কম্পিউটার

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

গেমিং পিসিগুলি বিশেষভাবে আপনার ভারী গ্রাফিক্সের চাহিদাপূর্ণ কাজগুলিকে সহজতর করার জন্য পারফরম্যান্সকে পুশ করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি গেমিং পিসিতে GPU ঘড়ির গতি বাড়াতে এবং আপনি যে গেমটি চালাচ্ছেন তার সাথে প্রয়োজন অনুযায়ী আপনার কর্মক্ষমতা বাড়াতে কাজ করে কিন্তু সেই পারফরম্যান্স বুস্ট কিছু তাপ এবং ভোল্টেজের সীমাবদ্ধতার সাথে আসে যা এটি কতদূর যেতে পারে তা সীমাবদ্ধ করে। যেহেতু আপনার জিপিইউ নির্দিষ্ট আদর্শ তাপমাত্রার সীমার বাইরে গরম হয়ে যায়, আপনার সিস্টেম যদি এটিকে যথেষ্ট ঠান্ডা না রাখে (একটি সঠিক কুলিং মেকানিজম এবং একটি ভাল এয়ারওয়ে সহ), GPU আপনার ঘড়ির গতি কমিয়ে দেবে এবং ফলস্বরূপ, আপনার ডিভাইসের গুণমান কর্মক্ষমতা যতক্ষণ না এটি নির্দিষ্ট তাপ পরিসরে তার কার্যকলাপ বজায় রাখে। নতুন GPU ইউনিটগুলি GPU থার্মাল রেগুলেশন প্রযুক্তি এবং প্রোগ্রামগুলির সাথে আসে যা তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ডিভাইসে শীতলকরণ প্রক্রিয়া এবং হার্ডওয়্যারের সাথে হস্তক্ষেপ করে। এটি বলেছে, তবে, বোঝার কিছু প্রাথমিক পয়েন্টার সহ আপনার গেমিং পিসিতে কীভাবে ইতিবাচক বায়ুপ্রবাহকে অপ্টিমাইজ এবং বজায় রাখতে হয় তা জানা আপনাকে একটি হার্ডওয়্যার দৃষ্টিকোণ থেকে একটি স্বাস্থ্যকর এবং উন্নত গেমিং পরিবেশ বজায় রাখতে সহায়তা করতে পারে। সফ্টওয়্যার নিয়ন্ত্রণগুলি কেবল ততক্ষণ পর্যন্ত যেতে পারে যতক্ষণ না ফিজিক্যাল বডি এবং প্রযুক্তিগুলি কার্যকরভাবে সহযোগিতা করে৷

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

আমরা যখন ইতিবাচক বায়ুপ্রবাহ সম্পর্কে কথা বলি, তখন আমরা বলতে চাচ্ছি যে আপনার সিস্টেমের ভিতরের ফ্যানগুলি সিস্টেম থেকে ব্যবহৃত বাতাসকে বের করে দেওয়ার চেয়ে বেশি ঠান্ডা বাতাস নিয়ে আসছে। এটি একটি ইতিবাচক শীতল চক্র তৈরি করে এবং এটিই আপনি লক্ষ্য করতে চান। নেতিবাচক বায়ুচাপ হল যখন চুষে নেওয়ার চেয়ে বেশি বাতাস বের হয়ে যায়, একটি সম্ভাব্য ভ্যাকুয়াম তৈরি করে যা বহিষ্কৃত গরম বাতাসকে পুনরায় ভিতরে চুষতে শুরু করতে পারে বা ফ্যানদের সিস্টেমের মধ্যে থেকে বাতাস চুষতে প্রচুর পরিশ্রম করতে পারে যা হতে পারে ভিতরের উপাদানগুলিকে বিরক্ত করে। সমান বায়ুচাপের একটি সুষম গ্রহণ এবং বহিষ্কার চক্র রয়েছে।

তাত্ত্বিকভাবে, নেতিবাচক বায়ুপ্রবাহকে সবচেয়ে কার্যকরী শীতল প্রক্রিয়াকে বোঝানো হয় যা অন্য যেকোন কিছুর চেয়ে বেশি তাপ বের করে দেয়, যেমনটি আগে ব্যাখ্যা করা হয়েছে, ভ্যাকুয়াম সমস্যাজনক হতে পারে এবং একবার এই ধরনের শূন্যতা তৈরি হলে নেতিবাচক বায়ুপ্রবাহ বজায় রাখা কঠিন। . কার্যত অপ্টিমাইজ করা শীতল করার জন্য, ইতিবাচক বায়ুপ্রবাহ হল যা আপনি অর্জন করতে চান তা নিশ্চিত করার জন্য যে গরম করার উপাদানগুলির চারপাশে আরও ঠাণ্ডা বাতাস চুষে নেওয়া হচ্ছে এবং সঞ্চালিত হচ্ছে।

1. আপনার পিসির প্লেসমেন্ট অনেক গুরুত্বপূর্ণ

শারীরিক দৃষ্টিকোণ থেকে, আপনার পিসি সেটআপের ভিতরের বাতাসকে এমনভাবে সঞ্চালিত করা দরকার যাতে উষ্ণ বাতাস আশেপাশের পরিবেশে প্রবাহিত হয় এবং ঠান্ডা বাতাস সিস্টেমে চুষে যায়। আপনার সেটআপের কিছু ফ্যান (সাধারণত সামনের অংশ) হল শীতল বায়ু গ্রহণের পাখা যা ভিতরের দিকে শীতল বাতাস পরিচালনা করে। আপনার সেটআপের পিছনে থাকা ফ্যানগুলি সাধারণত সিস্টেমের ভিতরে থেকে উত্তপ্ত বাতাসকে বাইরের দিকে ফ্লাশ করার জন্য নিষ্কাশন হিসাবে আচরণ করে৷

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

আপনার সিস্টেমকে ঠান্ডা করার জন্য এই প্রক্রিয়াটি কার্যকর হলেও, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে আপনার গেমিং সেটআপটি যে জায়গায় স্থাপন করা হয়েছে সেটি যদি একটি উষ্ণ বা গরম এলাকা হয় (যেমন একটি অনুপযুক্তভাবে বায়ুচলাচল বেসমেন্ট), তাহলে আপনার সামনের ভক্তরা যে ঠান্ডা বাতাস চান। সিস্টেমকে ঠাণ্ডা করার জন্য স্তন্যপান করা তার তাপমাত্রার কারণে খুব বেশি সুবিধা প্রদান করবে না। আপনার সিস্টেম মূলত উপাদানগুলির চারপাশে উষ্ণ বায়ু সঞ্চালন করবে যার ফলে সামগ্রিকভাবে খারাপ শীতল হবে। আপনার নিবিড় কম্পিউটিং ডিভাইসগুলিকে শীতল ঘরে রাখা এবং কার্পেটিং-এর মতো অন্তরক বাধা সৃষ্টিকারী উপকরণ থেকে উঁচু করে রাখা গুরুত্বপূর্ণ। কাঠের বা টালিযুক্ত মেঝে যেখানে আপনার সেটআপ কিছুটা উঁচুতে দাঁড়াতে পারে তা আদর্শ। একটি টেবিলটপ বা ডেস্কও ব্যবহার করা যেতে পারে।

2. আবরণ এবং বাধা

প্রথম এবং সর্বাগ্রে, সিস্টেমকে শীতল করার জন্য যে ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তার সূক্ষ্ম-কষ্টে প্রবেশ করার আগে, আসুন সিস্টেমের কাঠামোটি নিজেই দেখে নেওয়া যাক। উপাদানগুলি থেকে দূরে তাপ অপচয়ের জন্য প্রদত্ত স্থানের কারণে একটি আরও ব্যবধানযুক্ত সিস্টেম একটি শীতল তাপমাত্রা বজায় রাখবে তা জানতে প্রাথমিক বোঝার প্রয়োজন। কোনো বাধা ছাড়াই ডিভাইসের মধ্য দিয়ে বাতাস প্রবাহিত হওয়ার জন্য একটি পরিষ্কার পথ থাকার ফলে ডিভাইসের কাঠামোর মধ্যে আটকে থাকার পরিবর্তে তাপকে আশেপাশের পরিবেশে পালানোর অনুমতি দেয় এবং ভিতরের উপাদানগুলিকে উত্তপ্ত করে তোলে।

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

এটি বলেছে, নির্দিষ্ট GPU গুলি নির্দিষ্ট কাঠামোতে দক্ষ হওয়ার জন্য তৈরি করা হয়েছে। Nvidia এবং AMD একক রেডিয়াল ফ্যান ব্যবহার করে যা কার্ডের হিট সিঙ্ক এবং GPU IO এর মাধ্যমে সিস্টেমের বাইরে গরম বাতাস পাঠায়। অন্যান্য মাল্টি-ফ্যান জিপিইউ গরম বাতাসকে GPU থেকে দূরে সঞ্চালন করে কিন্তু সিস্টেম থেকে সম্পূর্ণরূপে বহিষ্কার করে না, আশা করে যে আপনার CPU-এর কাঠামোর ফ্যানরা পরিবর্তে গরম বায়ু নিষ্পত্তি করবে।

