কম্পিউটার

ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে?

ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে?

ইন্টেল এমন প্রসেসর তৈরির জন্য পরিচিত যা গত দশকের একটি ভাল অংশে আধিপত্য বিস্তার করেছিল। এছাড়াও, ইন্টেল SATA SSDs এবং NVMe PCIe SSDs এবং Optane নামক তুলনামূলকভাবে সাম্প্রতিক উদ্ভাবনের মতো ক্লাসিক ফর্ম উভয়েই স্টোরেজ তৈরি করে। Optane সম্পর্কে অনেক কিছু জানার সাথে, এই নিবন্ধটি Intel Optane কী এবং এটি কীভাবে কাজ করে সেই প্রশ্নের উত্তর দেয়।

ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে? ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে?

Intel Optane কি?

Optane NAND ফ্ল্যাশ বা DRAM চিপগুলির পরিবর্তে 3D Xpoint নামক একটি প্রযুক্তির উপর ভিত্তি করে যা যথাক্রমে আপনার সাধারণ SSD বা সিস্টেম মেমরিকে শক্তি দেয়। এর মূল উদ্দেশ্য ছিল ধীর যান্ত্রিক সঞ্চয়স্থানের জন্য একটি উচ্চ-গতির ক্যাশে হিসাবে পরিবেশন করা, কিন্তু উচ্চ ধারণক্ষমতা সহ, উচ্চ ক্ষমতার কারণে এটি এখন স্টোরেজ হিসাবে ব্যবহার করার জন্য উপযুক্ত। Optane মূলত 16, 32, এবং 64 GB এর ছোট ক্ষমতা M.2 80mm ফর্ম ফ্যাক্টরে প্রকাশ করা হয়েছিল কিন্তু তারপর থেকে 1.5 TB পর্যন্ত ড্রাইভ অন্তর্ভুক্ত করার জন্য আপডেট করা হয়েছে৷

পূর্বে, Optane ইন্টেলের নতুন প্ল্যাটফর্মের মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু এখন এটি AMD CPU সহ বিভিন্ন প্ল্যাটফর্মে উপলব্ধ। এটি আপনার পরবর্তী থ্রেডরিপার ওয়ার্কস্টেশনের জন্য একটি দুর্দান্ত পছন্দ, উদাহরণস্বরূপ।

Intel Optane কিভাবে কাজ করে?

3D Xpoint চিপ দেওয়া, Optane একটি সাধারণ NVMe SSD এবং সিস্টেম RAM এর মধ্যে একটি আকর্ষণীয় কর্মক্ষমতা ভারসাম্য বজায় রাখতে সক্ষম। বেশিরভাগ লোক জানে যে সিস্টেম মেমরি একটি সাধারণ SSD এর চেয়ে অনেক দ্রুত এবং আরও প্রতিক্রিয়াশীল এবং বিশেষ করে একটি সাধারণ HDD এর চেয়ে দ্রুত। যাইহোক, সিস্টেম মেমরি উদ্বায়ী, যার মানে যখন এটি শক্তি হারায়, তখন সেখানে সংরক্ষিত সমস্ত তথ্য চলে যায়। সিস্টেম মেমরির প্রতিক্রিয়াশীলতা অস্থিরতার খরচে আসে, যেখানে স্টোরেজ আসে।

Optane-এর 3D Xpoint চিপগুলি RAM এবং NVMe SSD-এর মধ্যে কোথাও থাকে যে তারা আপনার গড় SSD থেকে অনেক বেশি প্রতিক্রিয়াশীল কিন্তু RAM-এর মতো প্রতিক্রিয়াশীল নয়, সমস্ত অ-উদ্বায়ী থাকা অবস্থায়, তাই তারা SSD-এর মতো তথ্য সংরক্ষণ করে। NVMe SSDগুলি ক্রমিক ক্রিয়াকলাপের জন্য অনেক ভাল যেমন একটি ড্রাইভে প্রচুর ডেটা পড়া এবং লেখার মতো, তবে র্যান্ডম অ্যাক্সেসের কাজগুলির জন্য, Optane হল রাজা৷

ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে?

এটি একটি কর্মক্ষমতা পরিমাপের কারণে যা আপনি প্রায়শই IOPS, বা প্রতি সেকেন্ডে ইনপুট/আউটপুট অপারেশনস সম্পর্কে শুনতে পান না। এটি একটি স্টোরেজ ডিভাইসের র্যান্ডম অ্যাক্সেস ক্ষমতা পরিমাপ করে, যা সাধারণ ডেস্কটপ ব্যবহারের জন্য কম্পিউটার ব্যবহার করার সময় সিস্টেমের প্রতিক্রিয়াশীলতার সামান্য বেশি নির্দেশ করে৷

আসুন একটি বাস্তব-বিশ্বের উদাহরণ দেখি।

এই মুহূর্তে PCIe 3.0 NVMe SSD-এর রাজা হল Samsung 970 Evo পরিবার। এই ড্রাইভগুলির মধ্যে একটি 3,400 MB এর ক্রমিক রিড এবং সর্বাধিক 1 TB-এ প্রায় 2,500 MB এর অনুক্রমিক লেখার গর্ব করে, তবে এটি আপনার ক্ষমতার উপর কিছুটা নির্ভর করে। বিপরীতে, একটি তুলনাযোগ্য Optane ড্রাইভে শুধুমাত্র 2,600 MB এর ক্রমিক পাঠ এবং 2,200 MB এর অনুক্রমিক লেখা রয়েছে।

ইন্টেল অপ্টেন কী এবং এটি কীভাবে কাজ করে?

যাইহোক, যখন আমরা IOPS দেখি, তখন 970 Evo ক্লক ইন করে সর্বাধিক 500,000 IOPS র্যান্ডম রাইটে এবং 450,000 IOPS র্যান্ডম রিড একটি কিউ গভীরতায় (সারির গভীরতা হল একটি প্রদত্ত ভলিউমের জন্য মুলতুবি ক্রিয়াকলাপের সংখ্যা। সারির গভীরতা যত কম হবে) , নিম্ন IOPS) 32 এবং 15,000 এবং 50,000 যথাক্রমে 1 এর একটি সারির গভীরতায়। Optane পরিমাপ করে 575,000 IOPS র্যান্ডম রাইটে এবং 550,000 IOPS র্যান্ডম রাইটে 16-এর সারির গভীরতায় র্যান্ডম রাইটে, এমনকি ঐতিহাসিকভাবে আরও খারাপ সঞ্চালন - 16 ড্রাইভে এই বিষয়ে অপ্টেন একটি সারির গভীরতার কম সময়ে একটি 970 ইভোকে ছাড়িয়ে যেতে পারে তা অবিশ্বাস্য।

সেই পারফরম্যান্সের দাম আসলে দাম। Samsung এর একটি 1 TB 970 Evo আপনাকে প্রায় $130 চালাবে, আপনি কোথায় দেখছেন তার উপর নির্ভর করে। একটি তুলনামূলক Optane 960 GB 905p প্রায় $1,262 থেকে শুরু হয়। কিছু ছোট ড্রাইভ আছে যেগুলো একটু বেশি যুক্তিযুক্ত হতে পারে, কিন্তু সেই 905p এর একটি 380 GB সংস্করণ একটি 110 MM M.2 ফর্ম ফ্যাক্টরের জন্য প্রায় $505, যা সম্ভবত গত তিন বছরের মধ্যে তৈরি না হওয়া বেশিরভাগ মাদারবোর্ডে ফিট হবে না।

কার অপ্টেন দরকার?

সাধারণভাবে, আপনি যদি Optane সামর্থ্য করতে পারেন তবে আপনার এটিতে আপনার OS ইনস্টল করা উচিত। এলোমেলোভাবে পড়া এবং লেখার কার্যকারিতা সত্যিই অবিশ্বাস্য, এবং এটি সিস্টেমের প্রতিক্রিয়াশীলতাকে ব্যাপকভাবে উন্নত করে। যাইহোক, যদি আপনি Optane সামর্থ্য না করতে পারেন, 970 Evo-এর মতো সত্যিই একটি উচ্চ-মানের NVMe SSD সত্যিই একটি দুর্দান্ত পছন্দ।

আপনি যদি এই স্টোরেজ নিবন্ধটি উপভোগ করেন তবে আমাদের কিছু অন্যান্য স্টোরেজ সামগ্রী পরীক্ষা করে দেখুন, যেমন Windows 10-এ SSD চালানোর সময় আপনাকে যা করতে হবে, Linux-এ আপনার SSD-এর জন্য কীভাবে একটি ফাইল-সিস্টেম বেছে নেবেন, এবং SSDs বনাম SSHD- 2020 সালে হাইব্রিড ড্রাইভগুলি কি মূল্যবান?


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে