কম্পিউটার

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনার পিসিতে একটি উচ্চস্বরে ফ্যান বিরক্তিকর, বিশেষ করে যদি আমার মতো, আপনার মাথার কাছে ডেস্কে বসে থাকা মোট নয়টি ফ্যান সহ একটি বড় পুরানো টাওয়ার থাকে। এমন সময় আছে যখন আপনাকে বুলেট কামড়াতে হবে এবং স্বীকার করতে হবে যে আপনার পিসি একটি হালকা বিমানের মতো শোনাবে, যেমন আপনি যখন গেমিং এবং ভিডিও সম্পাদনার মতো তাপমাত্রা-বাড়ানোর ক্রিয়াকলাপ করছেন। এই সময়ে, অনুরাগীদের আপনার পিসি সেটিংস অনুযায়ী গিয়ারে কিক করা উচিত এবং আপনার পিসি থেকে সমস্ত গরম বাতাস উড়িয়ে দেওয়ার জন্য তাদের গতি (RPM) বৃদ্ধি করা উচিত।

কিন্তু সাধারণ দৈনিক ব্যবহারের সময়, আপনার অনুরাগীদের সুন্দর এবং শান্তভাবে চলতে হবে, কারণ ওয়েব ব্রাউজ করা এবং ইমেল লেখা আপনার পিসিকে ঠিক গলে যাবে না। আপনার পিসিতে উচ্চস্বরে ফ্যানদের নিয়ন্ত্রণে নেওয়ার উপায় এখানে দেওয়া হল, আপনার জন্য তাদের সেটিংস সামঞ্জস্য করে।

প্রথমে, আপনার পিসির ভিতরের অংশ পরিষ্কার করুন

আপনি কত ঘন ঘন আপনার পিসি পরিষ্কার করবেন? সৎ হোন - কারণ এটি গুরুত্বপূর্ণ। যদি আপনার ফ্যানরা প্রতিদিনের ব্যবহারের সময় স্বাভাবিকের চেয়ে বেশি জোরে হয়, তাহলে বিবেচনা করুন যে সম্ভবত তাদের অতিরিক্ত কঠোর পরিশ্রম করতে হচ্ছে কারণ ক) তারা ধুলোয় জমে আছে বা খ) আপনার পিসি উপাদানগুলি ধুলোয় ঢেকে গেছে, অতিরিক্ত গরম হচ্ছে, তাই আপনার বাধ্যতামূলক ভক্তদের কঠোর পরিশ্রম করা। অথবা হয়ত উভয়ই।

সত্যিই, আপনার পিসি খুলতে হবে এবং এটিকে ভাল কাজের ক্রমানুসারে রাখতে প্রতি কয়েক মাসে এটিকে সংকুচিত বাতাস দিয়ে উড়িয়ে দেওয়া উচিত (আমি প্রতি তিন মাসে এটি করি, যা স্বীকৃতভাবে দুর্দান্ত নয়)। আপনার পিসি খুলুন, ধুলো উড়িয়ে দিন এবং দেখুন এটি আপনার ভক্তদের সাহায্য করে কিনা (মনে রাখবেন, করবেন না কম্প্রেসড এয়ার ক্যানিস্টার ব্যবহার করার আগে ঝাঁকান – এগুলো গ্রাফিতি ক্যান নয়)।

BIOS-এ ফ্যান সেটিংস পরিবর্তন করুন

সেখানে বেশিরভাগ পিসি ভক্তরা সরাসরি মাদারবোর্ডের সাথে সংযোগ স্থাপন করে, যার অর্থ হল আপনার মাদারবোর্ড তাদের নিয়ন্ত্রণ করে। এবং আপনি আপনার মাদারবোর্ড নিয়ন্ত্রণ করতে জানেন? BIOS, অবশ্যই! বেশিরভাগ আধুনিক মাদারবোর্ড মোটামুটি ব্যাপক ফ্যান কন্ট্রোল অফার করে, যদিও এটি ঠিক কীভাবে করতে হবে তা ব্র্যান্ড অনুসারে পরিবর্তিত হবে। তবুও, একই মৌলিক নীতিগুলি প্রযোজ্য, তাই রেফারেন্সের জন্য আমি আপনাকে দেখাব কিভাবে আমার ASUS Z-97 গেমার মোবো ব্যবহার করে আপনার ভক্তদের নিয়ন্ত্রণ করতে হয়।

আপনার পিসি বুট করার সময়, আপনার BIOS এ প্রবেশ করতে বারবার "মুছুন" কী (বা আপনি যেটি আপনার BIOS-এ যেতে সেট করেছেন) কী টিপুন৷

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনার BIOS স্ক্রীন থেকে, "ম্যানুয়াল ফ্যান টিউনিং" এ যান যেখানে আপনার অনুরাগীদের তালিকাভুক্ত করা উচিত। এখানে আপনি বিভিন্ন পাওয়ার/শব্দ প্রোফাইল সেট করতে পারেন, যেগুলি আপনি নির্বাচন করতে পারেন এবং তাৎক্ষণিকভাবে শুনতে পারেন যে সেগুলি আপনার ভক্তদের শান্ত করে তোলে কিনা৷ মনে রাখবেন যে একটি নীরব প্রোফাইল উচ্চ তাপমাত্রার খরচে আসতে হবে না - এর মানে হল নিম্ন তাপমাত্রায় ফ্যানের ডিফল্ট গতি কম হবে। আপনার ক্ষেত্রে তাপমাত্রা বেশি হলে এটি এখনও গতি পাবে। আপনার কান আপনার পিসির কাছে রাখুন যাতে আপনি জানতে পারেন BIOS-এর কোন ফ্যানটি আপনার চ্যাসিসের কোন ফ্যানের সাথে মিলে যায়৷

