কম্পিউটার

ইঙ্কজেট ফটো পেপার কেনার আগে কী জানতে হবে

আপনার ইঙ্কজেট প্রিন্টারের সাথে ব্যবহারের জন্য ফটো-গুণমানের ইঙ্কজেট কাগজ নির্বাচন করার সময়, পছন্দগুলি অপ্রতিরোধ্য মনে হতে পারে। সাটিন, ম্যাট, দীপ্তি, এবং আরও অনেক কিছুর মতো শব্দগুলি প্রায় ছুঁড়ে দেওয়া হয় এবং দামগুলি পরিবর্তিত হতে পারে৷ আপনি যদি ফটো বা অন্যান্য উচ্চ-মানের ছবি প্রিন্ট করার পরিকল্পনা করেন এবং সঠিক ইঙ্কজেট কাগজের প্রয়োজন হয়, তাহলে আপনার প্রয়োজনের জন্য সেরা পণ্যটি বেছে নিতে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

ইঙ্কজেট পেপার যতই ভালো হোক না কেন, একটি চমৎকার মুদ্রণ অর্জনের জন্য উৎস ছবির গুণমান এবং রেজোলিউশন গুরুত্বপূর্ণ বিষয়।

ইঙ্কজেট ফটো পেপার কেনার আগে কী জানতে হবে

ইঙ্কজেট পেপারের বৈশিষ্ট্য

বেশ কিছু কাগজের ধরন ইঙ্কজেট-প্রিন্টার বিভাগের অধীনে পড়ে, যেমন স্ট্যান্ডার্ড রিম পেপার সাধারণত টেক্সট ডকুমেন্ট প্রিন্ট করতে ব্যবহৃত হয়। ইঙ্কজেট ফটো পেপার, তবে, রক্তপাত ছাড়াই রঙের অ্যারের সাথে উচ্চ-মানের ফটো প্রিন্টগুলিকে মিটমাট করতে পারে৷

ইঙ্কজেট ছবির কাগজের আকার এবং ফিনিস পরিবর্তিত হয়। কিছু চকচকে বা সাটিন ফিনিশ আছে, অন্যদের ম্যাট ফিনিশ আছে. আবরণগুলি কাস্ট লেপযুক্ত, যা সাধারণত সস্তা বেস পেপারে থাকে, মাইক্রো-পোরাস পর্যন্ত, যা সাধারণত উচ্চ মানের কাগজের উপরে থাকে।

আপনি যখন ইঙ্কজেট ফটো পেপারের জন্য কেনাকাটা করেন, তখন আপনাকে খুব বেশি প্রযুক্তিগত হতে হবে না। পাঁচটি প্রধান বিবেচনা রয়েছে:ওজন, ফিনিশ, উজ্জ্বলতা, অস্বচ্ছতা এবং ক্যালিপার।

ইঙ্কজেট পেপার পৃষ্ঠের অগ্রগতি আরও সৃজনশীল মুদ্রণের অনুমতি দেয়, যেমন আয়রন-অনের জন্য ট্রান্সফার পেপার, মুদ্রণযোগ্য স্টিকার এবং আরও অনেক কিছু।

ইঙ্কজেট কাগজের ওজন

ওজন কাগজের পুরুত্বকে বোঝায় এবং প্রতি বর্গ মিটারে পাউন্ড বা গ্রামে প্রকাশ করা হয়। ওজন পরিমাপ যত বেশি হবে, কাগজ তত ঘন হবে এবং এটি তত বেশি টেকসই এবং যথেষ্ট মনে হবে।

বেশিরভাগ ইঙ্কজেট ফটো পেপার 24 থেকে 71 পাউন্ড (90 থেকে 270 গ্রাম/মি 2) পরিসরে। আপনি যদি ফটোগুলি মুদ্রণ করেন, তাহলে আপনি প্রায় 62 পাউন্ডের ভারী, মোটা পরিসরে একটি কাগজ চাইবেন। এবং উচ্চতর।

ভারী ওজনের কাগজ দেখতে এবং আরও উল্লেখযোগ্য মনে হয় এবং কম কালি রক্তপাতের সাথে ক্রিস্পার টেক্সট বাড়ে। ভারী ওজনযুক্ত কাগজে বিনিয়োগ করার আগে, আপনার ইঙ্কজেট প্রিন্টার অনুমোদিত কাগজের সর্বোচ্চ বেধ পরীক্ষা করুন৷