বাল্কিয়ার এইচডিডি ড্রাইভ বেগুলির বিপরীতে এসএসডিগুলি বেছে নেওয়ার পাশাপাশি জায়গাও পরিষ্কার হয়। এটি পরিবর্তে SSD গতির অতিরিক্ত প্রতিশ্রুতি সহ পুরো ক্ষেত্রে ভাল বায়ু সঞ্চালনের অনুমতি দেবে। আপনি যদি এমন কেউ হন যিনি আপনার CPU-এর কাঠামোর মধ্যে প্রবেশ করতে সক্ষম এবং ইচ্ছুক হন এবং SSD-এর জন্য কিছু পুরানো HDD ট্রেড-আপ করেন বা সামগ্রিকভাবে আরও ব্যবধানযুক্ত কেস বেছে নেন, তবে এটি এমন কিছু যা আপনি বিবেচনা করতে এবং নিশ্চিত করতে চান যে আপনার গেমিং সেটআপে শারীরিক বায়ু সঞ্চালন সর্বোত্তম।

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

মেগা ট্রেড আপ এবং পুনর্গঠন ছাড়াও, সিস্টেমের ভিতরে ঢিলেঢালাভাবে ছড়িয়ে থাকা কোনও বিপথগামী তারের পরিষ্কার করার জন্য কাজ করুন। তারগুলিকে বান্ডিল করুন এবং বাতাসকে নিরবচ্ছিন্নভাবে প্রবাহিত করার জন্য সেগুলিকে দূরে রাখুন। তাপ পকেট থেকে সতর্ক থাকুন যা গরম বাতাসকে আটকে রাখে। এগুলি সিপিইউ-এর কাঠামোর অভ্যন্তরে এমন এলাকা যা বায়ু প্রবাহকে বাধাগ্রস্ত করেছে এবং ভিতরে গরম বাতাস আটকে রাখতে পারে, যার ফলে আশেপাশের উপাদানগুলি গরম হয়ে যায়। ভেন্ট ব্লকারগুলি হল মনোযোগ দেওয়ার আরেকটি জিনিস যা প্রায়শই আরও গরম বাতাস পালানোর আশায় উপেক্ষা করা হয়। অনেক লোক যা বুঝতে পারে না তা হল যে বায়ুকে নিঃসরণের দিকে কংক্রিটভাবে পুনঃনির্দেশিত করা, প্রকৃতপক্ষে, খোলা ভেন্টগুলি সিস্টেমকে ঠাণ্ডা করে এমন আশা করার পরিবর্তে তাপ থেকে বাঁচার ব্যবস্থা আরও ভাল করবে৷

3. AIO/রেডিয়েটর বসানো

রেডিয়েটারগুলি ডিভাইসের কাঠামোর বাইরে তাপ স্থানান্তর করার জন্য দায়ী। বৃহত্তর রেডিয়েটরগুলির শীতল প্রভাব বেশি থাকে এবং সামগ্রিকভাবে, রেডিয়েটরগুলি গরম বাতাস বের করে দিতে এবং ইনস্টল করা ফ্যানগুলির কাজকে সহজতর করার জন্য নিষ্কাশন হিসাবে কাজ করে। দ্বৈত মাউন্টেড রেডিয়েটারগুলি গেমিং নিবিড় সেটআপের জন্য ভাল কাজ করে, তবে আপনি যদি আপনার প্রসেসর এবং মেমরি মডিউলকে ওভারক্লক করে থাকেন এবং কিছু অতিরিক্ত শীতল করার প্রয়োজন হয়, তাহলে একটি সারিবদ্ধ পুশ-পুল লেআউটে আপনার ফ্যান কনফিগারেশন দ্বিগুণ করা আপনাকে আপনার প্রয়োজনীয় শীতল ওমফ দেবে। পি>

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

একটি রেডিয়েটর এবং ফ্যান সেটআপ মাউন্ট করার পরামর্শের একটি অংশ হল এটিকে এমন একটি অবস্থানে স্থাপন করা যাতে এটি পিছনে বা শরীরের উপরের অংশে একটি নিষ্কাশন হিসাবে কাজ করে। রেডিয়েটর উপাদানগুলিতে আঘাত করার সময় ঠান্ডা বাতাস গরম হয়ে উঠতে পারে যদি এটি গ্রহণের অবস্থানে রাখা হয়।