আপনি আরও লক্ষ্য করবেন যে আপনি PWN (পালস প্রস্থ মডুলেশন) এবং DC (ডাইরেক্ট কন্ট্রোল) বিকল্পগুলির মধ্যে প্রতিটি ফ্যান স্যুইচ করতে পারেন। PWN ফ্যানগুলিতে সাধারণত চার-পিন সংযোগকারী থাকে এবং কম RPM/গতিতে কাজ করে শক্তি বাঁচাতে পারে (এবং শব্দ কমাতে পারে)। সাধারণত, আপনি যদি একটি শান্ত শব্দ প্রোফাইল সেট করতে চান, সম্ভব হলে PWN-এর জন্য যান৷

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনার হয়ে গেলে, নতুন সেটিংসের সাথে আপনার পিসি রিবুট করতে "সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন" টিপুন৷

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

স্পিডফ্যান

স্পিডফ্যান ফ্যান কন্ট্রোলের জন্য আমার প্রথম পছন্দ নয় কারণ অ্যাপটিতে সবসময় আপনার পিসিতে প্লাগ করা সমস্ত ফ্যানকে "দেখতে" না দেওয়ার প্রবণতা রয়েছে (এটি একটি স্বাধীনভাবে তৈরি করা অ্যাপ, এবং সবসময় পিসির সাম্প্রতিক বিকাশের সাথে তাল মিলিয়ে চলে না ফ্যান শিল্প)।

এটি বলার সাথে সাথে, এটি অনেক লোকের জন্য কাজ করে এবং আপনি যদি টিঙ্কারিং পছন্দ করেন তবে এটি চেষ্টা করার মতো। আপনি এখানে স্পিডফ্যানের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

স্পিডফ্যানের সাথে খেলার জন্য অনেকগুলি নিয়ন্ত্রণ রয়েছে, তবে একটি সূচনা পয়েন্ট হল প্রধান "রিডিংস" ট্যাব থেকে ভক্তদের গতির শতাংশকে টুইক করা৷ আপনি যদি আরও গভীরতা পেতে চান তবে "কনফিগার করুন" এ ক্লিক করুন, "ফ্যান কন্ট্রোল" ট্যাবে যান এবং "উন্নত ফ্যান নিয়ন্ত্রণ" বাক্সে টিক দিন।

এখানে আপনি আপনার অনুরাগীদের জন্য ফাইন-টিউন সেটিংস তৈরি করতে পারেন, আপনার পিসির বিভিন্ন উপাদানের তাপমাত্রার সাথে ফ্যানের গতি কেমন হওয়া উচিত তা নির্ধারণ করে। আপনার ফ্যান কোন উপাদানের তাপমাত্রার সাথে সম্পর্কযুক্ত হবে তা নির্বাচন করতে "তাপমাত্রা" বাক্সে "যোগ করুন" ক্লিক করুন (সিপিইউ সর্বদা একটি নিরাপদ বাজি), তারপর আপনি যে পয়েন্টগুলিতে নীল রেখাটি চান তাতে ক্লিক করে তাপমাত্রা/ফ্যানের গতি গ্রাফ পরিবর্তন করতে পারেন। পাস করুন।

আপনার কম্পিউটার ফ্যান খুব জোরে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

যদি একটি নির্দিষ্ট ফ্যান দৈনিক ব্যবহারে খুব জোরে হয়, আপনার পিসির তাপমাত্রা 40C থেকে 30% এর নিচে হলে তার গতি কমানোর চেষ্টা করুন, তারপর 25% ইত্যাদি যতক্ষণ না এর শব্দ আপনাকে আর বিরক্ত না করে, তারপর ওকে চাপুন। স্পিডফ্যান রিডিং-এ আপনার পিসি তাপমাত্রার ট্র্যাক রাখতে ভুলবেন না যাতে আপনি আপনার ফ্যানগুলি বন্ধ করার সময় এটি খুব বেশি না হয়।

উপসংহার

আশা করি এই নির্দেশিকাটির সাহায্যে আপনি আপনার অনুরাগীদের আওয়াজের উপর আরও নিয়ন্ত্রণ পাবেন, এবং যখন তাদের হতে হবে না তখন তাদের আশেপাশে ঘোরাফেরা করতে বাধা দেবেন। আমার পরামর্শ হল আপনি যদি আত্মবিশ্বাসী বোধ করেন তবে স্পিডফ্যানে যাওয়ার আগে সর্বদা আপনার পিসির ভিতরের অংশ পরিষ্কার করে শুরু করুন, তারপরে BIOS-এর ফ্যান স্পিড প্রিসেটগুলির সাথে খেলা করুন৷


  1. আপনার পিসিতে "STOP:0x0000002E" ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. KBD.exe ত্রুটিগুলি ঠিক করুন – কীভাবে আপনার কম্পিউটারে KBD.exe ত্রুটিগুলি মেরামত করবেন

  3. ল্যাপটপের ব্যাটারি খুব দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে?

  4. আপনার ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!