কম্পিউটার

একটি SSD কেনা:কি দেখতে হবে

একটি SSD কেনা:কি দেখতে হবে

আপনি যদি একটি সলিড-স্টেট ডিস্ক (SSD) এ স্যুইচ করতে চান বা আপনার বিদ্যমান একটি আপগ্রেড করতে চান, তাহলে আপনি কীভাবে আপনার প্রয়োজনের জন্য সঠিক SSD বেছে নেবেন এবং আপনি কীভাবে বুঝবেন যে শুরু করার জন্য কী সন্ধান করতে হবে? এখানে আমরা আপনাকে দেখাই যে SSD কেনার সময় কি দেখতে হবে।

1. ড্রাইভ ক্ষমতা

SSD-এর মূল্যের কারণে, বেশিরভাগ লোকই 2TB SSD-এ বিনিয়োগ করছে না যাতে তারা সবকিছু ধরে রাখতে পারে। এই মুহূর্তে বেশিরভাগ গ্রাহকের জন্য এটি খুবই ব্যয়বহুল৷

যেটির জন্য ছোট আকারের SSD ব্যবহার করা যেতে পারে তাকে "বুট ড্রাইভ" বলা হয়। একটি বুট ড্রাইভ আপনার অপারেটিং সিস্টেমকে ধরে রাখে। আপনি যদি SSD-এ উইন্ডোজ ইনস্টল করেন, তবে এটি আপনার কম্পিউটারকে আরও দ্রুত বুট করে তুলবে, আপনার বাকি প্রযুক্তিগত চশমা নির্বিশেষে। আপনি সেখানে কিছু সাধারণভাবে ব্যবহৃত প্রোগ্রাম এবং গেমও রাখতে পারেন।

আলাদা স্টোরেজ ড্রাইভ (অর্থাৎ, একটি সস্তা হার্ড ড্রাইভ) প্রয়োজন ছাড়াই SSD-তে কতটা যেতে পারে তা নির্ভর করে আপনি কতটা খরচ করতে ইচ্ছুক। এখানে সাধারণ ক্ষমতা এবং প্রতিটি পরিসরে স্টোরেজ অনুযায়ী আপনি কী আশা করতে পারেন:

  • টায়ার 1:120-256 GB - যেকোনো পিসির জন্য বুট ড্রাইভ হিসেবে আদর্শ। ব্রাউজিং এবং শব্দ প্রক্রিয়াকরণের জন্য যথেষ্ট। এটি আপনার স্টোরেজ স্পেস বাড়ানোর জন্য ক্লাউড স্টোরেজের সাথে সবচেয়ে ভালো কাজ করবে।
  • টায়ার 2:256 GB - আপনার যদি ফটোগুলির একটি ভাল লাইব্রেরি থাকে তবে এটি একটি ভাল সূচনা পয়েন্ট৷
  • টিয়ার 3:512 GB আপনি যদি অনেকগুলি পিসি গেম খেলেন বা আপনার কাছে সিনেমা এবং ফটোগুলির একটি ভাল লাইব্রেরি থাকে তবে আপনার এই স্টোরেজ স্তর থেকে শুরু করা উচিত৷
  • টায়ার 4:1 TB - এটি আপনাকে একই সময়ে অনেকগুলি AAA গেম ইনস্টল করতে বা 4K চলচ্চিত্রের একটি ভাল লাইব্রেরি সংরক্ষণ করতে দেয়৷
  • টায়ার 5:2 TB এবং এর বাইরে – যেকোন কিছুর জন্যই চমত্কার, কিন্তু মোটামুটি ব্যয়বহুল, বেশির ভাগ ভোক্তাদের জন্য প্রয়োজনীয়।

2. প্রস্তুতকারক

একটি SSD কেনার সময়, আপনি একটি উচ্চ-রেটেড, বিশ্বস্ত ব্র্যান্ড থেকে কিনতে চান – ভাবুন Samsung, Crucial বা SanDisk৷

একটি SSD কেনা:কি দেখতে হবে

একটি র্যান্ডম নো-নাম SSD কেনার জন্য কেবল সমস্যা হচ্ছে, বিশেষ করে যদি এটি তার প্রতিযোগীদের মতো একইভাবে নির্দিষ্ট ড্রাইভের তুলনায় সন্দেহজনকভাবে কম দামে হয়। আপনার অপারেটিং সিস্টেম এবং ব্যক্তিগত ডেটা দিয়ে এই ধরনের সুযোগ গ্রহণ করবেন না।

