কম্পিউটার

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

কিছু ক্ষেত্রে, বিশেষ করে Windows 10 আপডেটের পরে, আপনার Epson স্ক্যানার আর কাজ করা বন্ধ করে দেয়। অনেক ক্লায়েন্ট রিপোর্ট করে যে Epson স্ক্যানার সর্বশেষ Windows 10 আপডেটের সাথে কাজ করবে না .

কিন্তু যখনই আপনি Windows 10-এ Epson স্ক্যানার সমস্যায় পড়েন, এমনকি আপনি প্রিন্টারে হোঁচট খাওয়ার সময়ও প্রিন্ট করতে পারেন কিন্তু বিল্ট-ইন স্ক্যানার দিয়ে Epson প্রিন্টারে স্ক্যান করতে পারবেন না, তখনই Epson স্ক্যানারটি সাড়া না দেওয়া সমস্যাটি অবিলম্বে ঠিক করা জরুরি৷

এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

যেমন কামান স্ক্যানার কাজ করছে না৷ , এই Epson স্ক্যানিং ত্রুটি Epson স্ক্যান সফ্টওয়্যার এবং Windows সিস্টেম উভয়ের জন্য দায়ী হতে পারে। বিশেষত, আপনি বেমানান Epson স্ক্যানিং সফ্টওয়্যার বা সমস্যাযুক্ত স্ক্যানার এবং প্রিন্টার সম্পর্কিত পরিষেবা WIA সেটিংসের কারণে স্ক্যানার বা প্রিন্টার দিয়ে স্ক্যান করতে পারবেন না।

এই কারণে আপনার Epson স্ক্যানার Windows 10 আপগ্রেড বা আপডেটের পরে কাজ করছে না, যেমন Epson Perfection V500, V550, V600।

এই ক্ষেত্রের উপর ভিত্তি করে, আপনার ইপসন স্ক্যানারকে আপনার কম্পিউটারে স্ক্যান করার জন্য আপ্রাণ চেষ্টা করার সময় এসেছে যাতে সাড়া না পাওয়া যায়।

সমাধান:

  • 1:Windows 10 এ Epson Scan Utility পুনরায় ইনস্টল করুন
  • 2:WIA পরিষেবা সেটিংস পরিবর্তন করুন
  • 3:এপসন স্ক্যানার ড্রাইভার আপডেট করুন
  • 4:Epson স্ক্যান সংযোগগুলি পরীক্ষা করুন

সমাধান 1:Windows 10 এ Epson স্ক্যান ইউটিলিটি পুনরায় ইনস্টল করুন

প্রথমত, যদি আপনার Epson স্ক্যানটি কাজ না করে Windows 10 বৈশিষ্ট্য আপডেট হওয়ার পরে দেখা যায়, যেমন Windows 10 আপডেট 1809 , আপনার Epson স্ক্যান প্রোগ্রাম আপডেট হওয়া Windows 10-এ ভালোভাবে কাজ না করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে।

এইভাবে, অসামঞ্জস্যতা এড়াতে, আপনার অসঙ্গতিপূর্ণ Epson সফ্টওয়্যারটি আনইনস্টল করা উচিত এবং তারপরে আপনি Epson স্ক্যান শুরু করতে পারবেন না তা ঠিক করা যেতে পারে কিনা তা দেখতে একটি নতুন পুনরায় ইনস্টল করুন৷

এখানে যদি আপনি একটি Epson স্ক্যানার সংযোগ করার জন্য একটি USB কেবল ব্যবহার করেন, Epson ইউটিলিটি পুনরায় ইনস্টল করার আগে, আপনি স্ক্যানারটি বন্ধ করে দিয়ে তারগুলি সংযোগ বিচ্ছিন্ন করবেন৷

এখন আসুন আনইনস্টল করা শুরু করি এবং তারপরে Epson ইউটিলিটি পুনরায় ইনস্টল করি, যা বেশিরভাগ ক্ষেত্রে Epson সফ্টওয়্যারটি উইন্ডোজ 10 এ সঠিকভাবে কাজ করে না সরিয়ে দেবে।

1. স্টার্ট এ যান> সেটিংস> অ্যাপস .

2. অ্যাপস এবং বৈশিষ্ট্যের অধীনে , খুঁজে বের করতে নিচে স্ক্রোল করুন এবং Epson স্ক্যান এ ক্লিক করুন এবং তারপর আনইনস্টল করুন এটা।

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. তারপর Epson সমর্থন-এ নেভিগেট করুন৷ এবং তারপর আপনার Epson পণ্য অনুসন্ধান করুন.

এখানে Epson স্ক্যানার V600 ফটো নিন উদাহরণ হিসেবে। আপনি অনুসন্ধান ক্লিক করার পরে৷ , সমস্ত উপলব্ধ ডাউনলোডগুলি আসবে৷

4. তারপর ডাউনলোড টিপুন , আপনার Windows 10 সংস্করণ নির্বাচন করুন এবং তারপর এপসন স্ক্যানার ড্রাইভার এবং এপসন স্ক্যান ইউটিলিটি ডাউনলোড করুন .

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

এখানে এটি সনাক্ত করা হয়েছে যে এই পিসিটি Windows 10 64-bit এ রয়েছে .

5. Windows 10 এ ডাউনলোড করা Epson স্ক্যান ড্রাইভার এবং ইউটিলিটি ইনস্টল করুন৷

6. Epson স্ক্যানার পুনরায় ইনস্টল করার পরে, আপনি আপনার Epson স্ক্যানার চালু করার চেষ্টা করতে পারেন এবং আপনি দেখতে পাবেন Windows 10 Epson স্ক্যানিং সফ্টওয়্যার সাড়া দিতে পারে এবং ভাল কাজ করতে পারে৷

আপনি ডকুমেন্ট, ফটো স্ক্যান করতে এটির সম্পূর্ণ ব্যবহার করতে পারেন।

সমাধান 2:WIA পরিষেবা সেটিংস পরিবর্তন করুন

কখনও কখনও, আপনি লক্ষ্য করেছেন যে Epson স্ক্যান Windows 10-এ স্ক্যানারের সাথে যোগাযোগ করতে পারে না৷

যদি এটি আপনার সাথে ঘটে থাকে, তাহলে আপনাকে বিবেচনা করতে হবে Windows 10 এর সাথে কিছু ভুল আছে কিনা, যেমন Windows Image Acquisition service (WIA) . এই WIA পরিষেবাটি স্ক্যানার এবং ক্যামেরা সহ Windows 10 প্রদান করে, এইভাবে এটি প্রিন্টার এবং স্ক্যানার প্রতিক্রিয়া না করার ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে, Epson স্ক্যান সংযোগ না করার জন্য ব্যতিক্রম ছাড়াই৷

অতএব, আপনি Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে কম্প্যাটিবিলিটি মোডে শুরু করার জন্য Windows Image Acquisition সেট করবেন। আপনি দেখতে পাচ্ছেন, Windows 10-এ সামঞ্জস্যের সমস্যা নির্বিশেষে Epson স্ক্যানার যতক্ষণ আপনার প্রয়োজন ততক্ষণ কাজ করবে।

1. Epson স্ক্যান ডান ক্লিক করুন ডেস্কটপে এবং তারপরে এর বৈশিষ্ট্যগুলি খুলুন .

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

2. এপসন স্ক্যান বৈশিষ্ট্যে , সামঞ্জস্যতা এর অধীনে ট্যাবে, এই প্রোগ্রামটি সামঞ্জস্যপূর্ণ মোডে চালান-এর বাক্সটি আনচেক করুন . তারপর প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

এই মুহুর্তে, আপনি Epson স্ক্যানারের জন্য সামঞ্জস্যপূর্ণ মোড অক্ষম করে থাকবেন এবং আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে Epson স্ক্যান করতে এগিয়ে যেতে পারেন তবে এটি অনিচ্ছাকৃতভাবে কাজ বন্ধ করবে না।

3. উইন্ডোজ টিপুন৷ + R রান খুলতে বক্স এবং তারপর services.msc টাইপ করুন বাক্সে।

4. পরিষেবাগুলিতে৷ , Windows Image Acquisition সনাক্ত করুন এবং এটির সম্পত্তিতে যেতে ডান ক্লিক করুন .

