কম্পিউটার

কীভাবে Wi-Fi পজ করবেন

কি জানতে হবে

  • প্রশাসক হিসাবে রাউটার অ্যাক্সেস করুন, অথবা ডেডিকেটেড অ্যাপ খুলুন।
  • ডিভাইসের পাশে একটি পজ বোতাম দেখুন।
  • প্রতিটি রাউটার আলাদাভাবে কাজ করে, কিন্তু তারা সবাই Wi-Fi অক্ষম করতে পারে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার নেটওয়ার্কে একটি নির্দিষ্ট ডিভাইসের জন্য Wi-Fi পজ করবেন বা সমস্ত ডিভাইসের জন্য Wi-Fi ফ্রিজ করবেন। এই নির্দেশিকাটি Google Wifi, Linksys, NETGEAR, TP-Link এবং D-Link রাউটারগুলিকে কভার করে৷

আমি কিভাবে সাময়িকভাবে আমার হোম ওয়াই-ফাই অক্ষম করব?

রাউটারের ওয়েব ইন্টারফেসের মাধ্যমে বা আপনার রাউটার প্রস্তুতকারকের দেওয়া অ্যাপের মাধ্যমে Wi-Fi পজ করা সবচেয়ে ভালো হয়। সম্পূর্ণ রাউটার বন্ধ করার চেয়ে বিরতি দেওয়া আরও উপযুক্ত, তবে আপনার রাউটার যদি Wi-Fi পজিং সমর্থন না করে তবে এটি একটি বিকল্প৷

Wi-Fi ফ্রিজ করার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট পদক্ষেপগুলি রাউটার ব্র্যান্ড এবং মডেলগুলির মধ্যে আলাদা:

Google Wifi

Google Wifi নেটওয়ার্কে Wi-Fi পজ করতে Google Home অ্যাপ ব্যবহার করুন।

  1. Wi-Fi নির্বাচন করুন৷ অ্যাপের প্রথম ট্যাব থেকে।

  2. আপনি যদি Google-এর ফ্যামিলি ওয়াই-ফাই সেট আপ করে থাকেন তবে আপনি পৃথক ডিভাইস বা ডিভাইসের একটি গ্রুপের জন্য Wi-Fi পজ করতে পারেন।

    একটি নির্দিষ্ট ডিভাইস পজ করতে, ডিভাইসগুলি আলতো চাপুন উপরে. ডিভাইসগুলির একটি গ্রুপের জন্য Wi-Fi ফ্রিজ করতে, ফ্যামিলি ওয়াই-ফাই আলতো চাপুন পাতার অর্ধেক নিচের দিকে যাচ্ছে।

  3. পজ টিপুন সেই ডিভাইস বা গ্রুপের জন্য অস্থায়ীভাবে Wi-Fi পজ করতে।

    কীভাবে Wi-Fi পজ করবেন

    একই জায়গায় ফিরে যান, এবং আনপজ ব্যবহার করুন৷ লিঙ্ক, ওয়াই-ফাই আনফ্রিজ করতে।

Linksys

Linksys অ্যাপ দ্বারা পরিচালিত ডিভাইসগুলিতে Wi-Fi সাময়িকভাবে বন্ধ করা যেতে পারে, অথবা আপনি রাউটারের আইপি ঠিকানার মাধ্যমে লগ ইন করতে পারেন। অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্যের মাধ্যমে Wi-Fi পজিং উপলব্ধ।

Linksys রাউটার ডিফল্ট পাসওয়ার্ডের একটি আপডেট করা তালিকা
  1. অভিভাবকীয় নিয়ন্ত্রণ নির্বাচন করুন ড্যাশবোর্ড স্ক্রিনে। iOS এর জন্য, বিকল্পটি উপরের মেনুতে রয়েছে, অথবা আপনি স্ক্রিনের নীচে স্ক্রোল করার চেষ্টা করতে পারেন।

  2. অভিভাবকীয় নিয়ন্ত্রণ এখনও সেট আপ না করা থাকলে, একটি ডিভাইস নিয়ন্ত্রণ করুন এ আলতো চাপুন .

  3. যে ডিভাইসটির Wi-Fi পজ করা উচিত সেটি বেছে নিন।

  4. ইন্টারনেট অ্যাক্সেস বিরাম দিন আলতো চাপুন .

    কীভাবে Wi-Fi পজ করবেন

    আপনি Linksys রাউটারগুলিতে Wi-Fi বিরতির সময়সূচীও করতে পারেন। একটি বিরতির সময়সূচী চয়ন করুন৷ পরিবর্তে এবং দিন এবং সময় নির্বাচন করুন যে এটি ইন্টারনেট ব্লক করবে।

    সেই ডিভাইসের জন্য আবার Wi-Fi চালু করতে, ইন্টারনেট অ্যাক্সেস পুনরায় শুরু করুন নির্বাচন করুন৷ .

NETGEAR

আপনার NETGEAR রাউটারে লগ ইন করুন এবং একবারে বা পৃথক ডিভাইসে পুরো নেটওয়ার্ককে বিরতি দিতে পিতামাতার নিয়ন্ত্রণ বিভাগটি সন্ধান করুন৷ রাউটারটি তার IP ঠিকানা, রাউটার লগইন ওয়েব পৃষ্ঠা বা NETGEAR অ্যাপস:Orbi, Nighthawk, বা Circle এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য।

  1. ডিভাইস ম্যানেজার এ আলতো চাপুন অথবা আপনি যদি সার্কেল অ্যাপ এ থাকেন তাহলে একটি ব্যবহারকারীর প্রোফাইল ছবি৷ প্রাথমিক স্ক্রীন থেকে যদি আপনি একটি নির্দিষ্ট ডিভাইসের Wi-Fi পজ করতে চান।

    পুরো নেটওয়ার্কের জন্য Wi-Fi ফ্রিজ করতে, অভিভাবকীয় নিয়ন্ত্রণ নির্বাচন করুন৷ .

  2. আপনি যে ডিভাইসটির জন্য ইন্টারনেট পজ করতে চান তার ডানদিকে সোয়াইপ করুন বা একটি প্রোফাইল চয়ন করুন (সম্ভবত হোম বলা হয় ) যদি আপনি আপনার সমস্ত ডিভাইসের জন্য Wi-Fi ফ্রিজ করে থাকেন।

    অ্যাপের কিছু সংস্করণে, আপনি ইন্টারনেট পজ করতে ডিভাইসের পাশের টগলে ট্যাপ করতে পারেন।

  3. অবিলম্বে Wi-Fi-এ ডিভাইসের অ্যাক্সেস বন্ধ করতে বিরতি আইকনে আলতো চাপুন। প্লে আইকন ওয়াই-ফাই আবার চালু হবে।

TP-লিংক

নীচে একটি Archer C7 V5 থেকে Wi-Fi পজ করার জন্য নির্দেশাবলী রয়েছে৷ প্রক্রিয়াটি অন্যান্য TP-Link রাউটার মডেলের মতো।

  1. TP-Link-এর ওয়েবসাইটে যান এবং আপনার অ্যাডমিন শংসাপত্র দিয়ে লগ ইন করুন। কিছু রাউটার TP-Link Tether অ্যাপের মাধ্যমে পরিচালনা করা যেতে পারে।

  2. বেসিক-এ যান> অভিভাবকীয় নিয়ন্ত্রণ , অথবা উন্নত> অভিভাবকীয় নিয়ন্ত্রণ .

    কীভাবে Wi-Fi পজ করবেন
  3. যোগ করুন নির্বাচন করুন৷ , এবং তারপরে সেই ব্যক্তির সম্পর্কে তথ্য দিয়ে প্রোফাইলটি পূরণ করুন যার জন্য পিতামাতার নিয়ন্ত্রণ প্রয়োগ করা উচিত৷

  4. ডিভাইসগুলি থেকে প্লাস চিহ্নটি নির্বাচন করুন৷ বিভাগ, এবং সেই ব্যক্তির জন্য প্রযোজ্য সমস্ত ডিভাইস চয়ন করুন। আপনি যদি শুধুমাত্র একটি ডিভাইসের জন্য Wi-Fi পজ করেন, তাহলে সেই কম্পিউটার, ফোন ইত্যাদি যোগ করুন।

  5. সংরক্ষণ করুন টিপুন , এবং তারপর পরবর্তী নির্বাচন করুন . প্রোফাইলটি সম্পূর্ণরূপে কনফিগার করতে অন্য যেকোনো অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

  6. সেই প্রোফাইলের জন্য ইন্টারনেট পজ করতে (অর্থাৎ, আপনি আগে যে সমস্ত ডিভাইস যোগ করেছেন), প্রোফাইল খুলুন এবং ইন্টারনেট অ্যাক্সেস থেকে বিরতি বোতামটি নির্বাচন করুন কলাম।

    কীভাবে Wi-Fi পজ করবেন

D-Link

কিছু ডি-লিংক রাউটারের সামনে এবং মাঝখানে একটি বড় বিরতি বোতাম থাকে। উদাহরণস্বরূপ, DIR-1260-এ, ইন্টারনেট অ্যাক্সেস বিরতি টিপুন , হোম থেকে সমস্ত সংযুক্ত ডিভাইসের জন্য অবিলম্বে Wi-Fi বিরাম দিতে ট্যাব। এটিকে ক্লায়েন্টদের জন্য ইন্টারনেট অ্যাক্সেস বিরতি বলা হয় কিছু ডিভাইসে, যেমন DIR-X1870।

কীভাবে Wi-Fi পজ করবেন

বেশিরভাগ ডি-লিঙ্ক রাউটার আপনাকে নির্দিষ্ট ডিভাইস ধারণ করে এমন প্রোফাইল তৈরি করতে দেয়। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, উক্ত ডিভাইসগুলিকে বিরতি দেওয়া সেই প্রোফাইলে বিরতি বিকল্পটি নির্বাচন করার মতোই সহজ৷

যদি আপনার রাউটারে D-Link ডিফেন্ড সক্রিয় থাকে এবং এটি আলেক্সার সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি আপনার স্মার্ট স্পিকারের মাধ্যমে Wi-Fi পজ করতে পারেন:

Alexa, ask D-Link defend to pause the internet for Lisa.

আমি কি আমার হোম ইন্টারনেট থামাতে পারি?

প্রযুক্তিগতভাবে, তারা যে ব্র্যান্ডের রাউটার ব্যবহার করুক না কেন, যে কেউ কেবল রাউটার বন্ধ করে বা ডিভাইস থেকে Wi-Fi অক্ষম করে Wi-Fi পজ করতে পারে। যাইহোক, আপনার ওয়াই-ফাই জমে যাওয়ার কারণগুলির উপর নির্ভর করে, আপনি একটি ভিন্ন পদ্ধতি পছন্দ করতে পারেন; অন্যথায়, সবার জন্য ইন্টারনেট অক্ষম করা হবে। আপনি যদি অভিভাবকীয় নিয়ন্ত্রণ কোণ থেকে এটিতে আসেন, তাহলে যে ব্যক্তি ডিভাইসটি ব্যবহার করছেন তিনি আবার Wi-Fi চালু করতে পারবেন না কারণ এটি অ্যাডমিন স্তরে ব্লক করা হবে৷

ব্যবহার না করার সময় আপনার কম্পিউটার নেটওয়ার্ক কি ডাউন করা উচিত?

অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য সহ নতুন রাউটারগুলি ওয়েবসাইট ব্লক করা, সামগ্রী ফিল্টারিং এবং অন-ডিমান্ড বা নির্ধারিত অফলাইন সময়ের মতো বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করতে পারে। বেশিরভাগ নতুন রাউটারগুলি একটি মোবাইল অ্যাপের সাথে পেয়ার করা হয় যাতে এই বৈশিষ্ট্যগুলিকে ব্যবহার করা শোনার চেয়ে পরিচালনা করা অনেক সহজ হয়৷ এটি কীভাবে কাজ করে তা জানতে আপনার রাউটারের ডকুমেন্টেশন দেখুন বা প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন। আপনি কিছু অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটআপ নির্দেশাবলী পড়ে শুরু করতে পারেন৷

যদি উপরের দিকনির্দেশগুলি আপনার রাউটারের জন্য অপ্রাসঙ্গিক হয় - হতে পারে আপনার একটি পুরানো আছে - এটি সম্ভবত এখনও ব্যবহারকারীদের নেটওয়ার্ক বন্ধ করতে একটি নিরাপত্তা বৈশিষ্ট্য সমর্থন করে৷ MAC ঠিকানা ফিল্টারিং একটি উদাহরণ যেখানে আপনি একটি ব্লক তালিকায় নির্দিষ্ট ডিভাইস যোগ করতে পারেন যাতে তারা ইন্টারনেট ব্যবহার করতে না পারে। এটি "Wi-Fi পজিং" হিসাবে কাজ করার জন্য, আপনি যখন তাদের অ্যাক্সেস আনফ্রিজ করতে চান তখন আপনাকে ডিভাইসটিকে অবরোধ মুক্ত করতে হবে৷

আরেকটি পদ্ধতি, যদিও বাঞ্ছনীয় নয় কারণ প্রতিবার ডিভাইসটির পুনরায় Wi-Fi এর প্রয়োজন হলে বিপরীত করা কতটা ক্লান্তিকর হবে, তা হল Wi-Fi পাসওয়ার্ড পরিবর্তন করা। এটি কার্যকরভাবে Wi-Fi এর পুরানো পাসওয়ার্ড ব্যবহার করে যে কেউ লক আউট করবে; আপনি যখন আসল পাসওয়ার্ডটি পুনঃস্থাপন করবেন তখন এটি পুনরায় চালু হবে৷ আপনি শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইসের জন্য Wi-Fi পজ করতে চাইলে এই কৌশলটি আদর্শ নয়।

FAQ
  • আমি কিভাবে Xfinity Wi-Fi পজ বাইপাস করব?

    যদি Xfinity অ্যাকাউন্ট ধারক নেটওয়ার্কে একটি ডিভাইস পজ করার বিকল্প ব্যবহার করে থাকে, তাহলে ডিভাইসটি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবে না। আপনার ডিভাইসের জন্য Wi-Fi ম্যানুয়ালি আনপজ করতে, আপনার স্মার্টফোনে xFi অ্যাপ চালু করুন, ডিভাইসগুলি এ আলতো চাপুন , আপনি যে ডিভাইসটি আনপজ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে আনপজ ডিভাইস নির্বাচন করুন . অথবা, যদি ডিভাইসটি ডাউনটাইম সেটিং দ্বারা বিরাম দেওয়া হয়, তবে জাগো নির্বাচন করুন৷ .

  • আমি কিভাবে Xfinity Wi-Fi পজ করব?

    xFi মোবাইল অ্যাপ ব্যবহার করে, ডিভাইসগুলি আলতো চাপুন . আপনি যে ডিভাইসটি পজ করতে চান সেটি খুঁজুন এবং পজ ডিভাইস নির্বাচন করুন . আপনি নির্দিষ্ট সময়ের জন্য বা অনির্দিষ্টকালের জন্য ডিভাইসটিকে বিরতি দিতে পারেন। ডিভাইসটিকে বিরাম দেওয়া সেলুলার ডেটাতে এর অ্যাক্সেসকে প্রভাবিত করে না৷

  • আমি কিভাবে স্পেকট্রাম ওয়াই-ফাই পজ করব?

    My Spectrum অ্যাপ খুলুন, আপনার নেটওয়ার্কে ডিভাইসগুলি-এ যান , এবং সংযুক্ত নির্বাচন করুন ডিভাইস তালিকা। আপনি যে ডিভাইসটি থামাতে চান সেটি খুঁজুন এবং বাম দিকে সোয়াইপ করুন। পরবর্তী স্ক্রিনে, পজ নির্বাচন করুন নিশ্চিত করতে।


  1. কিভাবে আপনার Wi-Fi দ্রুততর করবেন

  2. কিভাবে Wi-Fi সিগন্যাল উন্নত করা যায়

  3. কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

  4. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন