কম্পিউটার

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

সলিড স্টেট ড্রাইভগুলি আপনার পিসির কর্মক্ষমতা বৃদ্ধি করার একটি দুর্দান্ত উপায়। দুর্ভাগ্যবশত, তারা সব সমান তৈরি করা হয় না। বাজারে বিভিন্ন সলিড স্টেট ড্রাইভের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল এটিতে DRAM আছে কিনা। আপনি কোন ফর্ম ফ্যাক্টরটি বিবেচনা করছেন তা বিবেচ্য নয় - SATA, M.2 বা PCIe। সমস্ত SSD-এর হয় DRAM আছে বা তাদের নেই। DRAM থাকা প্রায় সবসময় SSD-এর দাম বাড়িয়ে দেয়। তো এটা কি? আপনার কি এটির প্রয়োজন, নাকি আপনি সস্তা কিছু বেছে নিতে পারেন?

DRAM কি?

আপনি একটি 2.5″ SATA SSD বা M.2 NVME SSD কেনার কথা বিবেচনা করছেন না কেন, আপনি সম্ভবত DRAM নামক একটি সামান্য কিছু লক্ষ্য করেছেন। কিছু ড্রাইভে DRAM থাকে যখন অন্যদের থাকে না (যথাযথভাবে DRAM-লেস হিসাবে উল্লেখ করা হয়)।

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

SSD গুলি NAND Flash নামে পরিচিত কিছু মেমরি কোষে ডেটা সঞ্চয় করে। SSD এর জীবদ্দশায়, ডেটা এই কোষগুলির চারপাশে বেশ কিছুটা সরানো হয়। বারবার পড়া/লেখার কারণে কোনো একক মেমরি সেল নষ্ট না হয় তা নিশ্চিত করতে এটি স্বয়ংক্রিয়ভাবে এটি করে। ফলস্বরূপ, আপনার SSD-কে ড্রাইভে ডেটা কোথায় অবস্থিত তার একটি মানচিত্র রাখতে হবে। এটি যাতে আপনি যখন একটি প্রোগ্রাম চালু করতে চান, একটি গেম চালাতে চান বা একটি ফাইল খুলতে চান, তখন আপনার SSD জানে যে এটি কোথায় পাওয়া যাবে। সেই মানচিত্রটি আপনার SSD এর DRAM বা ডায়নামিক-র্যান্ডম অ্যাক্সেস মেমরিতে সংরক্ষিত আছে।

DRAM সহ SSD-এর সুবিধা

একটি DRAM চিপ সহ সলিড স্টেট ড্রাইভগুলি DRAM-হীন SSD-এর চেয়ে ভাল কর্মক্ষমতা নিয়ে গর্ব করে। এর কারণ হল DRAM NAND ফ্ল্যাশ মেমরির চেয়ে অনেক দ্রুত। প্রাসঙ্গিক ডেটার জন্য আপনার পিসিকে আপনার এসএসডির চারপাশে রুট করার পরিবর্তে, আপনার পিসি সরাসরি DRAM-এ যেতে পারে। ফলস্বরূপ, আপনার পিসিকে আপনার এসএসডির প্রয়োজনীয় ডেটা পুনরুদ্ধারের জন্য খুব বেশি সময় অপেক্ষা করতে হবে না। এর ফলে শেষ ব্যবহারকারীর জন্য অনেক দ্রুত অভিজ্ঞতা পাওয়া যায়।

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

DRAM-হীন SSDগুলি সরাসরি NAND ফ্ল্যাশ মেমরিতে ডেটার মানচিত্র সঞ্চয় করে। আমরা আগে উল্লেখ করেছি, NAND মেমরি DRAM এর চেয়ে ধীর। দুর্ভাগ্যবশত, এর ফলে সামগ্রিক কর্মক্ষমতা ধীর হয়। অতিরিক্তভাবে, মানচিত্রটি সরাসরি NAND ফ্ল্যাশে সংরক্ষণ করার অর্থ মেমরি কোষগুলিতে আরও পরিধান এবং টিয়ার। দুঃখজনকভাবে, তার SSD এর জীবনকাল উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। এই কারণেই সাধারণত DRAM-হীন SSD-এর DRAM-এর SSD-এর তুলনায় কম ওয়ারেন্টি সময় থাকে।