যদি কাগজটিকে হেভিওয়েট হিসাবে চিহ্নিত করা হয়, তবে এর অর্থ এই নয় যে এটি অন্যান্য তুলনামূলক কাগজের চেয়ে ভারী৷

সমাপ্তি

একটি কাগজের ফিনিস তার উজ্জ্বলতা এবং টেক্সচার বোঝায়। একটি কাগজের ফিনিস নির্বাচন আপনার পছন্দের উপর নির্ভর করে। আপনি যে ফিনিসটি নির্বাচন করুন না কেন, কাগজের ফিনিশের সাথে মেলে প্রিন্টার ড্রাইভার সঠিকভাবে সেট করতে ভুলবেন না।

গ্লস ফিনিশ

একটি চকচকে ফিনিশ সহ ইঙ্কজেট কাগজে একটি চকচকে আবরণ রয়েছে, যা প্রিন্টআউটগুলিকে বাস্তব ফটোগ্রাফিক প্রিন্টের চেহারা এবং অনুভূতি দেয়৷

চকচকে ফিনিস সহ কাগজগুলিকে অন্যান্য পদের সাথে বর্ণনা করা যেতে পারে, যেমন উচ্চ চকচকে, আধা-চকচকে, বা সাটিন, যা অন্যান্য চকচকে কাগজের মতো চকচকে নয়। আপনি মুক্তা এবং দীপ্তির মতো শব্দগুলিও দেখতে পাবেন, যেগুলি আরও টেক্সচার সহ সাটিনের মতো ফিনিস।

চকচকে ফিনিশ সহ ইঙ্কজেট ফটো পেপার সমৃদ্ধ রঙ, স্বচ্ছতা এবং উজ্জ্বলতা সহ ছবি প্রিন্ট করার জন্য একটি দুর্দান্ত পছন্দ৷

যেহেতু একটি চকচকে আবরণ কাগজকে কালি শোষণ থেকে বিরত রাখে, কিছু চকচকে কাগজ ধীরে ধীরে শুকিয়ে যায়। যাইহোক, দ্রুত-শুকনো গ্লস ফিনিশিং আজ সাধারণ।

ম্যাট ফিনিশ

ম্যাট ইঙ্কজেট ফটো পেপারগুলি চকচকে এবং চকচকে নয় বরং মসৃণ এবং মখমলের। এই কাগজগুলি নিয়মিত ইঙ্কজেট কাগজের চেয়ে মোটা এবং ফটোগুলির জন্য বিশেষভাবে তৈরি করা হয়। ফটো ম্যাট পেপারে মুদ্রিত ছবিগুলি প্রাণবন্ত রঙের সাথে নরম এবং অ-প্রতিফলিত দেখায়। তবুও, এগুলি চকচকে কাগজের মতো বাস্তব ফটো প্রিন্টের মতো দেখায় না৷

অনেক ম্যাট ফিনিশ পেপার আপনাকে উভয় দিকে প্রিন্ট করতে দেয়। আপনি যদি একটি চিত্রের সাথে পাঠ্য অন্তর্ভুক্ত করেন তবে পাঠ্যটি খাস্তা এবং পরিষ্কার দেখায়।

উজ্জ্বলতা

কেমন সাদা সাদা? কাগজের পরিপ্রেক্ষিতে, শুভ্রতা বা উজ্জ্বলতার অনেক স্তর রয়েছে। উজ্জ্বলতা 1 থেকে 100 পর্যন্ত একটি সংখ্যা হিসাবে প্রকাশ করা হয়। ফটো পেপারে সাধারণত 90 এর দশকে উজ্জ্বলতার রেটিং থাকে, যখন নিয়মিত কপিয়ার পেপার 80 এর দশকের কাছাকাছি থাকে।

একটি কাগজের উজ্জ্বলতা চিত্রের রঙগুলিকে কীভাবে দেখায় এবং ছবিগুলি কতটা পরিষ্কার তা প্রভাবিত করে। এই উজ্জ্বলতা ফটোগুলির জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এমনকি যদি একটি কাগজের উচ্চ উজ্জ্বলতা রেটিং থাকে, নমুনাগুলি পান, তারপরে একটি বিনিয়োগ করার আগে আপনার ইঙ্কজেট প্রিন্টার থেকে কীভাবে চিত্রগুলি কাগজে মুদ্রণ হয় তা দেখুন৷

যেহেতু সমস্ত কাগজে উজ্জ্বলতা রেটিং দিয়ে লেবেল করা হয় না, তাই উজ্জ্বলতা নির্ধারণের সর্বোত্তম উপায় হল দুই বা ততোধিক কাগজের পাশাপাশি তুলনা করা।

উজ্জ্বল সাদা বা অতি-উজ্জ্বল হিসাবে লেবেল করা কাগজগুলি বিভ্রান্তিকর হতে পারে। ফটো প্রিন্ট করার জন্য কাগজ কেনার সময়, উজ্জ্বলতা নম্বর পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি কমপক্ষে 95।

অস্বচ্ছতা

অস্বচ্ছতা বলতে কাগজের মাধ্যমে কতটা আলো প্রেরণ করা হয় তা বোঝায়। অন্য কথায়, কাগজটি কীভাবে দেখুন। অস্বচ্ছতার উচ্চ স্তরের সাথে, মুদ্রিত পাঠ্য এবং চিত্রগুলি অন্য দিকে রক্তপাতের সম্ভাবনা কম। স্ট্যান্ডার্ড কপিয়ার কাগজ কম অস্বচ্ছতা আছে এবং আরো স্বচ্ছ। ভারী-ওজন কাগজ বেশি অস্বচ্ছ এবং কম দেখা যায়।

একটি ইঙ্কজেট ফটো পেপারের অস্বচ্ছতা ডবল-পার্শ্বযুক্ত মুদ্রণের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই ধরনের কাগজে সাধারণভাবে অস্বচ্ছতার উচ্চ স্তর থাকে, সাধারণত 94 এবং 97 এর মধ্যে।

ক্যালিপার

ক্যালিপার কাগজের একটি একক শীটের পুরুত্বকে বোঝায়। ছবির কাগজগুলি সাধারণ বহুমুখী কাগজের তুলনায় ভারী এবং মোটা। এই উচ্চতর ক্যালিপারটি ফটো মুদ্রণের জন্য প্রয়োজনীয় কালি কভারেজগুলিতে সহায়তা করে৷

ইঙ্কজেট ফটো পেপার নির্বাচন করা

ইঙ্কজেট ফটো পেপার নির্বাচন করার কোনো সঠিক উপায় নেই। অনেক বৈচিত্র্য এবং অনেক বিবেচনা আছে. এমনকি যদি আপনি একটি নির্দিষ্ট কাগজের টেক্সচার এবং অনুভূতি পছন্দ করেন, তবে এটি আপনার মুদ্রণ করা নির্দিষ্ট চিত্রের জন্য ভাল কাজ নাও করতে পারে৷

আপনার প্রিন্টারে বিভিন্ন ধরণের কাগজ নিয়ে পরীক্ষা করুন। আপনার ফলাফল মূল্যায়ন করুন এবং নির্দিষ্ট ফটো এবং চিত্রের সাথে নির্দিষ্ট কাগজপত্র মিশ্রিত করার সময় আপনি যে ধরনের মেজাজ পান। আপনি যখন শিখছেন তখন একটি বড় নগদ বিনিয়োগ এড়াতে বিনামূল্যে কাগজের নমুনার সুবিধা নিন। আপনি শীঘ্রই অভিজ্ঞতা পাবেন এবং জানতে পারবেন কিভাবে সঠিক প্রজেক্টের সাথে সঠিক কাগজ মেলে।


  1. একটি ব্যবহৃত ল্যাপটপ কেনার আগে আপনার যা জানা দরকার

  2. আপনার বাচ্চাদের জন্য স্মার্ট খেলনা পাওয়ার আগে আপনার যা জানা দরকার

  3. ভাইরাল ফেসঅ্যাপ ব্যবহার করার আগে আপনার যা জানা দরকার তা এখানে

  4. OnePlus 6T কেনার আগে আপনার যা কিছু জানা দরকার