কম্পিউটার

Google Pay কি নিরাপদ এবং সুরক্ষিত? 8টি জিনিস আপনার জানা দরকার

Google Pay হল Google দ্বারা তৈরি একটি ডিজিটাল ওয়ালেট অ্যাপ। এটি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে, অন্যান্য Google Pay ব্যবহারকারীদের পেমেন্ট পাঠাতে এবং দোকান ও রেস্তোরাঁয় কেনাকাটার জন্য অর্থপ্রদান করতে ব্যবহৃত হয়।

পেমেন্ট অ্যাপ ক্রমবর্ধমান জনপ্রিয় কারণ তারা নগদ এবং ক্রেডিট কার্ডের একটি সুবিধাজনক বিকল্প প্রদান করে। দুর্ভাগ্যবশত, তারা ক্ষতিকারক অভিনেতাদের সম্ভাব্যভাবে আপনার নগদ অ্যাক্সেস করার জন্য আরেকটি উপায় প্রদান করে।

তাহলে Google Pay কতটা নিরাপদ এবং এটি কি আপনাকে প্রতারণা থেকে রক্ষা করে?

Google Pay কিভাবে কাজ করে?

Google Pay ব্যবহার করার জন্য, আপনাকে একটি ডেবিট বা ক্রেডিট কার্ড প্রদান করতে হবে। এটি না করে পরিষেবাটি ব্যবহার করা সম্ভব নয়। আপনি যত খুশি কার্ড যোগ করতে পারেন। আপনি যখন টাকা পাঠাতে চান বা কোনো কিছুর জন্য অর্থপ্রদান করতে চান তখন প্রতিটি কার্ড একটি সম্ভাব্য অর্থপ্রদানের পদ্ধতি হয়ে ওঠে।

পরিষেবাটির একটি ব্যালেন্স বৈশিষ্ট্যও রয়েছে। এর মানে হল যে আপনি যখন টাকা পাবেন, আপনি সেটিকে অ্যাপে ব্যালেন্স হিসেবে সংরক্ষণ করতে বা আপনার সংশ্লিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে তুলে নিতে পারেন।

দোকান এবং রেস্তোরাঁয় যোগাযোগহীন অর্থপ্রদানের জন্য Google Pay ক্রমবর্ধমান জনপ্রিয়। এটি নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) ব্যবহার করে এবং আপনাকে আপনার কার্ড নম্বর প্রকাশ না করেই অর্থপ্রদান করতে দেয়৷

Google Pay সম্পর্কে 8টি জিনিস আপনার জানা উচিত

Google Pay কি নিরাপদ এবং সুরক্ষিত? 8টি জিনিস আপনার জানা দরকার

নিরাপত্তার দিক থেকে Google Pay স্কোর অনেক বেশি, কিন্তু এটি ক্রেতা সুরক্ষা প্রদান করে না। আপনি যদি পরিষেবাটি চেষ্টা করার কথা ভাবছেন, তাহলে এর সুরক্ষা এবং গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আপনার যা জানা উচিত তা এখানে রয়েছে৷

1. Google Pay আপনার পেমেন্টের বিবরণ লুকিয়ে রাখে

ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করার চেয়ে Google Pay সম্ভাব্যভাবে বেশি নিরাপদ। অ্যাপের মাধ্যমে করা অর্থপ্রদান টোকেন ব্যবহার করে অর্জন করা হয় যাকে "ভার্চুয়াল কার্ড নম্বর" বলা হয়।

আপনার আসল কার্ড নম্বরটি পুরো লেনদেন জুড়ে লুকানো থাকে এবং এটি আপনাকে প্রতারক ব্যবসায়ী এবং নিরাপত্তা লঙ্ঘন উভয় থেকে রক্ষা করে।

যে কোনো খুচরা বিক্রেতার ক্ষেত্রে নিরাপত্তা লঙ্ঘন ঘটতে পারে; যেকোন অ্যাপ যা আপনাকে আপনার অর্থপ্রদানের বিশদ লুকানোর অনুমতি দেয় তাই ব্যবহার করা মূল্যবান৷

2. Google Pay আপনার লেনদেন সম্প্রচার করে না

Google Pay ব্যক্তিগতভাবে অর্থপ্রদানের জন্য NFC ব্যবহার করে। এটিকে Wi-Fi এর চেয়ে বেশি নিরাপদ বলে মনে করা হয় কারণ ডেটা শুধুমাত্র 4cm পর্যন্ত সম্প্রচার করা হয়।

এর মানে হল যে কেউ যদি কোনওভাবে সিগন্যালে হস্তক্ষেপ করতে চায়, আপনি তাদের তা করতে দেখতে পাবেন।

3. Google Pay আপনার ফোন দ্বারা সুরক্ষিত

Google Pay অ্যাপ ব্যবহার করার জন্য, আপনাকে প্রথমে আপনার ফোন আনলক করতে হবে। আপনার নিরাপত্তা সেটিংসের উপর নির্ভর করে, এর জন্য হয় একটি পিন বা ফেস আইডির মতো বায়োমেট্রিক্সের প্রয়োজন হতে পারে।

এটি আপনার কার্ডের বিপরীতে যা কার্ড নম্বর পড়ার জন্য যথেষ্ট সময় ধরে ধরে রাখা যে কেউ ব্যবহার করতে পারে। আপনার ফোন কীভাবে আনলক করা হবে তা আপনি সিদ্ধান্ত নেন, তবে লক স্ক্রিন ছাড়া ফোনে Google Pay ইনস্টল করা যাবে না। বড় লেনদেনের জন্য একটি পিনও আলাদাভাবে লিখতে হবে।

4. সন্দেহজনক পেমেন্ট সম্পর্কে Google Pay আপনাকে সতর্ক করে

পেমেন্ট অ্যাপ ক্রমবর্ধমান জনপ্রিয় এবং জনপ্রিয় কিছু সাইবার অপরাধীদের দ্বারা লক্ষ্যবস্তু করা হয়। অনেক অনলাইন স্ক্যাম এখন বিশেষভাবে Google Pay উল্লেখ করে।

সম্ভাব্য জালিয়াতি শনাক্ত করতে Google Pay মেশিন লার্নিং ব্যবহার করে। আপনি যখনই আপনার পরিচিতি তালিকায় নেই এমন কাউকে অর্থপ্রদান পাঠান তখন এটি একটি সতর্কতাও প্রদর্শন করে৷

5. Google Pay দূর থেকে মুছে ফেলা যেতে পারে

যদি আপনার ফোন চুরি হয়ে যায় এবং চোর কোনোভাবে এটি আনলক করতে সক্ষম হয়, তাহলেও আপনার অর্থপ্রদানের তথ্য রক্ষা করা আপনার পক্ষে সম্ভব।

Google Pay আপনার Google অ্যাকাউন্টের সাথে সংযুক্ত আছে এবং তাই আমার ডিভাইস খুঁজুন বৈশিষ্ট্য ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য। এটি আপনাকে দূরবর্তীভাবে অ্যাপে সংরক্ষিত সমস্ত ডেটা মুছে ফেলার অনুমতি দেয়৷

6. Google Pay ক্রেতা সুরক্ষা অফার করে না

Google Pay ক্রেতা সুরক্ষা প্রদান করে না। আপনি যদি কিছু কেনার জন্য Google Pay ব্যবহার করেন এবং আপনি তা না পান, তাহলে Google তদন্ত করবে না বা আপনার টাকা ফেরত দেবে না।

Google Pay লেনদেনে ব্যাঙ্ক কার্ড থাকলে, আপনি এখনও আপনার ব্যাঙ্কের জালিয়াতি সুরক্ষার আওতায় থাকতে পারেন। কিন্তু অ্যাপ নিজেই কোনো সহায়তা প্রদান করে না।

7. Google Pay আপনাকে ডেটা শেয়ারিং থেকে অপ্ট আউট করার অনুমতি দেয়

কিছু লোক গোপনীয়তার উদ্বেগের কারণে Google পণ্যগুলি এড়িয়ে চলে, কিন্তু Google Pay আসলে বিকল্পগুলির তুলনায় উচ্চ স্তরের গোপনীয়তা অফার করে।

গোপনীয়তা সেটিংস আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করে নিয়ন্ত্রিত হয়। এখানে বিজ্ঞাপনদাতাদের সাথে আপনার লেনদেনের ইতিহাস শেয়ার করা থেকে অপ্ট আউট করা সম্ভব। এটি Zelle এবং Venmo এর তুলনায় যা সমস্ত অ্যাকাউন্টে এই তথ্য বিক্রি করে।

8. Google Pay ট্রানজিটকে খুব সহজ করে তুলতে পারে

আপনি ট্রানজিট টিকিটের জন্য অর্থ প্রদানের জন্য Google Pay ব্যবহার করলে, অ্যাপটি আপনার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। Black Hat 2021-এর একজন নিরাপত্তা গবেষক দেখিয়েছেন যে একটি হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন যে কেউ ট্রানজিট টিকিট কেনার জন্য ব্যবহার করতে পারে।

আপনি বেশিরভাগ কেনাকাটা করার আগে Google Pay-এর জন্য আপনাকে আপনার ফোন আনলক করতে হবে। কিন্তু একটি পয়েন্ট অফ সেল ডিভাইসে আপনার ফোন সোয়াইপ করে স্বয়ংক্রিয়ভাবে একটি ট্রানজিট টিকিট কেনার জন্য অ্যাপটি সেট করা সম্ভব। এটি একজন চোরকে আপনার পিন না জেনে অ্যাপটি ব্যবহার করতে দেয়।

এটি লক্ষণীয় যে এই সমস্যাটিকে শুধুমাত্র নিরাপত্তা গবেষকরা একটি সম্ভাবনা হিসেবে চিহ্নিত করেছেন। এটা এমন কিছু নয় যা কেউ করতে গিয়ে ধরা পড়েছে।

কিভাবে নিরাপদে Google Pay ব্যবহার করবেন

Google Pay কি নিরাপদ এবং সুরক্ষিত? 8টি জিনিস আপনার জানা দরকার

Google Pay একটি নিরাপদ অ্যাপ, কিন্তু নিরাপত্তার কথা মাথায় রেখে এটি ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

আপনি যখন Google Pay বা অন্য কোনো পেমেন্ট অ্যাপ ইনস্টল করেন, তখন আপনি মূলত আপনার ফোনকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অনুমতি দেন। এটি আপনার ফোনের নিরাপত্তা সেটিংস অপ্টিমাইজ করাকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে৷

Google Pay সমস্ত লেনদেনের পরে সতর্কতা প্রদান করে। প্রতিটি লেনদেন চেক করা এবং সন্দেহজনক মনে হলে রিপোর্ট করা গুরুত্বপূর্ণ৷

অপরিচিত কাউকে টাকা পাঠাতে Google Pay ব্যবহার করা উচিত নয়। আপনার ব্যাঙ্ক জালিয়াতি সুরক্ষা দিতে পারে যা কিছু লেনদেনকে রক্ষা করে কিন্তু আপনি যদি কোনও কেলেঙ্কারীর শিকার হন তবে অ্যাপটি নিজেই আপনাকে সাহায্য করবে না৷

আপনার কি Google Pay ব্যবহার করা উচিত?

Google Pay হল একটি নিরাপদ অ্যাপ যাতে দরকারী নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। কেনাকাটার জন্য ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করার চেয়ে এটি যুক্তিযুক্তভাবে নিরাপদ কারণ এটি আপনার তথ্য গোপন রাখে। আপনি যখন অপরিচিতদের কাছে অর্থপ্রদান পাঠান তখন এটি আপনাকে সতর্ক করে৷

বেশিরভাগ পেমেন্ট অ্যাপের মতো, এটি ক্রেতা সুরক্ষা প্রদান করে না। এই কারণে, আপনি এটি কোন উদ্দেশ্যে ব্যবহার করবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ৷


  1. অ্যান্ড্রয়েড ফোন এবং আপডেট:আপনার যা জানা দরকার

  2. Google ডক্সের জন্য 5টি প্রয়োজনীয় টিপস এবং কৌশল যা আপনার জানা দরকার৷

  3. ম্যাকে Google ড্রাইভ – আপনার যা কিছু জানা দরকার

  4. Google Pay অ্যাপ সম্পর্কে আপনার যা জানা আবশ্যক