কম্পিউটার

উইন্ডোজ 10, 8, 7 আমার কাছে কোন মাদারবোর্ড আছে তা কীভাবে খুঁজে বের করবেন?

যতক্ষণ না আপনাকে আপনার পিসির মাদারবোর্ডের সিরিয়াল নম্বর লিখতে বলা হয় ততক্ষণ পর্যন্ত আপনি মাদারবোর্ড মডেলটি আপনার জন্য উপলব্ধ নয়। আপনার নিজের পিসি সম্পর্কে মাদারবোর্ডের কোনো তথ্য নেই।

তারপর আপনি জিজ্ঞাসা করতে শুরু করেন “আমার কোন মাদারবোর্ড আছে? ” “কে আমার মাদারবোর্ড তৈরি করেছে? ” বিকল্পভাবে, কম্পিউটার মাদারবোর্ড বেসবোর্ড বা প্রধান সার্কিট বোর্ডও বলা যেতে পারে।

কম্পিউটারে আপনার মাদারবোর্ডের ব্র্যান্ড এবং নম্বর কী আছে এবং উইন্ডোজ 10-এ কীভাবে সেগুলি পরীক্ষা করবেন তা সহ আপনার মাদারবোর্ড সম্পর্কে প্রশ্নগুলির মধ্যে ডুবে যান৷

সামগ্রী:

  • মাদারবোর্ড কী এবং এটি কী করে?
  • আপনার কাছে কী মাদারবোর্ড আছে তা আপনি কেন বলতে চান?
  • আমি কিভাবে Windows 10 এ আমার মাদারবোর্ড খুঁজে বের করব?

মাদারবোর্ড কি এবং এটি কি করে?

আপনি Windows 10-এ কোন মাদারবোর্ড ব্যবহার করছেন তা পরীক্ষা করার আগে, একটি পিসিতে মাদারবোর্ড কী তা জানার জন্য আপনার অনেক প্রয়োজন। শুধুমাত্র এই অবস্থায় আপনি বুঝতে পারবেন কেন আপনার কম্পিউটারে মাদারবোর্ডের মডেল এবং সিরিয়াল নম্বরটি কী তা খুঁজে বের করতে হবে।

মাদারবোর্ড , সিস্টেম বোর্ড নামেও পরিচিত অথবা বেসবোর্ড অথবা MOBO, Windows সিস্টেমে সংক্ষেপে MB হল আপনার PC এর জন্য সমস্ত সিস্টেমের অংশগুলিকে একত্রে সংযুক্ত করা, যেমন CPU, মেমরি, হার্ড ড্রাইভ এবং বিভিন্ন সম্প্রসারণ সরাসরি নিজেই বা তারের মাধ্যমে৷

আপনি দেখতে পাচ্ছেন, মাদারবোর্ড হল প্রিন্টেড সার্কিট বোর্ড যা কম্পিউটার হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগের জন্য ডিজাইন করা হয়েছে, যেমন হার্ড ড্রাইভ, RAM এবং CPU ইত্যাদি।

এইভাবে, এটা কোন আশ্চর্যের বিষয় নয় কেন এটিকে উইন্ডোজ সিস্টেমে মাদারবোর্ড বলা হয়। আপনার কম্পিউটারে এর অপরিহার্য ভূমিকার কারণে, এটি সংযুক্ত অন্যান্য অংশগুলির জন্য "মা" হিসাবে বিবেচিত হতে পারে৷

টিপ্স:

এখানে ট্যাবলেট বা অন্য কিছু ছোট ডিভাইসের বোর্ডের ক্ষেত্রে, লোকেরা প্রায়শই তাদের লজিক বোর্ড বলে ডাকে , কম্পিউটারে মাদারবোর্ড এবং ট্যাবলেটে লজিক বোর্ড ভুল না করাই ভালো।

এবং এটা বিশ্বাস করা হয় যে মাদারবোর্ড ডিজাইন, কেস, ফর্ম ফ্যাক্টর (যেমন AT) এবং সামঞ্জস্যের ক্ষেত্রে একে অপরের থেকে আলাদা, তাই আপনার কম্পিউটারে আপনার বেসবোর্ডটি আসলে কী আছে তা খুঁজে বের করা আপনার পক্ষে সবচেয়ে ভাল।

আপনার কাছে কী মাদারবোর্ড আছে তা আপনি কেন বলতে চান?

নীচে সবচেয়ে ঘন ঘন পরিস্থিতিতে রয়েছে যেখানে আপনাকে Windows 10-এ কম্পিউটার মাদারবোর্ড মডেল এবং সিরিয়াল নম্বর সনাক্ত করতে হবে৷

এখানে আপনি Windows 10-এ মাদারবোর্ড মডেল নম্বর পরীক্ষা করতে চান এমন কেস:

1. Windows 10 এর জন্য আপনার মাদারবোর্ড ড্রাইভার আপডেট করতে, যেমন গিগাবাইট মাদারবোর্ড ড্রাইভার .

2. BIOS আপডেট করতে .

3. নতুন হার্ডওয়্যার প্রতিস্থাপন করতে, যেমন মেমরি স্লট।

4. আপনার মাদারবোর্ডের অবস্থা পরীক্ষা করতে।

সম্ভবত, আপনাকে কিছু অন্যান্য পরিস্থিতিতেও আপনার মাদারবোর্ডের সিরিয়াল নম্বর ইনপুট করার জন্য অনুরোধ করা হবে। এইভাবে, যারা আপনার পিসির জন্য মাদারবোর্ডের মডেল নম্বরটি কী তা বের করার চেষ্টা করবেন না।

আমি কিভাবে Windows 10 এ আমার মাদারবোর্ড খুঁজে বের করব?

আপনার ল্যাপটপের মাদারবোর্ড বা ডেস্কটপের মাদারবোর্ড চেক করতে, আপনার জন্য বেশ কয়েকটি পদ্ধতি খোলা আছে। হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সেটিংস চেক করে, আপনি Windows 10-এ মাদারবোর্ড ব্র্যান্ড এবং মডেল নম্বর দেখতে সহজে খুঁজে পেতে পারেন।

এখানে আপনাকে মনোযোগ দিতে হবে যে আপনি আসল মাদারবোর্ডটি পরীক্ষা করতে চান। যদি আপনার সিস্টেম মাদারবোর্ড প্রতিস্থাপন করা হয়, তাহলে সিস্টেম টুলের সাহায্যে মাদারবোর্ডের মডেল শনাক্ত করার জন্য নিম্নলিখিত উপায়গুলি চেষ্টা করার পরামর্শ দেওয়া হয় না কারণ আপনি সিস্টেমে আসল মাদারবোর্ডের সিরিয়াল নম্বর খুঁজে পাচ্ছেন না যদি আপনি একটি অ- সিস্টেম মাদারবোর্ড।

স্বাভাবিকভাবেই, আপনি যেখানে আপনার কম্পিউটারের সাথে সিস্টেম ডিফল্ট মাদারবোর্ড চালাচ্ছেন, সেখানে আপনি প্রথমে মাদারবোর্ডের মডেল, ক্রমিক নম্বর এবং অন্যান্য মাদারবোর্ডের তথ্য খুঁজে বের করতে পারবেন যা আপনি পিসি কেনার সময় পেয়েছিলেন।

অথবা আপনি নীচে দেখানো পদ্ধতিগুলি দ্বারা Windows 10-এ আপনার মাদারবোর্ডের মডেল, সিরিয়াল নম্বর, প্রস্তুতকারক, অংশ নম্বর, স্লটলেআউট পরীক্ষা করা শুরু করতে পারেন৷

ওয়ে 1:কমান্ড প্রম্পট ব্যবহার করে আপনার মাদারবোর্ড মডেল খুঁজুন

আপনার পিসিতে কোন মাদারবোর্ড আছে তা সনাক্ত করার জন্য কমান্ড প্রম্পট হল প্রথম এবং সবচেয়ে কার্যকর উপায়। এটি সহজেই আপনাকে Windows 10-এ মূল কম্পিউটার মাদারবোর্ড খুঁজে পেতে সাহায্য করতে পারে।

উইন্ডোজ ম্যানেজমেন্ট নির্দেশনা কমান্ড-লাইন ব্যবহার করুন, এবং আপনি আপনার মাদারবোর্ড সম্পর্কে সমস্ত নির্দিষ্ট তথ্য পেতে সক্ষম হবেন, তা ASUS বা গিগাবাইট অন্য কোন ব্র্যান্ডেরই হোক না কেন।

অবশ্যই, এটা নিশ্চিতভাবে আপনার উপর নির্ভর করে যে একা মাদারবোর্ড মডেলটি সনাক্ত করবেন নাকি Windows 10-এ আপনার বেসবোর্ড সম্পর্কে মাদারবোর্ড সিরিয়াল নম্বর, প্রস্তুতকারক ইত্যাদির মতো বিস্তারিত তথ্য।

মাদারবোর্ড সম্পর্কে আপনি যা কিছু সত্যিই পরীক্ষা করার আশা করেন না কেন, এটি সম্পূর্ণ করার জন্য ভিন্ন কমান্ড চেষ্টা করুন।

1. কমান্ড প্রম্পটে টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে সেরা-মিলিত ফলাফলে ডান ক্লিক করুন . আপনি প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট না চালালেও এখানে এটি ভাল কাজ করবে।

2. কমান্ড প্রম্পটে , নীচের কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং তারপরে Enter টিপুন মাদারবোর্ডের মডেল, প্রস্তুতকারক, পণ্য, সংস্করণ এবং সিরিয়াল নম্বর পরীক্ষা করতে।

উইন্ডোজ 10, 8, 7 আমার কাছে কোন মাদারবোর্ড আছে তা কীভাবে খুঁজে বের করবেন?

এখানে আপনি কমান্ড প্রম্পটে দেখতে পাচ্ছেন, মাদারবোর্ডের পণ্যটি হল 831C, সিরিয়াল নম্বর হল PGPPR018JA07RU৷

এবং কম্পিউটারে মাদারবোর্ড মডেল এবং সিরিয়াল নম্বর পাওয়ার জন্য Windows PowerShell-এ একই কমান্ড চালানোও সম্ভব৷

আপনার বোঝার সুবিধার জন্য, এখানে অনুসন্ধান ফলাফল সম্পর্কে নির্দিষ্ট ব্যাখ্যা আসে:

1. উৎপাদক :এটা বোঝায় কে আপনার মাদারবোর্ড তৈরি করেছে, যা প্রায়শই আপনার পিসিতে একই রকম হয়।

2. পণ্য :আপনার মাদারবোর্ডের পণ্য নম্বর।

3. ক্রমিক সংখ্যা :আপনার কম্পিউটারের মাদারবোর্ডের নির্দিষ্ট সিরিয়াল নম্বর।

4. সংস্করণ :মাদারবোর্ডের সংস্করণ নম্বর।

এই উপলক্ষ্যে, হয় আপনি মাদারবোর্ডের তথ্যের প্রয়োজনে নতুন হার্ডওয়্যার প্রতিস্থাপন করতে চান অথবা অনলাইনে অনুসন্ধান করে HP 831C অনুসন্ধান করে এটি সম্পর্কে আরও জানতে চান। আপনি যা চান অবিলম্বে পাবেন।

টিপস:কেন মাদারবোর্ড অনুপলব্ধ?

আপনার মধ্যে কারো কারো জন্য, কমান্ডটি কার্যকর হওয়ার পর কমান্ড প্রম্পটে আপনার পিসিতে কম্পিউটারের মাদারবোর্ড খুঁজে বের করার চেষ্টা করার সাথে সাথেই, আপনার মাদারবোর্ডের মডেলের নিচে ফাঁকা স্থান এবং সিরিয়াল নম্বর চোখে পড়ে। এর আক্ষরিক অর্থ হল আপনার Windows 10 এ থাকা মাদারবোর্ডটি সনাক্ত করার জন্য উপলব্ধ নয়৷

আপনার অনুপলব্ধ মাদারবোর্ডের কারণ হল আপনি ইতিমধ্যেই একটি নতুন মাদারবোর্ড দিয়ে আসল মাদারবোর্ড প্রতিস্থাপন করেছেন৷

তাই, উইন্ডোজ ম্যানেজমেন্ট টুল আপনাকে অন্য কোথাও আপনার নতুন মাদারবোর্ড চেক করতে সাহায্য করতে ব্যর্থ হয়েছে।

এই পরিস্থিতিতে, আপনি মাদারবোর্ড মডেল নম্বর সনাক্ত করতে নতুন মাদারবোর্ডের জন্য নথিতে যেতে পারেন৷

ওয়ে 2:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে কম্পিউটারের মাদারবোর্ড পরীক্ষা করুন

সিস্টেম টুল ছাড়াও, আপনি যদি Windows 10-এর বাইরের CPU-Z এবং Speccy-এর মতো টুলগুলির সুবিধা নিতে চান তাহলে এটিও কার্যকর৷

এখানে স্পেসি নিন উইন্ডোজ 10-এ কীভাবে সহজেই আপনার মাদারবোর্ডের মডেল নম্বর খুঁজে বের করতে হয় তা দেখানোর জন্য একটি উদাহরণ হিসেবে

Speccy কম্পিউটারে হার্ডওয়্যার সেটিংস এবং অবস্থা পরীক্ষা করার জন্য নিবেদিত একটি বিনামূল্যের টুল৷

1. ডাউনলোড এবং ইনস্টল করুন স্পেসি আপনার পিসিতে৷

2. তারপর স্পষ্টতই আপনি সারাংশের অধীনে তালিকাভুক্ত মাদারবোর্ড দেখতে পাবেন .

উইন্ডোজ 10, 8, 7 আমার কাছে কোন মাদারবোর্ড আছে তা কীভাবে খুঁজে বের করবেন?

এখন মাদারবোর্ডের সমস্ত তথ্য আপনার জন্য Speccy-তে পাওয়া যাবে, যেমন নির্মাতা, মডেল, চিপসেট বিক্রেতা, চিপসেট মডেল।

এক কথায়, Windows 10-এ আপনার কী মাদারবোর্ড আছে তা খুঁজে বের করার জন্য, আপনি হয় Windows ইনবিল্ট ম্যানেজমেন্ট টুল - কমান্ড প্রম্পট বা ওয়েবসাইট থেকে সফ্টওয়্যার ব্যবহার করতে সক্ষম।

দুটি উপায়ই আপনাকে চিপসেট ড্রাইভার আপডেট করতে বা হার্ডওয়্যার প্রতিস্থাপন করতে আপনার পিসিতে কোন মাদারবোর্ড মডেল, সিরিয়াল নম্বর রয়েছে তা শনাক্ত করতে সাহায্য করবে।


  1. উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

  2. কীভাবে আপনার Windows 10 পিসি ঘুম থেকে জাগিয়েছে তা খুঁজে বের করবেন

  3. এখন উইন্ডোজ 11 এ আপনার কোন এজ ব্রাউজার সংস্করণ আছে তা কীভাবে খুঁজে পাবেন

  4. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে? এখানে