কম্পিউটার

ইথারনেট কেবল কেনার সময় আপনার যা জানা দরকার

ইথারনেট কেবল কেনার সময় আপনার যা জানা দরকার

ইথারনেট কেবলগুলি প্রত্যেকের হোম-কম্পিউটিং অভিজ্ঞতার একটি মূল অংশ, কিন্তু খুব কম লোকই তাদের মধ্যে পার্থক্য বুঝতে পারে এবং দীর্ঘমেয়াদে তারা আসলে কতটা গুরুত্বপূর্ণ হতে পারে। আসুন এটি পরিষ্কার করা যাক যাতে আপনি বুঝতে পারেন কিভাবে ইথারনেট তারের মাধ্যমে কেনাকাটার সিদ্ধান্ত নিতে হয়।

ইথারনেট কেবল কেনার সময় আপনার যা জানা দরকার

একটি ইথারনেট তারের "বিড়াল" ব্র্যান্ডিং সম্ভবত একটি কেনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি, কারণ এটি তারের মেগাহার্টজ (ফ্রিকোয়েন্সি) ছাড়াও তারের গতি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।

"বিড়াল," এই ক্ষেত্রে, "বিভাগ" এর জন্য দাঁড়ায়। ইথারনেট তারগুলি কেনার সময়, আপনার কেবল ক্যাট-5 বা তার বেশি তারগুলি কেনা উচিত৷ নিম্ন-মানের তারগুলি আসলে ইথারনেট কেবল নয়, খুব কম গতির অফার করে এবং সাধারণত টেলিফোন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহৃত হয়৷

এখানে আপনি প্রধান ধরনের তারের মধ্যে পার্থক্য কিনবেন:

  • Cat-5 তারগুলি প্রতি সেকেন্ডে 100 মেগাবিট পর্যন্ত গতি দেয় এবং 100 MHz এ কাজ করে৷
  • Cat-5e তারগুলি প্রতি সেকেন্ডে 1 গিগাবিট পর্যন্ত গতি দেয় এবং 100 MHz এ কাজ করে৷
  • Cat-6 কেবলগুলি প্রতি সেকেন্ডে 10 গিগাবিট পর্যন্ত গতির প্রস্তাব দেয়, যদিও এই সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার করে ক্যাট ক্যাবল দ্বারা সাধারণত 100 মিটারের বিপরীতে তারের সর্বাধিক দৈর্ঘ্য 55 মিটার পর্যন্ত ছোট করে। এই তারগুলি 250 MHz এও চলে৷
  • Cat-6a তারগুলি প্রতি সেকেন্ডে 10 গিগাবিট পর্যন্ত গতি দেয়, তাদের পূর্বসূরীর মতো দৈর্ঘ্যের সীমাবদ্ধতা নেই। এই তারগুলি 500 MHz এ চলে।
  • Cat-7 তারগুলি প্রতি সেকেন্ডে 10 গিগাবিট পর্যন্ত গতি দেয়, অনেকটা Cat-6A এর মতো। যাইহোক, Cat-6A এবং পূর্ববর্তী প্রজন্মের বিপরীতে, এটি একটি মালিকানাধীন মান যা প্রকৃতপক্ষে অন্যান্য ইথারনেট তারের মতো একই সংযোগকারী ব্যবহার করে না।
  • Cat-8 ক্যাবলগুলি হল Cat-6a ক্যাবলের একটি সঠিক উত্তরসূরি, যা Cat 8.1 এর সাথে 25 Gbps এর ব্যাপক গতি প্রদান করে। Cat 8.2 এর সাথে, এই সর্বোচ্চ গতি প্রায় দ্বিগুণ হয়ে 40 Gbps-এ পৌঁছেছে। কারণ এই তারগুলি 2 GHz পর্যন্ত চলে, যা Cat-6a-এর আগের 500 MHz-এর থেকে একটি বিশাল লাফ।

আপনি হয়ত ভাবছেন আপনার জন্য কোন ধরনের ক্যাবল সবচেয়ে ভালো। এটিকে সবচেয়ে সহজ উপায়ে পরীক্ষা করতে, আপনার সংযোগের গতি পরিমাপ করার জন্য একটি গতি পরীক্ষা চালান বা আপনার ISP-কে জিজ্ঞাসা করুন যে এটির সর্বোচ্চ গতি কত।

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি 1mbps সংযোগে সীমাবদ্ধ থাকেন তবে আপনার কাছে একটি Cat-5 কেবলের চেয়ে নতুন কিছু কেনার কোনো কারণ নেই। প্রকৃতপক্ষে, বেশিরভাগ গ্রাহক-স্তরের ইন্টারনেট চাহিদা পূরণ করার জন্য Cat-5e যথেষ্ট দ্রুত, কিন্তু দ্রুত নেটওয়ার্ক সহ স্কুল এবং ব্যবসার জন্য, আরও ভালো ক্যাবলিং-এ বিনিয়োগ করা অর্থের মূল্যবান।

শিল্ডিং এবং জ্যাকেট

একটি ইথারনেট তারের জন্য দুটি ধরণের সুরক্ষা রয়েছে:শিল্ডিং এবং জ্যাকেট৷

শিল্ডিং এটি তারের অভ্যন্তরে রক্ষা করার একটি রূপ যা সংকেত ক্ষয় এবং হস্তক্ষেপ প্রতিরোধ করে, যা কঠোর পরিবেশে তারগুলি চালানোর সময় গুরুত্বপূর্ণ। একসাথে একাধিক তারগুলি চালানোর সময় এটি খুব গুরুত্বপূর্ণ। উচ্চতর ফ্রিকোয়েন্সি সিগন্যালগুলির সংবেদনশীলতার কারণে, নতুন ক্যাট স্ট্যান্ডার্ডগুলিতে সাধারণত আরও ভাল সুরক্ষা থাকবে, বিশেষত আপনি যখন Cat-6-এর আগে যাবেন।

বেশিরভাগ অংশের জন্য, আপনি একটি বড় ব্যবসা বা স্কুলের জন্য একটি নেটওয়ার্ক রাউটিং না করা পর্যন্ত ভারীভাবে ঢেকে রাখা তারগুলি ব্যবহার করতে হবে না। এছাড়াও আপনি এই কেবলগুলি ব্যবহার করতে চান না যেখানে সেগুলি অপ্রয়োজনীয় কারণ এগুলি আরও ব্যয়বহুল এবং কাজ করা আরও জটিল।

ইথারনেট কেবল কেনার সময় আপনার যা জানা দরকার

জ্যাকেট তারের শরীর আবরণ. বাড়ির চারপাশে রাউটিং করার সময় তারের অক্ষত থাকা নিশ্চিত করার জন্য এগুলি অত্যাবশ্যক৷ জ্যাকেট যত মজবুত হবে, তারের অখণ্ডতা তত শক্তিশালী হবে এবং এটি আপনার জন্য তত বেশি সময় স্থায়ী হবে। বেশিরভাগ ভোক্তা-গ্রেডের তারগুলি একটি PVC জ্যাকেট ব্যবহার করে, যা ভাল, তবে নিম্ন-মানের জ্যাকেটগুলির সাথে তারগুলি সম্পর্কে সচেতন থাকুন যা সহজেই ছিঁড়ে যায় এবং ভেঙে যায়।

আপনি যদি আপনার ইথারনেট কেবলগুলি অনলাইনে কিনছেন, তবে শিল্ডিং এবং জ্যাকেটিং মানসম্মত কিনা তা নিশ্চিত করতে পর্যালোচনাগুলি দেখুন। যদি লোকেরা সিগন্যাল হারানো বা ভঙ্গুর তারের বিষয়ে অভিযোগ করে, তবে এটি সাধারণত দূরে থাকার জন্য একটি ভাল লক্ষণ।

ইথারনেট কেবল কেনা:দৈর্ঘ্য

ইথারনেট তারের দৈর্ঘ্য ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং রিপিটার ব্যবহার না করে সর্বোচ্চ 100 মিটার পর্যন্ত হয়। আমি এটি বলব, যদিও: কখনও 10 ফুটের নিচে একটি তার কিনবেন না .

ইথারনেট কেবল কেনার সময় আপনার যা জানা দরকার

আপনি যদি ব্যারেলের নীচের তারগুলি সন্ধান করেন তবে আপনি দেখতে পাবেন যে অনেক ইথারনেট তারের দাম 5 ফুটের জন্য $5 এর মতো। অনেক লোক অনুমান করে যে দৈর্ঘ্য দ্বিগুণ করলে দাম দ্বিগুণ হবে, কিন্তু তা হয় না। আপনি যদি সঠিক জায়গায় দেখেন তাহলে আপনি 50-ফুট তারগুলি 10 ডলারে কিনতে পারেন!

