কম্পিউটার

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

যখন স্মার্ট স্পিকারের কথা আসে, তখন বিকল্পের কোনো অভাব নেই। যাইহোক, দুটি ডিভাইস বর্তমানে সর্বোচ্চ রাজত্ব করছে:অ্যামাজন ইকো এবং গুগল হোম। যদিও Amazon Echo প্রথম রিলিজ হওয়ার কারণে বাজারের প্রারম্ভিক আধিপত্য উপভোগ করেছিল, তার প্রধান প্রতিযোগী, Google Home, গত বছরের শেষের দিকে এসেছিল এবং ডিজিটাল স্পিকারের বিশ্বে একটি ভয়েস অর্জন করেছে।

কর্মক্ষমতা অনুসারে, এই দুটি স্পিকার ট্রেলব্লেজার কিন্তু সমান নয়। যখন একজন বক্তা একটি দিক থেকে উচ্চতর হয়, তখন তার প্রতিযোগী অন্য দিক থেকে শক্তিশালী হয়। যেমন, উভয়ের মধ্যে একটি পছন্দ করা একটি কঠিন কাজ হতে পারে।

কেনাকাটার সিদ্ধান্ত নেওয়ার সময় এটিকে আপনার জন্য সহজ করার জন্য, আমরা উভয় স্পীকারে গ্রাহকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল প্যারামিটারগুলি বিশ্লেষণ করেছি। অ্যামাজন ইকো বনাম গুগল হোম সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

Amazon Echo বনাম Google Home:ডিজাইন

অ্যামাজন ইকো এবং গুগল হোমের মধ্যে আধিপত্যের লড়াইয়ে, চেহারা উপেক্ষা করা যায় না। এটি আংশিকভাবে কারণ গুগল হোম একটি এয়ার ফ্রেশনারের আকার নেয় এবং এটিকে প্রকৃতপক্ষে একটি এয়ার ফ্রেশনার মনে করার জন্য একজনকে ক্ষমা করা হবে। যাইহোক, এই নকশাটি আপনার বাড়ির যেকোনো স্থানের সাথে নির্বিঘ্নে সংহত করে। যদিও উপরের অর্ধেকটি সরু এবং শক্ত সাদা, বেস কেসিংটি বিভিন্ন বিকল্পের সাথে অদলবদল করা যেতে পারে।

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

অন্যদিকে, অ্যামাজন ইকো একটি উত্কৃষ্ট ডিজাইনের খেলা যা এটিকে আরও উন্নত দেখায়। ইকোর প্রথম প্রজন্মের বিপরীতে যা আরও শিল্প নকশা বৈশিষ্ট্যযুক্ত, দ্বিতীয় প্রজন্মটি আরও আকর্ষণীয় এবং ছয়টি ফিনিশের একটি পছন্দ অফার করে:দুটি কাঠের, তিনটি উপাদান এবং একটি ধাতব বিকল্প, তাই আপনি এমন পণ্যটি বেছে নিতে পারেন যা আপনার বাড়ির সাজসজ্জার পরিপূরক। সর্বাধিক।

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

বৈশিষ্ট্য অনুসারে, Google Home নিঃশব্দ করার জন্য শুধুমাত্র একটি বোতামের সাথে আসে যা আপনার কথা শুনতে না চাইলে কাজে আসে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই ভয়েস-নিয়ন্ত্রিত, শীর্ষে থাকা ক্যাপাসিটিভ টাচ প্যানেলের জন্য ধন্যবাদ। Amazon Echo নিঃশব্দ এবং ভলিউম নিয়ন্ত্রণের জন্য শারীরিক বোতাম সহ আরও যান্ত্রিক পদ্ধতি গ্রহণ করেছে।

বিজয়ী:Amazon Echo

Amazon Echo বনাম Google Home:কল

ইকো এবং গুগল হোম উভয়েরই অন্তর্নির্মিত কল বৈশিষ্ট্য রয়েছে, তাই সেগুলি যোগাযোগের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। অ্যামাজন ইকোর মাধ্যমে, আপনি ইন্টারনেটের মাধ্যমে আপনার বন্ধুদের কল করতে পারেন এবং এটি ইকো শো-এর মাধ্যমে ভিডিও কলে পরিণত হতে পারে। এছাড়াও একটি ড্রপ-ইন বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অন্য ইকো শোনার জন্য সক্রিয় করতে পারেন।

অন্যদিকে, গুগল হোম একটি সম্প্রচার বৈশিষ্ট্যের সাথে আসে যা আপনার বাড়ির সমস্ত স্পিকারের কাছে রেকর্ড করা বার্তা পাঠাতে পারে। যদিও ইকোর জন্য কলিং বৈশিষ্ট্যের মতো সহজ নয়, এটি আরও নিরাপদ। Google বলেছে যে তারা যুক্তরাজ্যেও কল ফিচার চালু করবে, যদিও এই ফিচারের জন্য কোন নির্দিষ্ট তারিখ নেই।

বিজয়ী:Amazon Echo

Amazon Echo বনাম Google Home:সঙ্গীত এবং ভিডিও

অ্যামাজন ইকো এবং গুগল হোম ছোট স্পিকার, তাই উভয়ই সঙ্গীত চালাতে পারে। ইকো, প্রত্যাশিতভাবে, অ্যামাজন প্লে মিউজিক থেকে সরাসরি মিউজিক স্ট্রিম করতে পারে। অন্যদিকে, Google Home, Google Cast এবং Play Music থেকে মিডিয়া চালাতে পারে। উভয় ডিভাইসেই টিউনইন রেডিও এবং স্পটিফাই বৈশিষ্ট্য রয়েছে। যাইহোক, Google এর উপরে রয়েছে যে এটি মার্কিন গ্রাহকদের জন্য Pandora অফার করে।

আপনি একাধিক ডিভাইসে স্ট্রিম করতে চাইলে উভয় স্পিকারই আপনাকে গ্রুপ তৈরি করতে দেবে। যদিও নিয়ন্ত্রণগুলি ডেডিকেটেড সিস্টেমের মতো নির্বিঘ্ন নাও হতে পারে, Sonos-এর মত, উভয় স্পিকারই আপনাকে মাল্টি-রুম অডিও দিতে পারে।

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

এই প্যারামিটারে, Google Home এর সুবিধা রয়েছে যে এটি কাস্ট সমর্থন অফার করে। এর মানে আপনি একটি Chromecast (YouTube এবং Netflix) এ একটি ভিডিও পাঠাতে পারেন এবং প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে আপনার ভয়েস ব্যবহার করতে পারেন। একটি ফায়ার টিভি ডিভাইসের সাথে একটি ইকো লিঙ্ক করা সম্ভব হলেও, এটি হোমের কাস্ট সমর্থনের মতো সুবিধাজনক নয়৷

বিজয়ী:Google Home

Amazon Echo বনাম Google Home:স্মার্ট হোম

স্মার্ট হোম কন্ট্রোল বেশিরভাগ মানুষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। আপনার ভয়েস ব্যবহার করে আপনাকে আপনার থার্মোস্ট্যাটের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে দেওয়া বা লাইট অন করতে দেওয়া শুধু বৈপ্লবিক নয় বরং অনেকের জন্য উদ্বেগের বিষয়।

উভয় স্পিকার স্মার্ট হোম ওয়ার্ল্ডের কিছু বড় নামগুলির সাথে অংশীদারিত্ব করেছে। যদিও Google Home এখনও এই মিথস্ক্রিয়াটির ন্যূনতম পর্যায়ে রয়েছে, Amazon Echo তার শিকড় সর্বত্র ছড়িয়ে দিয়েছে এবং ফিলিপস হিউ লাইট এবং নেস্ট থার্মোস্ট্যাট সহ অনেক ডিভাইস দ্বারা ব্যাপকভাবে সমর্থিত।

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

ইকোকে এর amp রিভ্যাম্প দ্বারা আরও উন্নত করা হয়েছে, যা শুধুমাত্র আপনার কাছে থাকা স্মার্ট হোম ডিভাইসগুলিকে তালিকাভুক্ত করে না বরং আপনাকে অ্যাপের মাধ্যমে কিছু ডিভাইস নিয়ন্ত্রণ করতে দেয়। বিভিন্ন নিয়ন্ত্রণ বিকল্প এবং আরও সমর্থিত ডিভাইসের সাথে, স্মার্ট হোম কন্ট্রোলের ক্ষেত্রে Amazon Echo অস্কার বহন করে৷

বিজয়ী:Amazon Echo

Amazon Echo বনাম Google Home:ভয়েস সহকারী

অ্যালেক্সা হ'ল অ্যামাজনের ডিজিটাল সহকারী যা অ্যামাজন ইকোর মতো স্মার্ট ডিভাইসগুলিতে তৈরি৷ Google হোমের মতো Google ডিভাইসে ডিজিটাল সহকারীকে বলা হয় Google সহকারী৷

যখন ভয়েস সহকারীর কথা আসে, অনুসন্ধানে গুগলের আধিপত্যের কারণে গুগল হোমই রাজা। Google Home জটিল প্রশ্নের উত্তর দিতে পারে যেমন “কত বিমানের টিকিটের দাম ,” অথবা কখন একটি সিনেমা মুক্তি পাবে। এছাড়াও Google Home আপনার ভয়েস বোঝার ক্ষেত্রেও ভালো।

আলেক্সার ডিফল্ট সার্চ ইঞ্জিন হল বিং। Alexa-এর সীমাবদ্ধতাগুলির মধ্যে একটি হল এটি শুধুমাত্র সাধারণ কমান্ডগুলিতে প্রতিক্রিয়া জানাতে পারে। এছাড়াও, ইকোর সাথে, আপনি কীভাবে আপনার অনুরোধগুলিকে বাক্যাংশ করেন সে সম্পর্কে আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

বিজয়ী:Google Home

Amazon Echo বনাম Google Home:মূল্য

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

অ্যামাজন ইকো পরিবারের ডিভাইসের একটি তালিকা রয়েছে, যার দাম আলাদা। ইকো হল আসল স্পিকার যার দাম $99 থেকে $84 কম। আপনি যদি আরও সাশ্রয়ী মূল্যের বিকল্প চান তবে আপনি ছোট ইকো ডটের জন্য যেতে পারেন যা অ্যামাজনে $ 39-এ যায়। ইকো স্পট মিউজিক লিরিক্স দেখানোর ক্ষমতা সহ আরও কার্যকারিতা যোগ করে এবং $114 খরচ হয়। সবশেষে, ইকো শো ($149) আছে যা আপনার ইকোতে একটি ডিসপ্লে যোগ করে যাতে আপনি এটির সাথে সম্পূর্ণভাবে ইন্টারঅ্যাক্ট করতে পারেন।

Amazon Echo বনাম Google Home:আপনার কোনটি কেনা উচিত?

গুগলের মাত্র দুটি স্মার্ট স্পিকার রয়েছে:গুগল হোম এবং গুগল হোম মিনি। আসল Google Home-এর দাম $99, Amazon Echo থেকে সামান্য বেশি, আর Google Home Mini-এর দাম $49৷

র্যাপিং আপ

উপরে আলোচিত পরামিতিগুলির উপর ভিত্তি করে, অ্যামাজন ইকো গুগল হোমের উপরে একটি প্রান্ত আছে বলে মনে হচ্ছে। যাইহোক, কেনার সময়, আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল প্যারামিটারগুলির মধ্যে সবচেয়ে ভালো একটি বেছে নেওয়া উচিত। এছাড়াও আরও স্মার্ট বৈশিষ্ট্য সহ পাঁচটি অ্যামাজন ইকো বিকল্পের বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন।

আমাজন ইকো বা গুগল হোম কোনটিকে আপনার কাছে বেশি ভালো মনে হয়? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত

  2. iPhone 8 বনাম Samsung Galaxy S8:আপনার কোনটি কেনা উচিত?

  3. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  4. VPS VS VPN:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?