4. ভক্ত:সর্ব-বিস্তৃত নির্বাচন নির্দেশিকা

যখন ফ্যান বাছাই করার কথা আসে, তখন কয়েকটি বিষয় বিবেচনা করতে হয়:আকার, গতি এবং বায়ুপ্রবাহ বনাম স্ট্যাটিক চাপ। ঘূর্ণন এবং রৈখিক গতির মৌলিক ধারণাগুলি স্মরণ করে, আমরা জানি যে বৃহত্তর বায়ু পাখা একই RPM বা কৌণিক গতির জন্য বৃহত্তর রৈখিক স্থানচ্যুতি প্রদান করে। বৃহত্তর ভক্তরাও শান্ত হয় এবং তাই তারা আপনার কেসিংয়ে ফিট করতে সক্ষম বলে ধরে নেওয়া পছন্দের বিকল্প।

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

যখন এটি গতি আসে, একটি গোলমাল বনাম তাপ বাণিজ্য বন্ধ আছে। দ্রুত ফ্যানগুলি আরও দ্রুত চারপাশে বাতাস সঞ্চালন করতে সক্ষম হয় এবং এইভাবে আপনার সেটআপে আরও ভাল শীতল এবং তাপ ফ্লাশিং প্রদান করে। এদিকে, ধীরগতির ফ্যানগুলি শান্ত হয় এবং আপনার ক্রমাগত গোলমালের মাথাব্যথা থেকে বাঁচায় কিন্তু আপনার সেটআপকে ঠান্ডা করতে ততটা কার্যকর নাও হতে পারে।

স্ট্যাটিক প্রেসার ফ্যানগুলিকে আরও সীমাবদ্ধ বায়ুপ্রবাহ এলাকায় ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে যেখানে তারা আপনার ডিভাইসের কাঠামোর ভিতরে কার্যকরভাবে বাতাসকে ধাক্কা দিতে বা টানতে পারে। এদিকে, এয়ারফ্লো ফ্যানগুলি আপনার সেটআপের প্রান্তে শক্তিশালী বায়ু নিষ্পত্তি করতে উপকণ্ঠে আরও কার্যকর। স্ট্যাটিক প্রেসার ফ্যানগুলি স্ট্যাটিক চাপের উপর ভিত্তি করে রেট করা হয় এবং সিস্টেমের চারপাশে বায়ু সঞ্চালনের জন্য সেই অঞ্চলগুলিতে আপনার প্রয়োজনীয় শক্তি অনুসারে কেনা যেতে পারে। এয়ারফ্লো ফ্যান হল শান্ত ফ্যান যা নিশ্চিত করে যে সামগ্রিক তাপ আপনার সেটআপ থেকে বাইরের পরিবেশে চলে যাচ্ছে।

ফ্যানগুলির কার্যকরী প্রযুক্তিগত দিকগুলি একবার দেখে নেওয়ার পরে (তারা আপনার সেটআপকে কতটা ভাল করে), আপনি তাদের নান্দনিকতা বিবেচনা করতেও বেছে নিতে পারেন যেমন LED সূচক যা আপনাকে জানায় যে কখন একটি ফ্যানের মোটর ব্যবহার করা হচ্ছে বা না। মাল্টি-কালার লাইট-আপ ফ্যানগুলিও একটি নান্দনিক পছন্দ যা অনেক পিসি গেমারদের দ্বারা শুধুমাত্র সুন্দর দেখায়।

এটি ছাড়াও, এটিকে ঠান্ডা রাখতে সিস্টেমে বায়ুপ্রবাহের দিকটি বোঝা গুরুত্বপূর্ণ। কাঠামোর সামনে থেকে পিছনে এবং নীচে থেকে উপরে বাতাস প্রবাহিত হওয়া উচিত। এর উপর ভিত্তি করে, সিস্টেমের ভিতরের ফ্যানগুলিকে সারিবদ্ধ করা দরকার যাতে এই মৌলিক নীতি অনুসারে বায়ু সঞ্চালিত হয়। এর মানে হল যে নিষ্কাশন ফ্যানগুলি আদর্শভাবে কেসিংয়ের শীর্ষে বা পিছনে স্থাপন করা উচিত যাতে বাতাস সেই দিকগুলিতে প্রবাহিত হতে পারে। অবশেষে, আপনার সুবিধার জন্য, আমরা এখানে আমাদের 5টি প্রিয় কেস ফ্যানের একটি তালিকাও সংকলন করেছি৷