3. ব্যান্ডউইথের ধরন (SATA/PCIe/NVMe) এবং পড়ার/লেখার গতি

পড়া/লেখার গতি হল একটি SSD-এর পিছনে আরও প্রযুক্তিগত দিকগুলির মধ্যে একটি, তবে এটি সেই মেট্রিক যার দ্বারা তাদের কর্মক্ষমতা পরিমাপ করা হয়। মূলত, এটি সেই হার যা এটি ডেটা পড়ে এবং লেখে। একটি উচ্চ পড়ার গতি মানে গেম এবং প্রোগ্রামগুলির জন্য দ্রুত লোড হওয়ার সময় (সাথে আপনার অপারেটিং সিস্টেম সামগ্রিকভাবে, সুপার-ফাস্ট বুট টাইমসের দিকে পরিচালিত করে) এবং উচ্চ লেখার গতি 7জিপ দিয়ে ফাইলগুলিকে কম্প্রেস করার মতো কাজগুলিকে আরও দ্রুত কাজ করে।

যদিও সমস্ত এসএসডি এইচডিডি-র চেয়ে দ্রুততর, সেগুলি একই পড়া/লেখার গতিতে কাজ করছে না।

আজকাল, সমস্ত SSD গুলিকে দুটি বিভাগের একটিতে বাছাই করা যেতে পারে:SATA SSDs এবং PCIe SSDs। তাদের মধ্যে পার্থক্য হল ব্যান্ডউইথ যা SSD ব্যবহার করে, PCIe দ্রুততর হয়।

একটি SSD কেনা:কি দেখতে হবে

সেরা SATA SSDগুলি 500 MB এবং উচ্চতর পরিসরে কাজ করে (SATA ব্যান্ডউইথ দ্বারা সীমিত), তবে সস্তা (এবং পুরানো) সমাধানগুলি স্বাভাবিকভাবেই অনেক ছোট হবে।

PCIe SSDs (NVMe SSDs সহ) মাদারবোর্ডের PCI এক্সপ্রেস স্ট্যান্ডার্ডের গতি দ্বারা সীমাবদ্ধ। শেষ-জেনের NVMe SSD-এর সাথে, গতি প্রায় 1 GB থেকে শুরু হয়। PCI Express Gen4 এর সাথে, কিছু SSD এমনকি 7GB পর্যন্ত যেতে পারে! এটি SSD কেনার সময় গতির স্পেস চেক করাকে অতিরিক্ত গুরুত্বপূর্ণ করে তোলে।

4. ফর্ম ফ্যাক্টর:2.5-ইঞ্চি, mSATA, বা M.2

SATA SSD সঠিক 3.5″ বা 2.5″ ফর্ম ফ্যাক্টর, সেইসাথে ছোট mSATA (সেকেলে) এবং M.2 (আধুনিক) ফর্ম ফ্যাক্টরগুলিতে আসতে পারে। আপনি যদি M.2 ব্যবহার না করেন, তবে বেশিরভাগ SATA SSD 2.5″ ফর্ম ফ্যাক্টরে বিক্রি হয়, এবং আমি সেরা সিস্টেম সামঞ্জস্যের জন্য সেগুলি পাওয়ার পরামর্শ দিই।

একটি SSD কেনা:কি দেখতে হবে

PCIe SSDs NVMe SSD-এর মাধ্যমে M.2 ফর্ম ফ্যাক্টরে আসতে পারে কিন্তু সম্পূর্ণ ডেস্কটপ PC সম্প্রসারণ কার্ডেও দেখা যায়। এই সম্প্রসারণ কার্ডগুলি অত্যন্ত দ্রুত কিন্তু NVMe SSD-এর তুলনায় দামে অনেক বেশি৷

5. আপনার কি পরিবর্তে একটি SSHD বিবেচনা করা উচিত?

একটি SSHD (সলিড স্টেট হার্ড ড্রাইভ) অনেকের কাছে একটি SSD-এর জনপ্রিয় বিকল্প। যেহেতু এসএসডি স্টোরেজ এইচডিডি স্টোরেজের চেয়ে ধারাবাহিকভাবে বেশি ব্যয়বহুল, তাই এসএসএইচডি পুরো ড্রাইভের জন্য ক্যাশে হিসাবে অল্প পরিমাণ এসএসডি স্টোরেজ ব্যবহার করবে। এটি সম্পূর্ণ SSD গতির জন্য অনুমতি দেবে না, তবে এটি একটি মানক HDD এর উপর একটি মাঝারি গতির বুস্ট প্রদান করে এবং আপনি যদি আলাদা স্টোরেজ ড্রাইভের প্রয়োজন ছাড়াই একটি মিডিয়া লাইব্রেরি রাখতে চান তবে এটি বিশেষভাবে বাধ্য হয়ে ওঠে৷

বেশিরভাগ SSD-এর মতো, একটি SSHD বুট টাইমের উপর তাৎক্ষণিক এবং লক্ষণীয় প্রভাব ফেলবে কিন্তু সঠিক SSD-এর মতো একই স্তরে নয়। এই দৃশ্যের বাইরে, একটি SSHD-এর প্রভাব কম লক্ষণীয় হবে, কিন্তু দ্রুত বুট হল SSD পাওয়ার অন্যতম প্রধান কারণ৷

6. একটি DRAM-কম SSD ভাল না খারাপ?