DRAM-হীন SSD-এর সুবিধা

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

যদিও DRAM-হীন SSD-তে কিছু ত্রুটি রয়েছে, তবুও সেগুলি আপনার বিবেচনার যোগ্য। প্রথমত, DRAM-হীন SSDগুলি প্রায় সবসময় DRAM সহ SSD-এর তুলনায় সস্তা। দ্বিতীয়ত, যখন একটি DRAM-হীন SSD একটি DRAM-এর সাথে একটি SSD থেকে ধীর, একটি DRAM-হীন SSD এখনও একটি প্রথাগত যান্ত্রিক হার্ড ড্রাইভের তুলনায় অনেক দ্রুত। অতএব, আপনি যদি একটি যান্ত্রিক ড্রাইভ থেকে একটি সলিড স্টেট ড্রাইভে আপগ্রেড করছেন, আপনি গতিতে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাবেন, এমনকি যদি আপনি একটি DRAM-হীন SSD বেছে নেন। আপনি যদি কম বাজেটে থাকেন, তাহলে আপনি DRAM-হীন SSDs চেক করতে চাইতে পারেন।

কোনটি কিনতে হবে

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

আরও ভালো পারফরম্যান্স এবং দীর্ঘ জীবনকালের পরিপ্রেক্ষিতে, আমরা সুপারিশ করি যে বেশিরভাগ লোকেরা DRAM সহ একটি SSD বেছে নেয়। বলা হচ্ছে, একটি DRAM-হীন ড্রাইভ আপনার জন্য আরও ভাল বিকল্প হতে পারে, যদি আপনি অন্তর্নিহিত সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকেন।

DRAM-হীন SSD কম ব্যয়বহুল। এর মানে হল তারা একটি পুরানো মেশিনে নতুন জীবন ইনজেক্ট করার বা আপনার বর্তমান বিল্ডে কিছু দ্রুত স্টোরেজ যোগ করার একটি সস্তা উপায় হতে পারে। আপনি যদি একটি DRAM-হীন SSD কেনার কথা ভাবছেন, তাহলে আমরা সুপারিশ করি যে আপনি কেনার আগে আপনার গবেষণা করুন এবং পর্যালোচনাগুলি দেখুন, কারণ তারা সাধারণত একটি ছোট জীবনকাল ভোগ করে।

কিভাবে এসএসডি স্বাস্থ্য নিরীক্ষণ করবেন

সলিড স্টেট ড্রাইভগুলি দ্রুত যান্ত্রিক হার্ড ড্রাইভগুলিকে নির্মাতা এবং শেষ ব্যবহারকারীদের জন্য পছন্দের স্টোরেজ পদ্ধতি হিসাবে প্রতিস্থাপন করছে। যান্ত্রিক ড্রাইভের চেয়ে দ্রুততর এবং শান্ত হওয়ার পাশাপাশি, SSD-এরও তেমন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। উদাহরণস্বরূপ, আপনাকে কখনই আপনার SSD ডিফ্র্যাগ করতে হবে না।

বলা হচ্ছে, আপনি সময়ে সময়ে আপনার SSD-এ চেক ইন করতে চাইবেন। সৌভাগ্যবশত, আপনি খুব সহজে আপনার SSD-এর স্বাস্থ্য নিরীক্ষণ করতে পারেন, আপনার কাছে DRAM-হীন SSD বা DRAM-এর সাথেই থাকুক না কেন।

DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

আপনার যদি ম্যাক থাকে, তাহলে কেবল ডিস্ক ইউটিলিটি চালু করুন এবং আপনার SSD-তে ফার্স্ট এইড টুল চালান। টুলটি শেষ হলে, কোন সমস্যা আছে কিনা তা দেখতে "বিশদ বিবরণ দেখান" এ ক্লিক করুন। আপনার SSD-তে সমস্যা থাকলে, আপনাকে সেগুলি চেষ্টা করে ঠিক করার বিকল্প দেওয়া হবে।

Windows PCগুলিতে, আমরা আপনার SSD-এর স্বাস্থ্য পরীক্ষা করতে CrystalDiskInfo ডাউনলোড করার পরামর্শ দিই। সহজভাবে সফ্টওয়্যারটির স্ট্যান্ডার্ড সংস্করণটি ইনস্টল করুন এবং এটি শুরু করুন৷ অ্যাপটি চালু করা হলে তা তাপমাত্রা এবং খারাপ সেক্টর সহ আপনার মেশিনের সমস্ত ড্রাইভ সম্পর্কে বিভিন্ন তথ্য সহ একটি উইন্ডো দেখাবে৷

আপনি কি DRAM এর সাথে SSD গুলি বেছে নেন? আপনি কি কখনো DRAM-হীন SSD বিবেচনা করবেন? এমনকি বাজেট একটি উদ্বেগ হলে আপনি একটি সলিড স্টেট হাইব্রিড ড্রাইভ বিবেচনা করতে চাইতে পারেন।


  1. গেমিং রাউটার বনাম স্ট্যান্ডার্ড রাউটার:পার্থক্য কি?

  2. ওয়্যারলেস ইয়ারবাড বনাম ওয়্যার-ফ্রি ইয়ারবাড:পার্থক্য কী?

  3. প্রক্সি বনাম VPN:পার্থক্য কি?

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?