5. ডাস্ট:আপনার পিসির হিট ট্র্যাপিং এনিমি

কিভাবে আপনার গেমিং পিসিতে ইতিবাচক বায়ুপ্রবাহ অপ্টিমাইজ এবং বজায় রাখা যায়

আপনার এয়ারফ্লো মেকানিজম যতই কার্যকর হোক না কেন, আপনার ফ্যানগুলি কতটা শক্তিশালী, বা কেসিংয়ের ভিতরে আপনি আপনার এয়ারওয়েজগুলিকে কতটা পরিষ্কার করেছেন, যদি বাতাসের স্রোতে বা নালীগুলির কোনওটিতে ধুলো আটকা পড়ে থাকে তবে আপনি মুখোমুখি হতে বাধ্য আপনার সঞ্চালনে বাধা। ধূলিকণা শরীরের অভ্যন্তরে বৈদ্যুতিক উপাদানগুলিতে তাপ নিরোধক হিসাবে কাজ করে। এটি ঠিক করতে, সংকুচিত বাতাসের একটি ক্যান নিন এবং এটিকে আপনার কেসিং-এ ইনস্টল করা উপাদান জুড়ে ফুঁ দিন (এটি করার জন্য আপনি এটি খুলতে পারেন)। এটি উপাদানগুলির সাথে লেগে থাকা যে কোনও ধূলিকণাকে বের করে দেবে। এই গভীর পরিষ্কার করার পরে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে, ধূলিকণাগুলিকে শরীরে প্রবেশ করা থেকে বিরত রাখতে ইনটেক ফ্যানের সাথে ডাস্ট ফিল্টার সংযুক্ত করুন। এই ফিল্টারগুলি হয় তাদের অভিনব জাতগুলিতে অনলাইনে কেনা যেতে পারে বা আপনার খাওয়ার ফ্যানগুলির উপর পলল ফিল্টার হিসাবে কাজ করার জন্য বাড়িতে নিজেই পাতলা সামান্য ছিদ্রযুক্ত উপাদান থেকে তৈরি করা যেতে পারে৷

ইতিবাচক বনাম নেতিবাচক বায়ুচাপের চিন্তায় ফিরে গেলে, পরবর্তীটি আপনার সিস্টেমের শরীরের পাশের খোলা থেকে ধূলিকণাগুলিকে চুষতে উত্সাহিত করতে পারে। ইতিবাচক বায়ুপ্রবাহ এটি ঘটতে বাধা দেয়।

চূড়ান্ত চিন্তা

একবার আপনি উপরে বর্ণিত শারীরিক সামঞ্জস্যগুলি তৈরি করে ফেললে, আপনার ডিভাইসের CPU এবং GPU তাপমাত্রা নিরীক্ষণ করতে একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করুন। পূর্বে আলোচনা করা পরিবর্তনগুলি বাস্তবায়নের পরে এগুলি উল্লেখযোগ্যভাবে উন্নত হওয়া উচিত। একটি শীতল পরিবেশে সেটআপ রাখলে আপনার সিপিইউ এবং জিপিইউ-এর তাপমাত্রা কমাতে ঠাণ্ডা বাতাস প্রবেশ করতে পারবে। কেসিংয়ের ভিতরের বায়ুপথগুলি পরিষ্কার করা বা ম্যানুয়ালি তৈরি করা বৃহত্তর কেসিং বেছে নেওয়া, সামগ্রিকভাবে, ভাল বায়ু সঞ্চালনের অনুমতি দেবে যাতে আরও তাপ বেরিয়ে যেতে পারে এবং আরও শীতল বাতাস প্রবেশ করতে সক্ষম হয়। রেডিয়েটরগুলি, সঠিকভাবে স্থাপন করা হলে, কার্যকর নিষ্কাশন হিসাবে আচরণ করতে পারে, এবং ফ্যান, যা এই পুরো চক্রীয় সেটআপের মৌলিক অপারেটর, তাদের আকার, গতি, প্রান্তিককরণ এবং প্রকারের উপর নির্ভর করে কার্যকরভাবে বায়ু সঞ্চালনের ক্ষেত্রে চূড়ান্ত গেম-চেঞ্জার হতে পারে। আপনার সিস্টেম নিয়মিত পরিষ্কার করা এবং আপনার সেটআপ থেকে ধুলো এবং বাধা কণাগুলিকে দূরে রাখার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা আপনার সিস্টেমটি কার্যকরভাবে শীতল হওয়া এবং অবাঞ্ছিত বিদেশী সংস্থাগুলির দ্বারা এটির সঞ্চালন ব্যাহত না হওয়া নিশ্চিত করবে৷


  1. আরো ভালো পারফরম্যান্সের জন্য কীভাবে আপনার ম্যাক অপ্টিমাইজ করবেন?

  2. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

  3. কিভাবে আপনার পিসিতে পারফরম্যান্স এবং সিকিউরিটি স্ক্যান পরিচালনা করবেন?

  4. কিভাবে মেমরি অপ্টিমাইজ করবেন এবং সিস্টেম ক্যাশে পরিচালনা করবেন