কম্পিউটার

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

আপনার কম্পিউটারে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ বা প্রসেসর) এটির কার্যক্ষমতার সবচেয়ে শক্তিশালী নির্ধারক কারণগুলির মধ্যে একটি। একটি দ্রুত সিপিইউ ছাড়া, আপনার বাকি হার্ডওয়্যার এটিকে একত্রিত করার চেয়ে বেশি কাজ দিয়ে আবিষ্ট করবে। 90-এর দশকের মাঝামাঝি সময়ে, যখন ডেস্কটপ পিসি বাজার উল্লেখযোগ্যভাবে গতি বাড়ছিল, তখন সিপিইউগুলির শুধুমাত্র একটি কোর থাকবে।

আজকের আধুনিক CPU হল একটি স্থাপত্য বিস্ময়, কাজগুলি বিতরণ এবং অস্থায়ীভাবে সঞ্চয় করার জন্য বিভিন্ন চ্যানেল সহ। তারা আরও স্মার্ট, দ্রুত এবং আরও গতিশীল। কিন্তু নতুন সিপিইউ জনসাধারণের মধ্যে নতুন প্রশ্নের জন্ম দিয়েছে। বিশেষ করে, এমন একটি যুদ্ধ আছে যা সম্ভবত কখনোই শেষ হবে না:একটি CPU এর কোরের পরিমাণ এবং এর ঘড়ির গতির মধ্যে লড়াই।

এখানে আমরা সিপিইউ কোর কাউন্ট বনাম ঘড়ির গতির ইস্যু নিয়ে চলেছি এবং আপনাকে বলব কোনটি বেশি গুরুত্বপূর্ণ।

একটি দ্রুত দাবিত্যাগ

আমরা শুরু করার আগে, আপনার জানা উচিত যে উত্তরটি আপনার আশার মতো সন্তোষজনক নাও হতে পারে। এটিকে আপনি কখন উচ্চতর কোর কাউন্ট সিপিইউ বনাম দ্রুত ঘড়ির গতির সিপিইউ বেছে নিতে পারেন তার তুলনা করা বোঝানো হয়েছে। অগত্যা ভাল বা খারাপ এমন একটি নেই, তবে সিপিইউগুলি যেগুলি একটি ব্যবহারের ক্ষেত্রে বা অন্য ক্ষেত্রে ভালভাবে ফিট হবে৷

নির্মাতারা তাদের সিপিইউ মডেলগুলিকে সতর্কতার সাথে ডিজাইন করেছেন যাতে তারা প্রতিযোগিতায় ভালভাবে স্ট্যাক আপ করে এবং একটি কঠিন পণ্য সরবরাহ করে যা তাদের গ্রাহকদের খুশি করবে। এর অর্থ হল কোর, ঘড়ির গতি এবং দামের মধ্যে বাস্তবসম্মত কিন্তু সুরেলা ভারসাম্য অর্জন করা।

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

কোরগুলি কেন গুরুত্বপূর্ণ

আপনার যদি 90-এর দশকে বা এমনকি 2000-এর দশকের গোড়ার দিকে একটি কম্পিউটার থাকে তবে আপনি মনে রাখতে পারেন যে যখন একটি প্রোগ্রাম হিমায়িত হয়ে যায়, তখন সম্ভবত আপনার পুরো সিস্টেমটিও হিম হয়ে যাবে। এটি প্রাথমিকভাবে কারণ আপনার সিপিইউতে শুধুমাত্র একটি একক, একাকী কোর ছিল যা আপনার সিস্টেমের জন্য সমস্ত গণনা পরিচালনা করে। আপনি দেখতে পাচ্ছেন কিভাবে এটি একটি সমস্যা হবে, তাই না?

যদি একটি সিপিইউতে শুধুমাত্র একটি কোর থাকে এবং আপনি সেই কোরটিকে এমন কিছু করতে বলেন যা অনেক সময় নেয়, তবে এটি সেই একটি জিনিসটিতে কাজ করার সময় অন্য কিছুই ঘটবে না। তাই যখন ডুয়াল-কোর সিপিইউ আসে, কম্পিউটারের মাল্টিটাস্ক করার ক্ষমতা ছাদের মধ্য দিয়ে যায়। এখন আমরা সবচেয়ে শক্তিশালী AMD Threadripper এবং Epyc ওয়ার্কস্টেশন এবং সার্ভার CPU-তে 64 কোর পর্যন্ত।

ঘড়ির গতি কেন গুরুত্বপূর্ণ

একটি সিপিইউ-এর ঘড়ির গতি, নামটিই বোঝায়, প্রতিটি কোর নির্দিষ্ট সময়ের মধ্যে যে পরিমাণ কাজগুলি করতে পারে তা ব্যাপকভাবে প্রভাবিত করে। গতি, এর বিট প্রস্থ সহ, প্রতি সেকেন্ডে কত ডেটা প্রবাহিত হতে পারে তা আপনাকে বলে। যদি একটি CPU-এর প্রস্থ 32 বিট এবং 3.93 GHz এর গতি থাকে, তার মানে এটি প্রতি সেকেন্ডে 32 বিট ডেটার প্রায় 4 বিলিয়ন ইউনিট প্রক্রিয়া করতে পারে। এটি 4 বিলিয়ন পূর্ণসংখ্যা!

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

CPU-তে দ্রুততম ঘড়ির গতি প্রায় 5 GHz হয়, এবং বেশিরভাগ অপারেটিং সিস্টেম এখন 64 বিট, তাই সেগুলি বিশাল সংখ্যা। এর অর্থ হল সিপিইউ একক-থ্রেডেড অ্যাপ্লিকেশনের মাধ্যমে সত্যিই, সত্যিই দ্রুত মন্থন করতে পারে। গেমগুলি এমন একটি প্রধান স্থান যেখানে উচ্চ ঘড়ির গতি প্রায়শই মূল গণনার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কারণ অনেক গেম অনেকগুলি কোর ব্যবহার করে না। এটি পরিবর্তিত হচ্ছে কিন্তু আজও টিকে আছে।

সিদ্ধান্ত নেওয়া

বেশিরভাগ কম্পিউটার হার্ডওয়্যার পছন্দগুলির মতো, এটি সবই আপনার ব্যবহারের ক্ষেত্রে এবং আপনার বাজেটে আসে। উদাহরণস্বরূপ:সেখানে ল্যাপটপ রয়েছে যেগুলির দাম $10,000 পর্যন্ত হতে পারে৷ কিন্তু, আপনার যদি ল্যাপটপ ফর্ম ফ্যাক্টরের মধ্যে যতটা অশ্বশক্তির প্রয়োজন হয় (বলুন আপনি একজন ভ্রমণ প্রকৌশলী যেটি অফশোর অয়েল রিগ দক্ষতার উপর সিমুলেশন চালায়), সেটা আপনার জন্য একটি দুর্দান্ত পছন্দ হবে। ডেস্কটপ আছে যেগুলো আরো অনেক কিছু করতে পারে, কিন্তু ডেস্কটপগুলো সরানো অনেক কঠিন।

বৃহত্তর মূল সংখ্যার জন্য ব্যবহারের ক্ষেত্রে আপনার কাজের চাপের উপর নির্ভর করে। আপনি যদি বিভিন্ন ভার্চুয়াল মেশিন চালান বা সিনেমা রেন্ডার করছেন, তাহলে আপনি চরম মাল্টি-কোর সিপিইউ থেকে একেবারে উপকৃত হবেন। এই কাজের চাপগুলি ভারী মাল্টি-থ্রেডেড, এবং একটি থ্রেডরিপার সিপিইউ এই জিনিসগুলিকে একেবারে গতি দেবে।