যদিও DRAM-হীন SSDগুলি স্ট্যান্ডার্ড SSD-এর তুলনায় সস্তা, তাদের DRAM-এর অভাব আসলে একটি বড় দুর্বলতা। একটি DRAM-হীন SSD মাল্টিটাস্কিং করার সময় কর্মক্ষমতা হ্রাস পাবে, কারণ সেই কাজের চাপ পরিচালনা করতে সাহায্য করার জন্য ডেডিকেটেড RAM না থাকার কারণে।

এটি একটি DRAM-হীন SSD কে ভিডিও সম্পাদনা এবং অন্যান্য মাল্টিটাস্কিং-ভারী কাজের চাপের জন্য একটি বিশেষভাবে দুর্বল পছন্দ করে তোলে এবং আপনি সাধারণত আপসের জন্য খুব বেশি অর্থ সঞ্চয় করবেন না। একটি DRAM-হীন SSD এখনও যেকোনো HDD-এর থেকে ভাল, এবং এটি বোর্ড জুড়ে আরও দ্রুত বুট এবং লোড সময়ের জন্য SSHD থেকে আরও একটি ধাপ উপরে কাজ করে৷

7. মূল্য এবং বিশেষ তুলনা

স্পষ্টভাবে বলার ঝুঁকিতে, দাম হল SSD নির্বাচনের সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি। যাইহোক, SSD-এর দাম নিয়মিত ওঠানামা করছে। আপনি যখন এটি পড়বেন, আমি যে এসএসডি সুপারিশ করি তার একটি উপায় হতে পারে, এখনকার চেয়ে ভিন্ন মূল্য।

তাই নির্দিষ্ট দামের রেঞ্জে নির্দিষ্ট এসএসডির সুপারিশ করার পরিবর্তে, আমি আপনাকে এসএসডি এবং অন্যান্য কম্পিউটার হার্ডওয়্যার কেনার বিষয়ে একটি হট টিপ দিতে যাচ্ছি:পিসিপার্টপিকার নামের এই ছোট্ট ওয়েবসাইটটি ব্যবহার করে দেখুন।

একটি SSD কেনা:কি দেখতে হবে

একবার আপনি পিসিপার্টপিকার খুললে, "একটি সিস্টেম বিল্ড শুরু করুন" এ ক্লিক করুন। আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যেখানে আপনি একটি সিস্টেম বিল্ড একত্রিত করা শুরু করতে পারেন - যদিও এখনই সেগুলি নিয়ে চিন্তা করবেন না। আপনি এই মুহুর্তে যা খুঁজছেন তা হল "সঞ্চয়স্থান চয়ন করুন।"

একটি SSD কেনা:কি দেখতে হবে

এই স্ক্রিনটি প্রথমে ভীতিজনক মনে হতে পারে, তবে এটি ঘামবেন না।

প্রথমে, স্ক্রিনের বাম দিকে বাক্সগুলি চেক করুন। আপনি শুধুমাত্র উচ্চ-রেটযুক্ত ড্রাইভ চান, তাই 4 এবং 5 তারা রেট দেওয়া ড্রাইভগুলি পরীক্ষা করুন৷ প্রস্তুতকারক এবং ক্ষমতা এড়িয়ে যান; টাইপের অধীনে "SSD" চেক করুন।

একটি SSD কেনা:কি দেখতে হবে

এখন, আপনি কি ধরনের SSD চান তা উল্লেখ করতে হবে।

আপনি যদি একটি M.2 SSD চান, এগিয়ে যান এবং NVMe ড্রপ-ডাউনের নীচে "হ্যাঁ" ক্লিক করুন৷ যদিও আপনি M.2 SSD পেতে পারেন যেগুলি SATA ব্যান্ডউইথ ব্যবহার করে, সেগুলি সাধারণত একই ক্ষমতার NVMe SSD-এর তুলনায় সামান্য সঞ্চয় করে না৷

আপনার যদি M.2 স্লট না থাকে তবে NVMe একটি বিকল্প হবে না। আপনি ফর্ম ফ্যাক্টরের অধীনে "PCI-E" নির্বাচন করতে পারেন এখনও SATA SSD-এর চেয়ে দ্রুত কেনাকাটা করতে, কিন্তু এক্সপেনশন কার্ড SSDগুলি অত্যন্ত ব্যয়বহুল। আপনার কাছে M.2 স্লট না থাকলে আমরা SATA SSDs অনুসন্ধান করতে "2.5-ইঞ্চি" নির্বাচন করার পরামর্শ দিই৷

আপনি যে SSD টাইপটি খুঁজছেন তা নির্দিষ্ট করার পরে, স্ক্রিনের ডানদিকে যান এবং "মূল্য"-এর অধীনে সমস্ত ড্রাইভের তালিকার জন্য মূল্য নির্ধারণ করতে উপরের তীরটিতে ক্লিক করুন৷

একটি SSD কেনা:কি দেখতে হবে

এখন শুধু বরাবর স্ক্রোল করুন এবং আপনার ইচ্ছামত SSD খুঁজে নিন। (আপনি যদি আপনার আগের স্পেসিফিকেশনগুলি পূরণ করে এমন সেরা মানের SSD গুলি খুঁজে পেতে চান তবে আপনি মূল্য/GB অনুসারে বাছাই করতেও বেছে নিতে পারেন, তবে সর্বোত্তম মূল্য-প্রতি-GB সাধারণত $80 বা তার বেশি হওয়া পর্যন্ত ঘটে না।)

PCPartPicker হল এমন একটি সাইট যা বিভিন্ন PC যন্ত্রাংশ এবং পেরিফেরাল সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং আপনাকে সেগুলির মাধ্যমে সহজেই সাজানোর অনুমতি দেয়। পিসিপার্টপিকারে পণ্যের পৃষ্ঠাগুলি খোলার সময়, আপনাকে আসলে একটি পৃষ্ঠা দেওয়া হয় যেখান থেকে অংশটি কেনার জন্য আপনি বিভিন্ন স্টোরফ্রন্ট (যেমন নিউইগ বা অ্যামাজন) নির্বাচন করতে পারেন, তবে প্রদর্শিত মূল্য সর্বদা যার কাছে সেই নির্দিষ্ট অংশটি সবচেয়ে সস্তা থাকে তার কাছ থেকে হয়।

পিসিপার্টপিকার ব্যবহার করে, আপনি ব্র্যান্ড এবং গুণমান নিরীক্ষণের পাশাপাশি দাম এবং ক্ষমতা তুলনা করতে পারেন। একবার আপনি এমন একটি ড্রাইভ (বা কয়েকটি ড্রাইভ) খুঁজে পেলেন যা আপনার পছন্দের দাম এবং ক্ষমতার মধ্যে রয়েছে, তাদের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি পর্যবেক্ষণ করার জন্য আপনি যে স্টোরফ্রন্ট থেকে সেগুলি কিনছেন সেখানে তাদের পৃষ্ঠাগুলি খুলুন – উচ্চ পর্যায়ের SSDগুলি 500 MBIRA সীমার মধ্যে রয়েছে পড়ার/লেখার গতির জন্য, কিন্তু অন্যদের কম হতে পারে।

আপনি যদি শুধুমাত্র সেরা-পারফরম্যান্সকারী SSDগুলি খুঁজছেন, তাহলে বোর্ড জুড়ে বিভিন্ন SSD-এর কর্মক্ষমতা তুলনা করে UserBenchmark-এর পৃষ্ঠাটি দেখুন এবং বিশ্বজুড়ে প্রকৃত ব্যবহারকারীদের বেঞ্চমার্ক থেকে রেকর্ড করা তাদের কর্মক্ষমতা অনুসারে তাদের র‌্যাঙ্কিং করার কথা বিবেচনা করুন।

বিচ্ছেদ শব্দ

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে সঠিক SSD খুঁজে পেতে আপনার কী প্রয়োজন তা শিখতে সাহায্য করেছে। একবার আপনার একটি SSD হয়ে গেলে, আপনি SSD চালানোর সময় আপনাকে যে জিনিসগুলি করতে হবে এবং কীভাবে আপনার হার্ড ড্রাইভকে SSD-তে আপগ্রেড করবেন তাও আপনি বিবেচনা করতে পারেন৷

Image Credits:machu on Flickr; পিসিপার্টপিকার; উইকিমিডিয়া কমন্সে ভ্লাদসিঙ্গার; WikiMedia Commons-এ ガラパリ


  1. একটি VPN নির্বাচন করার সময় কি দেখতে হবে

  2. একটি VPS নির্বাচন করার সময় কি লক্ষ্য করা উচিত

  3. ডান স্ক্রীন ক্যাপচার সফ্টওয়্যারটিতে কী সন্ধান করবেন

  4. গেমিং মাউসে কি দেখতে হবে – টিপস এবং হ্যাকস