুক রয়েছে, যা বেশ কয়েক বছর ধরে এই ক্ষমতায় বিশ্বস্তভাবে পরিবেশন করেছে।

প্রায় পাঁচ বছর ধরে, ল্যাপটপটি সবচেয়ে চমৎকার উবুন্টু 14.04 ট্রাস্টি চালায়, এবং এটি দেশে এবং বিদেশে, পরিচিত এবং অজানা অবস্থানে ভাল কাজ করেছে। এটি সর্বদা সম্পূর্ণরূপে স্থিতিশীল ছিল, কীবোর্ডটি আশ্চর্যজনক, ব্যাটারি লাইফ সর্বদা শালীন ছিল এমনকি যদি পারফরম্যান্সটি দুর্দান্ত না হয়। বেশিরভাগ অন্যান্য মেশিনের তুলনায় একমাত্র অভিযোগটি কিছুটা দুর্বল ওয়্যারলেস সংকেত হবে। বেশ কয়েক মাস আগে, ট্রাস্টি এলটিএসের শেষের দিকে, আমি সিস্টেমটিকে বায়োনিক-এ আপগ্রেড করেছি এবং ইউনিটি এবং প্লাজমা ডেস্কটপ ইনস্টল করেছি। এই নিবন্ধে, আমি আপনাকে বলতে চাই কিভাবে আল্ট্রাবুক তথাকথিত "যুদ্ধ" অবস্থার মধ্যে কাজ করেছে। আমার পরে।

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

সামগ্রিক ছাপ

ঠিক আছে, এই রোড টেস্টটি বেশিরভাগ প্লাজমা সংস্করণে ফোকাস করে। যাইহোক, ডেস্কটপ চটকদার, দ্রুত এবং প্রতিক্রিয়াশীল। সিস্টেমটি আপগ্রেডের আগে যতটা স্প্রেইটলি ছিল ততটা নয়, এবং কিছু ব্লোট ঢুকেছে। আমি অনেক পুরানো এবং অনেক কম সক্ষম eeePC-তে আমার পরীক্ষায় এটিও লক্ষ্য করেছি, যা একই রকম আপগ্রেডের পরে লড়াই করেছিল, কিন্তু তারপর আমি এমএক্স লিনাক্স ব্যবহার করে এটি পুনরুজ্জীবিত করেছি। পরিস্থিতি খারাপের কাছাকাছি কোথাও নেই, তবে প্রতিক্রিয়াশীলতার ক্ষেত্রে লক্ষণীয় অবনতি হলে সামান্যই আছে।

যে বলে, ল্যাপটপ এখনও ঈর্ষণীয়ভাবে ভাল কাজ করে। এটি একটি টাচ স্ক্রিন দিয়েও সজ্জিত, যখন প্রত্যেকে স্পর্শের মহিমায় প্রলুব্ধ হয়েছিল, তার আগে প্রত্যেকে বিভ্রান্ত হয়েছিল। জিনিসগুলি ঠিকঠাক কাজ করে, তবে আমি কিছু অদ্ভুততা লক্ষ্য করেছি, যা দুটি সম্পূর্ণ সংস্করণ এবং প্লাজমা ডেস্কটপ সেটআপ আপগ্রেড করার ফলাফল বলে মনে হচ্ছে৷

প্রথমত, বুট সিকোয়েন্সটি 14.04-এর চেয়ে দীর্ঘ - বা ইউনিটির সাথে 18.04-এ, সেই বিষয়ে। আমি সাসপেন্ড এবং রিজুমে কিছু সমস্যাও লক্ষ্য করেছি - এগুলি ধীরগতির হতে পারে, কিন্তু তারপরে, সিস্টেমটি জিনোম স্ক্রিন লক এবং হোয়াটনোট ব্যবহার করছিল, যা অবশ্যই বাসিন্দা উবুন্টুর কাছ থেকে কিছু হতে হবে। মনে রাখবেন, আমি স্ক্র্যাচ থেকে কুবুন্টু ইনস্টল করিনি, আমি 14.04 (ইউনিটি) 16.04 (ইউনিটি) এর মাধ্যমে 18.04 (জিনোম) এ আপগ্রেড করেছি এবং তারপরে অতিরিক্ত দুটি ডেস্কটপ পরিবেশ ইনস্টল করেছি। লক স্ক্রিন জিনিসটি লক্ষ্য করার পরে, আমি আমার লগইন ম্যানেজার হিসাবে SDDM সেট করেছি, কিন্তু আমাকে লগইন স্ক্রীন এবং এই জাতীয় জিনিসগুলিকে ম্যানুয়ালি পুনরায় নির্বাচন করতে হয়েছিল এবং এর পরে, সেশনটি সম্পূর্ণ সঠিক প্লাজমা ছিল এবং সাসপেন্ড এবং পুনরায় শুরু করা দ্রুত হয়ে ওঠে৷

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

দ্বিতীয়ত, ডিসকভার একটি কেডেনলাইভ ত্রুটি নিক্ষেপ করছিল। দেখা যাচ্ছে, আমার কাছে পুরানো দিনগুলির থেকে একটি অবশিষ্ট কনফিগার ফাইল ছিল, যা প্যাকেজ ম্যানেজারকে আপডেটগুলি পরিচালনা করতে বাধা দেয় (সুন্দরভাবে)। ম্যানুয়ালি আপত্তিকর ফাইল মুছে ফেলা কাজ করেছে, কিন্তু এটি এমন কিছু যা প্লাজমাকে ব্যবহারকারীর ত্রুটি বা গোলমাল ছাড়াই সাজাতে হবে৷

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

ফাইল থেকে প্রদানকারীদের লোড হচ্ছে:https://download.kde.org/ocs/providers.xml ব্যর্থ হয়েছে"

প্রকৃতপক্ষে, ডিরেক্টরি গাছের দিকে তাকালে, আপগ্রেড থেকে সমস্ত Kdenlive সম্পদ নতুন ছিল, কিন্তু একটি ফাইল ছিল বছর আগের তারিখ, এবং এটির জায়গায়, সিস্টেমে সমস্যা হচ্ছিল। আমি নিশ্চিত নই যে এই আপডেটগুলি কীভাবে প্রভাবিত হয়েছে, কারণ এটি আসলে আছে বলে মনে হয় না। তবে এটি নিশ্চিতভাবে আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করে না।

roger@ultra:/etc/xdg$ ls -ltra | grep kdenlive
-rw-r--r-- 1 root root 244 মার্চ 10 2016 kdenlive_projectprofiles.knsrc
-rw-r--r-- 1 রুট রুট 1124 মার্চ 2 2018 kdenlive_wipes.knsrc
-rw-r--r-- 1 root root 1133 মার্চ 2 2018 kdenlive_titles.knsrc
-rw-r--r-- 1 root root 1197 মার্চ 2 2018 kdenlive_renderprofiles.knsrc
-rw -r--r-- 1 root root 48 মার্চ 2 2018 kdenlive.categories

হার্ডওয়্যার পরিবর্তন

আমি এও লক্ষ্য করেছি যে টাচপ্যাডটি বেশ জটলা ছিল - তা সত্ত্বেও টাচ স্ক্রিনটি। উদ্ধার করতে প্লাজমা সেটিংস, আমি আচরণ পরিবর্তন করতে সক্ষম ছিল. মনে হচ্ছে পয়েন্টার সংবেদনশীলতার একটি খুব সংকীর্ণ পরিসর আছে, যেখানে এটি অসাড় থেকে ফেনেক-নিউরোটিক হয়ে যায়, কিন্তু আমি এটি বের করতে পেরেছি। তাই যখন আমি সমস্যার মূল প্রকাশ পছন্দ করি না, এবং 14.04 যুগ থেকে পার্থক্য, আমি খুশি যে সমাধানটি তুলনামূলকভাবে সহজ। এবং এটি আবার প্লাজমা ডেস্কটপের আশ্চর্যজনক কাস্টমাইজযোগ্যতাও দেখায়।

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

ব্যাটারি লাইফ

একটি সুন্দর, ইতিবাচক অভিজ্ঞতা - এবং একটি বিস্ময়. গত 6+ বছরে, ব্যাটারি কোষগুলি কেবলমাত্র সামান্যই খারাপ হয়েছে, সর্বোচ্চ 88% এ নেমে গেছে। ক্ষমতা তুলনায়, আমার এইচপি প্যাভিলিয়ন মাত্র কয়েক বছরের মধ্যে তার প্রায় সমস্ত স্টোরেজ হারিয়ে ফেলেছে, এবং Lenovo G50 বর্তমানে প্রায় দুই তৃতীয়াংশ চার্জ ধারণ করে, প্রায় পাঁচ বছর ধরে।

এই Vivobook এর সাহায্যে, 50% উজ্জ্বলতায়, প্রায় 50% চার্জে, এবং হালকা ডেস্কটপ কার্যকলাপে, আমি ব্যাটারি সময় বাকি 2 ঘন্টা অর্জন করতে সক্ষম হয়েছি। এটি পূর্ণ ক্ষমতায় 4 ঘন্টারও বেশি সময় অনুবাদ করে, এছাড়াও যদি আমরা 12% কোষের অবনতির জন্য দায়ী করি তবে আমরা প্রায় 4.5 ঘন্টা পাই - এই একই বক্সে ডুয়াল-বুট উইন্ডোজ 8 এর সাথে তুলনীয় এবং স্লিমবুক যা করে তার সাথে খুব মিল। খুব শান্ত।

এখন আরেকটি মজার বিষয় হল- ল্যাপটপকে ঘুমাতে রাখলে তা বন্ধ না করে চার দিনের বেশি চার্জ ধরে রাখতে পারে। স্লিমবুক প্রায় দুই দিন করতে পারে। আপাতদৃষ্টিতে অভিন্ন জিনিসগুলি এত পরিবর্তিত হতে পারে তা দেখতে সত্যিই আকর্ষণীয়৷

Asus Vivobook - দাঁতে লম্বা, শক্ত হয়ে যাচ্ছে

এটি ছাড়া?

বেশ ঠিক আছে. কোন ক্র্যাশ, কোন অদ্ভুত আচরণ. কিছু ফাইল অ্যাসোসিয়েশন ছিল যেগুলি পরিবর্তন করা দরকার, যেমন এই বা সেই ফাইলটি একটি ভিন্ন প্রোগ্রামে খোলা ইত্যাদি। কিন্তু সাধারণভাবে, আমার কাছে মিডিয়া প্লেব্যাক, ফোন সংযোগ, মুদ্রণ এবং যা কিছু ছিল না সহ সবকিছুই ছিল। এই সেটিংস সঠিকভাবে আপগ্রেড জুড়ে সংরক্ষিত ছিল. আমি পুরানো Truecrypt কন্টেইনারগুলির একটি গুচ্ছ চেষ্টা করেছি, এবং আবার, কোন সমস্যা নেই৷

উপসংহার

কিছুক্ষণের জন্য, আমি স্ক্র্যাচ থেকে সিস্টেমটি পুনরায় ইনস্টল করার চিন্তা করেছি, কিন্তু তারপরে এটির বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছি। আমি যে সমস্যার সম্মুখীন হয়েছিলাম সেগুলি ছোট ছিল (যদি বিরক্তিকর হয়), এবং আমি সেগুলি দ্রুত সমাধান করতে সক্ষম হয়েছিলাম। সিস্টেমটি ভাল কাজ করে, এটি যথেষ্ট দ্রুত। একটি 2013 ল্যাপটপের জন্য খারাপ নয় যা শুরুতে মিতব্যয়ী হতে তৈরি করা হয়েছিল। এখন আদর্শভাবে, সেখানে কোন নিগলস এবং কোন আপগ্রেড ভূত থাকা উচিত নয়, তবে সেখানে আপনার কাছে এটি রয়েছে। যতদূর রোড টেস্ট যায়, অদ্ভুত এবং বিদেশী জায়গায় আমার যা যা দরকার ছিল তা আমার কাছে ছিল এবং ভিভোবুক + প্লাজমা তাদের কাজটি যথাযথভাবে করেছে।

আমি সম্ভবত ভবিষ্যতে এই প্রকৃতির আরও একটি বা দুটি নিবন্ধ অনুসরণ করব। আমি নিশ্চিত নই যে আমি কতটা ব্যাপকভাবে আল্ট্রাবুক ব্যবহার করতে যাচ্ছি, কিন্তু তারপরে, এর বয়স বিবেচনা করার জন্য একটি আকর্ষণীয় ফ্যাক্টর হবে। আমার পুরোনো ল্যাপটপগুলি বেশ ভালভাবে পেরিয়ে যাওয়ার ধাক্কা সামলাচ্ছে, কিন্তু নতুন হওয়ার সময় সেগুলিও উচ্চ মূল্যের বিভাগে ছিল। মাঝামাঝি দামের সীমার মধ্যে এই মেশিনের সাথে, আমি সত্যিই জানি না যে জিনিসগুলি কীভাবে বিবর্তিত হবে। যে আপাতত এটা সম্পর্কে. শেষ।

চিয়ার্স।


  1. ইতিমধ্যেই UEFI নাটকের জন্য যথেষ্ট

  2. কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. আমার নতুন নতুন ল্যাপটপ!