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

বিজ্ঞানী এবং গবেষকরা যারা এমন মডেল তৈরি করছেন যা বিশ্বকে রক্ষা করছে তারাও পাগল উচ্চ কোর গণনা থেকে উপকৃত হবে। এর কারণ হল এই কাজের চাপগুলি প্রায়শই অনেকগুলি ছোট কাজ ব্যবহার করে যা কোরগুলিকে খুব ভালভাবে ছড়িয়ে দিতে পারে এবং যখন আপনি আপনার সিমুলেশনগুলি দুই দিন বনাম দেড় সপ্তাহের মধ্যে চালাতে পারেন, আপনি অবশ্যই পার্থক্যটি লক্ষ্য করবেন।

বৃহত্তর ঘড়ির গতির জন্য ব্যবহারের ক্ষেত্রে অনেক বেশি সাধারণ। গেমার, বিকাশকারী এবং বিষয়বস্তু নির্মাতারা দ্রুত ঘড়ির গতি থেকে একেবারে উপকৃত হন। সাধারণত এর মানে হল যে স্বল্পমেয়াদী, কম মাল্টি-থ্রেডেড কাজগুলি যা আমরা বেশিরভাগ চালাই সেগুলি দ্রুত শেষ হবে, যার ফলে CPU দ্রুত প্রদর্শিত হবে।

CPU কোর কাউন্ট বনাম ঘড়ির গতি - কোনটি বেশি গুরুত্বপূর্ণ?

তাহলে আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

প্রদত্ত যে আজকাল বেশিরভাগ সিপিইউ মাল্টি-কোর, আপনি ঘড়ির গতিতে যেতে চাইতে পারেন। এটি সম্ভবত স্বাভাবিকভাবেই ঘটবে, কারণ বেশিরভাগ সিপিইউ নির্মাতারা ভোক্তাদের জন্য অনেক বেশি সাশ্রয়ী মূল্যের পরিসরে দ্রুত, কম কোর-কাউন্ট সিপিইউ-এর দাম দেবে। এটি শুধুমাত্র যদি আপনার আরও বিশেষায়িত ব্যবহারের ক্ষেত্রে থাকে যে আপনি উচ্চ-সম্পদ, খুব মাল্টি-কোর CPUs থেকে উপকৃত হবেন। বেশিরভাগ লোকের জন্য একটি কঠিন পছন্দ হল ছয় বা আটটি কোর যা প্রায় 4.8 - 5.0 GHz-এ বৃদ্ধি পায়। এটি এএমডির রাইজেন এবং ইন্টেলের কোর সিরিজ সিপিইউ উভয় ক্ষেত্রেই সাধারণ।

যাইহোক, আপনি যদি আরও বিশেষ ব্যবহারকারী হন, AMD Threadripper একেবারে একমাত্র পছন্দ। এগুলি অনেক বেশি ব্যয়বহুল, যেমন প্ল্যাটফর্মের (CPU-এর দাম $1,400 থেকে $4,000 এর মধ্যে, এবং মাদারবোর্ডগুলির দাম প্রায় $500 থেকে $600), কিন্তু যখন আপনি মাল্টি-কোর পারফরম্যান্সের প্রয়োজন (বা চান) তখন এটিই একমাত্র পছন্দ।

আমি আশা করি এটি CPU কোর গণনা বনাম ঘড়ির গতির একটি সহায়ক ভাঙ্গন। আপনি কীভাবে একটি CPU বা একটি ভাল CPU কুলার নির্বাচন করবেন এবং এটি একটি GPU থেকে কীভাবে আলাদা তাও জানতে চাইতে পারেন৷


  1. Oculus Rift বনাম HTC Vive:আপনার কোনটি কেনা উচিত?

  2. ঘড়ি বাধা কি?

  3. Android, iOS, Windows Phone - কোনটি সেরা?

  4. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে