কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

আপনার যদি একটি স্ক্যানার থাকে, আপনি সম্ভবত TWAIN সম্পর্কে জানেন৷ মান আজ, বেশিরভাগ স্ক্যানিং ডিভাইস TWAIN ড্রাইভারকে সমর্থন করে যাতে ব্যবহারকারীরা ছবি স্ক্যান করার সময় একটি ঝামেলা-মুক্ত অভিজ্ঞতা উপভোগ করতে পারে। এই নিবন্ধে, আমরা TWAIN কী এবং কিভাবে আপনি Windows 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করতে পারেন বর্ণনা করব। কম্পিউটার।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

TWAIN কি এবং কিভাবে এটি ইমেজ স্ক্যানিংকে সহজ করে তুলেছে?

TWAIN ডিভাইস স্ক্যান করার জন্য একটি স্ট্যান্ডার্ড। উইন্ডোজ এবং ম্যাকিনটোশ অপারেটিং সিস্টেমে চলমান কম্পিউটারগুলির জন্য এটি প্রথম 1992 সালে প্রকাশিত হয়েছিল। TWAIN-এর রিলিজ ইমেজ স্ক্যানিং প্রক্রিয়াকে ঝামেলামুক্ত করেছে। TWAIN এর আগে, ব্যবহারকারীদের স্ক্যানার থেকে ছবিটি গ্রহণ করার জন্য একটি বিশেষ অ্যাপ্লিকেশন নির্বাচন করতে হবে, তারপরে ছবিটি ডিস্কে সংরক্ষণ করতে হবে। এর পরে, তারা তাদের পছন্দের সফ্টওয়্যারটিতে কাজ করার জন্য সেই ছবিটি খুলতে সক্ষম হয়েছিল।

TWAIN এর সাথে, ডিস্কে স্ক্যান করা ছবি সংরক্ষণ করার দরকার নেই। TWAIN ইমেজ প্রসেসিং সফ্টওয়্যার এবং স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা ইত্যাদির মতো ডিভাইসগুলির মধ্যে একটি যোগাযোগের লিঙ্ক স্থাপন করে .

Windows 10 এ TWAIN ড্রাইভার কিভাবে ইনস্টল করবেন

প্রতিটি ব্র্যান্ড তার নিজস্ব TWAIN ড্রাইভার তৈরি করে যা সেই ব্র্যান্ডের স্ক্যানারকে সমর্থন করে। আপনি ব্র্যান্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ড্রাইভারগুলি ডাউনলোড করতে পারেন, যে স্ক্যানারটি আপনি ব্যবহার করছেন। এখানে, আমরা পাঁচটি জনপ্রিয় ব্র্যান্ডের জন্য Windows 10-এ TWAIN ড্রাইভার ইনস্টল করার প্রক্রিয়া বর্ণনা করব:

  1. HP
  2. কামান
  3. এপসন
  4. ভাই
  5. জেরক্স

1] HP TWAIN স্ক্যান

HP TWAIN Scan হল একটি TWAIN-সঙ্গতিপূর্ণ সফ্টওয়্যার যা HP এন্টারপ্রাইজ তার MFP (মাল্টিফাংশন প্রিন্টার) এর জন্য তৈরি করেছে। এটি একটি বিনামূল্যের সফ্টওয়্যার যা ব্যবহারকারীদের নেটওয়ার্কের সাথে সংযুক্ত তাদের কম্পিউটার থেকে তাদের নথি এবং ফাইল স্ক্যান করতে দেয়। HP TWAIN Scan এর ইনস্টলেশন প্যাকেজ অন্তর্ভুক্ত:

  • HP Scan TWAIN ড্রাইভার।
  • HP ডিভাইস নির্বাচন টুল।
  • HP স্ক্যান সফটওয়্যার।

আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার প্রিন্টারের ফার্মওয়্যার সর্বশেষ সংস্করণে আপডেট করেছেন। আপনি HP.com থেকে প্রিন্টার ফার্মওয়্যার আপডেট করার বিষয়ে আরও তথ্য পেতে পারেন। ফার্মওয়্যার আপডেট করার পর, আপনাকে EWS (এম্বেডেড ওয়েব সার্ভার) এর মাধ্যমে নেটওয়ার্ক এবং নিরাপত্তা সেটিংস কনফিগার করতে হবে।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

আপনার হয়ে গেলে, নীচের তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে HP Scan TWAIN ড্রাইভার ডাউনলোড করতে হবে। আপনি স্ক্যান ড্রাইভার ফাইলটি যেখানে সংরক্ষণ করবেন সেই অবস্থানটি দয়া করে নোট করুন৷
  2. ডাউনলোড করা ফাইলটি চালানোর জন্য ডাবল-ক্লিক করুন। এটি ইনস্টলেশন উইজার্ড চালু করবে৷
  3. লাইসেন্স চুক্তি গ্রহণ করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. HP স্ক্যান টোয়েন সেটআপ উইজার্ডে উইন্ডোতে, আপনি HP TWAIN ডিভাইস নির্বাচন টুল চালান দেখতে পাবেন নীচে বাম দিকে বিকল্প। আপনি যদি এটির সংলগ্ন চেকবক্সটি নির্বাচন করেন তবে HP TWAIN ডিভাইস নির্বাচন সরঞ্জামটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে। আপনি যদি চেকবক্সটি অনির্বাচন করেন তবে আপনাকে ম্যানুয়ালি টুলটি ইনস্টল করতে হবে।
  5. সমাপ্ত এ ক্লিক করুন সেটআপ সম্পূর্ণ করতে।

HP TWAIN Scan এখন আপনার কম্পিউটারে ইনস্টল করা আছে।

2] ক্যানন স্ক্যানগিয়ার টুল

Canon ScanGear টুল হল ক্যানন স্ক্যানারের জন্য একটি TWAIN-সঙ্গত ড্রাইভার। এই টুলের বিভিন্ন সংস্করণ বিভিন্ন Windows 10 আর্কিটেকচার সমর্থন করে। আপনি আরও তথ্যের জন্য ক্যাননের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন। আপনার কম্পিউটারে Canon ScanGear টুল ইনস্টল করতে নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Canon-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং Canon ScanGear টুলটি ডাউনলোড করুন।
  2. ফাইলটি সেলফ-এক্সট্র্যাক্টিং ফরম্যাটে ডাউনলোড করা হবে।
  3. ফাইল ডাউনলোড করার পরে, এটিতে ডাবল ক্লিক করুন এবং ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে ডিকম্প্রেস হয়ে যাবে।
  4. কমপ্রেস করা ফাইলটি সংকুচিত ফাইলের মতো একই নামের একটি নতুন ফোল্ডারে পাওয়া যাবে।
  5. ডিকম্প্রেস করা ফাইল ধারণকারী ফোল্ডারটি খুলুন। চালানোর জন্য ফাইলটিতে ডাবল ক্লিক করুন।
  6. Canon ScanGear টুল ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

3] এপসন স্ক্যান এবং এপসন স্ক্যান 2

Epson Scan এবং Epson Scan 2 হল TWAIN-সঙ্গী ড্রাইভার। আগেরটি 32-বিট উইন্ডোজ আর্কিটেকচার সমর্থন করে এবং পরেরটি 32-বিট এবং 64-বিট উভয় উইন্ডোজ আর্কিটেকচার সমর্থন করে। আপনি Epson-এর অফিসিয়াল ওয়েবসাইট বা অর্ডার সফ্টওয়্যার সিডি থেকে এই ড্রাইভারগুলির ওয়েব ইনস্টলার ডাউনলোড করতে পারেন৷