সর্বদা আপনার প্রয়োজনের চেয়ে একটু লম্বা তারগুলি কিনুন। আপনাকে কিছু সময়ে সেগুলিকে পুনরায় রুট করতে হতে পারে, অথবা আপনি আপনার রাউটার বা কম্পিউটার সরাতে পারেন। অতিরিক্ত দৈর্ঘ্যের জন্য অতিরিক্ত ব্যয় করা আপনার অনেক সময় বাঁচাবে এবং দীর্ঘমেয়াদে মাথাব্যথা। এটাতে লাফালাফি করবেন না!

ইথারনেট ও সলিড কোর ইথারনেট তারের উপর পাওয়ার

বেশিরভাগ ইথারনেট তারগুলিকে "স্ট্র্যান্ডেড" বলা হয়। একে একে একে বলা হয় কারণ এগুলি একে অপরের সাথে পাকানো একাধিক ছোট তারের থেকে তৈরি হয় এবং এটি তাদের বাঁকানো এবং মোচড়ানো এবং রাউটিং উদ্দেশ্যে মোড় নেওয়া সহজ করে তোলে।

কিছু ইথারনেট কেবল, বিশেষ করে পাওয়ার ওভার ইথারনেট কেবল, এর পরিবর্তে "সলিড কোর"। একটি সলিড কোর ইথারনেট তারের মতই শোনাচ্ছে - একটি ঘন, ঘন, একক কোর তারের মধ্যে দিয়ে চলমান একটি তার। এগুলি বাইরে এবং চরম পরিস্থিতিতে তারগুলি রাউটিং করার জন্য আরও ভাল তবে তাদের নির্মাণের কারণে ছোট জায়গায় বাঁকানো এবং মোচড়ানো অনেক কঠিন।

সমস্ত সলিড কোর ইথারনেট কেবল ইথারনেটের উপর পাওয়ার সমর্থন করে না, তবে সমস্ত পাওয়ার ওভার ইথারনেট কেবলগুলি শক্ত কোর।

কোথায় কিনতে হবে

অবশেষে, আপনার ইথারনেট কেবলগুলি কোথায় কেনা উচিত সে সম্পর্কে কথা বলা যাক৷

Amazon এবং Neweg. এটাই. ওয়ালমার্ট, বা বেস্ট বাই, বা সত্যিকারের কোনো ফিজিক্যাল আউটলেটে যাবেন না। ফিজিক্যাল আউটলেটগুলিতে তারগুলি প্রায় সবসময়ই ভয়ঙ্করভাবে অতিরিক্ত মূল্যের হয়, এবং আপনি যদি ইথারনেট কেবল পাঠানোর জন্য কয়েক দিন অপেক্ষা করতে পারেন তবে এটি সাধারণত আরও ভাল বিকল্প। অনলাইনে কেনাকাটা আপনাকে স্পেসিফিকেশন এবং ব্যবহারকারীর পর্যালোচনাগুলিকে ঘনিষ্ঠভাবে দেখার অনুমতি দেয়, যা আপনাকে নিম্ন-মানের নেটওয়ার্ক ক্যাবলিং থেকে দূরে থাকতে সাহায্য করবে।

উপসংহার

সর্বোপরি, ইথারনেট তারগুলি যেকোনো নেটওয়ার্ক, বাড়ি বা ব্যবসার অবিচ্ছেদ্য অংশ। বেশিরভাগ লোকেরা যারা ইথারনেট কেবলের জন্য কেনাকাটা করেন তারা তাদের সম্পর্কে অনেক কিছু জানেন না, যদিও, এবং আমরা এই নিবন্ধটির মাধ্যমে আশা করছি, আপনাকে একটি অবগত কেনার সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য দেওয়া হয়েছে৷

এবং আপনি যদি ভাবছেন যে গেমিংয়ের জন্য ইথারনেট সংযোগ ব্যবহার করা আরও উপযুক্ত কিনা, আমাদের এখানে উত্তর রয়েছে৷


  1. OnePlus 6T কেনার আগে আপনার যা কিছু জানা দরকার

  2. Android 10:আপনার যা জানা দরকার

  3. OS Sierra এ আপগ্রেড করছেন? এখানে কিছু জিনিস যা আপনার জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!