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

5. WIA বৈশিষ্ট্যে , স্টার্টআপ প্রকার খুঁজে বের করুন এবং এটিকে স্বয়ংক্রিয় হিসেবে সেট করতে বেছে নিন , এবং পরিষেবার স্থিতি এর অধীনে , শুরু করুন এটা।

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

6. প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

এই উপলক্ষ্যে, আপনার Epson স্ক্যানার যথারীতি কাজ করতে পারে তা নিশ্চিত করতে Windows Image Acquisition কাজ করতে থাকবে।

এটি পরীক্ষা করার জন্য, কেন Epson স্ক্যান শুরু করবেন না তা দেখতে Windows 10 এ আবার স্ক্যান করা শুরু হবে কিনা।

সমাধান 3:এপসন স্ক্যানার ড্রাইভার আনইনস্টল করুন এবং আপডেট করুন

স্ক্যানার এবং প্রিন্টারের পরিষেবা ছাড়াও, স্ক্যানার ড্রাইভারটিও ভালভাবে চলছে কিনা তা নিশ্চিত করা বুদ্ধিমানের কাজ৷

Epson স্ক্যান কাজ না করার কারণ Windows 10 এর জন্য পুরানো Epson ড্রাইভারের মধ্যেও থাকতে পারে। তাই আপনি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য Epson স্ক্যানার ড্রাইভারটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করার সিদ্ধান্ত নিতে পারেন।

এর পরে, Epson স্ক্যান উইন্ডোজ 10 1803 কাজ করছে না তা আপনার দৃষ্টি থেকে দূরে যেতে পারে।

এপসন স্ক্যানার ড্রাইভার আনইনস্টল করুন

আপনার ডিভাইস ম্যানেজারে Epson স্ক্যান Windows 10 ড্রাইভার আনইনস্টল করা উচিত এবং তারপরে এটি Epson অফিসিয়াল সাইটে আপডেট করা উচিত।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিভাইস ম্যানেজারে , ইউনিভার্সাল সিরিয়াল ডিভাইস প্রসারিত করুন এবং Epson স্ক্যানার ড্রাইভার ডান ক্লিক করুন ডিভাইস আনইনস্টল করতে .

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

এখানে আপনি আপনার Epson ড্রাইভার খুঁজে বের করতে ব্যর্থ হলে, আপনি এটি অন্যান্য ডিভাইসে সনাক্ত করতে পারেন যেহেতু Windows 10-এ আপনার Epson ড্রাইভার পুরানো বা দূষিত হতে পারে।

এপসন স্ক্যানার ড্রাইভার আপডেট করুন

স্ক্যানার ড্রাইভার সহ আপনার কম্পিউটারের জন্য ড্রাইভার আপডেট করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি ডিভাইস ম্যানেজারে এই ড্রাইভারটি পেতে পারেন বা স্ক্যানার ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে যেতে পারেন। অবশ্যই, আপনি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে পারেন।

ড্রাইভার বুস্টার , একটি পেশাদার ড্রাইভার স্ক্যানার এবং ডাউনলোডার হিসাবে, ব্যবহারকারীদের সহজে এবং দ্রুত সমস্ত ডিভাইস ড্রাইভার খুঁজে পেতে সাহায্য করতে পারে। এর পরে, এটি আপনার পুরানো এবং অনুপস্থিত ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবে৷

1. ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ ইন্টারফেসের বোতাম। এই সফ্টওয়্যারটি আপনার সমস্ত অভ্যন্তরীণ এবং বাহ্যিক ডিভাইসগুলিকে স্ক্যান করতে শুরু করবে এবং কোন ড্রাইভারগুলি অনুপস্থিত, পুরানো এবং আপ-টু-ডেট আছে তা সনাক্ত করতে শুরু করবে৷

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. এপসন স্ক্যানার খুঁজুন এবং এটি আপডেট করতে আপডেট ক্লিক করুন৷

লেটেস্ট স্ক্যানার ড্রাইভারের সাহায্যে, Epson স্ক্যানের সাড়া না দেওয়া ঠিক করা যায় এবং আপনি আপনার ইচ্ছামত স্ক্যান করা শুরু করতে পারেন।

কিছু ব্যবহারকারীর জন্য, অনুপলব্ধ Epson স্ক্যানার আরও সরাতে, এটি স্ক্যানার WIA ড্রাইভার আপডেট করারও পরামর্শ দেওয়া হয় ডিভাইস ম্যানেজারে।

সমাধান 4:এপসন স্ক্যান সংযোগগুলি পরীক্ষা করুন

আরও কী, Windows 10-এ আপনার Epson স্ক্যান নেটওয়ার্ক সংযোগগুলি পরীক্ষা করা বোধগম্য কারণ নেটওয়ার্ক সংযোগ না থাকলে এটি কাজ করবে না৷

আপনি এই ধাপে প্রবেশ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি Windows 10-এ আপনার Epson স্ক্যানার সঠিকভাবে সংযুক্ত করেছেন। এখানে আপনি যদি কেবলযুক্ত Epson স্ক্যান ব্যবহার করেন, তাহলে এটি আপনার PC-এ প্লাগ করুন।

আপনি যদি একটি ওয়্যারলেস এপসন স্ক্যানার ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার ওয়্যারলেস বা ইথারনেট নেটওয়ার্ক Windows 10 এ ঠিকঠাক কাজ করছে। এটিকে স্বাভাবিকভাবে ব্যবহার করার জন্য এখন Windows 10 নেটওয়ার্ক সংযোগে Epson স্ক্যানার যোগ করুন।

1. Epson স্ক্যান-এ টাইপ করুন৷ অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার স্ট্রোক করুন৷ এপসন স্ক্যান সেটিংসে যেতে .

2. তারপর Epson স্ক্যান সেটিংসে, নেটওয়ার্ক-এ ক্লিক করুন এবং তারপর যোগ করুন টিপুন .

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. IP ঠিকানাগুলি অনুসন্ধান করুন৷ আপনার Epson স্ক্যানের জন্য এবং তারপর ঠিক আছে ক্লিক করুন পিসি নেটওয়ার্কে আইপি ঠিকানা সংরক্ষণ করতে।

সমাধান করা হয়েছে:এপসন স্ক্যানার উইন্ডোজ 10 এ কাজ করছে না

IP ঠিকানা সফলভাবে যোগ করা হবে।

এখানে যদি Epson স্ক্যান ত্রুটি আবার পপ আপ শুরু না হয়, আপনি একটি ঠিকানা লিখতে পারেন যখন উপরের ঠিকানাগুলি উপস্থিত হয় না। আপনি আপনার এপসন স্ক্যানারের জন্যও একটি নাম দিতে পারেন।

সাধারণত, আপনি যদি Epson স্ক্যানিং সফ্টওয়্যার এবং Windows 10 সিস্টেমের সমস্যাগুলি সমাধান করার উপায়গুলি সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারেন, তবে এতে কোন সন্দেহ নেই যে Epson স্ক্যানার সমস্যাগুলি অদৃশ্য হয়ে যাবে এবং আপনি ফটো, নথি, PDF ইত্যাদি স্ক্যান করতে এটি ব্যবহার করতে সক্ষম৷


  1. সমাধান:উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 আপডেটের পরে কাজ করছে না

  2. সমাধান:উইন্ডোজ 10 এ হেডফোনগুলি স্বীকৃত নয় (কাজ করছে না)

  3. সমাধান:Windows 10 এ Windows ইনস্টলার সঠিকভাবে কাজ করছে না

  4. সমাধান:Cortana Windows 10 সংস্করণ 22H2 এ কাজ করছে না