মনে রাখবেন যে আপনি একই কম্পিউটারে Epson Scan এবং Epson Scan 2 উভয়ই ব্যবহার করতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার সিস্টেমে Epson Scan ইনস্টল করে থাকেন এবং আপনি Epson Scan 2 ইনস্টল করতে চান, তাহলে Epson Scan 2 ইনস্টল করার আগে আপনাকে Epson Scan আনইনস্টল করতে হবে।

নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার সিস্টেমের CD-ROM এ Epson থেকে অর্ডার করা সফ্টওয়্যার সিডি প্রবেশ করান।
  2. ইন্সটলেশন ফাইলে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি যদি Epson-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে Epson Scan বা Epson Scan 2 ড্রাইভার সফ্টওয়্যার ডাউনলোড করে থাকেন, তাহলে জিপ ফর্ম্যাটে ডাউনলোড করা হলে প্রথমে এটি বের করে নিন। তারপরে, এটি চালানোর জন্য ইনস্টলেশন ফাইলটিতে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

4] ভাই MFL-Pro Suite

ভাই MFL-Pro Suite সফ্টওয়্যার একটি TWAIN-সম্মত স্ক্যানার ড্রাইভারের সাথে আসে। আপনি আপনার স্ক্যানিং ডিভাইসের উপর নির্ভর করে MFL-Pro USB বা MFL-Pro ওয়্যারলেস স্ক্যানার ড্রাইভার ডাউনলোড করতে পারেন। আমরা এখানে ইউএসবি এবং ওয়্যারলেস ব্রাদার স্ক্যানার ড্রাইভার উভয়ের জন্য ইনস্টলেশন নির্দেশাবলী ব্যাখ্যা করব।

ভাই MFL-Pro Suite USB ইনস্টলেশন নির্দেশাবলী

  1. ভাইয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সম্পূর্ণ ড্রাইভার এবং সফ্টওয়্যার প্যাকেজটি ডাউনলোড করুন এবং এটি চালানোর জন্য ইনস্টলেশন ফাইলটিতে ডাবল ক্লিক করুন। আপনি যদি ভাই সিডি অর্ডার করে থাকেন, তাহলে আপনার সিস্টেমের সিডি রমে ঢুকিয়ে দিন।
  2. লাইসেন্স চুক্তি স্বীকার করুন এবং পরবর্তী ক্লিক করুন৷
  3. এখন, স্থানীয় সংযোগ (USB) নির্বাচন করুন এবং তারপর Next এ ক্লিক করুন।
  4. এখন, আপনাকে একটি USB তারের মাধ্যমে ব্রাদার মেশিনটিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করতে বলা হবে। তবে তার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি ব্রাদার মেশিনটি চালু করেছেন।
  5. তালিকা থেকে আপনার ব্রাদার ডিভাইস মডেল নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন।
  6. স্ট্যান্ডার্ড (প্রস্তাবিত) নির্বাচন করুন বিকল্প এবং পরবর্তী ক্লিক করুন।
  7. অতিরিক্ত সফ্টওয়্যার-এ ” স্ক্রীন, আপনি তালিকা থেকে যেকোনো সফ্টওয়্যার নির্বাচন করতে পারেন বা খালি রাখতে পারেন। পরবর্তীতে ক্লিক করুন।
  8. অতিরিক্ত বিকল্পগুলি-এ ” স্ক্রীনে, কাঙ্খিত ঐচ্ছিক সফ্টওয়্যার-এর সংলগ্ন চেকবক্সটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন।
  9. শেষে ক্লিক করুন। ইনস্টলেশন প্রক্রিয়া এখন সম্পূর্ণ।

ভাই MFL-Pro Suite ওয়্যারলেস ইনস্টলেশন নির্দেশাবলী

ভাইয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করুন বা সফ্টওয়্যার সিডি চালান। ইনস্টলেশন ফাইলটি চালান। আপনি ইনস্টলেশন উইজার্ড দেখতে পাবেন। লাইসেন্স চুক্তি স্বীকার করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

ওয়্যারলেস নেটওয়ার্ক (ওয়াই-ফাই) নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন। আপনার ভাই মেশিনটিকে Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত করুন এবং তালিকা থেকে আপনার মেশিনটি নির্বাচন করুন। হয়ে গেলে Next এ ক্লিক করুন। আপনার কম্পিউটার এবং ব্রাদার মেশিনকে একই Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত করা উচিত, অন্যথায়, আপনি তালিকায় আপনার মেশিনটি দেখতে পাবেন না।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

কম্পিউটার এবং ব্রাদার ডিভাইস উভয়কে একই নেটওয়ার্কে সংযুক্ত করা সত্ত্বেও, আপনি তালিকায় ব্রাদার মেশিনটি দেখতে পাবেন না, আপনার রাউটার পুনরায় চালু করুন এবং এক মিনিট অপেক্ষা করুন। এর পরে রিফ্রেশ ক্লিক করুন৷ .

পড়ুন৷ :উইন্ডোজ 10 পিসিতে ওয়্যারলেস প্রিন্টারকে কীভাবে সংযুক্ত করবেন।

অবশিষ্ট ধাপগুলি উপরে বর্ণিত ব্রাদার এমএফএল-প্রো স্যুট ইউএসবি ইনস্টলেশন প্রক্রিয়ার 6 থেকে 9 ধাপের মতো।

5] জেরক্স ওয়ার্কসেন্টার প্রো টোয়েন স্ক্যান ড্রাইভার

Xerox-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং WorkCenter Pro TWAIN স্ক্যান ড্রাইভার ডাউনলোড করুন। ফাইলটি একটি জিপ ফরম্যাটে ডাউনলোড করা হবে। এটি নিষ্কাশন করুন। এটি জিপ ফাইলের মতো একই নামের একটি নতুন ফোল্ডার তৈরি করবে। এই ফোল্ডারটিতে WorkCenter Pro TWAIN স্ক্যান ড্রাইভার ফাইল রয়েছে৷

রান ডায়ালগ বক্স চালু করুন। কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। স্ক্যানার এবং ক্যামেরা দেখুন টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

একটি নতুন উইন্ডো ওপেন হবে। ডিভাইস যোগ করুন-এ ক্লিক করুন বোতাম UAC উইন্ডো অনুরোধ করলে হ্যাঁ ক্লিক করুন। এটি স্ক্যানার এবং ক্যামেরা ইনস্টলেশন উইজার্ড খুলবে৷

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

এখন, পরবর্তী ক্লিক করুন এবং তারপর Have Disk-এ ক্লিক করুন বোতাম।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

এখন, ব্রাউজ বোতামে ক্লিক করুন এবং TWAIN ড্রাইভার ফাইলটি নির্বাচন করুন। খুলুন ক্লিক করুন৷ এবং তারপর ঠিক আছে। এখন, আপনি ইনস্টলেশন উইজার্ড উইন্ডোতে Xerox WorkCenter Pro TWAIN স্ক্যান ড্রাইভার দেখতে পাবেন। Next ক্লিক করুন। নাম ক্ষেত্রে, আপনি একটি নতুন নাম লিখতে পারেন বা ডিফল্ট নাম দিয়ে যেতে পারেন। এর পর, Next এ ক্লিক করুন।

এখন, উইন্ডোজ হার্ডওয়্যার আপডেট উইজার্ড প্রদর্শন করবে। Next ক্লিক করুন। আপনি যদি একটি সতর্কতা বার্তা পান “আপনি যে সফ্টওয়্যারটি ইনস্টল করছেন সেটি উইন্ডোজ লগন পরীক্ষায় উত্তীর্ণ হয়নি ,” যাইহোক চালিয়ে যান নির্বাচন করুন .

প্রয়োজনীয় ক্ষেত্রে প্রিন্টারের হোস্ট নাম বা IP ঠিকানা লিখুন এবং নিশ্চিত করুন ক্লিক করুন . পরবর্তী ক্লিক করুন এবং তারপর শেষ করুন। ড্রাইভারটি এখন আপনার কম্পিউটারে ইনস্টল করা আছে৷

কোনও TWAIN-সম্মত ডিভাইস ইনস্টল করা নেই

আপনার সিস্টেমে TWAIN ড্রাইভার ইনস্টল করার পরে, আপনি আপনার নথি এবং ফাইল স্ক্যান করা শুরু করতে পারেন। কিন্তু, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা নিম্নলিখিত ত্রুটি বার্তার কারণে TWAIN ড্রাইভার ইনস্টল এবং কনফিগার করার পরেও তাদের নথি এবং ফাইলগুলি স্ক্যান করতে পারেনি:

কোন TWAIN-সঙ্গী ডিভাইস ইনস্টল করা নেই

আপনি যদি আপনার সিস্টেমে একই ত্রুটির সম্মুখীন হন তবে নিম্নলিখিত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি আপনাকে সাহায্য করতে পারে:

  1. হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান৷
  2. নিরাপত্তা সফ্টওয়্যার সাময়িকভাবে নিষ্ক্রিয় করুন৷
  3. প্রিন্টার বা স্ক্যানার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন।

1] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

উইন্ডোজ ট্রাবলশুটার হল একটি অন্তর্নির্মিত টুল যা ত্রুটির জন্য স্ক্যান করে এবং সম্ভব হলে সেগুলি ঠিক করে। আপনি আপনার সিস্টেমে হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালাতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন। এই টুলটি Windows 10-এ লুকানো আছে। তাই, আপনি সেটিংস অ্যাপে এটি পাবেন না।

2] সাময়িকভাবে আপনার নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

কখনও কখনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কিছু প্রোগ্রাম চালানো থেকে ব্লক করে। এটি ত্রুটির কারণও হতে পারে “কোনও TWAIN-সম্মত ডিভাইস ইনস্টল করা হয়নি " আপনি উইন্ডোজ ডিফেন্ডার বা আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সাময়িকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

আবার নিরাপত্তা সফ্টওয়্যার সক্রিয় করতে ভুলবেন না.

3] প্রিন্টার বা স্ক্যানার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন

অনুগ্রহ করে নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং ডিভাইস-এ ক্লিক করুন .
  2. প্রিন্টার এবং স্ক্যানার নির্বাচন করুন বাম ফলক থেকে।
  3. ডান দিকে প্রিন্টার বা স্ক্যানার নির্বাচন করুন এবং তারপরে ডিভাইস সরান এ ক্লিক করুন বোতাম।
  4. উৎপাদকের ওয়েবসাইটে যান এবং সর্বশেষ প্রিন্টার বা স্ক্যানার ড্রাইভার ডাউনলোড করুন।
  5. ড্রাইভার ইনস্টল করুন এবং আপনার সিস্টেম পুনরায় চালু করুন।
  6. সেটিংস অ্যাপে আবার প্রিন্টার ও স্ক্যানার খুলুন এবং একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন বোতামে ক্লিক করুন . উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস সনাক্ত করবে। যদি এটি ডিভাইসটি সনাক্ত না করে তবে লিঙ্কটিতে ক্লিক করুন “আমি যে প্রিন্টারটি চাই তা তালিকাভুক্ত নয় ।"
  7. আপনার প্রিন্টার বা স্ক্যানার নির্বাচন করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আশা করি এটি সাহায্য করবে।

সম্পর্কিত পোস্ট :

  • আমার প্রিন্টার অফলাইন কেন?
  • Windows 10 এ স্ক্যানার কাজ করছে না।

কিভাবে উইন্ডোজ 10 এ TWAIN ড্রাইভার ইনস্টল করবেন
  1. উইন্ডোজ 10-এ XP-পেন ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজে মাইক্রোসফ্ট মাউস ড্রাইভার ইনস্টল এবং আপডেট করবেন

  3. Windows এ Google USB ড্রাইভার কিভাবে ডাউনলোড/ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন