কম্পিউটার

2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

যে কেউ গত 15 বছরে একটি উইন্ডোজ গেম ইনস্টল করেছেন তাদের একটি বিশেষ জিনিসের সাথে পরিচিত হওয়া উচিত -- একটি ভিডিও গেম ইনস্টল করার শেষে, উইজার্ড আপনাকে আপনার কম্পিউটারে DirectX এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে বলবে।

কখনও ভাবছেন যে এটি কী বা কেন এটি এমনকি প্রয়োজন? আমরা এখানে আপনার জন্য সমস্ত উত্তর পেয়েছি।

DirectX কি?

একটি কম্পিউটার হল সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার একে অপরের সাথে নির্বিঘ্নে কথা বলা। আপনার কাছে, এটা জাদু মত দেখা উচিত. কিন্তু হুডের অধীনে, বিকাশকারীরা প্রোগ্রামিং সফ্টওয়্যারকে অনেক সময় ব্যয় করে যাতে এটি যতটা সম্ভব দক্ষতার সাথে হার্ডওয়্যার সংস্থান ব্যবহার করে।

একটি ভিডিও গেম কনসোল, যেমন Xbox One বা PlayStation 4, এতে নির্দিষ্ট হার্ডওয়্যার রয়েছে৷ এটি সিস্টেম থেকে সিস্টেমে পরিবর্তন হয় না। প্রতিটি PS4 এর একই প্রসেসর, একই গ্রাফিক্স কার্ড, একই RAM, এবং আরও অনেক কিছু রয়েছে৷

তাই বিকাশকারীরা যখন PS4 এর জন্য একটি গেম তৈরি করে, তারা ঠিক কোন হার্ডওয়্যারের সাথে কাজ করছে তা তারা জানে। যদিও যে কেউ প্রোগ্রামিং ছাড়াই ভিডিও গেম তৈরি করতে পারে, পেশাদাররা হার্ডওয়্যার থেকে প্রতিটি সংস্থানকে সেরা পারফরম্যান্স প্রদানের জন্য কঠোর পরিশ্রম করে৷

2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

অবশ্যই, PC-এর জন্য গেম তৈরি করার সময় জিনিসগুলি এত সহজ নয়৷৷ আপনার কাছে বিভিন্ন নির্মাতাদের থেকে বিভিন্ন উপাদান রয়েছে যা কার্যক্ষমতাকে ব্যাপকভাবে পরিবর্তন করতে পারে। দুটি পিসিতে সম্পূর্ণ আলাদা প্রসেসর, মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড থাকতে পারে এবং এর হাজার হাজার পারমুটেশন রয়েছে।

তাহলে কিভাবে একজন ডেভেলপার নিশ্চিত করেন যে তিনি সেরা পারফরম্যান্স পেতে পারেন?

এখানেই DirectX আসে৷৷ DirectX হল একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) যা সফ্টওয়্যার-নির্মাতাদের (যেমন ভিডিও গেম ডেভেলপারদের) বিভিন্ন হার্ডওয়্যার উপাদানগুলির সাথে আরও সহজে কথা বলতে দেয় যা Windows PC চালায়৷

2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

DirectX বিস্তৃতভাবে তিনটি ভাগে বিভক্ত:

  • Direct3D (3D অবজেক্ট রেন্ডার করতে গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে)
  • DirectDraw (2D অবজেক্ট রেন্ডার করতে গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে)
  • ডাইরেক্টসাউন্ড (ভাল অডিও সরবরাহ করতে সাউন্ড কার্ড ব্যবহার করতে)

সহজ কথায়, ডাইরেক্টএক্স হল একটি ভাষা সেতু যা ভিডিও গেম নির্মাতাদের প্রতিটির জন্য আলাদা কোড লেখার প্রয়োজন ছাড়াই উইন্ডোজ চালিত একটি পিসিতে বিভিন্ন হার্ডওয়্যারের সাথে কথা বলতে দেয়৷

DirectX বনাম OpenGL

অনেকটা মাইক্রোসফটের ডাইরেক্টএক্সের মতো, ওপেনজিএল নামে আরেকটি ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড API আছে। DirectX এবং OpenGL উভয়ই একই মৌলিক কাজ করে, যেমন বিভিন্ন হার্ডওয়্যারের সাথে কথা বলার জন্য একটি আদর্শ "ভাষা" তৈরি করে ডেভেলপারদের ভিডিও গেম তৈরি করা সহজ করে তোলে৷

কিন্তু কিছু মৌলিক পার্থক্য আছে। ডাইরেক্টএক্স ডেভেলপারদের হার্ডওয়্যারের উপর আরও নিয়ন্ত্রণ দেয়, তাদেরকে একটি সিস্টেমে উপলব্ধ বিভিন্ন সংস্থান কীভাবে ব্যবহার করতে হয় তা বেছে নিতে দেয়। OpenGL-এর নির্দিষ্ট পরামিতি রয়েছে যা বিকাশকারীকে অবশ্যই মেনে চলতে হবে এবং সেই অনুযায়ী সম্পদ বরাদ্দ করবে।

কোন স্কুল অফ চিন্তাধারা ভাল? এটি একটি অন্তহীন বিতর্ক যা এখন কয়েক দশক ধরে চলছে, তাই এটি নিয়ে খুব বেশি চিন্তা করবেন না৷

আপনার কাছে যা গুরুত্বপূর্ণ, গ্রাহক, তা হল:DirectX উইন্ডোজ পিসিগুলির জন্য গুরুত্বপূর্ণ এবং ভিডিও গেম নির্মাতারা এতে পরিবর্তনের জন্য দ্রুত সাড়া দেয় যখন OpenGL Minecraft-এর মতো Linux গেমগুলিকে অপ্টিমাইজ করার জন্য দুর্দান্ত এবং SteamOS-এর মতো Linux-ভিত্তিক অপারেটিং সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ৷

যদিও ব্যাপারটা এখানে। এই লেখা পর্যন্ত, ডাইরেক্টএক্সের ওপেনজিএল-এর উপরে একটি প্রান্ত রয়েছে। Ars Technica এমনকি Windows 10 এবং SteamOS-এর তুলনা চালিয়ে দেখেছে যে DirectX ওপেনজিএলের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো পারফরম্যান্স করেছে। সম্ভবত এটি ভবিষ্যতে পরিবর্তিত হতে পারে, তবে এটিতে আপনার ঘর বাজি ধরবেন না।

DirectX 12 সম্পর্কে বিশেষ কী?

উইন্ডোজ 10, মাইক্রোসফ্টের সর্বশেষ অপারেটিং সিস্টেম, ডাইরেক্টএক্সের সর্বশেষ সংস্করণের সাথে একচেটিয়াভাবে আসে। আসলে, আমরা এতদূর যেতে চাই যে DirectX 12 হল আপনাকে আপগ্রেড করার জন্য একটি কৌশল যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন। Windows 8 পর্যন্ত সবকিছুই DirectX 11 সমর্থন করে, এবং পরীক্ষায় দেখা গেছে যে DirectX 12 অনেক উন্নত।

ডাইরেক্টএক্স 12-এর সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল মাল্টি-অ্যাডাপ্টার সমর্থন। আধুনিক CPU গুলি আসলে APU - ত্বরিত প্রসেসিং ইউনিট - যা একটি কম্পিউটার প্রসেসর এবং একটি গ্রাফিক্স প্রসেসরকে একটি চিপে একত্রিত করে৷ সুতরাং, যেহেতু আপনার সিপিইউতে ইতিমধ্যেই একটি গ্রাফিক্স প্রসেসর রয়েছে, তাহলে এত হার্ডওয়্যার নষ্ট করবেন কেন?

DirectX 12 স্মার্টলি আপনার প্রধান গ্রাফিক্স কার্ডে এবং আপনার CPU-এর অন্তর্নির্মিত গ্রাফিক্স প্রসেসরে গণনা অফলোড করে। প্রধান গ্রাফিক্স কার্ড ভারী-শুল্কের কাজ করবে যখন আপনার APU লাইটার-ডিউটি ​​কাজ করবে। শেষ ফলাফল হল গ্রাফিক্সের দ্রুত রেন্ডারিং এবং গেমপ্লের আরও দক্ষ প্রক্রিয়াকরণ।

2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

সতর্ক থাকুন যে DirectX 12 এখনও ডেভেলপারদের দ্বারা ব্যাপকভাবে গ্রহণ করা থেকে একটু দূরে। এছাড়াও, এটি পুরানো হার্ডওয়্যারের সাথে কাজ করলেও, এটির সম্পূর্ণ সুবিধা নিতে আপনার এখনও সাম্প্রতিক কিছুর প্রয়োজন হবে৷

  • আপনার যদি একটি Nvidia গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনার একটি GTX 400 বা নতুন কার্ডের প্রয়োজন — মূলত, ফার্মি আর্কিটেকচার সহ যেকোনো কিছু।
  • আপনার যদি একটি AMD গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনার একটি HD 7000, R5 240 বা নতুন কার্ডের প্রয়োজন — মূলত, GCN আর্কিটেকচারের উপর ভিত্তি করে যেকোনো কিছু।
  • যদি আপনার ইন্টেল পিসিতে অনবোর্ড গ্রাফিক্স থাকে, তাহলে আপনার ইন্টেল হ্যাসওয়েল বা আরও ভালো CPU গুলি দরকার৷
  • যদি আপনার AMD PC-এ অনবোর্ড গ্রাফিক্স থাকে, তাহলে আপনার AMD কাবেরি, মুলিন্স, বেমা বা আরও ভালো CPU-এর প্রয়োজন।

কিভাবে DirectX চেক ও আপগ্রেড করবেন

আপনি এই মুহূর্তে DirectX এর কোন সংস্করণ ব্যবহার করছেন তা পরীক্ষা করা সহজ। এখানে সহজ প্রক্রিয়া:

  1. Start এ যান> Run বা Win + R টিপুন।
  2. টাইপ করুন "dxdiag" (উদ্ধৃতি ছাড়া) এবং এন্টার টিপুন বা ঠিক আছে ক্লিক করুন। এটি DirectX ডায়াগনস্টিকস টুল খুলবে।
  3. আপনি ডাইরেক্টএক্সের কোন সংস্করণে আছেন তা দেখাবে ফলকের নীচে।
2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

Windows 10 ব্যবহারকারীদের DirectX 12 বা DirectX 11-এ থাকা উচিত, যখন Windows 7 এবং Windows 8 ব্যবহারকারীদের DirectX 11-এ থাকা উচিত। মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে Windows XP সমর্থন করা বন্ধ করেছে, কিন্তু এটি এখনও বন্ধ হচ্ছে না। আপনি যদি XP-এ থাকেন, আপনি সম্ভবত DirectX 9 দেখতে পাবেন।

আপনি যদি মনে করেন যে আপনি পিছিয়ে আছেন, আপনি ম্যানুয়ালি মাইক্রোসফ্ট থেকে ডাইরেক্টএক্স ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন, অথবা শুধুমাত্র উইন্ডোজ আপডেট চালাতে পারেন৷

2016 সালে DirectX সম্পর্কে আপনার যা জানা দরকার

এছাড়াও, ডিসপ্লে-এ যান DirectX ডায়াগনস্টিকস টুলের ট্যাব এবং DirectDraw, Direct3D, বা AGP টেক্সচার ত্বরণ উপলব্ধ নয় চিহ্নিত করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। . এটি নির্দেশ করে যে আপনার হার্ডওয়্যারটি আপনি চালাচ্ছেন DirectX-এর সংস্করণ দ্বারা সমর্থিত নয়, তাই আপনি হার্ডওয়্যার ত্বরণের সুবিধা নিতে পারবেন না। আপনি যদি চান তবে আপনার হার্ডওয়্যার আপগ্রেড করা ভাল।

আপনি কি DX12-এর জন্য Windows 10-এ স্যুইচ করবেন?

এখন, উইন্ডোজ 10-এ গেমারদের জন্য অনেক অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে, তবে ডাইরেক্টএক্স 12 তর্কযোগ্যভাবে এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি কি শুধুমাত্র DX12 পেতে Windows এর নতুন সংস্করণে স্যুইচ করবেন?

আপনি কি আপনার Windows এর বর্তমান সংস্করণে লেগে থাকতে পেরে খুশি? নতুন DX12-সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার কেনার বা শুধু একটি নতুন ভিডিও গেম কনসোল পাওয়ার জন্য এটি কি আরও অর্থপূর্ণ? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:Branko Vucinec / Microsoft Technet


  1. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  2. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?